এসএসসি/দাখিল (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৫ম সপ্তাহের জেনারেল মেকানিক্স-২ (এসাইনমেন্ট ৩) | ২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) ৫ম সপ্তাহের জেনারেল মেকানিক্স-২ (২য় পত্র) এসাইনমেন্ট সমাধান


    এসএসসি/দাখিল (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৫ম সপ্তাহের জেনারেল মেকানিক্স-২ (এসাইনমেন্ট ৩)  


    সমাধানঃ

    ১. ভার্নিয়া হাইট গেজ এর ধারণাঃ 


    এই সূক্ষ্ম পরিমাপক যন্ত্র কোনাে বস্তুর উচ্চতা নির্ণয় করার জন্য ব্যবহার করা হয় । সাধারণত এর সূক্ষ্মতা ০.০২ মিমি । এই যন্ত্র লে - আউট ( Lay out ) কাজে দাগ টানার জন্যও ব্যবহার করা হয় । স্থির ‘ জ ’ বিহীন একটি ভার্নিয়ার ক্যালিপারকে একটি শক্ত ও ভারি ভিক্তির ( Base ) উপর খাড়াভাবে স্থাপন করলে যে অবস্থায় দেখতে পাওয়া যাবে ভার্নিয়ার হাইট গেজ দেখতে প্রায় সেই রকম । ভার্নিয়ার ক্যালিপার - এর বিম যেভাবে দাগাঙ্কিত ও ভার্নিয়ার স্কেলযুক্ত থাকে ভার্নিয়ার হাইট গেজের ঠিক একই রকম থাকে । মাপ গ্রহণ কৌশল ইঞ্চি ও মিলিমিটার উভয় প্রকারের হয়ে থাকে । ইঞ্চি মাপের হাইট গেজ দ্বার ০.০০১ ” সূহ্ম মাপ ও মিলিমিটারে ০.০১ মিমি সূক্ষ্ম মাপ গ্রহণ করা সম্ভব । মেট্রিক মাপ সংক্রান্ত হাইট গেজ দিয়ে ০-৩০০ মিমি পর্যন্ত মাপ গ্রহণ করা যায় ।


    পরিমাপ পদ্ধতি 

    মেট্রিক পদ্ধতিতে ভার্নিয়ার হাইট গেজ দ্বারা ০.০১ মিমি পর্যন্ত মাপ গ্রহণ করা সম্ভব । এটি সাধারণত ০-২০০ মিমি , ২০-২৫০ মিমি , ৩০-৩০০ মিমি ইত্যাদি ক্রমবর্ধমান সাইজের হয়ে থাকে । বিম অংশটা একটা বেস এর উপর খাড়াভাবে স্থাপিত । সমতল ক্ষেত্র , সারফেস প্লেটের উপর ব্যবহার করার জন্য বেসের নিচতল উত্তমরূপে পলিশ করা থাকে । স্লাইডিং হেড এর সাথে একটা ভার্নিয়ার স্কেল স্থায়ীভাবে আবদ্ধ থাকে । এর সাথে মার্কিং এর কাজে ব্যবহারের উদ্দেশ্যে একটা স্কাইবার থাকে । একদিক ঢালু আকৃতির ক্রাইবারটি লক দ্বারা শক্ত অথবা ঢিলা করা যায় । সারফেস প্লেটের উপর সারফেস দ্বারা যেভাবে যে কোনাে উচ্চতায় রেখা টানা হয় , একইভাবে হাইট গেজ ব্যবহার করে অতি সূক্ষ্মতায় রেখা টানা সম্ভব ।

    (চিত্রটি না আকলে সমস্যা নেই)

    ভার্নিয়ার ক্যালিপারের ন্যায় ভার্নিয়ার হাইট গেজের মাপ পাঠ করা যায় । তবে উল্লেখ্য যে , হাইট গেজের হেডের ‘ 0 ' চিহ্নিত রেখাটি যখন বিম স্কেলের সর্বনিম রেখাটির সাথে মিলে যায় তখন স্কাইবারের মুখ হাইট গেজের তলদেশ থেকে ঠিক ১ ইঞ্চি উপরে অবস্থান করে । তখন বিম স্কেলের মাপ ' o ' হতে শুরু না হয়ে ১ ইঞ্চি হতে শুরু হয় । 


    ২. ভার্নিয়া হাইট গেজ এর যত্ন ও রক্ষণাবেক্ষণঃ


    • ভার্নিয়ার হাইট গেজ একটি সূক্ষ্ম পরিমাপক যন্ত্র বিধায় এর যত্ন ও রক্ষণাবেক্ষণে অতি যত্নশীল , আন্তরিক ও মনােযােগী হওয়া জরুরি । 

    ★যন্ত্রটিতে যাতে মরিচা না পড়ে সেদিকে নজর রাখতে হবে । 

    • ব্যবহারের আগে ও পরে পরিষ্কার কাপড় দিয়ে পরিষ্কার করে রাখতে হবে । 

    • মরিচা ধরা রােধ করতে গ্রিজ বা মরিচারােধক তৈল ব্যবহার করতে হবে । 

    • সতর্কতার সাথে যন্ত্রটি নাড়াচাড়া করতে হবে যাতে হঠাৎ হাত থেকে পড়ে গিয়ে ক্ষতিগ্রস্ত না হয় । 

    ★কাজ শেষ হবার সাথে সাথেই নিরাপদ স্থানে সংরক্ষণ করতে হবে । 

    ★ভার্নিয়ার হাইট গেজের সাইডিং হেড যাতে বিমে সহজে চলাচল করতে পারে এবং এর কোনাে অংশে যাতে মরিচা না ধরে সে জন্য নির্দিষ্ট সময় অন্তরে মরিচারােধক তেল ব্যবহার করতে হবে ।

    • এই যন্ত্রকে যেখানে সেখানে ছুড়ে ফেলা উচিত নয় । যত্ন সহকারে সংরক্ষণ করতে হবে । 

    ★এই যন্ত্রকে খােলা অবস্থায় অন্য যন্ত্রের সাথে একত্রে রাখা উচিত নয় । এতে ত্রুটি দেখা দিতে পারে ।

    ★কাজ শেষে পরিষ্কার করে নির্দিষ্ট বাক্সে নির্দেশমতাে রাখতে হবে ।


    ৩.ভার্নিয়া হাইট গেজ এর গুরুত্বঃ


    ভার্নিয়ার হাইট গেজ সারফেস প্লেটের উপর রেখে সারফেস গেজ বা মার্কিং ব্লক দ্বারা খাড়া দিকের বিভিন্ন উচ্চতায় যে প্রকার সরল রেখা টানা যেতে পারে তা স্ক্রাইবারের সাহায্যে ঐ প্রকার সরলরেখা টানা যায় । তাছাড়া সারফেস প্লেট বা ঐ জাতীয় কোনাে সমতল উপরিভাগ থেকে কোনাে বস্তুর নির্দিষ্ট উপরিভাগ কত উচ্চতায় আছে অথবা দুটি বস্তুর বেলায় একটা অপরটা থেকে কত উচ্চতায় বা নিচে অবস্থান করছে তারও সূক্ষ্ম মাপের পার্থক্য নিশ্চিত করে । উচ্চতা পরিমাপ করতে প্রায়ই ব্যবহার হয় বলে একে হাইট গেজ বলা হয় । ভার্নিয়ার হাইট গেজের সাহায্যে কাৰ্যবস্তুর উচ্চতা এবং ডেপথ অ্যাটাচমেন্ট ব্যবহার করে গভীরতা নির্ণয় করা যায় । এটি পরিমাপ ও লে - আউট বা মার্কিং কাজে ব্যবহৃত হয় । এই যন্ত্র ব্যবহারে সারফেস প্লেট , গেজ , ব্লক এবং অনুরূপ টুলের প্রয়ােজন হয় । তবে এর উৎপাদন তুলনামূলকভাবে জটিল ও দাম বেশি 


    ২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) ৫ম সপ্তাহের জেনারেল মেকানিক্স-২ (২য় পত্র) এসাইনমেন্ট সমাধান



    Tag: এসএসসি/দাখিল (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৫ম সপ্তাহের জেনারেল মেকানিক্স-২ (এসাইনমেন্ট ৩),  ২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) ৫ম সপ্তাহের জেনারেল মেকানিক্স-২ (২য় পত্র) এসাইনমেন্ট সমাধান

    Previous Post Next Post

    👇 সকল ক্লাসের এসাইনমেন্ট নোটিফিকেশন আকারে সহজে পেতে ডাউনলোড করুন আমাদের এপ্লিকেশন 

    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন