ভাব সম্প্রসারণ - পরের অনিষ্টা চিন্তা করে যেই জন নিজের অনিষ্টের বীজ করে সে বপন

ভাব সম্প্রসারণ - পরের অনিষ্টা চিন্তা করে যেই জন নিজের অনিষ্টের বীজ করে সে বপন, পরের অনিষ্টা চিন্তা করে যেই জন নিজের অনিষ্টের বীজ করে সে বপন বলতে কি বুঝায়, পরের অনিষ্টা চিন্তা করে যেই জন নিজের অনিষ্টের বীজ করে সে বপন উক্তিটি কেন করা হয়েছে, পরের অনিষ্টা চিন্তা করে যেই জন নিজের অনিষ্টের বীজ করে সে বপন English Translate

    পরের অনিষ্টা চিন্তা করে যেই জন নিজের অনিষ্টের বীজ করে সে বপন

    মানুষ হয়ে অপরের অমঙ্গল কামনার অর্থ হলাে নিজের অকল্যাণ ডেকে আনা । মানুষই একে অন্যের মধ্যে । বিভেদ সৃষ্টি করে অপরের অনিষ্ট করার কথা চিন্তা করে । পরিণামে স্বার্থসিদ্ধির জন্য যে অন্যের ক্ষতি সাধন করে সে - ই বিপদের মুখােমুখি হয় । মানুষ হিসেবে কখনাে তা কাম্য নয় । সৃষ্টির সেরা জীব হিসেবে মানুষ সমাজে পারস্পরিক সৌহার্দ্য , সম্প্রীতি , সহানুভূতি ও সুসম্পর্ক নিয়ে বসবাস করে । 

    অন্যান্য জীবের সাথে মানুষের পার্থক্য পরিস্ফুট হয় তার উত্তম গুণাবলি দিয়ে । একজন মানুষ শুধু নিজের জন্য পৃথিবীতে বেঁচে থাকে না , তাকে তার চারপাশের মানুষ ও জগৎ নিয়েও ভাবতে হয় । যে মানুষ সর্বদা তার চারপাশের মানুষ , সমাজ ও জগৎ নিয়ে ভাবে সত্যিকার অর্থে তিনি অনেক মহৎ । তিনি কখনাে কারাে অনিষ্ট চিন্তা করতে পারেন না , এমনকি যদি জীবন ও বিপদের মুখােমুখি হন তবুও । 

    অন্যদিকে যে ব্যক্তি সর্বদা আপন স্বার্থসিদ্ধির জন্য অন্যের ক্ষতি সাধন করে , সে সর্বদাই একপ্রকার হীনম্মন্যতায় ভােগে । অন্যের অনিষ্ট করতে তার হৃদয় সামান্যতমও কাঁপে না । এ ধরনের চিন্তা মানুষের মনুষ্যত্বকে বিনষ্ট করে । পক্ষান্তরে , মানুষ যদি অন্যের প্রতি মহৎ ও উদার হয় তবেই জীবন হয় আনন্দমুখর , সুন্দর ও প্রাণচাঞ্চল্যে ভরপুর । শুধু সামাজিক ও রাষ্ট্রীয় জীবনেও অপরের অনিষ্ট সাধনের চেষ্টা ডেকে আনতে পারে ভয়ানক অকল্যাণ । 

    সমাজ ও রাষ্ট্র কল্যাণমুখী হয় দেশের প্রতিটি মানুষের পারস্পরিক সৌহার্দের মাধ্যমে । কোনাে মানুষ যদি দেশ ও দশের বিপদের সময় সহমর্মিতা প্রকাশ না করে নিজের স্বার্থসিদ্ধির জন্য অনিষ্টের চিন্তা করে , সে মানুষরূপী অমানুষেরই নামান্তর । তার দ্বারা দুই - একজন মানুষ লাভবান হলেও সমগ্র দেশ ক্ষতিগ্রস্ত হয় । এ ধরনের অনিষ্টকারীরা দেশের শত্রু । 

    অন্যের অনিষ্ট চিন্তায় মগ্ন থাকতে থাকতে এরা শান্তি ও স্বস্তিময় জীবন ভুলে যায় । এভাবে নিজেরই অনিষ্ট করে চলে তারা । মানুষের উচিত নিজের নয় , অপরের মঙ্গল ও কল্যাণ করা , এতে যেমন সুখ ও প্রশান্তিময় আনন্দ পাওয়া যায় তেমনি জীবনও সার্থক হয় ।

    Tag: ভাব সম্প্রসারণ - পরের অনিষ্টা চিন্তা করে যেই জন নিজের অনিষ্টের বীজ করে সে বপন, পরের অনিষ্টা চিন্তা করে যেই জন নিজের অনিষ্টের বীজ করে সে বপন বলতে কি বুঝায়, পরের অনিষ্টা চিন্তা করে যেই জন নিজের অনিষ্টের বীজ করে সে বপন উক্তিটি কেন করা হয়েছে, পরের অনিষ্টা চিন্তা করে যেই জন নিজের অনিষ্টের বীজ করে সে বপন English Translate 
    Previous Post Next Post


    TOP POST

     

     

    🔽 এস এস সি/দাখিল ১ম সপ্তাহের এসাইনমেন্ট ২০২২ সমাধান দেখতে ক্লিক করুন

    🔽 এইচ এস সি/আলিম ১ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান ২০২২ দেখতে ক্লিক করুন

    🔽 সকল সপ্তাহের এসাইনমেন্ট সমাধান (ষষ্ঠ-নবম শ্রেণীর) দেখতে ক্লিক করুন 

    ☀️আপনার নামের অর্থ জানতে ক্লিক করুন 

    ��এসএসসি সকল বই ও নোট ডাউনলোড করতে ক্লিক করুন