ভাব সম্প্রসারণ - সুসময়ে বন্ধু বটে অনেকেই হয় অসময়ে হায় হায় কেউ কারও নয়

ভাব সম্প্রসারণ - সুসময়ে বন্ধু বটে অনেকেই হয় অসময়ে হায় হায় কেউ কারও নয়, সুসময়ে বন্ধু বটে অনেকেই হয় অসময়ে হায় হায় কেউ কারও নয় কেন বলা হয়েছে,  সুসময়ে বন্ধু বটে অনেকেই হয় অসময়ে হায় হায় কেউ কারও নয় উক্তিটি দ্বারা কি বোঝয়,সুসময়ে বন্ধু বটে অনেকেই হয় অসময়ে হায় হায় কেউ কারও নয় English Translate

    সুসময়ে বন্ধু বটে অনেকেই হয় অসময়ে হায় হায় কেউ কারও নয়

    সুদিনে মানুষের বন্ধুর অভাব হয় না । এরা হচ্ছে সুযােগসন্ধানী কৃত্রিম বন্ধু । এরা সব সময় নিজের স্বার্থ উদ্ধারে ব্যতিব্যস্ত থাকে । দুর্দিনে এদের খুঁজে পাওয়া ভার । মানুষ সাধারণভাবে আত্মীয় - স্বজন , বন্ধু - বান্ধব ও পরিবার - পরিজন নিয়ে সমাজে বসবাস করে । প্রত্যেকের সুখ - দুঃখে সবাই অংশগ্রহণ করে । 

    কিন্তু সমাজে কিছু স্বার্থপর ও সুযােগসন্ধানী মানুষ আছে , যারা শুধু নিজেদের সম্পর্কে চিন্তাভাবনা করে । নিজেদের স্বার্থ হাসিলের জন্য তারা অন্য লােকদের সাথে মেশে । তারা অর্থ বা কাজ বাগাতে মৌমাছির মতাে ঘুর ঘুর করে । স্বার্থ হাসিলের জন্য তােষামােদ করে , প্রয়ােজনে চাটুকারের ভূমিকায় অবতীর্ণ হয় । এ ধরনের মানুষ কখনাে কারাে প্রকৃত বন্ধু হতে পারে না । সত্যিকার বন্ধু সেই যে বন্ধু বিপদের দিনে এগিয়ে আসে , তার পাশে থেকে সাহায্যের হাত বাড়িয়ে দেয় । 

    প্রয়ােজনে বন্ধুর দুঃখ দূর করতে সর্বোত্তম সাহায্য করে । কিন্তু দুঃসময়ে বিপদ দেখে অনেকেই কেটে পড়ে ।বর্তমানে অধিকাংশ লােক স্বার্থসিদ্ধির জন্য যেকোনাে হীন কাজ করতেও ইতস্তত করে না । তাই প্রকৃত বন্ধু খুঁজে পাওয়া খুবই দুর্লভ । প্রকৃত বন্ধু সে যে কোনাে অবস্থাতেই বন্ধুকে ত্যাগ করতে পারে না , বন্ধুর বিপদে তার পাশে থাকে চির সাথির মতাে । কোকিলের আবির্ভাব ঘটে ঋতুরাজ বসন্তে । 

    প্রকৃতি যখন অপূর্ব রূপে সাজে তখন কোকিল তার মাজা মাজা কালাে রূপ নিয়ে মিষ্টি কণ্ঠ দিয়ে সকলকে মুগ্ধ করে । কিন্তু যখন প্রকৃতি বিবর্ণ রূপ ধারণ করে তখন সে উধাও হয়ে যায় । সুসময়ের বন্ধুও ঠিক তেমন । এরা বসন্তের কোকিলের মতাে সুদিনে সঙ্গ দেয় আর দুর্দিনে আত্মগােপন করে । 

    সত্যিকার বন্ধুর কোনাে দিন - ক্ষণ নেই । সবসময়ই সে বন্ধুর সাথি । সুবিধাবাদী বন্ধুদের সম্পর্কে আমাদের সবসময় সতর্ক থাকা উচিত । বন্ধু ভেবে তােষামােদ বা অনুনয়কারী কারাে ফাঁদে পড়া উচিত নয় ।

    Tag: ভাব সম্প্রসারণ - সুসময়ে বন্ধু বটে অনেকেই হয় অসময়ে হায় হায় কেউ কারও নয়, সুসময়ে বন্ধু বটে অনেকেই হয় অসময়ে হায় হায় কেউ কারও নয় কেন বলা হয়েছে,  সুসময়ে বন্ধু বটে অনেকেই হয় অসময়ে হায় হায় কেউ কারও নয় উক্তিটি দ্বারা কি বোঝয়,সুসময়ে বন্ধু বটে অনেকেই হয় অসময়ে হায় হায় কেউ কারও নয় English Translate 
    Previous Post Next Post


    TOP POST

     

     

    🔽 এস এস সি/দাখিল ১ম সপ্তাহের এসাইনমেন্ট ২০২২ সমাধান দেখতে ক্লিক করুন

    🔽 এইচ এস সি/আলিম ১ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান ২০২২ দেখতে ক্লিক করুন

    🔽 সকল সপ্তাহের এসাইনমেন্ট সমাধান (ষষ্ঠ-নবম শ্রেণীর) দেখতে ক্লিক করুন 

    ☀️আপনার নামের অর্থ জানতে ক্লিক করুন 

    ��এসএসসি সকল বই ও নোট ডাউনলোড করতে ক্লিক করুন