ভাব সম্প্রসারণ - যে সহে, সে রহে

ভাব সম্প্রসারণ - যে সহে সে রহে, যে সহে সে রহে বলতে কি বোঝায়, যে সহে সে রহে উক্তিটি কেন করা হয়েছে, যে সহে সে রহে, যে সহে সে রহে English Translate

    যে সহে সে রহে

    জগৎ - সংসারে যারা সহিষ্ণু ও ধৈর্যশীল তারা জীবনে বহুক্ষেত্রে সফলতা অর্জন করতে পারে । ধৈর্য ও সহনশীলতা মানুষকে অন্তরের শক্তিতে বলীয়ান করে তােলে । সেই শক্তি মানুষকে অনুপ্রাণিত করে সমস্যা মােকাবিলায় , প্রতিকূলতা অতিক্রমে । মানবজীবনে চলার পথ বড়ই বন্ধুর । জীবনের নানা প্রতিকূল অবস্থার সঙ্গে সংগ্রাম করে মানুষকে এগিয়ে যেতে হয় । 

    রােগ - শােক , দুঃখ - কষ্ট , দারিদ্র্য ও হতাশা— এ সবের সঙ্গে সংগ্রাম করতে গিয়ে মানুষ অনেক সময় দিশাহারা হয়ে পড়ে । এমনকি মাঝে মাঝে বাঁচার ইচ্ছাও হারিয়ে ফেলে । কিন্তু ধৈর্যের শক্তিতে মানুষই পারে প্রত্যাশার দৃঢ়প্রতিজ্ঞা নিয়ে সব কিছুকে জয় করতে । সেজন্য প্রয়ােজন ধৈর্য , শক্তি , সাহস , অধ্যবসায় ও সহিষ্ণুতা । এ গুণগুলাে সব মানুষের জন্য আবশ্যক । তা না হলে মানুষ জীবন সংগ্রামে টিকে থাকতে পারবে না । প্রতি পদে পদে তাকে পর্যুদস্ত হতে হবে । 

    জীবনের চলার পথে অনেক লাঞ্ছনা , গঞ্জনা ও যাতনা সহ্য করতে হতে পারে । কিন্তু এতে ধৈর্য হারালে চলবে না । সহনশীল ক্ষমতার অধিকারী হতে হবে । এই ধৈর্য ও সহনশীলতার শক্তিতে জ্ঞানী - গুণী ও মহামানবরা পৃথিবীর বুকে দুঃখ ও বিপদ জয়ের অক্ষয় কীর্তি রেখে যেতে পেরেছেন । মহামানবরা মানবজাতিকে সত্যের পথে , ন্যায়ের পথে , সুন্দর জীবনের পথে আনার জন্য বহু ত্যাগ , তিতিক্ষা ও ধৈর্যের পরিচয় দিয়েছেন । কখনাে হাল ছেড়ে দেননি , ধৈর্যহারা হয়ে পড়েননি । 

    বরং আশার আলাে নিয়ে , সহনশীল মনােভাব নিয়ে কাজ করে গেছেন । তাঁদের মহৎ এ ত্যাগের ফলেই মানুষ পেয়েছে সুন্দর বাসযােগ্য পৃথিবী । অ্যাগ , ধৈর্য , সহিষ্ণুতাই মানবজীবনের সুখ - শান্তি প্রতিষ্ঠা ও লাভের পূর্বশর্ত । ধৈর্যশীল মানুষই পারে ধীর - স্থিরভাবে প্রতিকূলতাকে মােকাবিলা করতে । বস্তুত ধৈর্য ও সহিষ্ণুতাই মানবজীবনকে নিয়ে যেতে পারে সফলতার শেষ প্রান্তে ।

    Tag: ভাব সম্প্রসারণ - যে সহে সে রহে, যে সহে সে রহে বলতে কি বোঝায়, যে সহে সে রহে উক্তিটি কেন করা হয়েছে, যে সহে সে রহে, যে সহে সে রহে English Translate 


    Any business enquiry contact us

    Email:-Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদেরGoogle News,FacebookএবংTelegram পেজ)


                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com