ভাব সম্প্রসারণ - অর্থই অনর্থের মূল

ভাব সম্প্রসারণ - অর্থই অনর্থের মূল, অর্থই অনর্থের মূল উক্তিটি কেন করা হয়েছে, অর্থই অনর্থের মূল বলতে কি বোঝায়, অর্থই অনর্থের মূল উক্তিটি কার, অর্থই অনর্থের মূল English Translate

    অর্থই অনর্থের মূল

    এ পৃথিবীতে মানুষের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত সবক্ষেত্রে অর্থের প্রয়ােজন । অর্থ এমনই গুরুত্বপূর্ণ যে , ঠিকভাবে সদ্ব্যবহার না করলে অনেক সময় অনর্থের কারণ হয়ে দাঁড়ায় ।অর্থ জীবনের জন্য খুবই প্রয়ােজনীয় । কারণ মানবজীবনে প্রতি ক্ষেত্রের কার্যকারিতা অর্থের ওপর নির্ভরশীল । অর্থই আজীবন মানুষের সকল চাওয়া - পাওয়ার প্রয়ােজন মেটায় । অর্থ না থাকলে জীবনে দুঃখ - কষ্টের শেষ থাকে না । অর্থ না থাকলে অনেক সময় জীবনকে মূল্যহীন বা অর্থহীন বলে মনে হয় । 

    এজন্যই মানুষ অর্থের পেছনে ছুটে চলেছে নিরন্তর । কী করে অঢেল অর্থ উপার্জন করা যায় সে চেষ্টারও শেষ নেই । কিন্তু অনেক কষ্ট ও সাধনার এ অর্থই অনেক সময় অনর্থের মূল হয়ে দাঁড়ায় । কারণ বেশি অর্থ মানুষকে অন্যায়ের পথে , অপরাধের পথে ঠেলে দেয় । বেশি অর্থ অনেক সময় মানুষকে অমানুষ করে তােলে । অর্থকে কেন্দ্র করে পৃথিবী জুড়ে ঘটে চলেছে নানাবিধ ভয়ংকর , জঘন্য , অমানবিক ও অকল্যাণকর ঘটনা । অর্থের মােহ বড়ই ভয়ানক । 

    অর্থের কারণে পিতা - পুত্র , ভাই - ভাই , রাজায় - রাজায় , দেশে - দেশে ঘটে চলেছে অনেক অপ্রীতিকর ঘটনা । মুক্তিপণ দাবি করে অর্থ আদায় করা হয় , না দিলে প্রাণহানি ঘটে । আর যাদের অর্থ আছে তারা অর্থের বিনিময়ে প্রিয়জনকে ফিরিয়ে আনার চেষ্টা চালায় । অর্থের লােভ এমনই ভয়ানক যে , মানুষ বিবেক , মনুষ্যত্ব , নীতি বিসর্জন দিতে দ্বিধা করে না । সমাজের আর এক ভয়ানক ব্যাধি যৌতুক , যার বলি হচ্ছে অসংখ্য কন্যাসন্তান । 

    এ কথা অস্বীকার করা যায় না যে , সামাজিক ও রাষ্ট্রীয় অন্যায় - অনাচার ও দুর্নীতি ইত্যাদির পেছনে অনেক সময় অর্থই প্রধান ভূমিকা পালন করে । তবে অর্থের ব্যবহার সম্পর্কে সচেতন থাকলে তা অনেক সময় মর্যাদা বৃদ্ধি করে । অর্থের ব্যবহারকারী , ব্যবহার ও কার্যকারিতার ওপরই এর ভালাে - মন্দ ভূমিকা নির্ভর করে ।

    Tag: ভাব সম্প্রসারণ - অর্থই অনর্থের মূল, অর্থই অনর্থের মূল উক্তিটি কেন করা হয়েছে, অর্থই অনর্থের মূল বলতে কি বোঝায়, অর্থই অনর্থের মূল উক্তিটি কার, অর্থই অনর্থের মূল English Translate 
                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)