ভিটামিন বি কমপ্লেক্স খাওয়ার নিয়ম | ভিটামিন বি কমপ্লেক্স এর উপকারিতা | ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট এর দাম কত

ভিটামিন বি কমপ্লেক্স খাওয়ার নিয়ম | ভিটামিন বি কমপ্লেক্স এর উপকারিতা | ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট এর দাম কত


আসছালামু আলাইকুম প্রিয় পাঠক/পাঠিকা সবাই কেমন আছেন। Educationblog24.com আজকে আপনাদের জন্য নিয়ে আসছে ভিটামিন বি কমপ্লেক্স খাওয়ার নিয়ম - ভিটামিন বি কমপ্লেক্স এর উপকারিতা - ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট এর দাম কত বিস্তারিত এই পোস্টে জানতে পারবেন।

ভিটামিন বি কমপ্লেক্সঃ- ভিটামিন বি সমৃদ্ধ খাবার মানবদেহের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। ভিটামিন বি বা ভিটামিন বি কমপ্লেক্স মূলত জল-দ্রবনীয় ভিটামিন, যা খাদ্য বিপাকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। বি ভিটামিনগুলোর ৮ টি ভিটামিন রয়েছে যাদের একত্রে ভিটামিন বি কমপ্লেক্স বলা হয়ে থাকে।

ভিটামিন বি কমপ্লেক্সের অভাবে শারীরিক এবং মানসিক উভয় স্বাস্থ্যের বিভিন্ন মারাত্মক রোগ সৃষ্টি হয়ে থাকে। তাই সুস্থ সবল থাকতে প্রাত্যহিক জীবনে ভিটামিন বি সমৃদ্ধ খাবার গ্রহণের বিকল্প নেই।

       
       

    ভিটামিন বি কমপ্লেক্স খাওয়ার নিয়ম 

    শরীরে পর্যাপ্ত ভিটামিন বি এর অভাবে নানা ধরনের রোগ দেখা দেয়। তাই ভিটামিন বি এর অভাবজনিত রোগের চিকিৎসায় ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট ব্যবহৃত হয়। কিন্তু মাত্রাতিরিক্ত ভিটামিন বি শরীরে আবার নানা ধরনের সমস্যার সৃষ্টি করতে পারে। তাই নিয়ম মেনে ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট গ্রহণ করা উচিত।

     অনেক ধরনের ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট বাজারে রয়েছে। যেমন এনপ্লেক্স বি ট্যাবলেট, কমভিট বি ট্যাবলেট, ভিলেট বি ট্যাবলেট,  র‍্যানভিট বি ট্যাবলেট, এবং ফ্ল্যাবিট ট্যাবলেট ইত্যাদি। এই ট্যাবলেট প্রতিদিন খাদ্য গ্রহণের পর ২-৪ চামচ পরিমাণ খেতে হবে। তবে উত্তম হবে শরীরের ঘাটতি অনুযায়ী চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেবন করা। এবং সকলের উচিত প্রতিদিন ভিটামিন বি সমৃদ্ধ খাবার গ্রহণ করা যেনো শরীরে ভিটামিন বি এর ঘাটতি দেখা না দেয়।

    নোটঃ ডাক্তারের পরামর্শ অনুযায়ী যে কোন ঐষদ সেবন করিবেন।

    ভিটামিন বি কমপ্লেক্স এর উপকারিতা 

    ভিটামিন বি গোত্রের ৮ টি দ্রবণীয় বি ভিটামিনের যৌগ যা একসাথে শক্তির উদ্দীপক হিসেবে কাজ করে। তারা খাদ্যকে শক্তিতে রূপান্তরিত হতে সাহায্য করে।

    ভিটামিন বি কমপ্লেক্সের ৮ টি ভিটামিন হচ্ছে-

    থায়ামিন(বি১), রিবোফ্লাবিন(বি২), নায়াসিন(বি৩), পেন্টোথেনিক এসিড(বি৫), পাইরিডক্সিন(বি৬), বায়োটিন(বি৭), ফোলেট(বি৯) এবং  কোবালামিন(বি১২)। এগুলোকে একসঙ্গে ভিটামিন ‘বি’ কমপ্লেক্স বলা হয়।

    ভিটামিন B-কমপ্লেক্স গোষ্ঠীর কাজ হলো বিশেষ বিশেষ উৎসেচকের অংশ হিসেবে আমিষ, শর্করা ও স্নহ পদার্থকে বিশিষ্ট করা এবং এদের অন্তর্নিহিত শক্তিকে মুক্ত হতে সাহায্য করা।

    ভিটামিন B1 (থায়ামিন)

    বি১ ভিটামিনটিকে থায়ামিন নামেও ডাকা হয়। এর প্রধান কাজ হলো শর্করা বিপাকে অংশগ্রহণ করে শক্তিমুক্ত করা। তাছাড়া স্বাভাবিক ক্ষুধা বজায় রাখতে এবং স্নায়ুতন্ত্রকে সক্রিয় রাখতে সহায়তা করা। সেইসঙ্গে কোষেদের কর্মক্ষমতা বাড়াতেও বিশেষ ভূমিকা নেয় বি১। প্রসঙ্গত, ডাল এবং হোল গ্রেন খাবারে এই ভিটামনটি প্রচুর পরিমাণে থাকে।

    ভিটামিন B2 (রিবোফ্লাবিন)

    এটা অ্যামাইনো এসিড, ফ্যাটি এসিড ও কার্বহাইড্রেডের বিপাকে অংশ নিয়ে শক্তি উৎপাদনে সাহায্য করা। হজম ক্ষমতার উন্নতি ঘটানোর পাশাপাশি গ্যাস-অম্বলের প্রকোপ কমাতে এবং ব্লাড সেলের সংখ্যা বৃদ্ধিতেও সাহায্য করে । বেশ কিছু গবেষণায় দেখা গেছে, চুল এবং ত্বকের সৌন্দর্য বৃদ্ধিতেও এই বি২ বিশেষ কাজে আসে। তাইতো প্রতিদিন বি২ ভিটামিন সমৃদ্ধ খাবার, যেমন- বিনস, দুধ, দই এবং ডিম খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা।

    ভিটামিন B3 (নায়াসিন)

    বি৩ শরীরে উপস্থিত বাজে কোলেস্টেরলের মাত্রা কমানোর পাশাপাশি ভাসকুলার ডিজঅর্ডার এবং শ্বাসকষ্টজনিত নানাবিধ সমস্যাকে দূর রাখতে বিশেষ ভূমিকা নেয়। সেইসঙ্গে হাড়কে শক্তপোক্ত করতেও সাহায্য করে। সাধারণত সামুদ্রিক মাছ, মাংস এবং বাদামে ভিটামিন B3 পাওয়া যায়।

    ভিটামিন B5 (পেন্টোথেনিক এসিড)

    নিয়মিত ডিম, বাদাম, দুগ্ধজাত খাবার, ব্রকলি, হোল গ্রেন এবং বিনস খেলে শরীরে এই ভিটামিনটির ঘাটতি দূর হয়। বি৫ কোষের গঠনেও বিশেষ ভূমিকা পালন করে।

    ভিটামিন B6 (পাইরিডক্সিন)

    এটা শক্তি উৎপাদনে সহায়তা করে। প্রায় ১০০ ধরনের এনজাইম রিঅ্যাকশন যাতে ঠিক মতো হয়, সেদিকে খেয়াল রাখে ভিটামিন B6। সেইসঙ্গে প্রোটিন মেটাবলিজম প্রক্রিয়াও ত্বরান্বিত করে। প্রসঙ্গত, দুধ, দই, ডিম, মাংস এবং সবুজ শাক-সবজি এর উৎস। 

    ভিটামিন B7 (বায়োটিন) 

    চুলের সৌন্দর্য বাড়ানোর পাশাপাশি ত্বক এবং নখকে সুন্দর রাখার দায়িত্ব রয়েছে বি৭ এর উপর। শুধু তাই নয়, মেটাবলিজম প্রক্রিয়া যাতে ঠিক মতো হয়, সেদিকেও খেয়াল রাখে ভিটামিন B7। মাংস, সয়াবিন এবং পনিরে এই ভিটামিন পাওয়া যায়।

    ভিটামিন B9 (ফোলেট)

    প্রেগন্যান্সির সময় B9 ভিটামিনটির প্রয়োজন বেড়ে যায়। কারণ চিকিৎসক মহলে ফলেট নামে পরিচিত এই পুষ্টিকর উপাদানটি, শরীর যাতে ঠিক মতো প্রোটিন গ্রহণ করতে পারে, সেদিকে নজর রাখে। সেই সঙ্গে গর্ভাবস্থায় যাতে কোন ধরনের জটিলতা প্রকাশ না পায়, সে ব্যাপারেও সাহায্য করে। সবুজ শাক-সবজি, হোল গ্রেন খাবার, বিনস, ডাল ও কলা এর উৎস।  

    ভিটামিন B12 (সায়ানোকোবালামিন)

    এটা লোহিত রক্তকণিকা বৃদ্ধি ও উৎপাদনে সহায়তা করে। শ্বেত রক্তকণিকা ও অনুচক্রিকার সংখ্যা বৃদ্ধিতে সহায়তা করে।সেইসঙ্গে ব্রেন ফাংশনে যাতে কোন ব্যাঘাত না ঘটে সেদিকেও নজর রাখে। এই ভিটামিনটির খোঁজ মেলে মূলত দুগ্ধজাত খাবার, ডিম, মাংস, সামুদ্রিক মাছ এবং সবজিতে।

    ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট এর দাম কত

    ভিটামিন বি কমপ্লেক্স আপনি ঔষধের দোকানে পাবেন। তবে ঔষধের মানের ভিন্নতার জন্য দামের পার্থক্য রয়েছে।

    স্কয়্যারের বি-৫০ ফোর্ড ট্যাবলেট পাবেন ১২ টাকায় ১ পাতা বা ১০ টি ট্যাবলেট আর ভিটামিন-বি কমপ্লেক্স ইবনে সিনা কম্পানির ১৫টি ৩৫ টাকা। 


    Tag:ভিটামিন বি কমপ্লেক্স খাওয়ার নিয়ম,  ভিটামিন বি কমপ্লেক্স এর উপকারিতা, ভিটামিন বি কমপ্লেক্স ট্যাবলেট এর দাম কত

                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)