ভাব সম্প্রসারণ - ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে

ভাব সম্প্রসারণ - ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে, ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে বলতে কি বোঝায়, ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে কেন উক্তিটি করা হয়েছে, ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে English Translate

    ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে

    আজকের শিশু দেশ ও জাতির ভবিষ্যতের আশা - আকাঙ্ক্ষা ও স্বপ্নের পথিকৃৎ । প্রতিটি শিশুর অন্তরেই সূর্য । সম্ভাবনায় অন্তর্নিহিত রয়েছে অমিয় সম্ভাবনা । তাই জাতির ভবিষ্যৎ শিশুর যথােপযুক্ত বিকাশের ওপর বহুলাংশে নির্ভরশীল । শিশুরাই জাতির ভবিষ্যৎ । বর্তমানে যে শিশু সে একদিন বড় হয়ে জাতীয় জীবনের বৃহত্তর দায়িত্ব পালন করবে । আজকের শিশুই আগামী দিনের জাতির কর্ণধার হয়ে উঠবে ।

    প্রতিটি শিশুর ভেতরেই সেই ইচ্ছা ও আগ্রহকে জাগিয়ে তােলার জন্য সকলকে সচেতনতার সাথে দায়িত্ব পালন করতে হবে । শিশু যদি উপযুক্ত আবহাওয়া ও পরিবেশ পায় , তবে সে সুশিক্ষিত ও আদর্শ নাগরিক হিসেবে গড়ে উঠবে । শিশু আদর্শ নাগরিক হয়ে জাতিকে সঠিক পথে পরিচালনা করবে , দেশ ও জাতির মর্যাদা বৃদ্ধি করবে । ইংরেজ কবি ওয়ার্ডসওয়ার্থ যথার্থই বলেছেন , “ শিশুরাই জাতির পিতা । 

    কিন্তু অত্যন্ত দুঃখজনক হলেও সত্য যে , আমাদের দেশে যথােপযুক্ত পরিবেশ , শিক্ষা ও পর্যাপ্ত সুযােগের অভাবে অনেক শিশুর ভবিষ্যৎ শুরুতেই নষ্ট হয়ে যাচ্ছে , যা জাতির অগ্রগতির পথে মারাত্মক বাধাস্বরূপ । আমরা যদি বিশ্বের দরবারে নিজেদের সুপ্রতিষ্ঠিত করতে চাই , তবে আজকের শিশুকে আগামী দিনের জাতির পিতা হিসেবে গড়ে তােলার দায়িত্ব নিতে হবে ভালােভাবে । 

    প্রত্যেক শিশুর অন্তরের পিতাকে যথার্থই জাগিয়ে তুলতে হবে । শিশুরা জাতির ভবিষ্যৎ পিতা । তাই বর্তমান শিশুর জীবনকে উপযুক্তভাবে গড়ে তােলা খুবই গুরুত্বপূর্ণ এবং সে গুরুত্বের কথা মাথায় রেখেই শিশুদের যথাযােগ্য পরিচর্যা করা আমাদের দায়িত্ব ।

    Tag: ভাব সম্প্রসারণ - ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে, ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে বলতে কি বোঝায়, ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে কেন উক্তিটি করা হয়েছে, ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে English Translate 
                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)