ভাব সম্প্রসারণ - সংসার সাগরে দুঃখ তরঙ্গের খেলা আশা তার একমাত্র ভেলা

ভাব সম্প্রসারণ - সংসার সাগরে দুঃখ তরঙ্গের খেলা আশা তার একমাত্র ভেলা, সংসার সাগরে দুঃখ তরঙ্গের খেলা আশা তার একমাত্র ভেলা বলতে কি বোঝায়, সংসার সাগরে দুঃখ তরঙ্গের খেলা আশা তার একমাত্র ভেলা উক্তিটি কেন করা হয়েছে, সংসার সাগরে দুঃখ তরঙ্গের খেলা আশা তার একমাত্র ভেলা English translate

     সংসার সাগরে দুঃখ তরঙ্গের খেলা আশা তার একমাত্র ভেলা

    পৃথিবীতে প্রতিটি মানুষের সংসার - জীবন নানা দুঃখ , বেদনা , দৈন্য , হতাশার মধ্য দিয়েই আবর্তিত । কিন্তু তবুও মানুষ আশার প্রদীপ জ্বেলে এগিয়ে চলে । কারণ আশাই মানুষকে বেঁচে থাকার প্রেরণা জোগায় । আশা নামক ভেলার ওপর ভরসা করেই মানুষ সংসার - জীবনে দুঃখকে পাড়ি দেওয়ার অপেক্ষায় থাকে ।

    সাগরের অসংখ্য বিক্ষুব্ধ তরঙ্গের মধ্যে যেমন নৌযান পরিচালনা করা কষ্টকর ও দুঃসাধ্য , তেমনি সংসারও প্রতিটি মানুষের কাছে অত্যন্ত জটিল ও সংকটপূর্ণ । কিন্তু তবুও মানুষ সংসার - জীবনে হৃদয়ে আশার সঞ্চার করে বেঁচে থাকার নিরন্তন সংগ্রাম করে চলেছে । সংসার - জীবনে সকল প্রতিকূলতাকে অতিক্রম করতে মানুষ প্রাণপণ চেষ্টা চালায় । আর এ চেষ্টার মাধ্যমে মানুষের মনে আশা সঞ্চার হয় । 

    এ আশা নিয়েই মানুষ জীবন গড়ে , জীবনকে সাজায় । বিক্ষুব্ধ সাগর পাড়ি দেওয়ার জন্য প্রয়ােজন জাহাজের । আর সংসার - সাগরে সংকট উত্তরণের জন্য প্রয়ােজন অবলম্বন । সংসারের এ অবলম্বন হচ্ছে মানুষের মনের আশা - আকাঙ্ক্ষা । বর্তমানের সকল সংকট উত্তরণের প্রেরণা জোগায় সুন্দর , সুখী ভবিষ্যতের আশা । মানবজীবনের চলার পথ বন্ধুর , এ পথ অতিক্রম করতে হলে বহু চড়াই - উত্রাই পার হতে হয় । এ বন্ধুর পথ অতিক্রম করার ভয়ে আশাহীন হয়ে পড়লে জীবনের গতি থেমে যাবে । 

    পৃথিবীর সকল জ্ঞানীগুণী , মহৎ ব্যক্তি ও ধর্মপ্রচারকরাও আশার ওপর নির্ভর করেই মানুষের কল্যাণে জীবন উৎসর্গ করেছেন । তাঁরা মানুষকে সৎ ও সুন্দর পথে আনার জন্য চেষ্টা চালাতে গিয়ে বহু অত্যাচার ও লাঞ্ছনা সহ্য করেছেন , তবুও আশা পােষণ করেছেন একদিন না একদিন মানুষ সৎ ও সুন্দর পথে ফিরে আসবে । এভাবে আশা মানুষকে জীবনীশক্তি সঞ্চার করে এগিয়ে চলার প্রেরণা জোগায় । 

    মানুষ সুখের আশায় জীবনের দুর্বিষহ দিনগুলাে অতিক্রম করে , স্বপ্ন দেখে অনাবিল শান্তির । আশাই মানুষের । জীবনের চলার পথের একমাত্র হাতিয়ার । মানুষ যখন নানা হতাশায় দোদুল্যমান থাকে তখন আশাই তাকে অনুপ্রেরণা জোগায় । আশার ওপর ভরসা করেই মানুষ জীবন - সংসার পাড়ি দেয় ।

    Tag: ভাব সম্প্রসারণ - সংসার সাগরে দুঃখ তরঙ্গের খেলা আশা তার একমাত্র ভেলা, সংসার সাগরে দুঃখ তরঙ্গের খেলা আশা তার একমাত্র ভেলা বলতে কি বোঝায়, সংসার সাগরে দুঃখ তরঙ্গের খেলা আশা তার একমাত্র ভেলা উক্তিটি কেন করা হয়েছে, সংসার সাগরে দুঃখ তরঙ্গের খেলা আশা তার একমাত্র ভেলা English translate 
                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

     



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)