ভাব সম্প্রসারণ - গ্রন্থগত বিদ্যা আর পরহস্তে ধন নহে বিদ্যা নহে ধন হলে প্রয়োজন

ভাব সম্প্রসারণ - গ্রন্থগত বিদ্যা আর পরহস্তে ধন নহে বিদ্যা নহে ধন হলে প্রয়োজন, গ্রন্থগত বিদ্যা আর পরহস্তে ধন নহে বিদ্যা নহে ধন হলে প্রয়োজন বলতে কি বোঝায়, গ্রন্থগত বিদ্যা আর পরহস্তে ধন নহে বিদ্যা নহে ধন হলে প্রয়োজন উক্তিটি কেন করা হয়েছে, গ্রন্থগত বিদ্যা আর পরহস্তে ধন নহে বিদ্যা নহে ধন হলে প্রয়োজন English Translate

    গ্রন্থগত বিদ্যা আর পরহস্তে ধন নহে বিদ্যা নহে ধন হলে প্রয়োজন

    মানবজীবনে মনুষ্যত্বের বিকাশ ঘটাতে বিদ্যা ও ধন দুটোরই খুবই প্রয়ােজন । এ দুটো অর্জনের জন্য মানুষকে অনেক পরিশ্রম , ত্যাগ ও সাধনা করতে হয় । আর এ অর্জুনকে যদি যথাযথভাবে কাজে লাগানাে না যায় তবে তা হয়ে পড়ে নিরর্থক । পৃথিবীর প্রতিটি মানুষের বেঁচে থাকার জন্য যেমন অর্থের প্রয়ােজন তেমনি জীবনকে সার্থক ও সাফল্যমণ্ডিত করার জন্য প্রয়ােজন বিদ্যার । 

    বিদ্যা মানুষের অজ্ঞানতা দূর করে তার মধ্যে নানা দক্ষতা ও ক্ষমতার জন্ম দেয় । কিন্তু মানুষ যদি তার অর্জিত বিদ্যাকে দেশ ও দশের কাজে না লাগায় তবে তার অর্জন সার্থক হয় না । মলাটবদ্ধ নির্জীব বিদ্যা আর কাজে না লাগানাে বিদ্যা দুই - ই অর্থহীন । মানুষই মলাটবদ্ধ নির্জীব বিদ্যাকে আত্মস্থ করে তার মনােজগতের দ্বার উন্মােচন করে মনুষ্যত্ব ও বিবেকের বিকাশ ঘটায় । এর মাধ্যমে দেশের ও পৃথিবীর মানুষের মঙ্গল ও কল্যাণ সাধিত হয় । 

    অর্থাৎ মলাটবদ্ধ নির্জীব বিদ্যার চেয়ে অর্জিত বিদ্যা অনেক বেশি শক্তিশালী ও মঙ্গলজনক । অর্জিত ধনসম্পদও জীবন পরিচালনার জন্য অত্যন্ত জরুরি । কারণ অর্থ ছাড়া মানুষ একদিনও চলতে পারে না । জন্মক্ষণ থেকে শুরু করে মৃত্যুর আগ পর্যন্ত মানুষের অর্থের প্রয়ােজন হয় । কিন্তু অর্জিত ধন যদি প্রয়ােজনের সময় কাজে না লাগে তবে সেই ধন মূল্যহীন । ধন উপার্জন তখনই সার্থক হয় যখন তা নিজের প্রয়ােজনে লাগানাে যায় , অন্যের বিপদে সাহায্য করা যায় বা দেশের কল্যাণে ব্যয় করা যায় । 

    ধনকে কৃপণ মানুষের মতাে আগলে রাখলে শেষ পর্যন্ত তা হয়ে পড়ে কার্যকারিতাহীন । বিদ্যা ও অর্থ যখন জীবনকে সুন্দর ও সার্থক করার কাজে ব্যয় হয় তখনই তা সার্থক । বস্তুত সেই বিদ্যা আর ধন সার্থক , যা নিজের কল্যাণে , মানুষের কল্যাণে ও দেশের কল্যাণে কাজে লাগানাে যায় ।

    Tag: ভাব সম্প্রসারণ - গ্রন্থগত বিদ্যা আর পরহস্তে ধন নহে বিদ্যা নহে ধন হলে প্রয়োজন, গ্রন্থগত বিদ্যা আর পরহস্তে ধন নহে বিদ্যা নহে ধন হলে প্রয়োজন বলতে কি বোঝায়, গ্রন্থগত বিদ্যা আর পরহস্তে ধন নহে বিদ্যা নহে ধন হলে প্রয়োজন উক্তিটি কেন করা হয়েছে, গ্রন্থগত বিদ্যা আর পরহস্তে ধন নহে বিদ্যা নহে ধন হলে প্রয়োজন English Translate 

                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)