স্টুডেন্ট ভিসায় লন্ডন/ইউকে যাওয়ার নিয়ম | স্টুডেন্ট ভিসায় লন্ডন যেতে কত টাকা লাগে (A To Z) | লন্ডন যেতে কত টাকা লাগবে


Any business enquiry contact us

Email:- Educationblog24.com@gmail.com


স্টুডেন্ট ভিসায় লন্ডন/ইউকে যাওয়ার নিয়ম | স্টুডেন্ট ভিসায় লন্ডন যেতে কত টাকা লাগে (A To Z) | লন্ডন যেতে কত টাকা লাগবে


আসছালামু আলাইকুম সম্মানিত পাঠকবৃন্দ সবাইকে আমাদের ওয়েবসাইটে স্বাগতম। আসা করি সবাই আল্লাহর রহমতে ভালো আছেন। প্রিয় পাঠক আজকে আমরা তোমাদের স্টুডেন্ট ভিসায় লন্ডন যেতে কত টাকা লাগে ~লন্ডন যেতে কত টাকা লাগবে এই নিয়ে বিস্তারিত আলোচনা করবো। আসা করি সম্পূর্ণ আর্টিকেল পড়লে স্টুডেন্ট ভিসায় লন্ডন যেতে কত টাকা লাগে ~লন্ডন যেতে কত টাকা লাগবে সকল তথ্য পেয়ে যাবেন।

প্রিয় পাঠক আপনি যদি একজন স্টুডেন্ট হন,এবং স্টুডেন্ট ভিসায় লন্ডন যেতে চান কিভাবে কি করবেন কত টাকা লাগবে এইসব তথ্য জানতে চান তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। এখানে আমরা স্টুডেন্ট ভিসায় লন্ডন যাওয়ার বিস্তারিত নিয়ম কানুন তুলে ধরবো আসা করি তোমাদের উপকারে আসবে। 

   
       

    স্টুডেন্ট ভিসায় লন্ডন যাওয়ার নিয়ম 


    আপনি কি যুক্তরাজ্যে পড়াশোনা করার কথা বিবেচনা করেছেন?  যদি তাই হয়, অধ্যয়নের উদ্দেশ্যে সেখানে থাকার জন্য আপনার একটি বৈধ ইউকে স্টুডেন্ট ভিসা প্রয়োজন।  বিশ্বমানের শিক্ষাব্যবস্থার কারণে বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য ইউকে অন্যতম জনপ্রিয় অধ্যয়নের গন্তব্য।

     যেহেতু বাংলাদেশী ছাত্রদের যুক্তরাজ্যে পড়ার জন্য ভিসা থাকা প্রয়োজন, তাই তথ্যের অভাবের কারণে তাদের মধ্যে সবসময়ই উদ্বেগ থাকে।  ইউকে স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করা সহজ এবং সোজা।

     এই নির্দেশিকায়, আমরা ভিসার প্রয়োজনীয়তা, প্রক্রিয়া, নির্দেশিকা এবং আরও অনেক কিছুতথ্য সহ ইউকে স্টুডেন্ট ভিসা সম্পর্কে আপনার যা জানা দরকার তা কভার করতে যাচ্ছি। আসা করি তোমাদের উপকারে আসবে।

    স্টুডেন্ট ভিসা ২ প্রকার

    • স্বল্পমেয়াদী স্টাডি ভিসা

    এই ভিসাটি তাদের জন্য যারা একটি প্রশিক্ষণ কোর্স বা ইংরেজি ভাষার কোর্সের মতো একটি সংক্ষিপ্ত কোর্সে ভর্তি হতে চান৷ কোর্স শুরু হওয়ার কমপক্ষে 3 মাস আগে আবেদন করা ভাল৷ কোর্সের প্রয়োজনীয়তার উপর নির্ভর করে৷ 

    • সাধারণ ইউকে স্টুডেন্ট ভিসা

    যারা ফাউন্ডেশন কোর্স, স্নাতক, স্নাতকোত্তর এবং পিএইচডিতে নথিভুক্ত করতে চান তাদের জন্য এই ভিসা।  আপনার বয়স কমপক্ষে ১৬ বছর হতে হবে৷ উপরে একইভাবে যদি আপনার কোর্সের সময়কাল ৬ মাস হয়, তাহলে আপনি কোর্স শুরুর মাত্র ১ সপ্তাহ আগে সেখানে পৌঁছাতে পারেন৷  তবে কোর্সের সময়কাল ৬ মাসের বেশি হলে কোর্স শুরু হওয়ার ১ মাস আগে সেখানে থাকা ভাল।

    শিক্ষার্থীদের সাধারণ ইউকে স্টুডেন্ট ভিসা জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস

    •  ইউনাইটেড কিংডমের একটি কলেজ বা বিশ্ববিদ্যালয় থেকে অধ্যয়নের জন্য স্বীকৃতি (CAS) এর নিশ্চিতকরণ
    •  একটি বৈধ বাংলাদেশী পাসপোর্ট
    •  পাসপোর্ট সাইজের ছবি
    •  যুক্তরাজ্যে অধ্যয়নের জন্য ইংরেজি ভাষার দক্ষতার প্রমাণ (যেমন IELTS/ TOEFL/ PTE )
    •  স্বাস্থ্য বীমা
    •  টিবি (যক্ষ্মা) পরীক্ষা।
    •  তহবিলের প্রমাণ।

    বাংলাদেশী ছাত্রদের জন্য ইউকে সাধারন স্টুডেন্ট ভিসা কস্ট (স্টুডেন্ট ভিসার খরচ)


    আপনি যদি UK-এর বাইরে থেকে আবেদন করেন, তাহলে ভিসার আবেদনের জন্য আপনার খরচ হবে £363, এবং খরচ হবে £475 UK-এর মধ্যে আবেদন করার জন্য৷  সুতরাং আপনি যখন ইউকেতে আপনার ভিসার মেয়াদ বাড়ানোর জন্য আবেদন করবেন তখন আপনাকে £475 দিতে হবে।

     অন্যদিকে, স্বল্পমেয়াদী স্টাডি ভিসার জন্য আপনার খরচ হবে £186।

     আপনি জানেন বিনিময় হার সময়ে সময়ে পরিবর্তিত হয়।  তাই লেনদেন করার সময় আপনি নিজেই এটি গণনা করতে পারেন।


    কিভাবে UK স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করবেন (সাধারন স্টুডেন্ট ভিসা)?

     এখানে স্টুডেন্ট রুটের জন্য ধাপে ধাপে নির্দেশিকা রয়েছে।

    •  প্রি-ক্যাস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে UK বিশ্ববিদ্যালয় বা কলেজ থেকে CAS (অধ্যয়নের স্বীকৃতির নিশ্চিতকরণ) পান।
    •  সমস্ত প্রয়োজনীয় নথি সংগ্রহ করুন এবং ভিসার জন্য আবেদন করুন।
    •  সাক্ষাৎকার লিপিবদ্ধ করুন.
    •  ভিসা পান এবং ইউকে ফ্লাই করুন
    কিছু শিক্ষার্থী বিশ্বাসযোগ্যতার সাক্ষাৎকারের (ভিসা সাক্ষাৎকার) সম্মুখীন হতে পারে।  কখনও কখনও, শিক্ষার্থীরা কোনো ইন্টারভিউ ছাড়াই ভিসা পেতে পারে।

    কিভাবে আবেদন করতে হবে


     বাংলাদেশিরা যারা একাডেমিক ক্ষেত্রে উচ্চশিক্ষা নিতে ইচ্ছুক তাদের অবশ্যই একটি টিয়ার-4 (সাধারণ) স্টুডেন্ট ভিসার জন্য আবেদন জমা দিতে হবে।  ডিগ্রী প্রোগ্রাম শুরু হওয়ার আগে, প্রত্যেক বাংলাদেশী ছাত্রকে ভিসা আবেদন প্রক্রিয়া শুরু করতে হবে।  এখানে ভিসা প্রক্রিয়াকরণ প্রক্রিয়ার প্রাথমিক ধাপগুলি রয়েছে:

    •  অনলাইনে আবেদন করুন বা বাংলাদেশের একটি ভিসা আবেদন কেন্দ্রে অ্যাপয়েন্টমেন্ট সেট করুন।
    •  বায়োমেট্রিক তথ্য প্রদান করুন (যেমন আঙ্গুলের ছাপ এবং ছবি ইত্যাদি)
    •  ভিসা আবেদনের সাক্ষাৎকারে যোগ দিন।

     IELTS ছাড়া স্টুডেন্ট ভিসা পাওয়া যায়?


     এমন কিছু বিশ্ববিদ্যালয় আছে যেখানে আপনি IELTS ছাড়াই ভর্তি হতে পারেন।  তাই অবশ্যই, আপনি IELTS ছাড়াই ভিসা পেতে পারেন।

    স্টুডেন্ট ভিসায় আপনি কতদিন যুক্তরাজ্যে থাকতে পারবেন?

     একজন আন্তর্জাতিক ছাত্র হিসেবে, আপনি যদি ডিগ্রি-স্তরের শিক্ষার জন্য সেখানে যান তাহলে আপনি ৫ বছর পর্যন্ত যুক্তরাজ্যে থাকতে পারেন।  তবে ডিগ্রি স্তরের নীচের জন্য এটি ৫ বছর হবে।

     ইউকেতে পড়াশোনা শেষ করার পর আপনি কতক্ষণ থাকতে পারবেন?


     ইউনাইটেড কিংডমে আপনার অধ্যয়ন সফলভাবে সম্পন্ন করার পরে, আপনি স্নাতক ভিসার জন্য আবেদন করতে পারেন (এটি একটি পোস্ট-স্টাডি ওয়ার্ক ভিসা নামেও পরিচিত), যা আপনাকে সেখানে 2 বছর পর্যন্ত থাকার অনুমতি দেবে।  কিন্তু আপনি যদি পিএইচ.ডি.  বা অন্যান্য ডক্টরাল যোগ্যতা, আপনি সেখানে 3 বছর পর্যন্ত থাকতে পারেন।

    আপনি কি আপনার শেষ করে ইউকেতে থাকতে পারবেন?


      হ্যাঁ, আপনি আপনার অবস্থান শেষ করার পরে ইউকেতে পারেন।  সেখানে স্থায়ীভাবে আপনাকে (ILR) অষ্টকালের ছুটির জন্য আবেদন করতে হবে।  এর পরে, আপনি নাগরিকত্বের জন্য আবেদন করতে পারেন।  অবশ্যই, আপনাকে ইংরেজি ভাষাভাষিকতা পূরণ করতে হবে এবং ইউকে পরীক্ষা পাস করতে হবে।


    ইউকে স্টুডেন্ট ভিসার জন্য কত ব্যাংক ব্যালেন্স প্রয়োজন?


     আপনার কলেজ বা বিশ্ববিদ্যালয় লন্ডনে থাকলে, আপনাকে ৯ মাসের খরচ দেখাতে হবে (প্রতি মাসের জন্য £1,334), যার ফলে মোট £12006 হবে।  বিপরীতে, আপনি যদি লন্ডনের বাইরে পড়াশোনা করতে যান তাহলে মোট তহবিল £9207 (প্রতি মাসের জন্য £1,023 *9) হওয়া উচিত।  তা ছাড়া, আপনাকে আপনার টিউশন ফি-এর অনাদায়ী পরিমাণ যোগ করতে হবে

    আপনি কি স্টুডেন্ট ভিসায় গিয়ে কাজ করতে পারবেন?


     আপনি যদি যুক্তরাজ্যে প্রবেশের জন্য বাংলাদেশ থেকে ইউকে স্টুডেন্ট ভিসা ব্যবহার করে থাকেন, তাহলে আপনি সেই ভিসায় ফুল-টাইম কাজ করতে পারবেন না।  বাংলাদেশী ছাত্র এবং অন্যান্য সকল আন্তর্জাতিক ছাত্রদের শুধুমাত্র যুক্তরাজ্যের কর্মক্ষেত্রে অস্থায়ীভাবে নিয়োগ করা যেতে পারে।  যে শিক্ষার্থীরা বিখ্যাত ফার্মে কাজ করে, যেখানে তারা অসাধারণভাবে পারফর্ম করছে, তারা মাঝে মাঝে কাজের ভিসার জন্য স্পনসর হতে পারে।

     ধরুন আপনি আপনার ইউনিভার্সিটি প্রোগ্রাম থেকে স্নাতক হওয়ার পরে ইউকেতে কর্মশক্তিতে যোগদানের কথা বিবেচনা করছেন।  সেক্ষেত্রে, আপনি আপনার নিয়োগকর্তার সাথে ওয়ার্ক ভিসা স্পন্সরশিপ নিয়ে আলোচনা করতে চাইতে পারেন।  এর পাশাপাশি, শিক্ষার্থী যতদিন UK-তে স্টুডেন্ট ভিসায় থাকবে ততদিন UK-তে ব্যবসা করতে পারবে না।

     স্টুডেন্ট ভিসার জন্য কি কি ডকুমেন্ট লাগবে?


     স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করার জন্য, আপনাকে তাদের আপনার আর্থিক ইতিহাস দিতে হবে।  এর মধ্যে রয়েছে ব্যাংক স্টেটমেন্ট ইত্যাদি। আপনার ইউনিভার্সিটি থেকে একটি অ্যাসেসমেন্ট লেটার, একটি অ্যাসেসমেন্ট ডকুমেন্ট এবং আপনার IELTS স্কোর লাগবে।  ইউকেতে স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করার জন্য এই মৌলিক নথিগুলির প্রয়োজন হবে।

    UK ভিসার জন্য আবেদন করতে কত খরচ হয়?


     ভিসা আবেদন প্রক্রিয়ার জন্য কিছু অর্থ ব্যয় হয় এবং সেই অর্থ কোনোভাবেই ভিসা নিশ্চিত করে না।  যুক্তরাজ্যে আবেদনকারী একজন বাংলাদেশী শিক্ষার্থীকে অবশ্যই বাংলাদেশ থেকে ইউকে স্টুডেন্ট ভিসা ফি এর জন্য প্রায় 37,000 – 38,000 বাংলাদেশী টাকা দিতে হবে।  এটি হল একটি দীর্ঘমেয়াদী টায়ার 4 ভিসা অর্জনকারী একজন শিক্ষার্থীর অর্থ প্রদানের পরিমাণ।  স্বল্পমেয়াদী ভিসা, যেমন 6-11 মাসের, অনুমান করা হয় প্রায় 10,500 – 20,000 বাংলাদেশী টাকা।

    বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য কি কোন বৃত্তি আছে?


     বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য ইউকে স্কলারশিপের জন্য আবেদন করার প্রচুর বিকল্প রয়েছে।  যুক্তরাজ্যের প্রায় সব বিশ্ববিদ্যালয়ই প্রয়োজন শিক্ষার্থীদের আর্থিক সহায়তা প্রদান করে।  যদিও, আপনার বিশ্ববিদ্যালয় থেকে প্রয়োজন-ভিত্তিক আর্থিক সহায়তার জন্য যোগ্য হতে, আপনার একটি চমৎকার একাডেমিক অতীত থাকতে হবে।  বৃত্তি প্রদানকারী বিশ্ববিদ্যালয়গুলি ছাড়াও, আপনি চেভেনিং স্কলারশিপের মতো জনপ্রিয় স্কলারশিপ স্কিমগুলির মাধ্যমে আর্থিক সহায়তা পেতে পারেন।  এই ধরনের অনেক স্কলারশিপ ছাত্রদের কম বেতনে ছাত্রদের মোট টিউশন ফি দেয় এবং ইউকেতে খরচ পরিচালনা করার জন্য এবং তাদের পড়াশোনার সময় আর্থিক বিষয়ে চাপ না দেওয়ার জন্য তাদের মাসিক উপবৃত্তি দেয়।

    স্টুডেন্ট ভিসায় লন্ডন যেতে কত টাকা লাগে 

    ভিসার খরচ

     কোর্সের দৈর্ঘ্য এবং ভিসার ধরন মূলত স্টুডেন্ট ভিসার খরচ নির্ধারণ করে।  স্টুডেন্ট ভিসার জন্য আবেদন ফর্মের দাম £363।  সাথে থাকা সারণীতে বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য UK ভিসার খরচের তালিকা রয়েছে।

    DurationCost Of Visa
    Short-term (6-11 months)11,000 BDT
    Longer-term (valid for up to 2 years)40,000 BDT
    Longer-term (valid for up to 5 years)75,000 BDT
    Longer-term (valid for up to 10 years)93,000 BDT

    মূল্যপরিশোধ পদ্ধতি


     ভিসা আবেদনের জন্য বিভিন্ন উপায়ে অর্থ প্রদান করা যেতে পারে।  সমস্ত পদ্ধতি নীচে তালিকাভুক্ত করা হয়:

    •  অনলাইন মোডে মাস্টারকার্ড, ভিসা বা অন্যান্য অনলাইন পেমেন্ট বিকল্প ব্যবহার করে
    •  ভিসা আবেদন কেন্দ্রে নগদ অর্থ প্রদান।
    •  স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের নির্বাচিত শাখা

     লন্ডন যেতে কত টাকা লাগবে


    উপসংহার

    বাংলাদেশ থেকে ইউকে স্টুডেন্ট ভিসা পাওয়া দুঃসাধ্য মনে হতে পারে, কিন্তু যথাযথ সাহায্যের মাধ্যমে আপনি ইউকেতে পড়ার সুযোগ পেতে পারেন।  ইউকেতে একজন ছাত্র হওয়া একটি বিশেষাধিকার কারণ আপনি একাডেমিক বিশ্বের পরিচিত কিছু সেরা মনের সাথে কাজ করবেন, তাই ছাত্র ভিসা অর্জন এবং ইউকেতে অধ্যয়নের সুযোগটি হাতছাড়া করবেন না।

    Tag:স্টুডেন্ট ভিসায় লন্ডন যেতে কত টাকা লাগে,যেতে কত টাকা লাগবে


    Any business enquiry contact us

    Email:-Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদেরGoogle News,FacebookএবংTelegram পেজ)


                                   
    Previous Post Next Post