দাড়ি গজানোর উপায় | দাড়ি গজানোর ইসলামিক উপায় | চাপ দাড়ি গজানোর উপায় | দাড়ি গজানোর উপায় ডাক্তারের পরামর্শ


আসসালামুআলাইকুম সবাইকে Educationblog.Com এ স্বাগতম। 

আশা করি আল্লাহুর অশেষ রহমতে আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমরাও আল্লাহর অশেষ রহমতে ভালো আছি। 

বন্ধুরা আজকে আপনাদের মাঝে Educationblog.Com নিয়ে আসলো দাড়ি গজানোর উপায়,  দাড়ি গজানোর ইসলামিক উপায়,  চাপ দাড়ি গজানোর উপায়,  দাড়ি গজানোর উপায় ডাক্তারের পরামর্শ এই সম্পর্কে পোস্টে পাবেন সবকিছু।


    দাড়ি গজানোর উপায়  

    দাড়ি গজানোর বেশ কয়েকটি ঘরোয়া উপায় আছে যেগুলি দ্রুত দাড়ি-গোঁফ গজাতে সাহায্য করে, দাড়ির ঘনত্বও বাড়ায়, কিন্তু কোনো সাইড এফেক্ট ছাড়া ।

    দাড়ি ছাঁটুনঃ

    প্রথম দিকে অল্প দাড়ি বেরোলে কাটার জন্য ছটফট করবেন না।

    চলতি ধারণা আছে, বার বার দাড়ি কাটলে নাকি দাড়ি ঘন হয়। কারো কারো ক্ষেত্রে এটা ঘটে থাকে তবে এর কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই। শুরুর দিকে দাড়ি যতটা বাড়ে, বাড়তে দিন। ১ মাস থেকে দেড় মাস পরে ছাঁটুন অর্থাৎ ট্রিম করে নিন, ব্লেড কখনোই ব্যবহার করবেন না এর জন্য।

    মুখের যত্ন নিনঃ

    মুখের যত্ন নিন। ভাল করে ঘষে ত্বকের উপর থেকে মৃত কোষ দূর করার চেষ্টা করুন। এর ফলে নতুন দাড়ি গজানোর প্রক্রিয়া তাড়াতাড়ি হবে। চেষ্টা করুন মুখের চামড়া পরিষ্কার রাখতে। অন্তত সকালে ও সন্ধ্যায় এক বার করে গরম জলে ভালো করে মুখ ধুয়ে নিন। ক্লিনজিং মিল্ক ব্যবহার করলে আরও ভাল। এর ফলে ছোট ছোট দাড়িগুলো বেরতে সুবিধে হবে।

    আমলকির তেলঃ

    আমলকি আমাদের চুলের জন্য খুবই উপকারী। তাই আমলকির তেল দ্রুত দাড়ি গজাতে সাহায্য করে। ১৫ থেকে ২০ মিনিট আমলকীর তেল দিয়ে মুখ ম্যাসাজ করুন। এরপর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

    ইউক্যালিপটাসঃ

    ইউক্যালিপটাস দাড়ি বড় করতে সাহায্য করে। সেই জন্য ইউক্যালিপটাস দেওয়া আছে, এই রকম ক্রিম বা ময়েশ্চারাইজার ব্যবহার করলে দ্রুত দাড়ি গজাবে। 

    পেঁয়াজের রসঃ

    পেঁয়াজের রস মুখের ওপর লাগালে দাড়ি বাড়তে সাহায্য করে। পেঁয়াজের মধ্যে থাকা সালফার এই কাজ করে থাকে।


    চাপ দাড়ি গজানোর উপায়  

    ★দিনে অন্তত ২ বার ১০ মিনিট করে মুখে হালকা ভাবে মালিশ করুন। এর ফলে মুখমণ্ডলে রক্ত-সঞ্চালন বৃদ্ধি পাবে যা দাড়ি দ্রুত বৃদ্ধিতে সাহায্য করে।
    ★মুখের ত্বক পরিষ্কার রাখুন। দিনে অন্তত ২-৩ বার করে উষ্ণ জলে মুখ ভাল করে ধুয়ে ফেলুন। এর ফলে নতুন দাড়ি গজাতে সুবিধে হবে।
    ★পেঁয়াজের রসে রয়েছে সালফার। পেঁয়াজের রস মুখে এবং দাড়ির গোড়ায় লাগাতে পারলে তা দাড়ি দ্রুত বাড়তে সাহায্য করে।

    দাড়ি গজানোর উপায় ডাক্তারের পরামর্শ

    ★ভিটামিন বি কমপ্লেক্স দাড়ি দ্রুত বাড়তে এবং নতুন দাড়ি গজাতে সাহায্য করে। তাই চিকিত্সকের সঙ্গে পরামর্শ করে ভিটামিন বি কমপ্লেক্স খেতে পারেন।

    ★ইউক্যালিপটাস সমৃদ্ধ ময়েশ্চারাইজার বা ক্রিম ব্যবহার করলে দাড়ি দ্রুত গজাবে। বাড়বে দাড়ির ঘনত্বও।

    ★কিছু ভিটামিন এবং মিনারেল দ্রুত দাড়ি গজাতে সাহায্য করে। খাদ্যতালিকায় ভিটামিন এ, ভিটামিন ই, ভিটামিন সি এবং ভিটামিন ই-সমৃদ্ধ খাবার রাখুন।

    ★প্রতিদিন ২ দশমিক ৫ মিলিগ্রাম বায়োটিন সাপ্লিমেন্ট গ্রহণ করুন। এটি চুল গজাতে কাজে দেবে। তবে যেকোনো ওষুধ গ্রহণের আগে চিকিৎসকের পরামর্শ নিন।


    দাড়ি গজানোর ইসলামিক উপায়



    Tag: দাড়ি গজানোর উপায়,  দাড়ি গজানোর ইসলামিক উপায়,  চাপ দাড়ি গজানোর উপায়,  দাড়ি গজানোর উপায় ডাক্তারের পরামর্শ

    Previous Post Next Post