আমেরিকার নাগরিকত্ব পাওয়ার উপায় (A To Z) | আমেরিকার গ্রিন কার্ড পাওয়ার উপায় | যুক্তরাজ্যের নাগরিকত্ব পাওয়ার উপায়

You can easily download all types of PDF from our website for free.Only we share all types of updated PDF. If there is any problem to download our PDF file, you can easily contact us and solve it. So without delay download your desired PDF file immediately.


আরো দেখুন

আমেরিকার নাগরিকত্ব পাওয়ার উপায় (A To Z) | আমেরিকার গ্রিন কার্ড পাওয়ার উপায় | যুক্তরাজ্যের নাগরিকত্ব পাওয়ার উপায়


বিশ্বজুড়ে অভিবাসীদের আমেরিকান স্বপ্নের দেশ হলো আমেরিকা।  সুযোগের দেশে পৌঁছানো নাগরিকত্বের দীর্ঘ যাত্রার প্রথম ধাপ মাত্র।  বেশিরভাগ অভিবাসী একটি সবুজ কার্ড পেয়ে (একজন বৈধ স্থায়ী বাসিন্দা হয়ে) বৈধভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে থাকেন।

আপনি যদি একজন অভিবাসী হন, তাহলে মার্কিন যুক্তরাষ্ট্রে নাগরিকত্ব পাওয়ার চারটি মৌলিক পথ রয়েছে: ন্যাচারালাইজেশনের মাধ্যমে নাগরিকত্ব, বিয়ের মাধ্যমে নাগরিকত্ব, জন্মের মাধ্যমে নাগরিকত্ব এবং সামরিক চাকরির মাধ্যমে নাগরিকত্ব।

   
       

    আমেরিকার নাগরিকত্ব পাওয়ার উপায়

     আমেরিকার গ্রিন কার্ড পাওয়ার উপায় 

     যুক্তরাজ্যের নাগরিকত্ব পাওয়ার উপায়

    আমেরিকার নাগরিকত্ব পাওয়ার উপায় (A To Z) | আমেরিকার গ্রিন কার্ড পাওয়ার উপায় | যুক্তরাজ্যের নাগরিকত্ব পাওয়ার উপায়

    মার্কিন নাগরিক হওয়ার সবচেয়ে সহজ উপায় কি?


     গ্রিন কার্ডের জন্য আবেদন করা হল সবচেয়ে সাধারণ উপায় যা বেশিরভাগ লোকেরা মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিক হওয়ার প্রক্রিয়া শুরু করে।  প্রাকৃতিকীকরণের মাধ্যমে নাগরিকত্ব ঐতিহ্যগতভাবে যেভাবে বেশিরভাগ অভিবাসীরা মার্কিন নাগরিক হয়ে ওঠে।

     মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব পাওয়ার চারটি প্রধান উপায়ের এই তালিকাটি আপনাকে আপনার পরিস্থিতির জন্য কোন পথটি সেরা পছন্দ তা নির্ধারণ করতে সাহায্য করবে:

    •  ন্যাচারালাইজেশনের মাধ্যমে নাগরিকত্ব
    •  বিয়ের মাধ্যমে নাগরিকত্ব
    •  পিতামাতার মাধ্যমে নাগরিকত্ব
    •  সামরিক বাহিনীর মাধ্যমে নাগরিকত্ব


    মার্কিন নাগরিকত্বের জন্য যোগ্য হতে আপনাকে অবশ্যই কিছু যোগ্যতার প্রয়োজনীয়তা পূরণ করতে হবে, যার মধ্যে রয়েছে:

    •  আপনি আবেদন করার সময় কমপক্ষে ১৮ বছর বয়সী
    •  মৌলিক ইংরেজি পড়তে, লিখতে এবং বলতে সক্ষম (বয়সের উপর নির্ভর করে) 
    • ভালো নৈতিক চরিত্রের

    আপনাকে অবশ্যই এই বিভাগগুলির মধ্যে একটিতে থাকতে হবে:

    •  পাঁচ বছরের বৈধ স্থায়ী বাসিন্দা (গ্রিন কার্ডধারী)
    •  মার্কিন নাগরিককে বিয়ে করেছেন
    •  মার্কিন সামরিক পরিষেবা সদস্য (সক্রিয় দায়িত্ব বা অভিজ্ঞ)
    •  মার্কিন নাগরিকের সন্তান

    নাগরিকত্ব প্রক্রিয়া #1: প্রাকৃতিককরণের মাধ্যমে নাগরিকত্ব লাভ


    একটি গ্রিন কার্ড একটি প্রাকৃতিক নাগরিক হওয়ার চাবিকাঠি।  টেকনিক্যালি একটি গ্রিন কার্ড থাকা মানে আপনি মার্কিন যুক্তরাষ্ট্রের একজন বৈধ স্থায়ী বাসিন্দা।  আপনি সারা দেশে অবাধে বসবাস এবং কাজ করতে পারেন।

     আপনি একটি সবুজ কার্ড পেতে সক্ষম হতে পারে:

    •  আপনার যদি ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রে বৈধভাবে বসবাসকারী কোনো আত্মীয় থাকে: আপনার আত্মীয় আপনাকে স্পন্সর করতে পারেন।  একজন মার্কিন নাগরিক অবিলম্বে একজন পত্নী, 21 বছরের কম বয়সী অবিবাহিত সন্তান এবং পিতামাতাকে স্পনসর করতে পারেন।  গ্রিন কার্ডের জন্য এই আত্মীয়দের অপেক্ষার সময় ন্যূনতম।  মার্কিন নাগরিকরাও ভাইবোন, 21 বছরের বেশি বয়সী অবিবাহিত শিশু এবং বিবাহিত প্রাপ্তবয়স্ক শিশুদের স্পনসর করতে পারেন।  গ্রিন কার্ড পেতে এই আত্মীয়দের কয়েক বছর অপেক্ষা করতে হবে।
    •  আপনার যদি একটি যোগ্য চাকরির অফার থাকে: আপনি যদি স্থায়ী চাকরির প্রস্তাবের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে চলে যান, তাহলে আপনার নিয়োগকর্তা আপনাকে গ্রিন কার্ডের জন্য আবেদন করতে পারেন।  অভিবাসী যারা ব্যতিক্রমী ক্ষমতা প্রদর্শন করে তাদের স্পনসরের প্রয়োজন নেই এবং তারা নিজেরাই আবেদন করতে পারেন।
    •  আপনি যদি আইনত মার্কিন যুক্তরাষ্ট্রে একজন উদ্বাস্তু বা আশ্রয়প্রার্থী হিসেবে থাকেন: আপনি যদি এই শ্রেণীগুলির যেকোনো একটিতে থাকেন এবং এক বছর ধরে মার্কিন যুক্তরাষ্ট্রে থাকেন, তাহলে আপনি একটি গ্রিন কার্ডের জন্য আবেদন করতে পারেন।


     ন্যাচারালাইজেশনের মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিক হওয়ার জন্য বিভিন্ন ধরনের আবাসিক প্রয়োজনীয়তা রয়েছে।  USCIS দ্বারা নির্ধারিত আবাসিক প্রয়োজনীয়তাগুলি নিশ্চিত করে যে আপনি একটি গ্রিন কার্ড ধারণ করার সময় দেশে বসবাস করেছেন।

     আপনাকে অবশ্যই প্রমাণ করতে হবে যে আপনি ন্যাচারালাইজেশনের জন্য আবেদন করার তারিখের ঠিক আগে অন্তত পাঁচ বছরের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে আপনার একটি স্থায়ী বাড়ি ছিল।  তাই আপনি যদি 2023 সালের জুম মাসে ন্যাচারালাইজেশনের জন্য আবেদন করতে চান, তাহলে আপনাকে অবশ্যই জুন 2018 থেকে গ্রিন কার্ডধারী হতে হবে।

     আপনাকে প্রমাণ করতে হবে যে আপনি সেই পাঁচ বছরের মধ্যে আড়াই বছর মার্কিন যুক্তরাষ্ট্রে শারীরিকভাবে উপস্থিত ছিলেন।  এর মানে আপনাকে প্রমাণ করতে হবে আপনি শারীরিকভাবে আড়াই বছর দেশে ছিলেন।  আপনাকে প্রমাণ করতে হবে যে আপনি কমপক্ষে 30 মাস ধরে একই রাজ্যে বা ইউএসসিআইএস জেলায় বসবাস করছেন।

    ব্যক্তিগত প্রয়োজনীয়তা

     মার্কিন নাগরিকত্বের জন্য ব্যক্তিগত প্রয়োজনীয়তাগুলি মার্কিন যুক্তরাষ্ট্র এবং এর ইতিহাস সম্পর্কে আপনার জ্ঞানকে কভার করে।  ন্যাচারালাইজেশনের জন্য ব্যক্তিগত প্রয়োজনীয়তা নিশ্চিত করে যে আপনি যথেষ্ট বয়স্ক, একজন ভালো মানুষ এবং ভাষা ও মার্কিন সরকার বোঝেন।

    •  আপনি যেদিন ন্যাচারালাইজেশনের জন্য আপনার আবেদন ফাইল করবেন সেদিন আপনার বয়স কমপক্ষে 18 বছর হতে হবে।
    •  নাগরিকত্ব পরীক্ষার সময় আপনার ইংরেজি পড়া, লেখা এবং কথা বলার জ্ঞান মূল্যায়ন করা হবে।
    •  আপনাকে মার্কিন যুক্তরাষ্ট্রের সরকার এবং মার্কিন ইতিহাসের মূল বিষয়গুলিও জানতে হবে।
    •  সবশেষে, আপনাকে অবশ্যই ভালো নৈতিক চরিত্রের একজন ব্যক্তি হতে হবে।  এর মানে হল আপনি একজন আইন মেনে চলা ব্যক্তি যিনি সমাজের একজন অবদানকারী সদস্য হবেন।

    আপনার প্রাকৃতিকীকরণ আবেদন সম্পূর্ণ করুন

     আপনাকে যে USCIS ফর্মটি পূরণ করতে হবে তা হল ফর্ম N-400, প্রাকৃতিককরণের জন্য আবেদন৷  ফাইলরাইটস সফটওয়্যার ব্যবহার করে অনলাইনে আবেদনটি সম্পন্ন করা যেতে পারে।  প্রোগ্রামটি অ্যাপ্লিকেশনটিকে সহজ করে তোলে, এটি বোঝা সহজ করে তোলে এবং আপনি এটি সম্পূর্ণ করার সাথে সাথে সাধারণ ত্রুটিগুলির জন্য আপনার উত্তরগুলি পরীক্ষা করে৷  মনে রেখ যে:

    •  আপনার আবেদন সমর্থনকারী প্রমাণ অন্তর্ভুক্ত করা হবে.  মূলত এর মানে হল যে আপনি আপনার আবেদনে যে উত্তর দিয়েছেন তা অবশ্যই প্রমাণ করতে হবে।  উদাহরণস্বরূপ, আপনি একজন বৈধ স্থায়ী বাসিন্দা প্রমাণ করার জন্য আপনাকে আপনার সবুজ কার্ডের একটি অনুলিপি প্রদান করতে হবে।  FileRight আপনার ঠিক কোন নথিগুলির প্রয়োজন হবে তা ভেঙে দেবে।
    •  আগস্ট 2021 অনুযায়ী, ফাইলিং ফি $640 কিন্তু বাড়তে পারে।  আপনাকে $85 এর একটি বায়োমেট্রিক ফিও দিতে হবে৷  চেকের মাধ্যমে অর্থপ্রদান করতে হবে “ইউ.এস.  হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্ট".  আপনি যদি এটি অনুলিপি না করেন তবে এটি আপনার আবেদন প্রত্যাখ্যান করতে পারে।

     আপনার আবেদনটি সম্পূর্ণ করার পরে, আপনাকে একটি ফাইলিং প্যাকেট প্রদান করবে যাতে আপনার আবেদনটি সঠিকভাবে একত্রিত করার জন্য ব্যক্তিগতকৃত নির্দেশাবলী অন্তর্ভুক্ত থাকবে।

    বায়োমেট্রিক্স অ্যাপয়েন্টমেন্ট

     বায়োমেট্রিক্স কেবল আপনার সম্পর্কে তথ্য বোঝায়।  বায়োমেট্রিক্স অ্যাপয়েন্টমেন্টের সময় বেশিরভাগ নাগরিকত্বের আবেদনকারীদের একটি ছবি তুলতে হবে, একটি ইলেকট্রনিক স্বাক্ষর জমা দিতে হবে এবং আঙ্গুলের ছাপ জমা দিতে হবে।

     তথ্যটি ব্যাকগ্রাউন্ড চেক করার জন্য এবং আপনি সেই ব্যক্তি যা আপনি বলছেন তা নিশ্চিত করতে ব্যবহার করা হয়।

     নাগরিকত্ব পরীক্ষার জন্য প্রস্তুতি নিন

    নাগরিকত্ব সাক্ষাৎকারের অংশ পরীক্ষা অন্তর্ভুক্ত. USCIS অফিসার আপনাকে আপনার আবেদন এবং আপনার পটভূমি সম্পর্কে জিজ্ঞাসা করবে।  এছাড়াও এই সময় আপনি ইংরেজি এবং নাগরিক বিজ্ঞান পরীক্ষা দেবেন।  আপনার নাগরিকত্ব সম্পর্কে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে এটিই শেষ পদক্ষেপ তাই প্রস্তুত থাকা গুরুত্বপূর্ণ।

    আনুগত্যের শপথ নিন

     এটি প্রাকৃতিকীকরণ প্রক্রিয়ার চূড়ান্ত ধাপ।  আপনি মেইলে একটি স্বাভাবিকীকরণ অনুষ্ঠানে আপনার আমন্ত্রণ পাবেন।  সেই ফর্ম 455-এর পিছনে, আপনাকে প্রশ্নগুলির উত্তর দিতে হবে এবং স্বাভাবিককরণ অনুষ্ঠানের সময় একজন অফিসারের সাথে সেগুলি পর্যালোচনা করতে হবে।

     আনুগত্যের শপথ গ্রহণ এবং স্বাভাবিকীকরণ অনুষ্ঠান সম্পন্ন করার পরে, আপনি আপনার স্বাভাবিকীকরণ শংসাপত্র পাবেন।

     এই নথিটিকে নিরাপদ স্থানে রাখা খুবই গুরুত্বপূর্ণ কারণ এটি আপনার নাগরিকত্বের প্রমাণ।

    নাগরিকত্ব প্রক্রিয়া #2: বিয়ের মাধ্যমে নাগরিকত্ব লাভ

     গ্রিন কার্ডের জন্য একজন আত্মীয়কে পিটিশন করার জন্য প্রচুর কাগজপত্রের প্রয়োজন হয় কিন্তু ফাইলরাইট সবকিছুকে সহজ করতে পারে।

    আপনি যদি একজন মার্কিন নাগরিকের সাথে বিবাহিত হয়ে থাকেন, তাহলে আপনি ফরম I-130 জমা দিয়ে গ্রিন কার্ডের জন্য আবেদন করতে পারেন, পিটিশন ফর অ্যালিয়েন রিলেটিভ।

     ফর্ম I-130 আপনার এবং আপনার স্ত্রীর মধ্যে একটি সম্পর্ক স্থাপন করে।  আপনাকে বিয়ের প্রশংসাপত্রের মতো নথি জমা দিয়ে বিবাহ প্রমাণ করতে হবে।


    •  যদি একজন অভিবাসী স্বামী/স্ত্রী আগে থেকেই মার্কিন যুক্তরাষ্ট্রে আইনত একজন মার্কিন নাগরিকের সাথে বসবাস করেন, তাহলে তারা ফর্ম I-130 ফাইল করার সাথে সাথে স্ট্যাটাস সামঞ্জস্য করতে পারেন।  অন্য যে ফর্মটি পূরণ করতে হবে তা হল ফর্ম I-485, স্থায়ী বাসস্থান নিবন্ধনের আবেদন বা স্থিতি সামঞ্জস্য করুন৷  উভয় ফর্ম একসাথে জমা দেওয়া যাবে.
    •  যদি একজন অভিবাসী স্বামী/স্ত্রী মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে থাকেন, তাহলে তাদের ভিসা পাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে এবং তারপর দূতাবাস বা কনস্যুলেটে একটি সাক্ষাৎকারে অংশগ্রহণ করতে হবে।  অভিবাসী পত্নী একবার মার্কিন যুক্তরাষ্ট্রে ভর্তি হয়ে গেলে, তারা ফর্ম I-485 ফাইল করে স্ট্যাটাস সামঞ্জস্য করতে ফাইল করতে পারে।

    দা ম্যারেজ ইন্টারভিউ

    আপনাকে একজন সাক্ষাত্কারকারী অফিসারের সাথে আপনার বিবাহ নিয়ে আলোচনা করতে হবে।  মার্কিন সরকার বিবাহ জালিয়াতি প্রতিরোধ করার জন্য যা যা করা যায় তার সবই করে।  বিবাহের সাক্ষাত্কারে একজন অফিসার থাকে যা আপনার বিবাহ বাস্তব কিনা তা নির্ধারণ করতে ব্যক্তিগত প্রশ্ন জিজ্ঞাসা করে।  আপনি এই বিষয়ে প্রশ্ন আশা করতে পারেন:

    •  আপনার সম্পর্কের ইতিহাস
    •  বিল বা রান্নার জন্য দায়ী কে তা নিয়ে প্রশ্ন
    •  জন্মদিনের মত ব্যক্তিগত তথ্য
    •  আপনার বিবাহ সম্পর্কে বিস্তারিত প্রশ্ন

    বসবাসের প্রয়োজনীয়তা

     একটি অভিবাসী পত্নী একটি গ্রিন কার্ড পাওয়ার পর অবিলম্বে স্বাভাবিককরণের জন্য আবেদন করতে সক্ষম হবে না.  বসবাসের প্রয়োজনীয়তা রয়েছে যা আপনাকে প্রথমে পূরণ করতে হবে।

    •  ন্যাচারালাইজেশনের জন্য আবেদন করার আগে আপনার অবশ্যই কমপক্ষে তিন বছরের জন্য একটি গ্রিন কার্ড থাকতে হবে।
    •  এই তিন বছরে, আপনাকে অবশ্যই মার্কিন যুক্তরাষ্ট্রের অবিচ্ছিন্ন বাসিন্দা হতে হবে এবং প্রমাণ করতে হবে যে আপনি কমপক্ষে দেড় বছর দেশে শারীরিকভাবে উপস্থিত ছিলেন।
    •  আপনার পত্নী অবশ্যই সেই তিন বছরের জন্য মার্কিন নাগরিক ছিলেন এবং আপনি অবশ্যই পুরো সময় বিবাহিত দম্পতি হিসাবে বসবাস করেছেন।
    • আপনাকে অবশ্যই রাজ্যে বা ইউএসসিআইএস জেলায় তিন মাস থাকতে হবে যেটি আপনার আবেদনটি পরিচালনা করবে।

    ব্যক্তিগত প্রয়োজনীয়তা

     মার্কিন নাগরিকত্বের জন্য ব্যক্তিগত প্রয়োজনীয়তার মধ্যে রয়েছে ইংরেজি জানার পাশাপাশি মার্কিন নাগরিকত্ব।  এই প্রয়োজনীয়তাগুলি বেশিরভাগ অভিবাসীদের স্বাভাবিক নাগরিক হওয়ার জন্য পূরণ করা আবশ্যক, যার মধ্যে রয়েছে:

    •  কমপক্ষে 18 বছর বয়সী হতে হবে।
    •  ইংরেজি বলুন, পড়ুন এবং লিখুন।
    •  আপনি অবশ্যই বৈধভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছেন।  অনথিভুক্ত অভিবাসী যারা মার্কিন নাগরিকদের বিয়ে করেন তারা নাগরিকত্বের জন্য সহজে আবেদন করতে পারবেন না।
    •  আপনাকে অবশ্যই ভাল নৈতিক চরিত্রের একজন ব্যক্তি হতে হবে।  এর মানে হল আপনি সাধারণত একজন ভালো ব্যক্তি, যিনি ট্যাক্স এবং শিশু সহায়তা প্রদান করেন এবং কোনো গুরুতর আইন ভঙ্গ করেননি।

    প্রাকৃতিককরণের জন্য আবেদন করুন

     ন্যাচারালাইজেশনের জন্য আপনার ফর্ম N-400 আবেদন অনলাইনে পূরণ করা যেতে পারে।  যেদিন আপনি উপরে তালিকাভুক্ত সমস্ত প্রয়োজনীয়তা পূরণ করবেন সেই দিনই আপনি স্বাভাবিককরণের জন্য আবেদন করার যোগ্য হবেন।  আপনাকে ন্যাচারালাইজেশনের জন্য ফর্ম N-400 পূরণ করতে হবে।  ফাইলরাইট নাগরিকত্ব প্রক্রিয়াকে সহজ করতে পারে।

    •  আপনার আবেদন সমর্থনকারী প্রমাণ অন্তর্ভুক্ত করা হবে.  মূলত এর মানে হল যে আপনি আপনার আবেদনে যে উত্তর দিয়েছেন তা অবশ্যই প্রমাণ করতে হবে।  উদাহরণস্বরূপ, আপনি একজন বৈধ স্থায়ী বাসিন্দা প্রমাণ করার জন্য আপনাকে আপনার সবুজ কার্ডের একটি অনুলিপি প্রদান করতে হবে।  FileRight আপনার ঠিক কোন নথিগুলির প্রয়োজন হবে তা ভেঙে দেবে।
    •  আগস্ট 2021 অনুযায়ী, ফাইলিং ফি $640 কিন্তু বাড়তে পারে।  আপনাকে $85 এর একটি বায়োমেট্রিক ফিও দিতে হবে৷  চেকের মাধ্যমে অর্থপ্রদান করতে হবে “ইউ.এস.  হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্ট."  আপনি যদি এটি অনুলিপি না করেন তবে এটি আপনার আবেদন প্রত্যাখ্যান করতে পারে।
    •  আপনার আবেদনটি সম্পূর্ণ করার পরে, FileRight আপনাকে একটি ফাইলিং প্যাকেট সরবরাহ করবে যাতে আপনার আবেদন কীভাবে একত্র করতে হয় এবং এটি কোথায় মেল করতে হয় সে সম্পর্কে ব্যক্তিগত নির্দেশাবলী অন্তর্ভুক্ত থাকবে।
    বায়োমেট্রিক্স অ্যাপয়েন্টমেন্ট

     বায়োমেট্রিক্স অ্যাপয়েন্টমেন্টের সময়, USCIS আপনার সম্পর্কে ব্যক্তিগত তথ্য সংগ্রহ করবে।  সরকার আপনাকে একটি চিঠি পাঠাবে যেখানে আপনাকে আপনার বায়োমেট্রিক্স অ্যাপয়েন্টমেন্টে উপস্থিত থাকতে হবে।

     আঙুলের ছাপ, ছবি এবং একটি ইলেকট্রনিক স্বাক্ষর সংগ্রহ করা হবে।  তথ্যটি ব্যাকগ্রাউন্ড চেকের জন্য ব্যবহার করা হবে এবং আপনি সেই ব্যক্তি যা আপনি বলছেন তা নিশ্চিত করতে।

     সিটিজেনশিপ ইন্টারভিউ

    •  আপনার নাগরিকত্ব সাক্ষাৎকারে অংশগ্রহণ করতে হবে।  নাগরিকত্বের সাক্ষাৎকার হল আপনার নাগরিকত্বের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার আগে একটি চূড়ান্ত পদক্ষেপ।  অভিবাসন কর্মকর্তারা আপনাকে আপনার পটভূমি এবং আপনার N-400 আবেদন সম্পর্কে জিজ্ঞাসা করবে।
    •  আপনি আপনার সাক্ষাত্কারের জন্য অবশ্যই নথিগুলির একটি চেকলিস্ট পাবেন।  এই নথিগুলি ভুলে যাবেন না।  আপনার সাক্ষাত্কারের অংশ হিসাবে:
    •  সাক্ষাৎকারের সময় আপনি আপনার নাগরিকত্ব পরীক্ষা দেবেন।  তার মানে আপনাকে পরীক্ষার ইংরেজি এবং নাগরিক বিজ্ঞান অংশের জন্য প্রস্তুত করতে হবে।
    •  আপনাকে ইংরেজিতে পড়তে এবং লিখতে বলা হবে।  এছাড়াও আপনাকে মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাস এবং সরকার কীভাবে কাজ করে সে সম্পর্কে প্রাথমিক প্রশ্ন জিজ্ঞাসা করা হবে।
    আনুগত্যের শপথ নিন

     এই দীর্ঘ প্রক্রিয়ার চূড়ান্ত ধাপ হল আপনার স্বাভাবিকীকরণ অনুষ্ঠানে আনুগত্যের শপথ গ্রহণ।  আপনি মেইলে ফর্ম 455 পাবেন এবং এটি আপনাকে বলে দেবে কখন এবং কোথায় আপনার স্বাভাবিকীকরণ অনুষ্ঠান হবে।

     একবার আপনি এই অনুষ্ঠানটি সম্পন্ন করলে আপনি আপনার ন্যাচারালাইজেশন সার্টিফিকেট পাবেন।  এই নথিটি সুরক্ষিত রাখা গুরুত্বপূর্ণ কারণ এটি আপনার নাগরিকত্বের প্রমাণ।

    নাগরিকত্ব প্রক্রিয়া #3: পিতামাতার মাধ্যমে নাগরিকত্ব প্রাপ্তি


     আপনি যদি একজন মার্কিন নাগরিকের সন্তান হন তাহলে আপনি আপনার পিতামাতার মাধ্যমে মার্কিন নাগরিক হতে পারেন৷  একজন বা উভয় পিতামাতা নাগরিক কিনা এবং আপনি যদি দত্তক নিয়েছেন তার উপর নির্ভর করে প্রয়োজনীয়তাগুলি ভিন্ন।

     জন্মসূত্রে মার্কিন নাগরিকত্ব

     মার্কিন যুক্তরাষ্ট্রের সংবিধানের চতুর্দশ সংশোধনী অনুসারে, "সকল ব্যক্তি মার্কিন যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণ করেছেন বা স্বাভাবিকীকরণ করেছেন, এবং এর এখতিয়ারের সাপেক্ষে, তারা মার্কিন যুক্তরাষ্ট্র এবং যে রাজ্যে থাকেন তার নাগরিক।"

     যদি আপনার বাবা-মা দুজনেই মার্কিন নাগরিক হন এবং বিবাহিত হন, আপনি মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে জন্মগ্রহণ করলেও আপনি মার্কিন নাগরিক হয়ে যাবেন।  আপনার জন্মের আগে আপনার পিতামাতার মধ্যে একজন অবশ্যই মার্কিন যুক্তরাষ্ট্রে থাকতেন।  আপনি যোগ্য হলে, আপনি নাগরিকত্বের শংসাপত্রের জন্য আবেদন করতে পারেন।

    একজন পিতামাতা একজন মার্কিন নাগরিক

     যদি শুধুমাত্র একজন অভিভাবক মার্কিন নাগরিক হন, আপনি এখনও মার্কিন নাগরিকত্ব অর্জন করতে পারেন।  যোগ্যতা অর্জনের জন্য, সন্তানের পিতামাতাকে একে অপরের সাথে বিবাহিত হতে হবে।  মার্কিন নাগরিক পিতামাতাকে অবশ্যই শিশুর জন্মের আগে কমপক্ষে পাঁচ বছর ধরে শারীরিকভাবে একটি অঞ্চল বা রাজ্যে থাকতে হবে।

    •  সেই বছরগুলির মধ্যে দুটি অবশ্যই মার্কিন নাগরিক পিতামাতার 14 বছর বয়সের পরে হয়েছে।
    •  সন্তানের জন্ম তারিখ 14 নভেম্বর, 1986 বা তার পরে হতে হবে।
    •  মার্কিন নাগরিক অভিভাবক এখনও যোগ্য হতে পারেন যদি তারা মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে সশস্ত্র বাহিনীতে কাজ করার জন্য, মার্কিন সরকারের হয়ে কাজ করার জন্য বা নির্দিষ্ট আন্তর্জাতিক সংস্থায় নিযুক্ত হন।
    অবিবাহিত পিতামাতা

     যদি পিতা-মাতা অবিবাহিত হন, তবে USCIS-এর মতে, একটি শিশু নিম্নলিখিত পরিস্থিতিতে নাগরিকত্ব পেতে পারে:

    •  শিশুটির জন্মের সময় শিশুটির মা একজন মার্কিন নাগরিক ছিলেন এবং তিনি কমপক্ষে এক বছর শারীরিকভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে ছিলেন।
    •  সন্তানের জেনেটিক পিতা জন্মের সময় একজন মার্কিন নাগরিক ছিলেন।  পিতার অবশ্যই সন্তানের জৈবিক পিতা হওয়ার স্পষ্ট প্রমাণ থাকতে হবে।  পিতা অবশ্যই 5 বছর মার্কিন যুক্তরাষ্ট্রে কাটিয়েছেন যার মধ্যে দুটি বছর পিতার 14 বছর বয়সের পরে।  সন্তানের বয়স 18 বছর না হওয়া পর্যন্ত পিতাকে লিখিতভাবে আর্থিক সহায়তা প্রদানের প্রতিশ্রুতিও দিতে হবে।


    জন্মের পর নাগরিকত্ব

     জন্মের পর নাগরিকত্ব পেতে পারেন।  যদি একটি শিশু 27 ফেব্রুয়ারী, 2001 এর পরে জন্মগ্রহণ করে, তাহলে তারা এই মানদণ্ড পূরণ করলে তারা মার্কিন নাগরিক হতে পারে:

    •  পিতামাতার একজন মার্কিন নাগরিক।
    •  শিশুর বয়স 18 বছরের কম হতে হবে।
    •  মার্কিন নাগরিক পিতামাতার অবশ্যই সন্তানের আইনি এবং শারীরিক হেফাজত থাকতে হবে।
    •  শিশুটিকে অবশ্যই মার্কিন যুক্তরাষ্ট্রে থাকতে হবে।

     27 ফেব্রুয়ারী, 2001 এর আগে জন্মগ্রহণকারী শিশুদের উপর বিভিন্ন মানদণ্ড স্থাপন করা হয়েছে।

    দত্তক নেওয়ার মাধ্যমে নাগরিকত্ব

     কিছু শিশু দত্তক নেওয়ার মাধ্যমে মার্কিন নাগরিক হয়।  যে বাবা-মায়েরা শিশুদের দত্তক নেন এবং তাদের নাগরিক হতে চান তাদের অবশ্যই সন্তানের আইনি ও শারীরিক হেফাজত থাকতে হবে।  নিম্নলিখিত শর্তগুলির মধ্যে একটি পূরণ করা হলে শিশুটি মার্কিন নাগরিক হতে পারে:

    •  তারা কমপক্ষে দুই বছর ধরে মার্কিন যুক্তরাষ্ট্রে শিশুটির সাথে আইনত বসবাস করেছে এবং শিশুটির বয়স 16 বছর হওয়ার আগেই বাবা-মা শিশুটিকে দত্তক নিয়েছিলেন।
    •  শিশুটিকে অবশ্যই মার্কিন যুক্তরাষ্ট্রে অনাথ (IR-4) বা কনভেনশন দত্তক গ্রহণকারী (IH-4) হিসাবে ভর্তি করা হয়েছে যারা দত্তক নেওয়ার জন্য এসেছে।  সন্তানের বয়স 18 বছর হওয়ার আগেই বাবা-মা অবশ্যই শিশুটিকে দত্তক নিয়েছেন।
    •  শিশুটি 18 বছর বয়সে পরিণত হওয়ার আগে শিশুটিকে মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে দত্তক নেওয়া হয়েছিল এবং তাকে অনাথ (IR-3) বা কনভেনশন দত্তক (IH-3) হিসাবে মার্কিন যুক্তরাষ্ট্রে ভর্তি করা হয়েছিল।
    মার্কিন অঞ্চলে জন্মের মাধ্যমে নাগরিকত্ব

     এমনকি আপনি মার্কিন যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণ না করলেও, আপনি যদি মার্কিন যুক্তরাষ্ট্রের ভার্জিন দ্বীপপুঞ্জ, গুয়াম, পুয়ের্তো রিকো বা উত্তর মারিয়ানা দ্বীপপুঞ্জের মতো মার্কিন অঞ্চলে জন্মগ্রহণ করেন তবে আপনি জন্মের মাধ্যমে নাগরিকত্ব পেতে সক্ষম হবেন।

     এই নিয়মের একটি পার্থক্য রয়েছে।  এমনকি যদি আপনি একটি মার্কিন ভূখণ্ডে জন্মগ্রহণ করেন, তবে আপনার পিতামাতা যদি সার্বভৌম নেটিভ আমেরিকান উপজাতি বা বিদেশী কূটনীতিক হন তবে আপনি জন্মের মাধ্যমে নাগরিকত্ব পেতে পারবেন না।

    নাগরিকত্ব প্রক্রিয়া #4: সামরিক বাহিনীর মাধ্যমে


     সামরিক বাহিনীর মাধ্যমে মার্কিন নাগরিকত্ব লাভ করা যায়।  আপনি যদি সশস্ত্র বাহিনীতে সম্মানজনকভাবে কাজ করেন তবে আপনি স্বাভাবিককরণের জন্য আবেদন করার যোগ্য হতে পারেন।

     ব্যক্তিগত প্রয়োজনীয়তা

    •  সামরিক পরিষেবার মাধ্যমে স্বাভাবিককরণের জন্য ব্যক্তিগত প্রয়োজনীয়তাগুলি পাঁচ বছরের গ্রীন কার্ডধারীর মতোই।
    •  আপনাকে অবশ্যই ভাল নৈতিক চরিত্রের একজন ব্যক্তি হতে হবে।  তার মানে আপনি গুরুতর অপরাধের জন্য দোষী সাব্যস্ত হননি, এবং আপনি এমন একজন ব্যক্তি যিনি তাদের কর এবং শিশু সহায়তা প্রদান করেন এবং সাধারণত সম্প্রদায়ের একজন ইতিবাচক সদস্য হিসাবে দেখা হয়।
    •  আপনার বয়স কমপক্ষে 18 বছর হতে হবে।
    •  আপনাকে অবশ্যই ইংরেজি বলতে, পড়তে এবং লিখতে হবে।
    •  আপনার অবশ্যই মার্কিন ইতিহাস এবং সরকার সম্পর্কে প্রাথমিক ধারণা থাকতে হবে।
    প্রতিকূলতার সময় পরিবেশন করা

     শান্তির সময় বা শত্রুতার সময়ে আপনি সামরিক বাহিনীতে কাজ করলে বিভিন্ন প্রয়োজনীয়তা রয়েছে।  মার্কিন যুক্তরাষ্ট্র 11 সেপ্টেম্বর, 2001 সাল থেকে বৈরী সময়ের মধ্যে রয়েছে।

    •  শত্রুতার সময়কালে পরিবেশন করা একজন ব্যক্তি এখনই স্বাভাবিককরণের জন্য আবেদন করতে পারেন।
    •  তাদের সামরিক চাকরি সম্মানজনকভাবে শেষ করতে হবে।
    •  বসবাসের প্রয়োজনীয়তা প্রযোজ্য নাও হতে পারে।

    শান্তির সময় পরিবেশন করা

     শান্তির সময় যারা পরিবেশন করেন তাদের জন্য প্রয়োজনীয়তা ভিন্ন।  আপনি স্বাভাবিককরণের জন্য আবেদন করতে পারেন যদি আপনি:

    •  কমপক্ষে এক বছর সম্মানজনকভাবে পরিবেশন করেছেন।
    •  গ্রিন কার্ড পেয়েছেন।
    •  আপনি চাকরিতে থাকাকালীন বা বিচ্ছেদের ছয় মাসের মধ্যে আবেদন জমা দিয়েছেন।
    আপনার আবেদন সম্পূর্ণ করুন

    বেশিরভাগ সামরিক স্থাপনায় স্বাভাবিকীকরণ সম্পর্কে জিজ্ঞাসা করার জন্য একজন পরিচিত ব্যক্তি থাকবে।  ন্যাচারালাইজেশনের জন্য আপনাকে ফর্ম N-400 আবেদন এবং সামরিক বা নৌ পরিষেবার সার্টিফিকেশনের জন্য ফর্ম N-426 অনুরোধ পূরণ করতে হবে।  ফর্ম N-426, আংশিকভাবে প্রমাণ করে যে আপনি সশস্ত্র বাহিনীতে সম্মানজনকভাবে কাজ করেছেন।

    •  আপনার ফাইলিং ফি মওকুফ করা হবে.
    •  আপনি USCIS-কে 1-877-247-4645 নম্বরে ফোন করে সামরিক পরিষেবা এবং স্বাভাবিকীকরণ সম্পর্কে প্রশ্ন করতে পারেন।
    •  এছাড়াও আপনি USCIS-কে militaryinfo.nsc@dhs.gov-এ ইমেল করতে পারেন।
    আনুগত্যের শপথ নিন

     মার্কিন নাগরিক হতে ইচ্ছুক যে কেউ আনুগত্যের শপথ গ্রহণের মাধ্যমে মার্কিন সংবিধানের সাথে তাদের সংযুক্তি দেখাতে হবে।  একবার এটি সম্পূর্ণ হলে, আপনাকে একটি প্রাকৃতিককরণ শংসাপত্র দেওয়া হবে।  এই নথিটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এটি মার্কিন নাগরিক হিসাবে আপনার অবস্থান প্রমাণ করে৷

    আপনি কখন নাগরিকত্বের জন্য আবেদন করতে পারেন?


     আপনি যোগ্যতার প্রয়োজনীয়তাগুলি পূরণ করার সাথে সাথে নাগরিকত্বের জন্য আবেদন করতে পারেন, যার মধ্যে অনেকগুলি সময়-সম্পর্কিত।  সাধারণত, আপনি স্বাভাবিককরণের মাধ্যমে নাগরিকত্বের জন্য আবেদন করতে পারেন যখন:

    •  আপনার বয়স 18 বছর (বা পিতামাতার মাধ্যমে আবেদন করলে 18 বছরের কম)
    •  আপনি 5 বছর ধরে স্থায়ী বাসিন্দা হয়েছেন
    •  আপনি ফর্ম N-400 ফাইল করার তারিখের ঠিক আগে থেকে 5 বছরের মধ্যে কমপক্ষে 30 মাস মার্কিন যুক্তরাষ্ট্রে শারীরিকভাবে উপস্থিত ছিলেন।

    মার্কিন নাগরিক পরীক্ষা কি কঠিন?


     মার্কিন নাগরিক হওয়ার জন্য, বেশিরভাগ আবেদনকারীদের অবশ্যই একটি ইংরেজি ভাষা পরীক্ষা এবং একটি মার্কিন নাগরিক বিজ্ঞান পরীক্ষা পাস করতে হবে।  এই পরীক্ষাগুলি খুব কঠিন নয় কিন্তু আপনি আগে থেকেই প্রস্তুতি নিতে পারেন।

     ইংরেজি পরীক্ষা

     ইংরেজি পরীক্ষার জন্য আপনাকে প্রাথমিক ইংরেজি বলতে, পড়তে এবং লিখতে হবে।  আপনার ইমিগ্রেশন ইন্টারভিউ জুড়ে স্পিকিং টেস্ট হবে।

     ইমিগ্রেশন অফিসার আপনার কথা বলার ক্ষমতা বিচার করবে আপনি কতটা ভালো প্রশ্নের উত্তর দিয়েছেন।  পড়ার অংশের জন্য আপনাকে তিনটি বাক্যের মধ্যে একটি সঠিকভাবে উচ্চস্বরে পড়তে হবে।  লেখার অংশের জন্য আপনাকে তিনটি বাক্যের মধ্যে একটি সঠিকভাবে লিখতে হবে।

     সিভিক পরীক্ষা

     নাগরিক বিজ্ঞান পরীক্ষায় 100টি প্রশ্ন থাকে।  আপনার সাক্ষাত্কারের সময়, আপনাকে 10টি প্রশ্ন জিজ্ঞাসা করা হবে এবং আপনাকে অবশ্যই ছয়টির সঠিক উত্তর দিতে হবে।  USCIS অধ্যয়নের জন্য সকল নাগরিক প্রশ্ন ও উত্তর উপলব্ধ করে।

    মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিক হতে কতক্ষণ সময় লাগে?


     মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিক হতে আপনার কতক্ষণ লাগবে তা মূলত নির্ভর করবে আপনি নাগরিকত্বের কোন পথটি গ্রহণ করবেন তার উপর।  সবচেয়ে সাধারণ রুট হল ন্যাচারালাইজেশনের মাধ্যমে নাগরিকত্ব।  আপনি ফর্ম N-400 ফাইল করার পরে, এটি প্রক্রিয়া করতে কমপক্ষে ছয় মাস সময় লাগতে পারে তবে আপনার 8-14 মাস পর্যন্ত সময় লাগতে পারে।

     আপনাকে আরও ডকুমেন্টেশন সরবরাহ করতে বা পুনরায় পরীক্ষা দিতে হতে পারে।  USCIS একবার সিদ্ধান্ত নিলে, তারা হয় অবিলম্বে আপনাকে নাগরিকত্ব প্রদান বা অস্বীকার করতে পারে।  আপনার আবেদন অনুমোদিত হলে, আপনি আনুগত্যের শপথ নেওয়ার জন্য একটি অনুষ্ঠানে যোগ দেবেন এবং মার্কিন নাগরিক হওয়ার জন্য আপনার দীর্ঘ যাত্রা সম্পূর্ণ করবেন।

     আপনি যদি ইউএস পাসপোর্ট পেতে চান, নির্বাচনে ভোট দিতে চান এবং আপনার সন্তানদের নাগরিকদের সমস্ত অধিকার ও সুযোগ-সুবিধা আছে তা নিশ্চিত করতে চান, তাহলে আপনার আজই স্বাভাবিককরণের পথে শুরু করা উচিত।  মনে রাখবেন যে ব্যাকলগ এবং অন্যান্য বিলম্ব ঘটতে পারে, তাই আপনি যত তাড়াতাড়ি শুরু করবেন তত ভাল।

    Tag:আমেরিকার নাগরিকত্ব পাওয়ার উপায়, আমেরিকার গ্রিন কার্ড পাওয়ার উপায়, যুক্তরাজ্যের নাগরিকত্ব পাওয়ার উপায়

                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

     



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)