মে দিবসের ভাষণ,বক্তব্য [সংক্ষিপ্ত PDF] | 1st May Day Speech in Bengali | আন্তর্জাতিক শ্রমিক দিবস ভাষণ/বক্তব্য

মে দিবসের ভাষণ,বক্তব্য [সংক্ষিপ্ত PDF] | 1st May Day Speech in Bengali  | আন্তর্জাতিক শ্রমিক দিবস ভাষণ/বক্তব্য


আসছালামু আলাইকুম সম্মানিত পাঠকবৃন্দ সবাইকে আমাদের ওয়েবসাইটে স্বাগতম। আসা করি সবাই আল্লাহর রহমতে ভালো আছেন। প্রিয় পাঠক আজকে আমরা তোমাদের উপকারে সংক্ষিপ্ত আকারে মে দিবসের ভাষন নিয়ে হাজির হয়েছে। যারা আন্তর্জাতিক শ্রমিক দিবস ভাষণ/বক্তব্য খুজতেছেন আসা করি তোমাদের উপকারে আসবে। 

   
       

    মে দিবসের ভাষণ,বক্তব্য

    আজ মহান শ্রমিক দিবস উপলক্ষে আয়োজিত এই অনুষ্ঠানের সম্মানিত সভাপতি, মাননীয় প্রধান অতিথি, আমন্ত্রিত বিশেষ অতিথি, প্ৰিয় এলাকাবাসী, সংগ্রামী বন্ধুরা, সম্মানিত উপস্থিতি ও মঞ্চের সামনে উপবিষ্ট সুধীমণ্ডলী; সবার প্রতি আমার আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।

    আপনারা জানেন আজ মহান শ্রমিক দিবস। শ্রমিক দিবসের ইতিহাস সম্পর্কে আপনারা সকলেই অবগত আছেন। নতুন করে আমি আর এ বিষয়ে কি বলবো।একটা কথাই বলতে চাই আমরা শ্রমিক এবং মালিক সকলের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করতে চাই। আমরা চাইনা শ্রমিক এবং মালিক এর মধ্যে কোন ভেদাভেদ থাকুক।

    আজ পহেলা মে। বিশ্বের কোটি কোটি শ্রমজীবি মানুষের অধিকার ও দাবি আদায়ের মহান 'মে দিবস' আজ।শ্রমিকদের প্রতি শ্রদ্ধা ও সংহতি জানাতে দেশে বিভিন্ন আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে পালিত হচ্ছে দিবসটি। এ উপলক্ষে আজ দেশে সরকারি ছুটি। শ্রমিক দিবসে বিশ্বের অন্তত ৮০টি দেশে সরকারি ছুটি থাকে।

    মে দিবস, শ্রমিক দিবস বা বিশ্ব শ্রমিক দিবস—যে নামেই ডাকা হোক না কেন, দিনটি বিশ্বব্যাপী শ্রমিকদের প্রতি শ্রদ্ধা-সম্মান-সংহতি জানানোর দিন হিসেবেই পালিত হয়ে আসছে ১৯০৪ সাল থেকে। ১৮৮৬ সালে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকরা উপযুক্ত মজুরি আর দৈনিক আট ঘন্টা কাজের দাবিতে ব্যাপক আন্দোলন গড়ে তুলেছিলেন। কল-কারখানা তখন গিলে খাচ্ছিল শ্রমিকের গোটা জীবন। অসহনীয় পরিবেশে প্রতিদিন ১৬ ঘন্টা কাজ করতে হতো।

    সপ্তাহজুড়ে কাজ করে শ্রমিকদের স্বাস্থ্য একেবারে ভেঙে যাচ্ছিল। শ্রমজীবি শিশুরা হয়ে পড়েছিল কঙ্কালসার। তখন দাবি উঠেছিল, কল-কারখানায় শ্রমিকের গোটা জীবন কিনে নেয়া যাবে না। ৮ ঘন্টা শ্রম দিনের দাবিতে শুরু হওয়া আন্দোলনের সময় ওই বছরের ১লা মে শ্রমিকরা ধর্মঘট আহবান করে। প্রায় তিন লাখ মেহনতি মানুষ ওই সমাবেশে অংশ নেয়। আন্দোলনরত ক্ষুদ্ধ শ্রমিকদের রুখতে গিয়ে একসময় পুলিশ বাহিনী শ্রমিকদের মিছিলে এলোপাতাড়ি গুলি চালায়। এতে পুলিশের গুলিতে ১১ জন নিরস্ত্র শ্রমিক নিহত হন, আহত ও গ্রেফতার হন আরো অনেক শ্রমিক।

    পরবর্তীতে প্রহসনমূলক বিচারের মাধ্যমে গ্রেফতারকৃত শ্রমিকদের মধ্য থেকে ছয়জনকে আন্দোলনে অংশ নেয়ার অপরাধে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদন্ড কার্যকর করা হয়। এতে বিক্ষোভ আরো প্রকট আকারে সারাবিশ্বে ছড়িয়ে পড়ে। পরবর্তীতে আন্দোলনরত শ্রমিকদের দাবি মেনে নিতে বাধ্য হয় যুক্তরাষ্ট্র সরকার। ১৮৮৯ সালের ১৪ই জুলাই আন্তর্জাতিক শ্রমিক ফ্রান্সে অনুষ্ঠিত সম্মেলনে ১ মে শ্রমিক দিবস হিসেবে ঘোষণা করা হয়। পরবর্তী বছর অর্থাৎ ১৮৯০ সাল থেকে ১ মে বিশ্বব্যাপী পালন হয়ে আসছে 'মে দিবস' বা 'আন্তর্জাতিক শ্রমিক দিবস'।

    আমি আমার বক্তব্যকে আর বেশী দীর্ঘায়িত করতে চাচ্ছি না। মন থেকে একটাই কামনা পৃথিবী থেকে যেন শ্রমিক এবং মালিকের মধ্যে পার্থক্য আর না থাকে। প্রত্যেকটা শ্রমিক যেন তাদের ন্যায্য পাওনা থেকে বঞ্চিত না হয়। আমাদেরকে প্রত্যেক শ্রমিকের তাদের ন্যায্য অধিকার নিশ্চিত করতে হবে।

    এই আশাবাদ ব্যক্ত করে আজকের মত আমার বক্তব্য শেষ করছি।
    ধন্যবাদ সবাইকে।

    মে দিবসের ভাষণ,বক্তব্য PDF

    Click Here To Download 

    Tag:মে দিবসের ভাষণ,বক্তব্য,1st May Day Speech In Bangali, আন্তর্জাতিক শ্রমিক দিবস ভাষণ/বক্তব্য

                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)