পাসপোর্ট চেক করার নিয়ম ২০২২ | ই পাসপোর্ট চেক করার নিয়ম | E passport check online

 

পাসপোর্ট চেক করার নিয়ম ২০২২ | ই পাসপোর্ট চেক করার নিয়ম | E passport check online

আসছালামু আলাইকুম প্রিয় ইউজারবৃন্ধ আসা করি সবাই আল্লাহর রহমতে ভালো আছেন। আমরা ও আপনাদের দোয়ায় ভালো আছি।বন্ধুরা আজকে আমরা গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে আর্টিকেল লিখতে যাচ্ছি সেই বিষয়টি হলো পাসপোর্ট চেক করার নিয়ম ২০২২ - ই পাসপোর্ট চেক করার নিয়ম এটা কতটা গুরুত্বপূর্ণ আসা করি আমাকে আর বলতে হবে না। তাই আপনারা যারা পাসপোর্ট চেক করার নিয়ম ২০২২ - ই পাসপোর্ট চেক করার নিয়ম জানেন না গুরুত্ব সহকারে সম্পূর্ণ পোস্টটি পড়তে থাকুন আপনার সকল প্রশ্নের উত্তর দিয়ে সাজানো হয়েছে আজকের এই আর্টিকেলটি।

    পাসপোর্ট কি

    একটি পাসপোর্ট হল সরকার কর্তৃক ইস্যু করা একটি অফিসিয়াল ট্রাভেল ডকুমেন্ট যাতে প্রদত্ত ব্যক্তির পরিচয় থাকে।  এটি তার ধারককে বিদেশী দেশগুলিতে ভ্রমণ করতে এবং বিদেশে থাকাকালীন কনস্যুলার সহায়তা অ্যাক্সেস করতে সক্ষম করে।  নথিটি তার ধারকের ব্যক্তিগত পরিচয় এবং জাতীয়তা প্রত্যয়িত করে।  স্ট্যান্ডার্ড পাসপোর্টে পুরো নাম, ছবি, স্থান এবং জন্ম তারিখ, স্বাক্ষর এবং পাসপোর্টের মেয়াদ শেষ হওয়ার তারিখ থাকে।  যদিও পাসপোর্টগুলি সাধারণত জাতীয় সরকারগুলি দ্বারা জারি করা হয়, কিছু উপজাতীয় সরকারগুলি তাদের সীমানার মধ্যে বসবাসকারী নাগরিকদের পাসপোর্ট ইস্যু করার জন্য অনুমোদিত৷

    পাসপোর্ট চেক করার নিয়ম ২০২২

    বন্ধুরা বর্তমানে বাংলাদেশে ৫ বছর বা ১০ বছর মেয়াদি ই পাসপোর্ট চলতেছে। যে কোন একটি আপনি চাইলে করতে পারবেন এই পাসপোর্ট করার জন্য আপনার যা যা লাগবে এক নজরে দেখে নেই।

    পাসপোর্ট করতে কি কি লাগে 2022

    ১ নাম্ভারঃ- ভোটার আইডি কার্ড (ফটো কপি) ১৮+ বয়স হলে।

    বন্ধুরা কোন এক সময় ছিলো জন্মনিবন্ধন কার্ড দিয়ে পাসপোর্ট বানানো যেতো কিন্তু বর্তমানে ১৮+ হলে ভোটার আইডি কার্ড ছাড়া নতুন পাসপোর্ট এবং পাসপোর্ট নবায়ন /রিনিউ কোনটাই করতে পারবেন না। তাই অবশ্যই আপনার ভোটার আইডি কার্ড না থাকলে পাসপোর্টের সাথে মিলিয়ে বানিয়ে নিবেন।

    ২ নাম্ভারঃ-ই পাসপোর্ট আবেদন অনলাইন কপি ( প্রিন্ট কপি)

    ৩ নাম্ভারঃ- পাসপোর্ট এপ্লিকেশন সামারি কপি ( প্রিন্ট কপি )
    ৪ নাম্ভারঃ-পাসপোর্ট ফি প্রদানের শিল্প ( মূল কপি )
    ৫ নাম্ভারঃ- জন্মনিবন্ধন সনদ ইংরেজি ভার্সন- BRC (যাদের বয়স ১৮ নিচে)
    ৬ নাম্ভারঃ- নাগরিক সনদ (নতুন পাসপোর্ট বানানোর এর ক্ষেত্রে প্রযোজ্য)
    ৭ নাম্ভারঃ- পূর্বের পাসপোর্ট এর ফটো কপি এবং মূল কপি ( যাদের আগের পাসপোর্ট আছে )
    ৮ নাম্ভারঃ- ছোট বাচ্ছা হলে মা বাবার NiD কার্ড (মূল কপি ও ফটো কপি)

    ই পাসপোর্ট চেক করার নিয়ম

    ১ নাম্ভার পদ্ধতি

    বর্তমান সময়ে আপনি খুব সহজে আপনার পাসপোর্টের অবস্থা অটোমেটিক জানতে পারবেন। এর জন্য আপনাকে নতুন পাসপোর্ট বা রিনিউ করার সময় যেখান থাকে অনলাইনে আবেদন করবেন আবেদন করার সময় আপনাকে একটি জিমেইল দিতে হবে ঐ জিমেইলটি লগিন করে অনলাইনে আবেদন করতে হবে। তাহলে আপনার পাসপোর্ট এর সকল তথ্য অটোমেটিক এই জিমেইলে আসবে। পাসপোর্ট তৈরি হলে জিমেইলে মেসেজ এর মাধ্যমে আপনাকে জানিয়ে দেওয়া হবে। তাই অবশ্যই নিজের জিমেইল দিয়ে আবেদন করবেন।

    ২ নাম্ভার পদ্ধতিঃ-

    পাসপোর্ট চেক করার জন্য আপনাকে ই পাসপোর্ট চেক করার অফিশিয়াল ওয়েবসাইটে https://www.epassport.gov.bd/authorization/application-status ডুকে সহজে -যেকোনো একটি প্রবেশ করে আপনার আবেদনের স্থিতি পরীক্ষা করতে পারবেন। পাসপোর্ট অফিস থেকে আপনি যে ডেলিভারি স্লিপ পেয়েছেন তাতে অ্যাপ্লিকেশন আইডি (যেমন 4000-100000000) পাবেন
    অথবা আপনার অনলাইন আবেদন থেকে অনলাইন রেজিস্ট্রেশন আইডি (OID) (যেমন OID1000001234) এবং জন্ম তারিখ বসিয়ে পাসপোর্টের বর্তমান অবস্তা জানতে পারবেন।

    পাসপোর্ট চেক করার নিয়ম ২০২২ | ই পাসপোর্ট চেক করার নিয়ম | E passport check online


    ৩ নাম্ভার পদ্ধতি

    মোবাইলে মেসেজ এর মাধ্যমে আপনার পাসপোর্ট এর বর্তমান অবস্তা জানতে পারবেন।

    1. প্রথমে আপনার ফোনের SMS অপশনে যান ।

    2. দ্বিতীয়ত , অবশ্যই সঠিকভাবে ফরম্যাট করতে হবে । MRP ( Space ) EID Number ইআইডি নম্বর সঠিকভাবে লিখুন । উদাহরণস্বরূপ , একজন ব্যক্তি যিনি EID নম্বর 2233442 পেয়েছেন । তাকে " MRP 2233442 " টাইপ করতে হবে ।

    3. তৃতীয়ত , 6969 নম্বরে একটি টেক্সট মেসেজ পাঠান । 4. তারপর , আপনি ফিরতি SMS এর মাধ্যমে পাসপোর্টের অবস্থা জানতে পারবেন ।

    এই ভাবে আপনি আপনার পাসপোর্ট চেক করতে পারবেন। আসা করি আজকের আমাদের এই আর্টিকেল আপনার ভালো লাগবে।

    টাগঃপাসপোর্ট চেক করার নিয়ম ২০২২,ই পাসপোর্ট চেক করার নিয়ম,E passport check online,পুরাতন পাসপোর্ট চেক করার নিয়ম



                                   

    0/Post a Comment/Comments

    Previous Post Next Post

      আপনার নামের অর্থ জানতে ক্লিক করুন


    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন