মোটা হওয়ার জন্য প্রতিদিনের খাদ্য তালিকা (সাত দিনে মোটা হওয়ার উপায়) ১০০💯 কার্যকরী | মোটা হওয়ার সহজ উপায় | দ্রুত ওজন বৃদ্ধির উপায়

 

মোটা হওয়ার জন্য প্রতিদিনের খাদ্য তালিকা (সাত দিনে মোটা হওয়ার উপায়) ১০০💯 কার্যকরী  | মোটা হওয়ার সহজ উপায় | দ্রুত ওজন বৃদ্ধির উপায়

আসছালামু আলাইকুম সম্মানিত পাঠকবৃন্দ সবাইকে আমাদের ওয়েবসাইটে স্বাগতম। আসা করি সবাই আল্লাহর রহমতে ভালো আছেন। প্রিয় পাঠক আজকে আমরা তোমাদের মোটা হওয়ার জন্য প্রতিদিনের খাদ্য তালিকা শেয়ার করবো। যার মাধ্যমে আপনি সহজে সাত দিনে মোটা হওয়ার উপায় জানতে পারবেন।আসা করি যারা চিকন থেকে মোটা হওয়ার সহজ উপায় জানতে চাচ্ছেন আজকের এই আর্টিকেল তোমাদের উপকারে আসবে।

   
       

    মোটা হওয়ার সহজ উপায়

    দ্রুত ওজন বৃদ্ধির উপায়


    প্রিয় পাঠক পাঠিকা চিকন বা মোটা কোনটাই কারো পছন্দ না। সবাই মিডিয়াম সাস্থ পছন্দ করে। অনেকে আছেন যারা অতিরিক্ত চিকন ভালো ভালো খেয়ে ও সাস্থ হচ্ছে না। তাই আজকে আমরা ১০০% মোটা হওয়ার কার্যকারী একটা উপায় আলোচনা করবো। আসা করি এই পদ্ধতি অবলম্বন করলে যে কেউ সহজে মোটা হতে পারবে আবার  চিকন ও হতে পারবে। আসুন তাহলে জেনে নেই মোটা হবার সহজ উপায়।

    প্রিয় পাঠক একটি গাড়ির যেমন চলাফেরা করার জন্য তেলের প্রয়োজন হয়। তেমনি মানুষের চলাফেরা করার জন্য ক্যালরি প্রয়োজন। আমরা প্রতিনিয়ত যে খাবার গুলো খাই তার মাধ্যমে ক্যালরি তৈরি হয় যার মাধ্যমে আমরা চলে ফেরা করতে পারি। তো বন্ধুরা এখানে সহজ হিসাব হলো একজন মানুষের চলাফেরা করার পর এক্সটা যে ক্যালোরি থাকে মূলত সেটার মাধ্যমে ওজন বৃদ্ধি পায় আর মানুষ ধীরে ধীরে মোটা হয়।  বন্ধুরা একেক জনের একেক রকম ক্যালরির প্রয়োজন হয়। লম্ভা, খাটো সবার কিন্তু একি রকম ক্যালরি লাগে না। কারো কম কারো বেশি। তাই আমাদের আজকের মোটা হওয়ার উপায় বের করতে হলে এই ক্যালরি হিসাব জানতে হবে তাহলে আমরা মোটা হওয়ার সহজ উপায় জেনে যাবো।

    মোটা হওয়ার জন্য প্রতিদিনের খাদ্য তালিকা

    ওজন বৃদ্ধির ডায়েট চার্ট

    বন্ধুরা এভারেজ যদি একটি হিসাব ধরা হয় তাহলে একজন পুরুষ মানুষের প্রায় ২৫০০ ক্যালরির প্রয়োজন হয় এবং নারীদের প্রায় ২০০০ এর মত ক্যালরির প্রয়োজন হয়। এই ক্যালরির খাবার এর পর এক্সটা যে ক্যালোরি যুক্ত খাবার খাওয়া হবে মূলত সেটি ওজন বৃদ্ধি করবে।

    একটি হিসাব অনুযায়ী দেখা গেছে প্রতি ৭৭০০ অতিরিক্ত ক্যালরি=১ কেজি ওজন।

    তাই প্রতিদিন যদি আপনি ২৫০০ ক্যালরি ছাড়া এক্সটা যে অতিরিক্ত ক্যালরি খাবেন যেটি হিসাব করে যখন ৭৭০০ অতিরিক্ত ক্যালরি জমবে তখন গিয়ে ১ কেজি ওজন বৃদ্ধি পাবে।

    তাহলে আপনার ৭ দিন পর
    জমা =৭×১১০০= ৭৭০০ ক্যালরি
    ১ কেজি ওজন বৃদ্ধি

    ঠিক এই ভাবে সপ্তাহে হাপ কেজি ওজন বারাতে চাইলে প্রতিদিন আপনাকে এক্সটা ৫৫০ ক্যালরি খেতে হবে।

    ৭ দিন পর
    জমা=৭×৫০০=৩৮৫০ক্যালরি
    ৫০০ গ্রাম ওজন বৃদ্ধি

    বন্ধুরা একদম সহজ একটা পদ্ধতি আপনি যদি এই ভাবে মেপে মেপে খান তাহলে যত ইচ্ছা ওজন বারাতে পারবেন আবার কমাতে ও পারবেন।

    তো বন্ধুরা ওজন বারাতে হলে আপনাকে আগে কি করতে হবে আপনি দৈনিক  যে খাবার গ্রহন করেন তার ক্যালরি সম্পর্কে জানতে হবে। ক্যালরি সম্পর্কে না জানলে ভূল খাবার গ্রহন করবেন, শুধু খেতেই থাকবেন কিন্তু লাভ হবে না। তাই কোন খাবারে কত ক্যালরি পাওয়া যায় আগে এটার সম্পর্কে ধারনা নিতে হবে তারপর বেশি ক্যালরি যুক্ত খাবার খেতে হবে।

    তো বন্ধুরা আমরা প্রথমে আমরা ৩ বেলা খাবার থেকে কি পরিমাণ ক্যালরি পাচ্ছি এটা আগে দেখে নেই। আমরা বাঙ্গালীরা সাধারণত ২ বেলা বা ৩ বেলা সাধা ভাত খাই।

    • সাধারণ সাধা চাল ১০০ গ্রাম=৩৫৮ ক্যালরি

    তাহলে আপনি প্রতি বেলা যদি ২৩০ গ্রাম চাউলের ভাত খান। তাহলে প্রতি বেলায় আপনি ৮৩৫ ক্যালরি গ্রহন করবেন।

    • এই ভাবে ৩ বেলা ৮৩৫ গ্রাম ক্যালরির ভাত খান ৮৩৫×৩= ২৫০৫ =২৫০৫ ক্যালরি।

    তাহলে ৩ বেলা ভাতের মাধ্যমে আমাদের প্রয়োজনীয় ২৫০০ ক্যালরি মিঠে গেলো। এখন আপনি ২ বেলা খেলে সকালে ভালো করে ক্যালরি যুক্ত নাস্তা গ্রহন করে সেই ৮৩৫ গ্রাম ক্যালরি হিসাব করে খেয়ে নিবেন।

    এখন হিসাব হলো এই ২৫০০ ক্যালরি ছাড়া আপনি এক্সটা দৈনিক কি কি খান সেটার ক্যালরি হিসাব করে আপনাকে চলতে হবে। তো বন্ধুরা এখন যদি আপনি সাপ্তাহে ১ কেজি ওজন বারাতে চান তাহলে আপনাকে এক্সটা যে খাবার গ্রহন করতে হবে একটু দেখে নিন।

    বাদাম (চিনা বাতাম যা আমরা প্রায় খাই) ১০০ গ্রাম= ৫৭৬ ক্যালরি তাহলে ৭ দিনে জমা হবে ৭×৫৬৭=৩৯৬৯ ক্যালরি।
    তাহলে মোটামুটি আপনি ৫০০ গ্রাম ওজন বারাতে পারবেন। একদম গ্যারান্টি ৫০০ গ্রাম বারবেই।

    এই ভাবে আপনি যদি ১ কেজি বারতে চান তাহলে বাদাম ২০০ গ্রাম খেতে হবে। তাহলে সপ্তাহে ১ কেজি ওজন বৃদ্ধি পাবে।


    শুধুমাত্র আপনাকে জানতে হবে কোন খাবারে বেশি ক্যালরি থাকে তাহলে সহজে আপনি ওজন বৃদ্ধি করে মোটা হতে পারবে একজন সহজ ব্যাপার।

    মোটা হওয়ার খাদ্য তালিকা

    অথবা আপনি চাইলে নিচের মোটা হবার ডাইট প্লান ফ্লো করতে পারেন।

    • কলা ২ টা == ২৪০ ক্যালরি
    • আপেল ১ টা==৮০ ক্যালোরি
    • বাদাম ১০০ গ্রাম =৫৬৭ ক্যালোরি 
    • ছোলা ১০০ গ্রাম= ৩৬৪ ক্যালোরি
    • দৈনিক = ১২৫১ ক্যালরি

    তাহলে ৭ দিনে = ১২৫১×৭= ৮৭৫৭ ক্যালরি
    মানে ১ কেজি থেকে বেশি।

    অথবা আপনি আপনার মত দৈনিক যা ভালো লাগে সে গুলো খেতে পারেন শুধু ক্যালরি হিসাব করে খাবেন।

    একটা জিনিস মনে রাখবেন আমরা যা খাচ্ছি এটাই আমাদের শরীর। এই খাবার টাই আমাদের শরীর গ্রহন করতেছে। তাই যত বেশি খাবেন ততই ওজন বৃদ্ধি পাবে কম খাবেন ওজন কমতে থাকবে।

    উপরে যেভাবে হিসাব করা হলো ওজন কমানোর ক্ষেত্রে ঠিক এই ভাবে ২৫০০ ক্যালরি প্রয়োজন এখান থেকে ৫০০ ক্যালরি কম খেলে। সপ্তাহ শেষে ৫০০ গ্রাম ওজন কমে যাবে। একদম সহজ একটা বিষয়। তাই অবশ্যই খাওয়ার আগে খাবারের ক্যালরি সম্পর্কে গুগলে সার্চ করে ধারনা নিয়ে খাবেন তাহলে ওজনটা বারাতে সহজ হবে।

    এখন কথা হলো যদি আপনার খাবারে রুচি না থাকে বা অন্য কোন সমস্যা থাকে তাহলে অবশ্যই আগে ডাক্তার দেখিয়ে সমস্যা সমাধান করে নিবেন।


    নোট: মোটা হবার জন্য কখনো কোন ঐষদ বা সিরাপ খাবেন না। এটা আপনার শরীরের জন্য অনেক ক্ষতিকর। 

    প্রিয় পাঠকবৃন্দ আসা করি আজকের এই আর্টিকেল পড়ে আপনাদের উপকারে আসবে। যারা অতিরিক্ত চিকন রয়েছেন যেভাবে বললাম এই ভাবে ১ মাস খেয়ে দেখবেন ইনশাআল্লাহ ওজন বৃদ্ধি পাবে। পরিশেষে আমাদের আর্টিকেল ভালো লাগলে নিয়মিত আমাদের Educationblog24.com সাইটে ভিজিট করুন আর এই আর্টিকেল শেয়ার করতে ভূলবেন না।

    Tag:মোটা হওয়ার জন্য প্রতিদিনের খাদ্য তালিকা,সাত দিনে মোটা হওয়ার উপায়,মোটা হওয়ার সহজ উপায়, দ্রুত ওজন বৃদ্ধির উপায়

                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)