মেটফরমিন (Metformin) কিসের ওষুধ ও মেটফরমিন কিভাবে কাজ করে | মেটফরমিন খাওয়ার নিয়ম |মেটফরমিন দাম

মেটফরমিন (Metformin) কিসের ওষুধ ও মেটফরমিন কিভাবে কাজ করে | মেটফরমিন খাওয়ার নিয়ম |মেটফরমিন দাম


আসছালামু আলাইকুম প্রিয় পাঠক পাঠিকা সবাই কেমন আছেন। আসা করি সবাই আল্লাহর রহমতে ভালো আছেন। বন্ধুরা আমরা ভিবিন্ন মেডিসিন নিয়ে আর্টিলেক শেয়ার করে থাকি। কোন মেডিসিন কিসের, কিভাবে খাবেন,দাম কত এটা শেয়ার করে থাকি। আজকে আমরা এই পোস্টে মেটফরমিন কিসের ওষুধ ও মেটফরমিন কিভাবে কাজ করে -মেটফরমিন খাওয়ার নিয়ম -মেটফরমিন দাম কত শেয়ার করবো।

   
       

    মেটফরমিন কিসের ওষুধ ও মেটফরমিন কিভাবে কাজ করে 

    মেটফরমিন (বিপি, ইংরেজি: Metformin) একটি বাইগুয়ানাইড বর্গের অ্যান্টি-ডায়াবেটিক ওষুধ। এটি টাইপ ২ ডায়াবেটিস রোগীর ক্ষেত্রে নির্বাচিত ওষুধ। ওষুধটি একমাত্র ডায়াবেটিসের ওষুধ যা একই সাথে রক্তের লো ডেনসিটি লিপোপ্রোটিন নামক কলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমিয়ে হৃদরোগের সমস্যাকে কিছুটা হলেও প্রতিরোধ করে।

    মেটফরমিন কিভাবে কাজ করে

    এটি ২ প্রকার ডায়াবেটিস, হৃদরোগ এবং পলিস্টিক ওভারি সিন্ড্রোমের চিকিৎসার জন্য ব্যবহৃত হয়। মেটফরমিন (Metformin) লিভার দ্বারা উত্পাদিত গ্লুকোজের পরিমাণ হ্রাস করে কাজ করে। এটা শরীরের লিভার মুক্তি পায় যে গ্লুকোজ পরিমাণ অপ্রকাশিত । এভাবে, এটি ২ প্রকার ডায়াবেটিস রোগীর শরীরের রক্তে শর্করার মাত্রা হ্রাস করে

    মেটফরমিন খাওয়ার নিয়ম

    প্রাপ্তবয়স্কদের জন্য: মেটফরমিন এর সাধারণ প্রারম্ভিক মাত্রা হচ্ছে ৫০০ মিগ্রা দিনে ২ বার অথবা ৮৫০ মিগ্রা. দিনে ১ বার খাবারের সাথে। প্রতি সপ্তাহে ৫০০ মিগ্রা অথবা প্রতি ২ সপ্তাহে ৮৫০ মিগ্রা. বিভক্ত মাত্রায় বৃদ্ধি করে দৈনিক সর্বোচ্চ গ্রহন মাত্রা ২০০০ মিগ্রা. পর্যন্ত বৃদ্ধি করা যেতে পারে। প্রারম্ভিক মাত্রা দৈনিক ২ বার ৫০০ মিগ্রা থেকে ২ সপ্তাহ পর দৈনিক ২ বার ৮৫০ মিগ্রা. মাত্রা প্রয়োগ করে রোগীদের পর‌্যবেক্ষন করা যেতে পারে। দৈনিক মোট মাত্রা ২০০০ মিগ্রা. এর উপরে হলে তা রোগীদের সহনশীলতার জন্য ৩ বার বিভক্ত মাত্রায় খাবারের সাথে গ্রহণ করা যেতে পারে। 

    শিশুদের ক্ষেত্রেঃ মেটফরমিন এর সাধারণ প্রারম্ভিক মাত্রা হচ্ছে প্রতিবার খাবারের সাথে ৫০০ মিগ্রা. করে দৈনিক ২ বার। মাত্রা বৃদ্ধির হার হওয়া উচিত সপ্তাহে ৫০০ মিগ্রা. করে বিভক্ত মাত্রায় দৈনিক সর্বোচ্চ ২০০০ মিগ্রা. পর্যন্ত। মেটফরমিন এর নিরাপদ ব্যবহার এবং কার্যকারিতা ১০ বছরের নিচের শিশুদের ক্ষেত্রে এখনো প্রতিষ্ঠিত হয়নি।
    নোটঃ- ডাক্তারের পরামর্শ অনুযায়ী ঐষদ সেবন করবেন।

    মেটফরমিন দাম


    মেটফরমিন প্রতি পিসের দাম ৬ টাকা করে এবং 50's  pack 300 টাকা

    Tag:মেটফরমিন (Metformin) কিসের ওষুধ ও মেটফরমিন কিভাবে কাজ করে | মেটফরমিন খাওয়ার নিয়ম |মেটফরমিন দাম

                                   
    Previous Post Next Post
    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন