এম এম কিট (MM Kit) কিসের ঔষধ,কাজ কি| এম এম কিট (Mm kit) খাওয়ার নিয়ম | এম এম কিট (Mm kit) দাম কত ও এম এম কিট এর পার্শ্ব প্রতিক্রিয়া

এম এম কিট (MM Kit) কিসের ঔষধ,কাজ কি| এম এম কিট খাওয়ার নিয়ম | এম এম কিট দাম কত ও এম এম কিট এর পার্শ্ব প্রতিক্রিয়া


আসছালামু আলাইকুম প্রিয় পাঠকবৃন্ধ সবাই কেমন আছেন। আসা করি সবাই আল্লাহর রহমতে ভালো আছেন। বন্ধুরা আজকে আমরা তোমাদের এম এম কিট (MM Kit) কিসের ঔষধ,কাজ কি-এম এম কিট খাওয়ার নিয়ম -এম এম কিট দাম কত ও এম এম কিট এর পার্শ্ব প্রতিক্রিয়া নিয়ে আলোচনা করবো। আসা করি তোমরা যারা এম এম কিট (MM Kit) সম্পর্কে জানতে চাও আমাদের এই পোস্টটি তোমাদের জন্য উপকারে আসবে। 

এম এম কিট (MM Kit) :- বন্ধুরা অনেকে আছেন যারা বিয়ের পর বাচ্চা নিতে চান না। তাই অনেকে পিল বা কন্ডম ব্যবহার করে থাকে। কিন্তু অসাবধানতা বসত কেউ গর্ভবতী বা প্রেগন্যান্ট হয়ে গেলে মাসিক নিয়মিত করনের জন্য (সাধারণভাবে গর্ভপাতের জন্য) এম এম কিট গ্রহণ করা হয়। 


   
       

    এম এম কিট (MM Kit) কিসের ঔষধ,কাজ কি

    অসাবধানতা বসত কেউ গর্ভবতী বা প্রেগন্যান্ট হয়ে গেলে মাসিক নিয়মিত করনের জন্য (সাধারণভাবে গর্ভপাতের জন্য) এম এম কিট গ্রহণ করা হয়। অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ নষ্ট করে মেয়েদের বা মহিলাদের মাসিক নিয়মিত করার জন্য গর্ভধারণের ৬৩ দিন বা ৯ সপ্তাহের মধ্যে এম এম কিট গ্রহণ করা হয়। অবশ্যই বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে হবে।

    এম এম কিট খাওয়ার নিয়ম

    বন্ধুরা এম এম কিট খাওয়ার আগে আগে অবশ্যই জেনে নিবেন যাকে এমএমকিট খাওয়াবেন সে গর্ভবতী কি না।এই জন্য ফার্মেসি থেকে প্রেগন্যান্সি কিট নিয়ে পরীক্ষা করে কনফার্ম হয়ে নিবেন। প্রেগন্যান্সি কনফার্ম হয়ে ৯ সপ্তাহ বা ৬৩ দিনের মধ্যে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ অনুযায়ী এই কিট সেবন করবেন।

    এম এম কিট প্যাকেটে ৫ টি ট্যাবলেট রয়েছে। যেখানে ১ টি বড় ট্যাবলেট ও ৪ টি ছোট ট্যাবলেট রয়েছে। ২০০ মি.গ্রা. বড় ট্যাবলেটটির নাম হচ্ছে মিফেপ্রিস্টোন এবং বাকি ৪ টি ট্যাবলেটের নাম হচ্ছে মিসোপ্রোস্টল।

    এম এম কিট (MM kit) প্রথমে বড় ট্যাবলেট খেতে হবে এর ঠিক ২৪ ঘন্টা পর বাকি ৪ টি ট্যাবলেট প্যাকেট থেকে বের করে মুখের মধ্যে দুই পাশের মাড়ি ও গালের মধ্যে দুইটি করে ট্যাবলেট রেখে আধাঘণ্টা বসে থাকুন যেন ট্যাবলেটগুলো গলে পেটের মধ্যে চলে যায়। মুখে থু থু আসলে ফেলে দেওয়া যাবে না। মুখের মধ্যে লেগে থাকলে পানি দিয়ে খেয়ে ফেলুন।

    ওষুধগুলো সেবনের পর ১০ থেকে ১৪ দিনের মধ্যে ক্লিনিকে গিয়ে আলট্রাসনোগ্রাফির মধ্যমে নিশ্চিত হতে হবে গর্ভপাত হয়েছে কিনা। না হলে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

     এম এম কিট দাম কত 

    এম এম কিট প্রতি প্যাকেটের দাম ৩০০ টাকা যার মধ্যে ৫ টি ট্যাবলেট রয়েছে ১ টি বড় ও ৪ টি ছোট ট্যাবলেট রয়েছে। 

    এম এম কিট এর পার্শ্ব প্রতিক্রিয়া 

    এম এম কিট খেলে কি ক্ষতি হয়

    এম এম কিট খাওয়ার পর নানা পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়ে থাকে।  

    • জ্বর আসা
    • মাথা ব্যাথা করা
    • বমি আসা
    •  বা বমি বমি ভাব
    • পেট ফাঁপা
    • শরীর দুর্বলতা
    • মাসিক ১৫ দিন পিছিয়ে যাওয়া
    •  মাসিকে তুলনামূলক বেশি রক্তক্ষরণ
    •  পেঠে মোচড়
     ইত্যাদি পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। তবে অনেকের কোন ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয় না। উপসর্গের মাত্রা বেশি হলে বা বেশি খারাপ অনুভব করলে দ্রুত ডাক্তারের শরণাপন্ন হন।


    এম এম কিট খাওয়ার কতক্ষণ পর মাসিক হয়

    এটা সবার ক্ষেত্রে এক রকম নয়। তবে সাধারণ ৩ দিনের মধ্যে শুরু হয়। এর কম বেশি হতে পারে।

    এম এম কিট খেলে কতদিন ব্লিডিং হয় 

    mm kit খাওয়ার ২৪ ঘন্টা থেকে ৪৮ ঘন্টা পর ব্লিডিং শুরু হয় । কারো কারো ক্ষেত্রে রক্তপাত শুরু হয়ে ৭ দিন পর্যন্ত চলতে পারে । তবে ৭ দিন পর ও যদি ব্লিডিং হতে থাকে , তাহলে ডাক্তারের কাছে যেতে হবে এবং ultrasound করা উচিত ।

    এম এম কিট খাওয়ার পর মাসিক না হলে

    বড় বড়িটি খাওয়ার ২৪ ঘন্টার সময় ছোট ৪টি ৩০ মিনিট মুখে রাখতে হয়, এবং ৪-৫ ঘন্টার মাঝে রক্তপাত হয় এটাই স্বাভাবিক। এর থেকে অন্য কিছু হলে দ্রুত ডাক্তারের পরামর্শ নিন।

    এম এম কিট খাওয়ার পর ব্যাথা

    ব্যাথা কমানোর জন্য Algin ট্যাবলেট সকাল দুপুর রাত - দিনে তিনবার একটা করে ভরাপেটে খেতে হবে ৷  জ্বর খুব বেশি মনে হলে কমানোর জন্য প্যারাসিটামল খেতে হবে ৷ সাথে এন্টিবায়োটিক খেতে হবে ৷  তবে সমস্যা বেশি মনে হলে দ্রুত গাইনি চিকিৎসকের পরামর্শ নিন


    টাগঃ এম এম কিট (MM Kit) কিসের ঔষধ,কাজ কি, এম এম কিট খাওয়ার নিয়ম,এম এম কিট দাম কত ও এম এম কিট এর পার্শ্ব প্রতিক্রিয়া,এম এম কিট খেলে কতদিন ব্লিডিং হয়, এম এম কিট খাওয়ার পর মাসিক না হলে,এম এম কিট খাওয়ার পর ব্যাথা

                                   

    0/Post a Comment/Comments

    Previous Post Next Post

      আপনার নামের অর্থ জানতে ক্লিক করুন


    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন