শিক্ষা ও মূল্যবোধ রচনা - শিক্ষা ও মূল্যবোধ | Shikkha O Mullobodh Rochona

শিক্ষা ও মূল্যবোধ রচনা - শিক্ষা ও মূল্যবোধ, Shikkha O Mullobodh Rochona, শিক্ষা ও মূল্যবোধের গুরুত্ব, শিক্ষা ও মূল্যবোধ কি, শিক্ষা ও মূল্যবোধ অনুচ্ছেদ রচনা, রচনা - শিক্ষা ও মূল্যবোধ

    শিক্ষা ও মূল্যবোধ রচনা 

    ভূমিকা : শিক্ষা মানুষের সার্বিক বিকাশের পথ । কোনাে ব্যক্তি বা জাতির অগ্রগতির মূলমন্ত্র হলাে শিক্ষা । শিক্ষা বিষয়টি একটি সর্বজনীন ও ব্যাপক বিস্তৃত প্রসঙ্গ । সাধারণভাবে শিক্ষা বলতে বােঝায় , জ্ঞানের রাজ্যে বিচরণ করা । মন ও মননের উৎকর্ষ সাধনের মাধ্যমে ব্যক্তিগত ও সামাজিক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ও ইতিবাচক অবদান রাখার নামই হলাে শিক্ষা । শিক্ষা মানুষের মধ্যে সুপ্ত মানসিক শক্তির বিকাশ ঘটিয়ে তাকে পূর্ণতার দিকে এগিয়ে নেয় । উপযুক্ত ও যথার্থ শিক্ষা মানুষকে মানবিক করে তােলে , তার মধ্যে মূল্যবােধের জন্ম দেয় । যার ফলে , মানুষ এমন কিছু বিশেষ গুণাবলি অর্জন করে যা তাকে ভালাে - মন্দ , উচিত - অনুচিত বিচার করার শক্তি অনুবর্তী করে তােলে । শিক্ষা - সৃষ্ট এই মূল্যবােধের আশ্রয়েই গড়ে উঠেছে আবহমান কালের মানব সমাজ । 

    মূল্যবােধের স্বরূপ : মূল্যবােধ হচ্ছে ইতিবাচক ও কল্যাণকর মানবিক গুণাবলির সমষ্টি । এটি মানুষের প্রাত্যহিক জীবনযাত্রায় আচরিত এমন কিছু অনুসরণযােগ্য বিষয় , যা অনুসরণে মানুষের জীবনযাত্রা হয়ে ওঠে সুন্দর , নির্মল ও রুচিস্নিগ্ধ । মূল্যবােধ তথা নৈতিক চেতনা মানুষকে অন্যায় থেকে বিরত রাখে , পতনের পথ থেকে বাঁচায় । স্বার্থপরতার লােভনীয় আকর্ষণ থেকে চোখকে সরিয়ে নিয়ে আত্মত্যাগের মহামন্ত্রে উদ্বুদ্ধ করে । মূল্যবােধের চর্চা মানুষকে প্রবল ও দৃঢ় এক ইতিবাচক মানসিক শক্তিতে বলীয়ান করে তােলে , যার বলে মানুষ যাবতীয় অনৈতিকতাকে না বলতে শেখে , অন্যায় ও অবৈধ পথ অবলম্বন সচেতনভাবে পরিহার করতে শেখে । মূল্যবােধের চর্চায় গড়া প্রকৃত মানুষ কালােকে কালাে , সাদাকে সাদা বলে মূল্যায়ন করে , সমাজে যথার্থ দেয় , নৈতিক আদর্শের মনুষ্যত্বের মর্যাদা নিয়ে অধিষ্ঠিত হয় । শিক্ষিত ও মূল্যবােধসম্পন্ন মানুষই আলােকিত মানুষ । 

    মূল্যবােধ অর্জনে শিক্ষার ভূমিকা : মূল্যবােধের চর্চা ও মানবিকতার উদ্বোধনে শিক্ষা তথা সুশিক্ষাই প্রধান সহায়ক ভূমিকা রাখতে পারে । মূল্যবােধের অবক্ষয় রােধের অন্যতম প্রধান উপায় হতে পারে নৈতিক শিক্ষার প্রসার ঘটানাে । শিক্ষার প্রসারে ব্যক্তি , সমাজ , রাষ্ট্র ও জাতীয় জীবনে সুস্থ মানসিকতা ও মূল্যবােধের চর্চার ধারা ফিরে আসতে বাধ্য । কারণ মূল্যবােধের অবক্ষয়ের প্রধান কারণ হচ্ছে , প্রকৃত শিক্ষা থেকে দূরে সরে যাওয়া , মূল থেকে বিচ্যুত হওয়া । ফলে ন্যায় - নীতি ও মানবিকতাবােধের শিক্ষায় সকলকে শিক্ষিত হয়ে উঠতে হবে । পাশাপাশি বিভিন্ন ধর্মের সারবস্তু এবং মনীষীদের জীবনী শিক্ষাসূচিতে অন্তর্ভুক্ত করলে এসবের পরিচয়ে শিক্ষার্থীদের মূল্যবােধ গড়ে উঠবে । মানুষের মানসিক বিকাশে মূল্যবােধের চর্চা ইতিবাচক দিক হিসেবে জায়গা করে নেবে । শিক্ষাকে হতে হবে মূলত সেই বস্তু- যা সকল অনিয়ম , অকল্যাণ ও অসুন্দর থেকে আমাদের মুক্ত রাখে এবং নিয়মে , কল্যাণে , সুন্দরে আমাদের জীবনকে ভরিয়ে তােলে । শিক্ষা সবার সঙ্গে সবার বন্ধন রচনা করে , ফলে প্রকৃত শিক্ষা অর্জনের মাধ্যমে সবার সঙ্গে যুক্ত হওয়ার যথার্থ চর্চা ও প্রয়ােগের মাধ্যমেই মূল্যবােধের ভিত্তি গড়ে ওঠে । একজন মানুষ সাধারণ জীব থেকে আলাদা হয়ে মানুষ হিসেবে পরিচিতি পায় । প্রসঙ্গত স্মরণীয় মােতাহের হােসেন চৌধুরীর বক্তব্য ‘ মানুষের জীবনকে একটি দোতলা ঘরের সঙ্গে তুলনা করা যেতে পারে । জীব - সত্তা সেই মই হচ্ছে শিক্ষা ' । তাই মূল্যবােধসম্পন্ন মানবিক মানুষ গড়ে তুলতে শিক্ষার বিকল্প নেই । ঘরের নিচের তলা , আর মানব - সত্তা বা মনুষ্যত্ব উপরের তলা । জীব - সত্তার ঘর থেকে মানব - সত্তার ঘরে উঠবার ।

    সাম্প্রতিক বাস্তবতা : মানব শিশু জন্মের পর থেকে শিক্ষাগ্রহণ শুরু করে এবং জীবনব্যাপী কোনাে না কোনােভাবে এই শিক্ষাগ্রহণ চলতে থাকে । কিন্তু আধুনিক পৃথিবীতে প্রাকৃতিক শিক্ষার পাশাপাশি প্রাতিষ্ঠানিক শিক্ষাও জরুরি । অর্থাৎ মানবজীবন গঠনে শিক্ষা বিকল্পহীন এক অত্যাবশ্যকীয় বিষয় । শিক্ষার ফলে মানুষ প্রকৃত মানুষ হয়ে ওঠে । তার মধ্যে জন্ম নেয় মানবিক মূল্যবােধসমূহ । ফলে একজন শিক্ষিত মানুষ হবেন একজন মূল্যবােধসম্পন্ন মননের অধিকারী ব্যক্তি এটাই সকলের প্রত্যাশা । কিন্তু বাস্তবতা ভিন্ন কথা বলে । মূল্যবােধ গঠনের জন্য প্রয়ােজনীয় সুশিক্ষা ও নৈতিক শিক্ষার অভাবে বর্তমান সময়ে সবচেয়ে বেশি অন্যায় - অবিচার চলছে । মূল্যবােধের অভাবে শিক্ষাগ্রহণ করেও নানা অপকর্মে জড়িয়ে পড়ছে ছােট - বড় সবাই । সারা বিশ্বে আজ ভােগবাদী মানসিকতার প্রসার লক্ষ করা যাচ্ছে । দেশ - কাল - ধর্মাধর্ম , কোনােকিছুতেই আজ যেন মানুষের মনােযােগ নেই , মনােযােগ কেবল অর্থ - সম্পদ আর প্রভাব প্রতিপত্তির দিকে । সকলেই মানবতা ভুলে নিজের ভেতর পশুত্বকে লালন করে চলেছে । তারা ভুলেই গেছে মানুষ হয়ে এ পৃথিবীতে আসার বিশেষ দায় - দায়িত্বের কথা । আমাদের দেশ ও সমাজেও প্রকৃত শিক্ষার অভাবে মূল্যবােধের চর্চার ক্ষেত্রে ব্যাপক অবক্ষয়ের সূচনা হয়েছে । সর্বস্তরে সীমাহীন দুর্নীতি সমাজকে গ্রাস করছে । নীতি নৈতিকতাহীন , বিবেকহীন মানুষ আজ সদম্ভে সমাজে বিচরণ করছে , ন্যায় - নীতির গলা টিপে ধরছে । চারদিকে কেবল , ঠকানাের প্রতিযােগিতা , অন্যায় করে কে কত বড় রেকর্ড করতে পারে ; সেই প্রতিযােগিতায় উন্মাদ হয়ে ছুটছে সবাই । নৈতিক মূল্যবােধের অবক্ষয় সংক্রামক ভাইরাসের মতাে সমাজ - জীবনের সর্বত্র বিস্তৃত হয়ে পড়েছে । শিক্ষাঙ্গন , চিকিৎসালয় , বিচার ব্যবস্থাসহ সব ক্ষেত্রে অবক্ষয়িত মূল্যবােধের প্রকাশ লক্ষণীয় । 

    মূল্যবােধ ধারণের সুফল : মূল্যবােধের চর্চা মানব চরিত্রকে করে তােলে সুষমামণ্ডিত । সুশিক্ষায় শিক্ষিত হয়ে , সত্য ও ন্যায়ের পথে থেকে অপরের কল্যাণে নিজেকে উৎসর্গ করার মাধ্যমেই মানুষের জীবনে মূল্যবােধের প্রকৃত প্রকাশ ঘটে । শিক্ষিত এবং মূল্যবােধসম্পন্ন মানুষের সংখ্যা সমাজে যতই বাড়ে ততােই সমাজ জীবন হয়ে ওঠে নিষ্কলুষ ও বাসযােগ্য । তাই ব্যক্তির আত্মিক উৎকর্ষ এবং সামাজিক উন্নয়ন ও অগ্রগতির লক্ষ্যে , মূল্যবােধের লালন ও বিকাশে বিশেষ গুরুত্ব বিদ্যমান । জাতির সগৌরব প্রতিষ্ঠার জন্য সামগ্রিকভাবে সকল নাগরিককে মূল্যবােধসম্পন্ন হতে হবে । মূল্যবােধের চর্চায় আদর্শ জীবন গঠনের মাধ্যমে অপরের শ্রদ্ধা ও ভালােবাসা অর্জন সম্ভব । অন্যের সন্তুষ্টি পরােক্ষভাবে নিজের উপকার হয়েই ফিরে আসবে । ফলে মূল্যবােধসম্পন্ন মানুষ নিজের ও সমাজের জন্য অশেষ সুফল বয়ে আনতে পারে । 

    উপসংহার : ভােগবাদী বিশ্বে মূল্যবােধের অবক্ষয় ঘটছে প্রতিনিয়ত । অথচ অনাগত ভবিষ্যতকে সফল ও সুন্দর করে তুলতে মূল্যবােধের চর্চা করা ছাড়া গত্যন্তর নেই । কেবল শিক্ষাই পারে যথার্থ মূল্যবােধসম্পন্ন মানুষ তৈরি করতে । শিক্ষার সাহায্যে মূল্যবােধের ভিত্তিকে সুদৃঢ় করার মধ্য দিয়ে ব্যক্তি , দেশ ও সমাজের কল্যাণ সাধন সম্ভব । ফলে আমাদেরকে শিক্ষা গ্রহণ করতে হবে এবং সুশিক্ষাজাত মূল্যবােধের সাহায্যে মানবিকতার উদ্বোধন ঘটিয়ে নিষ্কলুষ বিশ্ব নির্মাণের পথে অগ্রসর হতে হবে । শিক্ষা ও মূল্যবােধের পরিপূরক সম্পর্ককে স্বীকার করে নিয়েই তা সম্ভব ।

    শিক্ষা ও মূল্যবোধের গুরুত্ব 

    Shikkha O Mullobodh Rochona


    Tag: শিক্ষা ও মূল্যবোধ রচনা - শিক্ষা ও মূল্যবোধ, Shikkha O Mullobodh Rochona, শিক্ষা ও মূল্যবোধের গুরুত্ব, শিক্ষা ও মূল্যবোধ কি, শিক্ষা ও মূল্যবোধ অনুচ্ছেদ রচনা, রচনা - শিক্ষা ও মূল্যবোধ


    Previous Post Next Post

    👇 সকল ক্লাসের এসাইনমেন্ট নোটিফিকেশন আকারে সহজে পেতে ডাউনলোড করুন আমাদের এপ্লিকেশন 

    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন