প্রতিবেদন - পরিবেশগত ভারসাম্য রক্ষায় বৃক্ষরোপণ

প্রতিবেদন - পরিবেশগত ভারসাম্য রক্ষায় বৃক্ষরোপণ, পরিবেশগত ভারসাম্য রক্ষায় বৃক্ষরোপণ রচনা,

    পরিবেশগত ভারসাম্য রক্ষায় বৃক্ষরোপণ

    তারিখঃ
    বরাবর 
    প্রতিবেদকের নাম 
    স্হান

    বিষয় : পরিবেশগত ভারসাম্য রক্ষায় বৃক্ষরােপণের গুরুত্ব সম্পর্কে প্রতিবেদন ।

    জনাব ,
    উপযুক্ত সূত্র ও বিষয়ের আলােকে পরিবেশগত ভারসাম্য রক্ষায় বৃক্ষরােপণের প্রয়ােজনীয়তার ওপর নিম্নোক্ত প্রতিবেদনটি আপনার সদয় অবগতির জন্য পেশ করছি । 
    এ পার্থিব জগতে বৃক্ষ মানুষের পরম বন্ধু । অথচ মানুষের নির্বিচার পদাঘাতে প্রকম্পিত এ নিখিল ব্রহ্মাণ্ড প্রতিনিয়ত বৃক্ষশূন্য হয়ে পড়ছে । অবাধে চলছে বৃক্ষ নিধন । যার দরুন মানুষ ও অন্যান্য প্রাণীর জীবনধারণের অন্যতম নিয়ামক অক্সিজেনের সরবরাহ ক্রমশ হ্রাস পাচ্ছে । অথচ জীবন - জীবিকার স্বার্থে মানবজীবনে বৃক্ষের প্রয়ােজনীয়তা অনস্বীকার্য । বৃক্ষের গুরুত্ব উপলব্ধি করে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর বলেছেন , ' আমরা যেমন স্নান কর এবং শুভ্রবস্ত্র পরিধান করি , তেমনি বাড়ির চারপাশে যত্নপূর্ব একটি বাগান করে রাখা ভদ্র প্রথার একটি অবশ্য কর্তব্য অক্তা হওয়া উচিত 
    ' পরিবেশ , আবহাওয়া ও জলবায়ুর ভারসাম্য বজায় রাখতে বৃক্ষের অবদান অপরিসীম । গাছপালা অধিক বৃষ্টিপাতে সাহায্য করে , নদীর ভাঙন থেকে মানুষ ও ভূভাগকে রক্ষা করে , ঝড় - ঝঞা ও অন্যান্য প্রাকৃতিক | দুর্যোগের হাত থেকে বাসগৃহকে রক্ষা করে । মূলত পৃথিবীকে মনুষ্যবাসের উপযােগী করে তােলার জন্য । নীল সৃষ্টি ও বন সম্প্রসারণের প্রয়ােজনীয়তা অত্যধিক । কেননা , জীবনকে সাজাতে ও বাঁচাতে পর্যাপ্ত বলায়নের গুরত্ব অপরিসীম । আর পর্যাপ্ত বনায়ন মানেই অধিক বৃক্ষ রােপণ , যে বৃক্ষ পরিবেশের ভারসাম্য । 
    কোনাে দেশের পরিবেশগত ভারসাম্য বজায় রাখতে দেশের মোট ভূভাগের ২৫ শতাংশ বনভূমি থাকা । স্থানীষা । অথচ বাংলাদেশের বনভূমির পরিমাণ মোট ভূভাগের মাত্র ১৬ শতাংশ , যা অত্যন্ত অপ্রতুল ও । সালাগপমাঞ্চক । বাংলাদেশের বনভূমি থেকে নির্বিচারে বৃক্ষ নিধনযজ্ঞ সংঘটিত হচ্ছে । শুধু বনভূমিতেই নয় ,বিভিন্ন লােকালয়ে এবং জনপদেও এ নিধনযজ্ঞ সংঘটিত হচ্ছে । কিন্তু এটি মােটেও শুভ ফল বয়ে আনে না , এ আশু পরিবর্তন আবশ্যক । তাই অধিক হারে বৃক্ষরােপণের জন্য গণসচেতনতা সৃষ্টি করতে হবে , বৃক্ষ নিয়ে রােধে মানুষের হীন মানসিকতার পরিবর্তন ঘটাতে হবে । 
    মানবজীবনে এবং পরিবেশের ভারসাম্য বজায় রাখতে বৃক্ষের গুরুত্ব তুলে ধরতে হবে প্রতিটি মানুষের কাছে । জাতীয় গণমাধ্যমগুলাের পাশাপাশি স্কুল , কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও এ মহতী উদ্যোগে অংশীদার হতে পারে এবং এর ফলাফল অত্যন্ত প্রত্যাশিত হবে বলেই ধারণা করা যায় । সুতরাং নিঃসন্দেহে বলা যায় যে , বৃক্ষরােপণের মতাে একটি গুরুত্বপূর্ণ বিষয়ঃ অগ্রাধিকার ভিত্তিতে বিবেচনায় এনে জাতীয়ভাবে কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন এখন সময়ের দাবি । 

    নিবেদক 
    নামঃ 
    স্হানঃ

    Tag: প্রতিবেদন - পরিবেশগত ভারসাম্য রক্ষায় বৃক্ষরোপণ, পরিবেশগত ভারসাম্য রক্ষায় বৃক্ষরোপণ রচনা, 
    Previous Post Next Post

    👇 সকল ক্লাসের এসাইনমেন্ট নোটিফিকেশন আকারে সহজে পেতে ডাউনলোড করুন আমাদের এপ্লিকেশন 

    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন