আকাশ সংস্কৃতি ও আমাদের সমাজ রচনা - আকাশ সংস্কৃতি ও আমাদের সমাজ | Akash Sangiskriti O Amader Somaj Rochona

আকাশ সংস্কৃতি ও আমাদের সমাজ রচনা - আকাশ সংস্কৃতি ও আমাদের সমাজ, Akash Sangiskriti O Amader Somaj Rochona, আকাশ সংস্কৃতি ও আমাদের সমাজ অনুচ্ছেদ রচনা, রচনা - আকাশ সংস্কৃতি ও আমাদের সমাজ

    আকাশ সংস্কৃতি ও আমাদের সমাজ রচনা

    সূচনা : মােটা দাগে ভিন্ন ভাষার বা ভিন্ন দেশের সংস্কৃতি যা আমাদের দেশে ইথারের মাধ্যমে প্রবেশ করছে । তাকেই আমরা আকাশ সংস্কৃতি বলে থাকি । বিজ্ঞানের উত্তরােত্তর অগ্রগতির ফলে প্রতিদিনই বিশ্বব্যাপী যে সাংস্কৃতিক পরিবর্তন হচ্ছে তার খবর আমরা পাই । এই সংস্কৃতি আমাদের ইন্দ্রিয়ের মাধ্যমে সমাজ জীবনে প্রবেশ করছে । তার ইতিবাচকতা নিয়ে যেমন আমরা ধন্য ধন্য করছি ; তেমনি তার নেতিবাচকতাকেও আমরা ধিক্কার জানাচ্ছি । কিন্তু মজার ব্যাপার হচ্ছে এ সংস্কৃতি আমাদের সবশ্রেণির মানুষকে কোনাে না কোনােভাবে প্রভাবিত করছে । তবে তরুণ ও যুবকদের মধ্যে এর প্রভাব বেশি সক্রিয় বলে মনে হয় ।

    বাঙালির সমাজ ও সংস্কৃতি : বাঙালির সমাজ হাজার বছরের ঐতিহ্যে লালিত ও নির্মিত । সময়ের প্রেক্ষিতে এ সমাজের নানা পরিবর্তন হয়েছে । বিখ্যাত ঐতিহাসিক নীহাররঞ্জন রায়ের বাঙালির ইতিহাস : আদি পর্ব ' গ্রন্মে দেখা যায় অকুলভিত্তিক বাঙালির সংস্কৃতি আলাদা থাকলেও তার মধ্যে একটি সমন্বয় ছিল । আবার নিপেন্দ্রনাথ নন্দীর ভারত ইতিহাস পরিক্রমা ' গ্রন্থে দেখা যায় বাঙালি সমাজের বিবর্তন ঘটেছে মূলত রাজনৈতিক পটপরিবর্তনের মধ্য দিয়ে । আধুনিক বাঙালি সমাজের গােড়াপত্তনকে রমানাথ রায় তীর ‘ কলিকাতা দর্পণ ” গ্রন্থে তুলে ধরেছেন । এছাড়া মুনতাসির মামুনের ‘ ঢাকার ইতিহাস ' গ্রন্থেও পূর্ববঙ্গের বাঙালির সমাজব্যবস্থাকে তুলে ধরা হয়েছে । তবে নীহাররঞ্জনের বই ব্যতীত আর সবখানেই পিতৃতান্ত্রিক বাঙালি সমাজকে তুলে ধরা হয়েছে । বর্তমানেও আমরা পিতৃতান্ত্রিক বাঙালি সমাজকেই প্রত্যক্ষ করি । ২০০ বছর আপের বাঙালি যৌথ পরিবারের সেই নিদর্শন আজকের সমাজে খুঁজে পাওয়া যাবে না । আধুনিক নগর বাস্তবতায় এক পরিবারের মধ্য দিয়ে বাঙালির সমাজ ব্যবস্থা গড়ে উঠছে । তাই বর্তমান সমাজে পারিবারিক সেই বন্ধন আর তেমনভাবে চোখে পড়ে না । তার বদলে মানুষের মধ্যে বিচ্ছিন্নতাবােধ জায়গা করে নিচ্ছে । ধর্মীয় অনুষ্ঠানাদি এখন আর সেই সর্বজনীন রূপে নেই : সে কারণেই বাউল শাহ আব্দুল করিম তার বিখ্যাত গান আগে কী সুন্দর দিন কাটাইতাম'— এ খেদ করে গেছেন । একমাত্র পহেলা বৈশাখেই আমরা জাতি - ধর্ম - বর্ণ নির্বিশেষে সব বাঙালিকে এককাতারে নেমে উৎসব পালন করতে দেখি । অবশ্য বর্তমানে ক্রিকেটও বাঙালিকে অভিন্ন এক বন্ধনে জুড়ে দিচ্ছে । 

    বাংলাদেশে আকাশ সংস্কৃতি : প্রযুক্তির উত্তর্ষের সঙ্গে সঙ্গে বাংলাদেশেও প্রবেশ করেছে ভিন্ন ভাষার ভিন্ন দেশের সংস্কৃতি । বিশেষত কেবল হ্যানেল ও ইন্টারনেটের অবাধ ব্যবহারের ফলে আমাদের সমাজে বিভিন্ন ভাবার ও বিভিন্ন দেশের সংস্কৃতি খুব সহজেই প্রবেশ করছে । এতে একটি মিশ্র সংস্কৃতি সৃষ্টি হচ্ছে যা আমাদের চিত্রায়ত সংস্কৃতির সঙ্গে রীতিমতাে প্রতিদ্বন্দ্বিতা সৃষ্টি ছে । সমাজ বিজ্ঞানীদের মতে ভিন্ন এ সংস্কৃতি মানুষের মানসিক পঠনকে বদলে দিচ্ছে । বিশেষত যাদের ধ্যান - ধারণা পরিবর্তনশীল , তারা এ সংস্কৃতির প্রভাবে প্রতিনিয়তই প্রভাবিত হচ্ছে । উদাহণস্বরূপ বলা যেতে পারে বিশ্ববিখ্যাত কোমল পানীয় ব্র্যান্ড কোকাকোলার কথা । এই পণ্যটির বিজ্ঞাপন এমনভাবে তৈরি করে স্যাটেলাইটে প্রচার করা হচ্ছে যে প্রতিটি শিশু থেকে পূর্ণ মানুষ তাদের জীবনে কোকাকোলার প্রয়ােজনীয়তা উপলব্দি করছে । এভাবেই একটি পানীয় একটি সংস্কৃতির মধ্যে তার জায়গা খুঁজে নিয়েছে এবং মানুষের সাংস্কৃতিক ভাবনাকে পরিবর্তন করে দিচ্ছে । 

    আকাশ সংস্কৃতির বৈশিষ্ট্য : যা কিছু আমাদের দেশে সৃষ্টি হয়নি বা যা কিছু স্যটেলাইট বা অন্য কোনাে মাধ্যম দিয়ে আমাদের দেশে প্রবেশ করেছে তাই আকাশ সংস্কৃতির অন্তর্ভুক্ত । সিনেমা , টিভির মেগা সিরিয়াল , খেলাধুলা , খবর , ফ্যাশন বা রান্নার শাে , রিয়েলিটি অনুষ্ঠান সবই আকাশ সংস্কৃতির অংশ । তবে বিদেশি ধারাকে অবলম্বন করে আমাদের দেশেও যদি কোনাে অনুষ্ঠান নির্মাণ করে প্রচার করা হয় তাও আকাশ সংস্কৃতির অন্তর্ভূক্ত হবে । এ ধরনের অনুষ্ঠান আমাদের চিন্তাধারা ও মননের সঙ্গে সম্পৃক্ত হয়ে দৃষ্টিভঙ্গির পরিবর্তন করে । আমরা নতুন ও পুরাতনকে পাশাপাশি রেখে চিন্তার খােরাক খুঁজে পাই । ফলে একটি আন্তঃমানবিক সাংস্কৃতিক দ্বন্দ্ব সৃষ্টি হয় । অনেক ক্ষেত্রেই আমরা দেশীয় উপাদানকে বিদেশি বিষয়ের সঙ্গে মিশিয়ে নতুন একটি বিষয়ের জন্ম দেই । এভাবেই আমাদের সমাজে আকাশ সংস্কৃতি তার প্রভাবকে সুস্পষ্ট করে । 

    আকাশ সংস্কৃতির ইতিবাচক দিক : সমস্ত বিশ্বকে এখন কসমােপলিটন বা গ্লোবাল ভিলেজ হিসেবে কল্পনা করা হয় । তাই সংস্কৃতির অভিন্নতার ওপর জোর দিচ্ছেন সমাজবিজ্ঞানী ও মনােবিজ্ঞানীরা । স্যাটেলাইটের কল্যাণে আমরা দূরদেশের সঙ্গে নিজের পরিচয় ঘটাতে সক্ষম হচ্ছি । সারা পৃথিবী বন্দি হয়ে যাচ্ছে ড্রইংরুমের টেলিভিশনের পর্দায় । আজকে যে ক্রিকেট নিয়ে আমরা এত উন্মত্ত ; তা ছুি স্যাটেলাইটের কল্যাণেই আমাদের কাছে এসেছে । বিভিন্ন জাতির ইতিহাস ঐতিহ্য ও তাদের চিন্তাধারাকে আমরা ঘরে বসেই উপভােগ করতে পাচ্ছি । শিক্ষা ও প্রযুক্তিতে বর্তমান বিশ্বে আমাদের অবস্থান কোথায় তাও আমরা ভিন্নদেশি চ্যানেলগুলাের মাধ্যমেই জানতে পারি । যােগাযােগ আরও সুদৃঢ় হয়েছে মোবাইল ফোন ও তাতে ইন্টারনেট ব্যবহারের সুযােগ । সৃষ্টি হবার কারণে । আমাদের সংস্কৃতিতে এখন মােবাইল ইন্টারনেট ও স্মার্টফোনের ব্যবহার অবিকল্প হয়ে । দেখা দিচ্ছে । ফেসবুক ' নামক সামাজিক যোগাযোগের মাধ্যমে আমরা ভার্চুয়াল একটি পৃথিবী তৈরি করতে সক্ষম হচ্ছি । আমাদের পরস্পরের আন্তঃবন্ধন সুদৃঢ় হয়েছে ফেসবুকের মাধ্যমে ; জানতে ও জানাতে পারছি আমরা আমাদের মনের কথা , অনুভূতির কথা । তাছাড়া মানুষকে সচেতন করে তােলা ও অন্যায়ের প্রতিবাদ । করার মাধ্যম হিসেবেও ফেসবুক অনন্য ভূমিকা পালন করছে । ইউটিউবের মাধ্যমে নানা ধরনের ভিডিও দেখে । আমরা নিজের মনােজগৎকে যাচাই করে নিতে পারছি । নিজের জীবনের বা দেখা অদ্ভুত সব ঘটনার সরাসরি ভিডিও এই মাধ্যমটির মাধ্যমেই তুলে ধরতে সক্ষম হচ্ছি । এভাবেই আমাদের কাছে বিশ্বের যেকোনাে প্রান্তের সংস্কৃতি মুহূর্তেই তার ইতিবাচকতা নিয়ে হাজির হচ্ছে । 

    আকাশ সংস্কৃতির নেতিবাচক দিক : ডিনামাইটের আবিষ্কারক আলফ্রেড নােবেল হয়তাে ভাবেননি তার এই আবিষ্কারটিই একসময় মানব সভ্যতার ধ্বংস টেনে আনবে ; আকাশ সংস্কৃতির বেলাও ঠিক তাই । বাবা - মা শিশুদের পর্যাপ্ত সময় না দিয়ে তাদের টিভিসেটের কাটুন চ্যানেলের সামনে বসিয়ে দেন । এক্ষেত্রে তারা বাংলা ভাষা ভিন্ন অন্য ভাষার চ্যানেলগুলোকে বেশি পছন্দ করেন । তাই শিশুটি ক্রমে ক্রমে মাতৃভাষা ভুলতে থাকে । তরুণীরা টিভির মেগা সিরিয়ালগুলােতে দেখা অভিনেত্রীদের আচার - আচরণ ও পােশাক পরিচ্ছদকে অনুকরণ করে এবং এক্ষেত্রে অনেক সময় বাড়াবাড়ি রকমের ঘটনাও ঘটে যা মােটেও কাম্য নয় । এসব সিরিয়ালের আন্তঃসম্পর্কের টানাপােড়েন অনেকক্ষেত্রে সুস্থ পারিবারিক জীবনকে ব্যাহত করছে । এর অভ্যাসে তাদের মধ্যে বাঙালিত্বের চিরায়ত ভাবনা হারিয়ে যাচ্ছে । তাইতাে পয়লা বৈশাখ এখন তার মূল চেতনাকে হারিয়ে ফেলছে । তাছাড়া বাংলাদেশি চ্যানেলগুলাের কারিগরি দক্ষতা ও অনুষ্ঠানের মান এখনও বিদেশি চ্যানেলগুলাের সমপর্যায়ে আসেনি । তাই এই চ্যানেলগুলাে দেখার আগ্রহবােধ করে না অনেকে । একারণে ওই পরিবারের শিশুরা ছােট থেকেইে ভিন্নদেশের চ্যানেল দেখে অভ্যস্ত হয়ে যায় । অনেক সময় কথা বলার ক্ষেত্রেও তারা বাংলাভাষাকে ইংরেজির মতাে করে বিকৃতভাবে উচ্চারণ করে । মােবাইল ফোনের যথেচ্ছ ব্যবহারে তরুণ সমাজকে পড়াশােনা থেকে বিমুখ হতে দেখা যাচ্ছে এখন । যেহেতু ইন্টারনেট এখন হাতের মুঠোয় তাই যেকোনাে কিছু খুঁজে পেতে কাউকেই অপেক্ষা করতে হয় না । অস্থিরমতির তরুণরা প্রায়ই এমন সব সাইট ভিজিট করে যা তাদের চরিত্রে ও মননে নেতিবাচক প্রভাব ফেলে । কখনাে কখনাে তারা এতে ভীষণভাবে অভ্যস্ত হয়ে নানা ধরনের সামাজিক সমস্যার সৃষ্টি করে । 

    আকাশ সংস্কৃতিতে আমাদের সমাজের ভবিষ্যৎ : ভাষার মতােই সংস্কৃতি নিয়ত পরিবর্তনশীল । এর পরিবর্তনের বাধা প্রদান করে বস্তুত কোনাে ফল হবার নয় । তাছাড়া যা কিছু নতুন ও শুভবােধ সৃষ্টি করে তাকে আমাদের গ্রহণ করতে কোনাে আপত্তি থাকার কথা নয় । কিন্তু এক্ষেত্রে ভবিষ্যৎ নির্মাণের জন্য সর্বাগ্রে প্রয়ােজন আত্মসংস্কৃতির অনুসন্ধান ও তার লালন । নিজের পরিচয়কে সর্বাগ্রে রাখার ক্ষেত্রে শেকড় সন্ধানী মনােভাব ভীষণ প্রয়ােজন । কারণ রবীন্দ্রনাথের ভাষায় নিজেকে না জানলে বিশ্বকে জানা হয় না । আমরা যেকোনাে ভাষা বা সংস্কৃতির আনন্দদায়ক যেকোনাে কিছু পর্যবেক্ষণ করতে পারি । কিন্তু সেদিকে উদগ্র হয়ে অনুকরণ করার কোনাে প্রয়ােজন নেই । বরং আমাদের সমাজের সঙ্গে সেই সংস্কৃতির যতটুকু খাপ খায় ততটুকুই শুভচিত্তে গ্রহণ করা উচিত । 

    উপসংহার : সংস্কৃতি একটি জাতির ঐতিহ্য ; তাই খুব সহজেই এটি দুর্বল হওয়ার নয় । বাঙালির সমাজে । সংস্কৃতি আবহমানকাল ধরে তার বৈশিষ্ট্যকে প্রকাশ করে চলেছে । তাই এর গভীরতা ব্যাপক ও সুদূর প্রসারী । ভিন্ন ভাষার সংস্কৃতি হয়ত কিছু সময় পর্যন্ত তার প্রভাবকে সক্রিয় রাখতে পারে , কিন্তু তা স্থায়ী কোনাে ব্যাপার । নয় । কারণ লড়াই সংগ্রাম ও ত্যাগে যে জাতি তার ভিত্তিকে নির্মাণ করেছে ; তার সংস্কৃতিকে কখনােই উপড়ে ফেলা যাবে না।

    আকাশ সংস্কৃতি ও আমাদের সমাজ

    Akash Sangiskriti O Amader Somaj Rochona


    Tag: আকাশ সংস্কৃতি ও আমাদের সমাজ রচনা - আকাশ সংস্কৃতি ও আমাদের সমাজ, Akash Sangiskriti O Amader Somaj Rochona, আকাশ সংস্কৃতি ও আমাদের সমাজ অনুচ্ছেদ রচনা, রচনা - আকাশ সংস্কৃতি ও আমাদের সমাজ 
    Previous Post Next Post


    TOP POST

     

     

    🔽 এস এস সি/দাখিল ১ম সপ্তাহের এসাইনমেন্ট ২০২২ সমাধান দেখতে ক্লিক করুন

    🔽 এইচ এস সি/আলিম ১ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান ২০২২ দেখতে ক্লিক করুন

    🔽 সকল সপ্তাহের এসাইনমেন্ট সমাধান (ষষ্ঠ-নবম শ্রেণীর) দেখতে ক্লিক করুন 

    ☀️আপনার নামের অর্থ জানতে ক্লিক করুন 

    ��এসএসসি সকল বই ও নোট ডাউনলোড করতে ক্লিক করুন