তােমার চারপাশে দেখা বিভিন্ন শ্রেণিভুক্ত দশটি প্রাণীর নাম বাছাই করে ছকে শ্রেণিবিন্যাস কর । মানবজীবনে এদের গুরুত্ব উল্লেখ করে এদের সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য কী কী পদক্ষেপ নেয়া যায়- এ লক্ষ্যে একটি প্রতিবেদন তৈরি কর ।

ষষ্ঠ শ্রেণির ৯ম সপ্তাহের বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান ২০২১,তােমার চারপাশে দেখা বিভিন্ন শ্রেণিভুক্ত দশটি প্রাণীর নাম বাছাই করে ছকে শ্রেণিবিন্যাস কর । মানবজীবনে এদের গুরুত্ব উল্লেখ করে এদের সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য কী কী পদক্ষেপ নেয়া যায়- এ লক্ষ্যে একটি প্রতিবেদন তৈরি কর

       
       
              

    ষষ্ঠ শ্রেণির ৯ম সপ্তাহের বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান ২০২১

    তােমার চারপাশে দেখা বিভিন্ন শ্রেণিভুক্ত দশটি প্রাণীর নাম বাছাই করে ছকে শ্রেণিবিন্যাস কর । মানবজীবনে এদের গুরুত্ব উল্লেখ করে এদের সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য কী কী পদক্ষেপ নেয়া যায়- এ লক্ষ্যে একটি প্রতিবেদন তৈরি কর । 

    তারিখ : ... জুন , ২০২১

    বরাবর , 

    প্রধান শিক্ষক হাজী আব্দুস সাত্তার উচ্চ বিদ্যালয়

    সিলেট । 

    বিষয় : আমার দেখা ১০ টি প্রাণীর ব্যাস বিষয়ক প্রতিবেদন ।

     জনাব , বিনীত নিবেদন এই যে , জুন ২০২১ তারিখে প্রকাশিত আপনার আদেশ যাহার স্মারক হা , আ.সা.উ.বি. - ০৬ / ২০২১ অনুসারে “ আমার দেখা ১০ টি শীর্ষক প্রতিবেদনটি নিম্নে পেশ করছি ।

     আধুনিক শ্রেণিকরণ পদ্ধতিতে সমস্ত জীবজগৎকে ৫ টি রাজ্যে ভাগ করা হয়েছে । এদের মধ্যে একটি রাজ্য হলাে অ্যানিম্যালিয়া । পৃথিবীর সকল প্রাণি এই অ্যানিম্যালিয়া রাজ্যের অন্তর্ভুক্ত । অ্যানিম্যালিয়া জগতের প্রাণীদের নয়টি পর্বে ভাগ করা হয়েছে । এই নয়টি পর্বের প্রথম আটটি পর্বের প্রাণীরা অমেরুদন্ডী এবং শেষ পর্বের প্রাণীরা মেরুদন্ড । 

    আমাদের চারপাশে লক্ষ লক্ষ প্রাণীর বাবাস । এমন দশটি প্রাণী ছালা : স্পঞ্জিলা , হাইদ্রা , ফিতা কৃমি , গােল কৃমি , কেচো , চিংড়ি , শামুক , তারামাছ , মানুষ , কুনােব্যাঙ ইত্যাদি । উপরােক্ত প্রাণীগুলাে বাছাই করে নিচের ছকে শ্রেণিবিন্যাস কৱে উপস্থাপন করা হলাে

    তােমার চারপাশে দেখা বিভিন্ন শ্রেণিভুক্ত দশটি প্রাণীর নাম বাছাই করে ছকে শ্রেণিবিন্যাস কর । মানবজীবনে এদের গুরুত্ব উল্লেখ করে এদের সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য কী কী পদক্ষেপ নেয়া যায়- এ লক্ষ্যে একটি প্রতিবেদন তৈরি কর ।

    মানবজীবনে প্রানীদের গুরুত্ব ও এদের রক্ষায় করনীয়ঃ-

     উদ্ভিদ , প্রাণী , ও অণুজীবসহ পৃথিবীর গােটা জীবসম্ভার মূলত তাদের অন্তর্গত জীন ও সেগুলির সমন্বয়ে গহিত হয় বাস্তুতত্র । বাস্তুতান্ত্রিক স্থিতিশীলতা বজায় রাখতে জীববৈচিত্র তথা প্রাণীজগৎ বিশেষ ভুমিকা পালন করে । একই বাস্তুতন্ত্রের বিভিন্ন জনগােষ্ঠী পরস্পর নির্ভরশীল জুরে বসবাস করে । তাই বাস্তুতন্ত্রের যেকোন একটি উদ্ভিদ বা প্রাণী প্রজাতির বিলুপ্ত হওয়া অর্থ সংশ্লিষ্ট উদ্ভিদ বা প্রাণীর প্রজাতির সঙ্গে সম্পর্কযুক্ত খাদ্য শৃঙ্খলে বিঘ্ন ঘটায় । তাই বাস্তুতম্বের সার্বিক ভারসাম্য বজায় রাখতে সকল প্রাণীর গুরুত্ব অনবদ্য ও অপরিসীম । যেমন ব্যাঙ পরিবেশের এক অনন্য সদস্য । ব্যাঙ পরিবেশের ভারসাম্য রক্ষায় গুরুত্নপুর্ণ ভুমিকা রাখে । এরা পরিবেশের ক্ষতিকর পােকামাকড় খেয়ে জীবন ধারন করে আবার ব্যাঙকে খেয়ে বাঁচে অনেক প্রাণী । বিভিন্ন ধরনে মাছ জলজ বাস্তুতন্ত্রের ভূমিকা পালন করে । আবার মাছ চাষ করে মানুষ জীবন ধারণ করে । কৃষিক্ষেত্রে বিভিন্ন পােকামাকড় সঙ্গুযােগিতা করে । সর্বোপরি মানজীবনের উপর বিভিন্ত্রভাবে প্রাণীজগত্তের প্রভাব রয়েছে । তাই জীবজগৎ রক্ষা করা প্রতিষ্ঠি মানুষের দায়িত্ব ও কর্তব্য । পরিবেশ তথা জীবজগৎ রক্ষায় মানুষের প্রধান কাজ প্রচুর পরিমাণে বনায়ন সৃষ্টি , চার পাশের খাল - বিল ও নদী - নালা সংরক্ষন , পরিকল্পিত নগরায়ন , শিল্পকারখানার বর্জ্য নিয়ন্ত্রণ ।

    সামুদ্রিক প্রাণী রক্ষায় সমুদ্রের পরিবেশ সত্যক্ষ প্রয়ােজন । কষ্টিপতঙ্গ , ব্যাঙ , সাপ ও অপরিকল্পিতভাবে প্রাণী নিধন থেকে বিরত থাকতে হবে । পরিবেশের বাস্তুতন্ত্র ঠিক রাখতে জনসচেতনা বৃদ্ধি করতে হবে । জনসচেতনা বৃদ্ধি করতে যে সকল পদক্ষেপ নেয়া যেতে পারে। 

    ১। দেশের আপামর জনসাধারণকে প্রাণী সংরক্ষণ সম্পর্কে সজাগ করার জন্য বিভিন্ন গণমাধ্যম যেমন- রেডিও , টেলিভিশন , পত্র - পত্রিকা , ম্যাগাজিন ও সেমিনারের মাধ্যমে জোরদার প্রচার চালানাে । 

    ২ । শিক্ষার মাধ্যমিক স্তর থেকে বিশ্ববিদ্যালয় পর্যায়ে পাঠ্যসুচিতে প্রাণী সংরক্ষণ ' সম্পর্কে অন্তর্ভুক্ত করার জন্য সরকারি পরিকল্পনা গ্রহণ করা । 

    ৩। দেশের প্রতিটি প্রশাসনিক ইউনিটকে প্রাণী শিকার বন্ধে কার্যকরী ভূমিকা গ্ৰন্থণ করতে ছুবে । সেই সাথে প্রাণী সংরক্ষণ বাের্ড গঠন করে সামাজিক সংগঠনসমুহে যাতে প্রতি মাসে অন্তত একটি সেমিনার আয়ােজন করে তার জন্য আইন পাশ করতে হবে । 

    ৪। বায়ু দূষণের ফলে অনেক প্রাণী বিলুপ্ত হচ্ছে তাই বায়ু দূষণের কারণগুলাে চিহ্নিত করে তা প্রতিরােধ করতে হবে । 

    ৫। নদী - নালা , খাল - বিল , আবার জমি ও বনভুমি সংরক্ষণে আইন প্রণয়ন ও তার যথাযথ প্রয়ােগ কৱতে প্রবে ।


    Tag:ষষ্ঠ শ্রেণির ৯ম সপ্তাহের বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান ২০২১,তােমার চারপাশে দেখা বিভিন্ন শ্রেণিভুক্ত দশটি প্রাণীর নাম বাছাই করে ছকে শ্রেণিবিন্যাস কর । মানবজীবনে এদের গুরুত্ব উল্লেখ করে এদের সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য কী কী পদক্ষেপ নেয়া যায়- এ লক্ষ্যে একটি প্রতিবেদন তৈরি কর । 

    Previous Post Next Post

    👇 সকল ক্লাসের এসাইনমেন্ট নোটিফিকেশন আকারে সহজে পেতে ডাউনলোড করুন আমাদের এপ্লিকেশন 

    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন