৭ম শ্রেণির ইসলাম ধর্ম অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২-চরিত্র গঠনে ইমান মুফাসালের ভূমিকা নিরূপণ |৭ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ইসলাম ধর্ম ২০২২ (ষষ্ঠ সপ্তাহ) | সপ্তম শ্রেণীর ৬ষ্ট সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২২

 

৭ম শ্রেণির ইসলাম ধর্ম অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২- |৭ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ইসলাম ধর্ম ২০২২ (ষষ্ঠ সপ্তাহ) | সপ্তম শ্রেণীর ৬ষ্ট সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২২

৭ম শ্রেণির ইসলাম ধর্ম অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২

৭ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ইসলাম ধর্ম ২০২২ (ষষ্ঠ সপ্তাহ) 

 সপ্তম শ্রেণীর ৬ষ্ট সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২২

শিরোনামঃ চরিত্র গঠনে ইমান মুফাসালের ভূমিকা নিরূপণ ।

ইমান মুফাসসাল শব্দের অর্থ শুদ্ধভাবে লেখা হলোঃ ইমান শব্দের অর্থ বিশ্বাস । আর মুফাসসাল অর্থ বিস্তারিত । ইমান মুফাস্সাল অর্থ বিস্তারিত বিশ্বাস।পৃথকভাবে সবকটি বিষয়ের প্রতি বিশ্বাস স্থাপন করা জরুরি ।

ইমানের সাতটি বিষয় হলোঃ 

১. আল্লাহর প্রতি , 

২. তাঁর ফেরেশতাগণের প্রতি , 

৩. তাঁর কিতাবগুলোর প্রতি , 

৪. তাঁর রাসুলগণের প্রতি , 

৫. আখিরাতের প্রতি , 

৬. তাকদিরের প্রতি , যার ভালো - মন্দ আল্লাহ তায়ালার নিকট থেকেই হয় এবং 

৭. মৃত্যুর পর পুনরুত্থানের প্রতি ।

ইমানের মূল বিষয়গুলো ব্যাখ্যা

আল্লাহর প্রতি বিশ্বাস ইমানের সর্বপ্রথম বিষয় হলো মহান আল্লাহর প্রতি বিশ্বাস । পূর্বের শ্রেণিতে আমরা ইমান মুজমাল সম্পর্কে জেনেছি । সেখানে আল্লাহ তায়ালার প্রতি কিরূপ বিশ্বাস করতে হবে তা বলা হয়েছে ৷ বস্তুত আল্লাহ তায়ালার প্রতি বিশ্বাসই ইমানের মূল । আমরা আল্লাহ তায়ালার তাওহিদ বা একত্ববাদে বিশ্বাস করব । তিনি এক ও অদ্বিতীয় । তিনি তাঁর সত্তা ও গুণাবলিতে একক ও অতুলনীয় । তাঁর সমকক্ষ বা সমতুল্য কেউ নেই । তাঁর সুন্দর সুন্দর নাম ও গুণ রয়েছে । তিনিই একমাত্র মাবুদ ৷ তিনি ব্যতীত অন্য কেউ - ই ইবাদতের যোগ্য নয় ।


রাসুলগণের প্রতি বিশ্বাস 

মানবজাতির হিদায়াতের জন্য আল্লাহ যুগে যুগে অসংখ্য নবি - রাসূল পাঠিয়েছেন । তাঁরা মানুষকে আল্লাহ তায়ালার পরিচয় দান করেছেন । সত্য ও ন্যায়ের পথ দেখিয়েছেন । তাঁরা নিজ থেকে এসব করেননি । বরং আল্লাহ তায়ালার পক্ষ থেকে দায়িত্বপ্রাপ্ত হয়েই তাঁরা তাওহিদের বাণী প্রচার করতেন । তাঁদেরকে আল্লাহর প্রেরিত নবি ও রাসুল হিসেবে বিশ্বাস করতে হবে । 

আখিরাতের প্রতি বিশ্বাস 

দুনিয়ার জীবনই মানুষের শেষ নয় । বরং আখিরাতের জীবনও রয়েছে । আখিরাত হলো পরকাল । মৃত্যুর পরপরই এ জীবনের শুরু । মানুষ সেখানে দুনিয়ার ভালো কাজের জন্য জান্নাত লাভ করবে এবং মন্দ কাজের জন্য জাহান্নাম পাবে । আখিরাতের প্রতি বিশ্বাসও ইমানের অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় ৷

 তকদিরের প্রতি বিশ্বাস 

তকদিরকে আমরা ভাগ্য বা নিয়তি বলে থাকি । সবকিছুর তকদিরই আল্লাহর হাতে । আল্লাহ তায়ালাই তকদিরের নিয়ন্ত্রক । তকদিরের ভালো - মন্দ যাই ঘটুক সবই আল্লাহর ইচ্ছায় হয়ে থাকে । তকদির একমাত্র আল্লাহ তায়ালাই জানেন । সুতরাং আমরা তকদিরে বিশ্বাস করব এবং ভালো ফল লাভের জন্য চেষ্টা করব ।


ইমান মুফাসসালের তাৎপর্য ব্যাখ্যা করা হলোঃ ইমানে মুফাসসালে অতীব গুরুত্বপূর্ণ মৌলিক সাতটি বিষয় বিবৃত হয়েছে , যা প্রতিটি বিশ্বাসী মোমিন বিনা বাক্যব্যয়ে স্বীকার করবেন । এই সাতটি বিষয় যথাক্রমে : ( ১ ) আল্লাহ , ( ২ ) ফেরেশতা , ( ৩ ) কিতাব , ( ৪ ) রাসুল , ( ৫ ) কিয়ামত , ( ৬ ) তাকদির ও ( ৭ ) পরকাল । কালিমা তাইয়েবাতে এবং কালিমা শাহাদাতে ইমান বলতে শুধু আল্লাহ ও রাসুল ( সা . ) - এর প্রতি বিশ্বাস করাকে বোঝানো হয়েছে । ইমানের মূল তিনটি বিষয় হলো : ( ১ ) তওহিদ বা আল্লাহর একত্ববাদ , ( ২ ) রিসালাত বা নবী - রাসুলদের প্রতি বিশ্বাস , ( ৩ ) আখিরাত বা পরকালের প্রতি বিশ্বাস । এই মর্মে কোরআন করিমে বলা হয়েছে : ' ( মুত্তাকিন তথা সাবধানি মুমিন তারা ) যারা অদৃশ্যে বিশ্বাস করে , সালাত কায়েম করে , আমি যে রিজিক তাদের দিয়েছি তা হতে ব্যয় করে , আর যারা বিশ্বাস করে আপনার প্রতি যা অবতীর্ণ করা হয়েছে তাতে এবং যা অবতীর্ণ হয়েছে আপনার পূর্বে , আর তারা পরকালে দৃঢ় বিশ্বাস রাখে । ( সুরা বাকারা , আয়াত : ৩-৪ ) ।


 ইমান মুফাসসালের গুরুত্বঃ ইমানের ৭ টি মৌলিক বিষয়ের প্রতি বিশ্বাস স্থাপন করা মুমিন হওয়ার জন্য অপরিহার্য । যিনি এগুলোতে আন্তরিক বিশ্বাস রাখবেন , মুখে স্বীকার করবেন এবং কর্মে পরিণত করবেন তিনি প্রকৃত মুমিন । কুরআন ও সুন্নাহর মাধ্যমে ইমানের এ মৌলিক বিষয়গুলো নির্ধারিত হয়েছে । যেমন , আল্লাহতে বিশ্বাস , ফেরেশতাগণের প্রতিবিশ্বাস , আল্লাহ প্রদত্ত কিভাবের প্রতি বিশ্বাস , নবি - রাসূলগণের প্রতি বিশ্বাস , আখিরাত জীবনের প্রতি বিশ্বাস - তাকদিরের প্রতি বিশ্বাস এবং মৃত্যুর পর পুনরায় জীবিত হয়ে বিচারের জন্য উত্থান ও বিচার শেষে জান্নাত ও জাহান্নামে যেতে হবে তার প্রতি ইমান ।


Tag:৭ম শ্রেণির ইসলাম ধর্ম অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২,৭ম শ্রেণীর অ্যাসাইনমেন্ট ইসলাম ধর্ম ২০২২ (ষষ্ঠ সপ্তাহ) | সপ্তম শ্রেণীর ৬ষ্ট সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২২

                               
Previous Post Next Post

  আপনার নামের অর্থ জানতে ক্লিক করুন


আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন