নবম-৯ম শ্রেণির ৫ম সপ্তাহের বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর ও সমাধান ২০২১ | পানি বিশুদ্ধকরণ সম্পূর্ণ প্রক্রিয়াটি লিখে উপস্থাপন কর- গ্লাসে তৈরিকৃত দূষিত পানি বিশুদ্ধ না করে পান করলে তােমার কী কী সমস্যা হতে পারে ? বিশ্লেষণ কর ।

নবম-৯ম শ্রেণির ৫ম সপ্তাহের বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর ও সমাধান ২০২১ | Class 9 -nine Science 5th Week Assignment Answer 2021

       
       
             

    নবম-৯ম শ্রেণির ৫ম সপ্তাহের বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর ও সমাধান ২০২১ | Class 9 -nine Science 5th Week Assignment Answer 2021

    উপরের গ্লাসের পানিতে কয়েকটি দূষক পদার্থ ( যেমনঃ অদ্রবণীয় ময়লা - আবর্জনা , বালি , লবণ ইত্যাদি ) মেশাও । এখন এই দূষিত পানিকে বিভিন্ন প্রক্রিয়া অবলম্বন করে বিশুদ্ধ কর । 

     ক) পানি বিশুদ্ধকরণ সম্পূর্ণ প্রক্রিয়াটি লিখে উপস্থাপন কর ।
    খ)গ্লাসে তৈরিকৃত দূষিত পানি বিশুদ্ধ না করে পান করলে তােমার কী কী সমস্যা হতে পারে ? বিশ্লেষণ কর ।

    পানি বিশুদ্ধকরণ সম্পূর্ণ প্রক্রিয়াটি লিখে উপস্থাপন কর

    ১ নং উত্তর : চিত্র গ্লাসের পাণিতে কয়েকটি দৃষক পদার্থ যেমন অদ্রবনীয় ময়লা - আবর্জনা , বালি লবন মিশ্রিত করি । এখন এই মিশ্রিত পানিকে যে সব পদ্ধতিতে বিশুদ্ধ করা যাবে তা উল্লেখ করা হল :

    গ্লাসের পানি বিশুদ্ধকরণের কয়েকটি প্রক্রিয়া 

    স্ফুটন : এই প্রক্রিয়াটির সঙ্গে আমরা সবাই পরিচিত । খুব ভালােভাবে পাঁনি ফুটালে পানিতে উপস্থিত জীবাণুগুলাে মরে যায় । ১৫-২০ মিনিট পানি ফোটাতে হয় । তারপর ঠাণ্ডা করে সেঁকে পান করতে হয় । এটি পানি বিশুদ্ধকরণের সবচেয়ে সহজ প্রক্রিয়া । 

    পাতন : প্রথমে একটি পাত্রে পানি নিয়ে সেটাকে তাপ দিয়ে বাষ্পে পরিণত করা হয় । তারপর সেই বাষ্প ঘনীভূত করে বিশুদ্ধ পানি সংগ্রহ করা হয় । এই প্রক্রিয়াটি ওষুধ তৈরির জন্য এবং পরীক্ষাগারে পরীক্ষা - নিরীক্ষার কাজে ব্যবহার করা হয় । কারণ এই প্রক্রিয়ায় বিশুদ্ধ করা পানিতে অন্য কোনাে পদার্থ থাকার সুযােগ নেই । তবে প্রক্রিয়াটি ব্যয়বহুল । 

    ক্লোবিনেশন : পানিতে ব্লিচিং পাউডার যােগ করলে উৎপন্ন ক্লোরিন বিভিন্ন জীবাণুকে সারিত করে মেরে ফেলে । পানিতে জীবাণু থাকলে জীবাণুনাশক ব্যবহার করে তা মেরে ফেলতে হবে । এ ক্ষেত্রে তৃীবাণুনাশক হিসেবে ক্লোরিন গ্যাস ও ব্লিচিং পাউডার অন্যতম । এ ছাড়া কিছু পদার্থ আছে , যেগুলাে পানির জীবাণু মারার কাজে ব্যবহার করা হয় । বন্যার সময় বিশুদ্ধ পানির খুবই অভাব থাকে । আবু বাড়ির চারপাশের পানিতে নানা ধরনের জীবাণু থাকে । ওই অবস্থায় পানি বিশুদ্ধ করার জন্য ট্যাবলেট বা কিট দেওয়া হয় । এতে থাকে সােডিয়াম হাইপােক্লোরাইড । এর মধ্যে থাকা ক্লোরিন পানিতে থাকা জীবাণুগুলাে সাবিত করে মেরে ফেলে । বােতলজাত পানির কারখানায়ও এ পদ্ধতি ব্যবহার করা হয় । 

    পরিস্রাবণ ; পানিতে থাকা অদ্রবণীয় ধুলাবালির কণা এবং নানা রকম ময়লা আবুর্জনার কণা থাকতে পাবে । এগুলোকে পরিস্রাবণু পদ্ধতিতে বের করা হয় । পানিকে বালুর স্তবের মধ্য দিয়ে প্রবাহিত করলে অদ্রবণীয় কণাগুলাে আটকে যায় । এ ক্ষেত্রে সূক্ষ্ণ ফাঁকযুক্ত কাপড়ও ব্যবহার করা যায় । আমাদের অনেকের বাসায় ফিল্টার রয়েছে । খোলু ছােট ছােট নুড়িপাথর কিংবা বালুকণার মতাে পাথরের একটা স্তর থাকে । এটা পরিস্রাবণের কাজ কবে । 

    গ্লাসে তৈরিকৃত দূষিত পানি বিশুদ্ধ না করে পান করলে তােমার কী কী সমস্যা হতে পারে ? বিশ্লেষণ কর

    ২. গ্লাসে তৈরিকৃত পানি বিশুদ্ধ না করে পান করলে আমার যে যে সমস্যা হতে পারে তা উল্লেখ করা হলাে , উত্তরঃ- পানিবাহিত রােগ হলাে সেসব বােগ , যা জীবাণু দ্বারা দূষিত পানির মাধ্যমে বিস্তার লাভ করে । অর্থাৎ অপরিশুদ্ধ পানি পান করার মাধ্যমে অথবা সেই পানি বিভিন্ন কাজে ব্যবহারের ফলে যে ধরনের ব্যাধি সংক্রামিত হয় , তাকেই পানিবাহিত বােগ বলে । অনেক ধরনের পানিবাহিত রােগ রয়েছে , যেমন ডায়রিয়া , কলেরা , আমাশয় , টাইফযেড ও জন্ডিস পানিতে মিশে থাকা ব্যাকুটেরিয়া , ভাইরাস প্রভুতি জীবাণুর মাধ্যমে ডায়রিয়া রােগ ছড়ায় । কলেরাও একটি মারাত্মক রােগ । দূষিত জীবাণুযুক্ত পানি পান করলে এ রোগ হয় । পাতলা পায়খানার সঙ্গে প্রচুর বমি কলেরার লক্ষণ । সূলমনেলা টাইফি এবং প্যারাটাইফি নামক পানিবাহিত জীবাণুর কারণে যে রােগটি হয় তাকে টাইফয়েড বলে । তন্ডিস একটি পানিবাহিত ভাইবাসনিত রােগ । এটি লিভারকে নষ্ট করে ফেলতে পারে । জন্ডিসের ফলে রােগীর মৃত্যু পর্যন্ত হতে পারে।বেশির ভাগ পানিবাহিত রােগের লক্ষণ হলাে পাতলা পায়খানা , বমি , জ্বর ও পেটব্যথা । সুতরাং বলতে পারি উসরিক্ত দূষিত পানি পান করলে এসব রােগ হবার অনেক সম্ভাবনা থাকে।

    Tag:নবম-৯ম শ্রেণির ৫ম সপ্তাহের বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর ও সমাধান ২০২১,  Class 9 -nine Science 5th Week Assignment Answer 2021,পানি বিশুদ্ধকরণ সম্পূর্ণ প্রক্রিয়াটি লিখে উপস্থাপন কর, গ্লাসে তৈরিকৃত দূষিত পানি বিশুদ্ধ না করে পান করলে তােমার কী কী সমস্যা হতে পারে ? বিশ্লেষণ কর ।

    Previous Post Next Post


    TOP POST

     

     

    🔽 এস এস সি/দাখিল ১ম সপ্তাহের এসাইনমেন্ট ২০২২ সমাধান দেখতে ক্লিক করুন

    🔽 এইচ এস সি/আলিম ১ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান ২০২২ দেখতে ক্লিক করুন

    🔽 সকল সপ্তাহের এসাইনমেন্ট সমাধান (ষষ্ঠ-নবম শ্রেণীর) দেখতে ক্লিক করুন 

    ☀️আপনার নামের অর্থ জানতে ক্লিক করুন 

    ��এসএসসি সকল বই ও নোট ডাউনলোড করতে ক্লিক করুন