নমুনা বিতরণের কারণ উল্লেখপূর্বক নমুনা বিতরণ এর নীতিগত পদ্ধতি বর্ণনা | এইচএসসি (বিএম) এসাইনমেন্ট ২০২১ উত্তর/সমাধান ব্যবসায় মাকের্টিং নীতি ও প্রয়োগ-২ (১৪তম সপ্তাহ) এসাইনমেন্ট -১০ | ২০২১ সালের এইচএসসি (বিএম) ১৪তম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান /উত্তর মাকের্টিং নীতি ও প্রয়োগ-২ (এসাইনমেন্ট ১০)


    এইচএসসি (বিএম) এসাইনমেন্ট ২০২১ উত্তর/সমাধান ব্যবসায় মাকের্টিং নীতি ও প্রয়োগ-২ (১৪তম সপ্তাহ) এসাইনমেন্ট -১০  


    নমুনা বিতরণের কারণ উল্লেখপূর্বক নমুনা বিতরণ এর নীতিগত পদ্ধতি বর্ণনা

    ১ নং প্রশ্নের উত্তর 

    নমুনা বিতরণের ধারণা  

    নতুন বা মনউন্নয়নকৃত পণ্য যাচাই করে পণ্য ক্রয় উদ্বুদ্ধ করার একটি কার্যকর প্রসার কৌশল হচ্ছে নমুনা বিতরণ । নমুনা বিতরণের মাধ্যমে ক্রেতা ও ভোক্তার বিনামূল্যে সংগ্রহ করে ব্যবহারের পণ্য মাধ্যমে পণ্যের গুণগত মান যাচাই করতে পারে ।

    সাধারণত নিত্যপ্রয়োজনীয় অথচ কম দামে এমন পণ্য নমুনা হিসেবে বিতরণ করা হয় । যেমন : সাবান , বিড়ি - সিগারেট কলম ইত্যাদি , তবে অনেক লেখক ও প্রকাশক ও সৌজন্য সংখ্যা হিসাবে তাদের বই বিনামূল্যে বিতরণ করে থাকে । নমুনা বিতরণ এর সাহায্যে পণ্যের প্রতি ক্রেতা - ভোক্তার আনুগত্য সৃষ্টি হয় । কিন্তু প্রমোশন কৌশল গুলোর মধ্যে নমুনা বিতরণ সবচেয়ে ব্যয়বহুল পদ্ধতি হিসেবে বিবেচনা করা হয়। 

    অবশেষে বলা যায় যে , উপরোল্লিখিত যুক্তিসঙ্গত কারণে নমুনা ব্যয়বহুল পদ্ধতি হওয়া সত্ত্বেও বিক্রেতা প্রসার কৌশল হিসাবে নমুনা বিতরণ করে থাকে।

    ২ নং প্রশ্নের উত্তর  

    নমুনা বিতরনের উপযুক্ত ক্ষেত্র 

    নতুন বা মনউন্নয়নকৃত পণ্য যাচাই করে পণ্য ক্রয় উদ্বুদ্ধ করার একটি কার্যকর প্রচার কৌশল হচ্ছে নমুনা বিতরণ । নমুনা বিতরণের মাধ্যমে ক্রেতা - ভোক্তা বিনামূল্যে পণ্য সংগ্রহ করে ব্যবহারের মাধ্যমে পণ্যের গুণাগুণ যাচাই করতে পারে । এতে তেমন কোনো বিক্রয় প্রচেষ্টার প্রয়োজন হয় না।

    নমুনা বিতরণের সাহায্যে ক্রেতা ও ভোক্তার আনুগত্য সৃষ্টি হয় । কিন্তু বিপণন প্রসাদের সবচেয়ে ব্যয়বহুল পদ্ধতি হচ্ছে নমুনা বিতরণ । তাই যেকোনো সময়ই এরূপ কর্মসূচি গ্রহণ করা প্রতিষ্ঠানের পক্ষে লাভজনক হবে না । এমতাবস্থায় পরিস্থিতি অনুযায়ী কতিপয় ক্ষেত্রে পণ্যের নমুনা বিতরণ করা যেতে পারে । নমুনা বিতরণ এর উপযুক্ত ক্ষেত্রসমূহ নিম্নে তুলে ধরা হলো :

    ১ ) পণ্যের উৎকৃষ্টতা সহজে প্রমাণ করা সম্ভব হলে,সেক্ষেত্রে নমুনা বিতরণ করতে হয় । 

    ২ ) ঘনঘন ব্যবহার্য বা নিত্যপ্রয়োজনীয় পণ্যের ক্ষেত্রে নমুনা বিতরণ করতে হয় । ক্ষেত্রে নমুনা বিতরণ করতে হয় । 

    ৩ ) কম দামে অথচ উচ্চমানসম্পন্ন পণ্যের ক্ষেত্রে  নমুনা বিতরণ করতে হয়। 

    ৪ ) বিজ্ঞাপনের মাধ্যমে পণ্যের প্রাথমিক সুবিধা ও গুণাবলী প্রচার করা সম্ভব না হলে , নমুনা বিতরণ কত হয় । 

    ৫ ) নমুনা বিতরণ ব্যবস্থাপনাকে পর্যাপ্ত বিজ্ঞাপনদাতা সমর্থন করা সম্ভব হলে প্রতিযোগীর পণ্যের জনপ্রিয়তা হ্রাস করার জন্য পণ্যের নমনা বিতরণ করা যেতে পারে ।

    সুতরাং দেখা যায় , উপরিউক্ত যুক্তিসঙ্গত কারণে ব্যয়বহুল পদ্ধতি হওয়া সত্ত্বেও বিক্রেতা প্রসার কৌশল হিসেবে নমুনা বিতরণ করে থাকে ।

    ৩ নং প্রশ্নের উত্তর  

    নমুনা বিতরণের দর্শন  

    প্রতিটি ব্যবসায় প্রতিষ্ঠান গড়ে ওঠে মুনাফা অর্জনের লক্ষ্যে । যখন একটি প্রতিষ্ঠানের পণ্য প্রচুর পরিমাণে বিক্রি শুরু হয় তখন ওই প্রতিষ্ঠানটি প্রচুর মুনাফা অর্জন করতে পারে । অপরদিকে যদি প্রতিষ্ঠানটি বিক্রয় না হয় তাহলে প্রতিষ্ঠান মুনাফা অর্জন একেবারেই কমে যায় ।

    নিম্নে ক্রেতাকে প্রদর্শনের দিকগুলো তুলে ধরা হলো :  

    বিজ্ঞাপনঃ  

    যেকোনো পণ্যকে ক্রেতার নিকট সহজে তুলে ধরার মাধ্যম হচ্ছে বিজ্ঞাপন বা পণ্য বিতরণ ।

    এর ফলে একজন ক্রেতা ওই পণ্য সম্পর্কে খুব ভালোভাবে জানতে পারেন । এর ফলে তিনি ওই পণ্যের প্রতি আকৃষ্ট হন । সুতরাং ক্রেতাকে প্রদর্শনের জন্য বিজ্ঞাপন অপরিহার্য উপাদান হিসেবে কাজ করে। 

    লিফলেট বিতরণঃ  

    একটা পণ্যকে ক্রেতার নিকট সহজে তুলে ধরার একটি মাধ্যম হচ্ছে লিফলেট বিতরণ করা । এর ফলে ক্রেতারা ও লিফলেট পেপার পড়ে অনেক কিছু জানতে পারে পণ্যটি সম্পর্কে । ফলে তারা ওই পণ্যটিকে পাওয়ার তীব্র আকাঙ্ক্ষা প্রকাশ করে । আর ফলে প্রতিষ্ঠানের বিক্রয় বেড়ে যায় এবং অধিক মুনাফা অর্জন করা সম্ভব হয় ।

    পোস্টার লাগানোঃ  

    একটি পণ্যকে ক্রেতাদের নিকট পরিচিত করার আরও একটি মাধ্যম হচ্ছে রাস্তার দেয়ালে দেয়ালে পোস্টার লাগানো । কাজটি একটু ব্যয়বহুল হলেও এটি ক্রেতাকে আকৃষ্ট করে থাকে । ফলে একজন ক্রেতা সহজেই ঐ পণ্যটিকে দর্শন করতে পারেন। 

    বিভিন্ন প্রকার খবরের কাগজঃ  

    আজকাল মানুষ খবরের কাগজ পড়তে বেশি পছন্দ করেন । যদি কোন পণ্য সম্পর্কিত তথ্য খবরের কাগজে দিয়ে দেওয়া যায় তাহলে ওই পণ্য সম্পর্কে বিভিন্ন ক্রেতারা জানতে পারবেন যার ফলে তারা ওই পণ্যকে দেখতে বা দর্শন করতে পারবেন ।

    সৌজন্য পণ্য বিতরণ করাঃ  

    যদি একটি পণ্যের সাথে আরও একটি নতুন পণ্য ক্রেতাদেরকে সৌজন্যে হিসেবে দেওয়া হয় অর্থাৎ বিনামূল্যে দেওয়া হয় তাহলে ওই পণ্যটি তারা খুব সহজে দর্শন করতে পারেন এবং এর ফলে ওই পণ্য সম্পর্কে তাদের একটি নতুন ধারণা সৃষ্টি হয় । ফলে তারা পরবর্তীতে ওই প্রণটি ক্রয় করার জন্য পটি কর্ম করার জন্য আকৃষ্ট হয় । আর এভাবেই ক্রেতাদের সহজে পণ্য করানো সম্ভব ।

    পরিশেষে বলা যায় যে , যদি উপরোক্ত কাজগুলো ভালোভাবে করা যায় তাহলে একটি পণ্য ক্রেতাকে দর্শন করোনা খুব সহজ হবে ।

    ৪ নং প্রশ্নের উত্তর  

    নমুনা বিতরনের পদ্ধতি  

    নমুনা বিতরণের অনেকগুলো বিকল্প পদ্ধতি আছে। প্রতিযোগিতামূলক কৌশল হিসেবে নমুনা বিতরণের পদ্ধতি গুলো ব্যবহার করা হয় । 

    নিম্নে বিকল্প পদ্ধতি গুলো হতে বিতরণের প্রচলিত কয়েকটি পদ্ধতি বর্ণনা করা হলোঃ 

    i) সরাসরি ডাকযোগে নমুনা প্রেরণ  

    প্রচুর পরিমাণে সম্ভাবনাময় ক্রেতা ও ভোক্তার নিকট সরাসরি ডাকযোগে নমুনা প্রেরণ করা যায়।

    ii) গৃহে বিতরণ 

    নমুনা পণ্য গৃহে বিতরণ প্রসার কৌশলের একটি কার্যকর পন্থা । এ প্রক্রিয়ায় পণ্যদ্রব্য খোয়া যাওয়ার সম্ভাবনা থাকে না । তাই বর্তমানে নমুনা পণ্য ভোক্তার ঘরে ঘরে গিয়ে বিতরণ করা হয়। 

    iii) ক্রয়কেন্দ্রে বিতরণ

    বর্তমানে পণ্যদ্রব্য ক্রয়ের কেন্দ্রে নমুনা রাখা হয় । এক্ষেত্রে ক্রেতা ও ভোক্তার ক্রয়কেন্দ্রে আসলে নমুনা বিতরণ করা হয় । এতে ক্রেতা একটি নতুন পণ্য পাওয়ার সুযোগ পায় । তাছাড়া এ পদ্ধতিতে নমুনা পণ্য বিতরণে বিক্রেতাকে পৃথক সময় ব্যয় করতে হয় না । 

    iv) পণ্য প্রদর্শনীর সময় নমুনা বিতরণ

    অনেক সময় বিশেষ অনুষ্ঠান বা মেলায় পণ্য প্রদর্শনের ব্যবস্থা করা হয় এক্ষেত্রে প্রদর্শন মূল্যে নমুনা পণ্য রাখা হয় এবং ক্রেতা ও ভোক্তা আসলে তাদের নমুনা পণ্য দেওয়া হয় । 

    V ) সংবাদপত্র বা ম্যাগাজিনের সাথে সংযোজন  

    বর্তমানে পত্রপত্রিকাও ম্যাগাজিনের সাথে অন্য পণ্য নমুনা হিসেবে সংযোগ করে ক্রেতা ও ভোক্তার নিকট বিতরণ করা হয় । এতে ক্রেতা ভোক্তার নমুনা পণ্য সম্পর্কে অবগত হতে পারে ।

    Vi) সূচনা আয়তনের প্যাকেটের মাধ্যমে নমুনা বিতরণ  

    ক্রেতা ও ভোক্তা বিনামূল্যে পণ্য পাওয়ার চেয়ে স্বল্প মূল্যে ক্রয়কৃত পণ্যের নমুনা ব্যবহারে বেশি আগ্রহী হয় । তাই বিক্রয়যোগ্য সূচনা আয়তন এর প্যাকেটের নামমাত্র মূল্যে নমুনা পণ্য বিতরণ করা হয় । এ পদ্ধতির মাধ্যমে পণ্যের সামান্য খরচ উঠে আসে।

    পরিশেষে বলা যায় যে , নমুনা বিতরণ অত্যন্ত ব্যয়বহুল ও জটিল কাজ । তাই নমুনা বিতরণের পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নে প্রচুর সময় , সামর্থ্য ও শ্রম ব্যয় করতে হয় । এমতাবস্থায় সমন্বিত কর্মপ্রচেষ্টার মাধ্যমে নমুনা বিতরণ এর কার্য সম্পাদন করা অপরিহার্য ।



    ২০২১ সালের এইচএসসি (বিএম) ১৪তম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান /উত্তর মাকের্টিং নীতি ও প্রয়োগ-২ (এসাইনমেন্ট ১০) 



    Tag: এইচএসসি (বিএম) এসাইনমেন্ট ২০২১ উত্তর/সমাধান ব্যবসায় মাকের্টিং নীতি ও প্রয়োগ-২ (১৪তম সপ্তাহ) এসাইনমেন্ট -১০,  ২০২১ সালের এইচএসসি (বিএম) ১৪তম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান /উত্তর মাকের্টিং নীতি ও প্রয়োগ-২ (এসাইনমেন্ট ১০), নমুনা বিতরণের কারণ উল্লেখপূর্বক নমুনা বিতরণ এর নীতিগত পদ্ধতি বর্ণনা

    Previous Post Next Post