সংগঠন কাঠামো ও এর শ্রেণী বিভাগ বিশ্লেষণ করতে হবে | এইচএসসি (বিএম) এসাইনমেন্ট ২০২১ উত্তর/সমাধান ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা-২ (১৪তম সপ্তাহ) এসাইনমেন্ট -৯ | ২০২১ সালের এইচএসসি (বিএম) (২য় বর্ষ) ১৪তম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান /উত্তর ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা-২ (এসাইনমেন্ট ৯)


    এইচএসসি (বিএম) এসাইনমেন্ট ২০২১ উত্তর/সমাধান ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা-২ (১৪তম সপ্তাহ) এসাইনমেন্ট -৯  


    সংগঠন কাঠামো ও এর শ্রেণী বিভাগ বিশ্লেষণ করতে হবে

    ১ নং প্রশ্নের উত্তর  

    সংগঠন কাঠামো  

    অভিপ্রেত উদ্দেশ্য অর্জনের নিমিত্তে কারবার প্রতিষ্ঠানে নিযুক্ত কর্মকর্তা ও কর্মীদের সম্মিলিতভাবে কাজ করার জন্য যে কাঠামো রচনা করা হয় , তাকে সংগঠন কাঠামো বলা হয় । সংগঠন কাঠামো একপ্রকার ব্যবস্থা বা হাতিয়ার। 

    একটি সংগঠন কাঠামোতে সংগঠনের সদস্যগণকে কোথায় কার ওপর কর্তৃত্ব করবে অর্থাৎ কর্মীদের কর্তৃত্ব রেখা সংগঠন কাঠামোতে পরিষ্কারভাবে ফুটে ওঠে । এতে ঐকটা সাংগঠনিক অবয়ব সৃষ্টি হবে । ফলে প্রতিষ্ঠানের সদস্যগণ সংঘবদ্ধভাবে সাধারণ উদ্দেশ্য বা লক্ষ্য অর্জনের নিমিত্তে যৌথভাবে কাজ করার সুযোগ লাভ করবে । সংগঠন কাঠামো পরিবর্তনশীল । পরিবেশ বা অবস্থার পরিবর্তনের সাথে সাথে এর সংগঠন কাঠামোতেও পরিবর্তন সূচিত হয় ।

    অবশেষে বলা যায় যে , কোন প্রতিষ্ঠান সাংগঠনিক কাঠামোকে চিত্রের সাহায্যে বা লিখিত তালিকা আকারে সংগঠনের বিভিন্ন বিভাগ ও উপবিভাগের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও কর্মচারীর অবস্থানিক সম্পর্ক দেখানো হলে তখন তাকে সংগঠন কাঠামো বলা হয়। 

    ২ নং প্রশ্নের উত্তর 

    সংগঠন প্রক্রিয়া হল এমন একটি প্রক্রিয়া , যার দ্বারা প্রতিষ্ঠান অভিষ্ট লক্ষ্য অর্জনের জন্য প্রয়োজনীয় উপায় - উপকরণাদি সুসংগঠিত করা হয় , কার্যাদিকে বিভিন্ন শ্রেণীতে বিভক্ত করে সেগুলো সম্পাদনের নিমিত্তে দায়িত্ব কর্তৃত্ব গ্রহণ করা হয় এবং কার্যাদির মধ্যে সমন্বয় সাধন করা হয়।

    সুনির্দিষ্ট নিয়ম কানুন ও পদ্ধতির উপর নির্ভর করে সংগঠন কাঠামো গড়ে ওঠে । সংগঠন কাঠামো চার প্রকার নিম্নে তা তুলে ধরা হলো :

    (i) সরলরৈখিক সংগঠন : প্রতিষ্ঠানের সরলরেখার আকারে অবস্থিত পদসমূহকে ক্ষমতার অগ্রাধিকার ভিত্তিতে পরস্পর সােিজয় যে কাঠামো তৈরি হয় তাকে সরলরৈখিক সংগঠন বলা হয়। 

    (ii) উপদেষ্টা সংগঠন : সরলরৈখিক নির্বাহীদের পাশাপাশি বিশেষজ্ঞ কর্মী বা পদস্থ কর্মী সহযোগে যে নতুন ধরনের সংগঠন কাঠামো গড়ে তোলে , তাকে উপদেষ্টা সংগঠন বলা হয় । 

    (iii) কার্যভিত্তিক সংগঠন : কাজ বিভাজনের মাধ্যমে সামগ্রিক কাজ সম্পাদন কে কার্যভিত্তিক সংগঠন বলা হয় । 

    (IV) কমিটি সংগঠন : কমিটির হল কতিপয় ব্যক্তির একটি দল , যারা কিছু দায়িত্ব পালনে অঙ্গীকারবদ্ধ । প্রাতিষ্ঠানিক লক্ষ্য অর্জনে অনেক সময় কোনো বিশেষ কাজ সম্পাদনের জন্য কমিটি গঠিত হয়। 

    ৩ নং প্রশ্নের উত্তর 

    “সাংগঠনিক কাঠামো প্রণয়নের বিবেচ্য বিষয়" 

    অভিপ্রেত ও উদ্দেশ্য অর্জনের নিমিত্তে কারবার প্রতিষ্ঠানে নিযুক্ত কর্মকর্তা ও কর্মীদের সম্মিলিতভাবে কাজ করার জন্য যে কাঠামো রচনা করা হয় , তাকে সাংগঠনিক কাঠামো বলা হয় । প্রতিষ্ঠানের আকার - আয়তন প্রভৃতি বিবেচনা করে সংগঠন কাঠামো রচনা করতে হয় । তবে একটা সার্থক সাংগঠনিক কাঠামো প্রণয়নে নিম্ন বর্ণিত বিষয়গুলো বিবেচনা করা যেতে পারে। 

    i ) উদ্দেশ্য ও নীতি নির্ধারণ : প্রতিষ্ঠানের সংগঠন কাঠামো প্রবর্তনের পূর্বে এর উদ্দেশ্য ও নীতি নির্ধারণ করতে হয় । এভাবে প্রতিষ্ঠিত নৈতিক ভিত্তি হিসেবে গণ্য করে প্রতিষ্ঠান প্রশাসনিক কার্য পরিচালিত হতে থাকে। 

    ii ) দক্ষতা: সংগঠনকে ন্যূনতম সামর্থ্য এবং সর্বনিম্ন ব্যয়ে পরিকল্পনার লক্ষ্য সমূহ অর্জন করাকে দক্ষতা নীতি বলা হয় । দক্ষতা অর্জন করাও সংগঠনের অন্যতম উদ্দেশ্য । 

    iii ) দায়িত্ব কর্তৃত্বের সমতা : সুষ্ঠুভাবে সংগঠনের কার্যনির্বাহের জন্য কোন একজনকে দায়িত্ব প্রদান করলে তাকে অবশ্যই সমপরিমাণ কর্তৃত্ব অর্পণ করতে হবে । 

    (iv)  জোড়া ম‍ই শিকল নীতি : সংগঠন কাঠামোতে কর্তৃত্ব রেখা স্পষ্ট রূপে বর্ণনা করতে হবে । অর্থাৎ সংগঠনের কে কোথায় অবস্থান করেছেন এবং কোন কর্মী কার নিকট জবাবদিহি করবেন তা যেন পরিষ্কার ভাবে ফুটে ওঠে এরূপ ব্যবস্থা থাকতে হবে । এটাই জোড়া মই - শিকল নীতি ।

    v ) শ্রমবিভাগ : কর্মীদের দক্ষতা অর্জনের সুবিধার জন্য কাজের প্রকৃতি বিবেচনা করে বিভিন্ন বিভাগ সৃষ্টি করতে হয় । এতে কর্মীরা পারদর্শী ও বিশেষায়িত জ্ঞানের অধিকারী হতে পারবে । 

    vi) সরলতা : সংগঠন কাঠামো সহজ - সরল হতে হবে , যাতে কর্মীদের অবস্থান এবং কর্তৃত্বের রেখা সহজ ভাবে বোঝা যায় ।

    vi ) ভারসাম্য: সংগঠনের বিভিন্ন বিভাগ ও উপবিভাগের মধ্যে কর্তৃত্বের ভারসাম্য বজায় রাখতে হবে । 

    vili ) ব্যয় সংকোচন : সংগঠন কাঠামোতে ব্যয় সংকোচনের ব্যবস্থা থাকতে হবে ।

    পরিশেষে বলা যায় যে , সংগঠন কাঠামো রচনায় উপরোক্ত বিষয়গুলো বিবেচনা করতে হবে । তাহলেই প্রতিষ্ঠানের সফলতা অর্জিত হবে ।

    ৪ নং প্রশ্নের উত্তর  

    সরলরৈখিক সংগঠনের সুবিধা  

    যে সংগঠনের আদেশ - নিষেধ উপর থেকে ক্রমান্বয়ে নিচের দিকে আসে তাকে সরলরৈখিক সংগঠন বলা হয় । 

    সরলরৈখিক সংগঠন এর বেশ কিছু সুবিধা রয়েছে তা নিম্নে তুলে ধরা হলো :

    i ) সরলতা : অন্য যে কোনো সংগঠনের চেয়ে সরলরৈখিক সংগঠন পদ্ধতি অত্যন্ত সহজ ও সরল । এতে কর্তৃত্ব ও দায়িত্বের সুনির্দিষ্ট গতি রেখা সৃষ্টি হয় । ফলে প্রতিটি কর্মী এ ধরনের সংগঠন সহজে বুঝতে পারে। 

    ii ) কর্তৃত্ব ও দায়িত্বের সুস্পষ্ট ব্যাখ্যা : এ ধরনের সংগঠনের কর্তৃত্ব ও দায়িত্বের সুস্পষ্ট ব্যাখ্যা দ্বারা কার্য পরিষর নির্দিষ্ট করা হয়ে থাকে । ফলে কর্তৃত্ব হস্তক্ষেপ বা দায়িত্ব পালনে অন্যকে দোষারোপ করার অবকাশ থাকে না ।

    iii ) দ্রুত সিদ্ধান্ত গ্রহণ : উৰ্দ্ধতন নির্বাহীগণ সিদ্ধান্ত গ্রহণের পূর্ণ ক্ষমতার অধিকারী হন । উৰ্দ্ধতন নির্বাহীগণ যেকোনো গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত নিতে পারেন । 

    IV ) প্রাতিষ্ঠানিক শৃঙ্খলা বজায় রাখা : কর্তৃত্ব ও দায়িত্বের সুনির্দিষ্ট গতিরেখা থাকায় সরলরৈখিক সংগঠনে প্রাতিষ্ঠানিক শৃঙ্খলা বজায় রাখা যায়।

    VI) পদন্নতির পরিষ্কার রূপরেখা: সরলরৈখিক সংগঠনে কর্মীদের পদোন্নতির পরিষ্কার রূপরেখা প্রদান করা হয় । ফলে পদন্নতির উদ্যোগ সম্পর্কে অধীনস্থ অবগত থাকেন এবং আন্তরিক ও আগ্রহের সাথে কার্য সম্পাদন করেন ।

    VI) কর্মী প্রেষণা : এই সংগঠনের পদন্নতির সিঁড়ির ধাপ সম্পর্কে কর্মীরা অবগত থাকে । তাই পদন্নতির আশায় নিষ্ঠা ও আগ্রহের সাথে তারা কার্যসম্পাদনের মনোনিবেশ করে । 

    VII) নিয়ন্ত্রণ এর সুবিধা : সরলরৈখিক সংগঠন এ আদেশ ও নির্দেশ প্রদানের সুনির্দিষ্ট প্রতিরক্ষা এবং কর্তৃত্ব ও দায়িত্ব জবাবদিহিতার ব্যবস্থা থাকায় কার্যাদির নিয়ন্ত্রণ সহজ হয় ।

    VIII) নির্বাহী প্রতিভার উন্নয়ন : এটি নির্বাহী কর্মকর্তার প্রতিভার উন্নয়নে সাহায্য করে । অধীনস্থ কর্মীদের প্রশিক্ষণ দান করতে গিয়ে নির্বাহী কর্মকর্তাদের প্রতিভার বিকাশ ঘটে । যা প্রতিষ্ঠান উন্নয়নে ব্যাপক ভাবে সহায়ক হয় ।


    ২০২১ সালের এইচএসসি (বিএম) (২য় বর্ষ) ১৪তম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান /উত্তর ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা-২ (এসাইনমেন্ট ৯) 



    Tag: এইচএসসি (বিএম) এসাইনমেন্ট ২০২১ উত্তর/সমাধান ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনস-২ (১৪তম সপ্তাহ) এসাইনমেন্ট -৯,  ২০২১ সালের এইচএসসি (বিএম) (২য় বর্ষ) ১৪তম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান /উত্তর ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা-২ (এসাইনমেন্ট ৯), সংগঠন কাঠামো ও এর শ্রেণী বিভাগ বিশ্লেষণ করতে হবে


                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)