jahangirnagar university admission circular 2023-24 All Information Here |জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪-জাবি ভর্তি সার্কুলার ২০২৪ PDF

You can easily download all types of PDF from our website for free.Only we share all types of updated PDF. If there is any problem to download our PDF file, you can easily contact us and solve it. So without delay download your desired PDF file immediately.


আরো দেখুন



আসছালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা সবাই কেমন আছেন? বন্ধুরা তোমরা যারা জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রস্তুতি নিতেছো এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪ এর অপেক্ষায় আছেন।আজকের আমাদের এই পোস্টটি তোমাদের জন্য। আসা করি ধৈর্য সহকারে সম্পূর্ণ পোস্টটি পড়বেন তাহলে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি বিষয়ক সকল তথ্য জেনে যাবেন। 

নোটঃ ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত ২০২৩-২৪

       
       

    জাহাঙ্গীরনগর (জাবি) বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪

    বন্ধুরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বাংলাদেশের উন্নতমানে প্রথম সারির একটি পাবলিক বিশ্ববিদ্যালয়। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি 2023-24   ju-admission.org এই সাইটে প্রকাশিত হয়।

    এই পোস্টে আমরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের যে সব বিষয় নিয়ে আলোচনা করবো একনজরে দেখে নিন।


    jahangirnagar university admission circular 2023-24 | জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২৪

    ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে বিভিন্ন ইউনিটের অন্তর্ভুক্ত বিভাগ/ইনস্টিটিউটে ভর্তির জন্য নিম্নবর্ণিত যোগ্যতাসম্পন্ন শিক্ষার্থীদের কাছ থেকে আবেদন আহ্বান করা হচ্ছে। আবেদনকারীকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি সম্পর্কিত ওয়েবসাইট ju-admission.org এ প্রকাশিত নিয়মাবলি অনুসরণ করে সংশ্লিষ্ট ইউনিটে অনলাইনে আবেদন করতে হবে। তবে ইনস্টিটিউট অব বিজনেস এ্যাডমিনিস্ট্রেশন, আইবিএ-জেইউ-তে আবেদনের ক্ষেত্রে পৃথকভাবে উপরোক্ত ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে উল্লেখকৃত শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী আগ্রহী শিক্ষার্থীদের অনলাইনে আবেদন করতে হবে।

    • আবেদনের শুরু
    • আবেদনের শেষ তারিখ
    • ভর্তির তারিখ শুরু
    • এডমিট কার্ড ডাউনলোডের তারিখ
    • ভর্তির ওয়েবসাইট লিংক
    • আবেদন ফি
    • আবেদনের যোগ্যতা
    • আসন সংখ্যা
    • কিভাবে আবেদন করবেন

    জাহাঙ্গীরনগর(জাবি) বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য 2023-2024

    প্রিয় শিক্ষার্থী বন্ধুরা উপরে উল্লেখিত সকল বিষয়ের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২৪ তথ্য সমূহ দেওয়া হলোঃ- 

    গুরুত্বপূর্ণ তারিখ এবং সময়সূচী

    আবেদনের শুরু: ১৪-১-২০২৪ সকাল ১০ টা থেকে শুরু

    আবেদনের শেষ তারিখ: ৩১-১-২০২৪ রাত ১১-৪৯ মিনিট পর্যন্ত 

    ভর্তি পরীক্ষার তারিখ: ২২-০২-২০২৪, ২৫-০২-২০২৪, ২৭-০২-২০২৪, ২৮-০২-২০২৪ ও ২৯-০২-২০২৪ তারিখে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

    জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি ২০২৩-২৪ আবেদনের শুরুর তারিখ

    • আবেদন শুরু তারিখ ১৪-১-২০২৪ সকাল ১০ টা থেকে শুরু

    জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি ২০২৩-২৪ আবেদনের শেষ তারিখ

    • আবেদনের শেষ তারিখ: ৩১-১-২০২৪ রাত ১১-৪৯ মিনিট পর্যন্ত 

    জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সময়সূচি ২০২৪  (New Added)



    জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি ২০২৩-২৪ এডমিট কার্ড ডাউনলোডের তারিখ

    Coming Soon

    জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি ২০২৩-২৪ ভর্তির ওয়েবসাইট লিংক

    প্রিয় শিক্ষার্থী বন্ধুরা জাহাঙ্গীরনগর (জাবি) ভর্তি ২০২৩-২৪ ওয়েবসাইট লিংক নিচে দেওয়া হলো। 

    www.ju-admission.org

    জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি ২০২৩-২৪ আবেদন ফি

    আবেদন ফি: অনলাইনে ডেবিট কার্ড/ক্রেডিট কার্ড/মোবাইল ব্যাংকিং সেবা ব্যবহার করে নিম্নোক্তহারে আবেদন ফি প্রদান করতে হবে।

    •  A, B, C এবং D ইউনিটের প্রতিটির জন্য ৯০০ টাকা।
    • E ইউনিটের জন্য ৭৫০ টাকা।
    • C1 ইউনিটের জন্য ৬০০ টাকা।

    আবেদন ফি'র সাথে ১.২% সার্ভিস চার্জ আবেদনকারীকে প্রদান করতে হবে (সকল ইউনিটের ক্ষেত্রে প্রযোজ্য)।


    আরো দেখুন 

    জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি ২০২৩-২৪ আবেদনের যোগ্যতা

    ১। বিভিন্ন ইউনিটের অন্তর্ভুক্ত বিভাগ/ইনস্টিটিউটে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের ন্যূনতম যোগ্যতা:

    ক. ২০২০ সাল ও তার পরবর্তী বছরসমূহের মাধ্যমিক/সমমানের পরীক্ষা এবং ২০২২ ও ২০২৩ সালের উচ্চমাধ্যমিক/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

    খ. মাধ্যমিক/সমমান ও উচ্চমাধ্যমিক/সমমান পরীক্ষার ৪র্থ বিষয়সহ মোট জিপিএ গণনা করা হবে।

    গ. জি.সি.ই. ২০১৮ সাল থেকে তৎপরবর্তী সাল পর্যন্ত ০ লেভেল পরীক্ষায় অন্তত ৫ (পাঁচ)টি বিষয়ে এবং ২০২২ অথবা ২০২৩ সালের A লেভেল পরীক্ষায় অন্তত ২ (দুই) টি বিষয়ে উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তির জন্য আবেদন করতে পারবে। আবেদনকারীর ০ লেভেল এবং A লেভেলের মোট ৭ (সাত)টি বিষয়ের মধ্যে ৪ (চার)টি বিষয়ে কমপক্ষে B গ্রেড/সমমান ও ৩ (তিন)টি বিষয়ে কমপক্ষে C গ্রেড/সমমান থাকতে হবে।


    ঘ. A লেভেল শিক্ষার্থীদের জন্য:

    A ইউনিটের ক্ষেত্রে: পদার্থবিজ্ঞান, রসায়ন ও গণিতে পৃথকভাবে ন্যূনতম ৪ গ্রেড/সমমান থাকতে হবে। 

    B ইউনিটের ক্ষেত্রে: বাংলা অথবা ইংরেজিতে পৃথকভাবে ন্যূনতম ৪ গ্রেড/সমমান থাকতে হবে।

    D ইউনিটের ক্ষেত্রে: পদার্থবিজ্ঞান, রসায়ন ও জীববিদ্যায় পৃথকভাবে ন্যূনতম B গ্রেড/সমমান থাকতে হবে।


    ঙ.প্রয়োজনীয় যোগ্যতাসম্পন্ন শিক্ষার্থী যেকোনো ইউনিটে আবেদন করতে পারবে। 

    চ . উচ্চমাধ্যমিক/সমমান পরীক্ষায় গ্রেডিং পদ্ধতিতে উত্তীর্ণ শিক্ষার্থীর বিভিন্ন বিষয়ে নিম্নবর্ণিত যোগ্যতা থাকতে হবে:




    ভর্তি পরীক্ষা নিম্নবর্ণিত নিয়মানুযায়ী অনুষ্ঠিত হবে:

    ক. MCQ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা গ্রহণ করা হবে। Optical Mark Reader (OMR) পদ্ধতিতে উত্তরপত্র মূল্যায়ন করা হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২০ (শূন্য দশমিক দুই শূন্য) নম্বর কাটা যাবে।

    খ. ভর্তি পরীক্ষার নম্বর ও সময়:

    i. সকল ইউনিটে ৮০ নম্বরের MCQ পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার সময় ৫৫ মিনিট। তবে OMR পূরণের জন্য আলাদাভাবে ৫ মিনিট সময় দেয়া হবে।

    ii. C1 ইউনিটের অন্তর্ভুক্ত নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগের জন্য ২০ নম্বরের ব্যবহারিক পরীক্ষা পরবর্তীসময়ে নেওয়া হবে। ব্যবহারিক পরীক্ষায় ন্যূনতম ৪০% নম্বর পেতে হবে।

    গ. ভর্তি পরীক্ষা শেষ হওয়ার সর্বোচ্চ ৭ দিনের মধ্যে সংশ্লিষ্ট ইউনিট অফিস ফল প্রকাশ করবে। ভর্তি পরীক্ষার ফল ওয়েবসাইটে ju-admission.org এবং ইউনিট অফিসের নোটিশ বোর্ডে প্রকাশ করা হবে। সংবাদপত্রে ফল প্রকাশ করা হবে না।

    ঘ. সকল ইউনিটের জন্য MCQ পরীক্ষার পাশ নম্বর ন্যূনতম ৩৩%।

    ৫. A ইউনিটের গণিত বিভাগে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় গণিত অংশে ন্যূনতম ৫০%, রসায়ন বিভাগে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় রসায়ন অংশে ন্যূনতম ৬০%, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজিতে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞান অংশে পৃথকভাবে ন্যূনতম ৬০% নম্বর পেতে হবে।

    চ. B ইউনিটের অর্থনীতি বিভাগে বিভাগে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় ইংরেজি ও সাধারণ গণিত উভয় অংশে পৃথকভাবে ন্যূনতম ৫০%, আইন ও বিচার ভর্তির জন্য বাংলা ও ইংরেজি উভয় অংশে পৃথকভাবে ন্যূনতম ৬০% নম্বর পেতে হবে।

    ছ. ইউনিটের বাংলা বিভাগে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় বাংলা অংশে ন্যূনতম ৫০% এবং ইংরেজি অংশে ন্যূনতম ৩০%, ইংরেজি বিভাগে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় ইংরেজি অংশে ন্যূনতম ৫০%, জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় ইংরেজি অংশ ন্যূনতম ৫০% নম্বর পেতে হবে।


    জ. D ইউনিটের ফার্মেসী, প্রাণরসায়ন ও ও অনুপ্রাণ বিজ্ঞান, মাইক্রোবায়োলজি এবং বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় রসায়ন ও জীববিজ্ঞান উভয় অংশে পৃথকভাবে ন্যূনতম ৫০% নম্বর পেতে হবে।

    ঝ. ভর্তি পরীক্ষার উত্তরপত্রে (OMR শিট) ভর্তি পরীক্ষার রোল নম্বর ও অন্যান্য ঘরে ইংরেজি সংখ্যায় লিখতে হবে এবং সে অনুযায়ী বৃত্ত ভরাট স্থানে নির্দেশনা মোতাবেক একটি বাংলা এবং একটি ইংরেজি বাক্য লিখতে হবে। OMR শিট (উত্তরপত্র)-এর নিচে নির্ধারিত করতে হবে।

     ঞ. পরীক্ষার প্রশ্নপত্র ইংরেজিতে চাইলে আবেদনকারীকে আবেদনের সময় প্রশ্নপত্রের ভাষা "ইংরেজি" নির্বাচন করতে হবে এবং তাদের পরীক্ষা ইউনিট কর্তৃক নির্ধারিত সময় ও স্থানে অনুষ্ঠিত হবে। ট. প্রতিবন্ধী শিক্ষার্থীদের পরীক্ষা দেয়ার জন্য বিশেষ সাহায্য প্রয়োজন হলে সংশ্লিষ্ট ইউনিট প্রধান বরাবর সাদা কাগজে আবেদন করে সম্মতি নিতে হবে।

    ৩. বিভিন্ন ইউনিটের ভর্তি পরীক্ষার নম্বর বন্টন:

    ক. A ইউনিট (গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি): বাংলা ৩, ইংরেজি ৩, গণিত ২২, পদার্থবিজ্ঞান ২২, রসায়ন ২২ এবং আইসিটি ৮ নম্বর।

    খ. B ইউনিট (সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদ):

    বাংলা ২০, ইংরেজি ২০, সাধারণ গণিত ২০, সাধারণ জ্ঞান ১৫ এবং যৌক্তিক বিশ্লেষণ ৫ নম্বর।

    গ. C ইউনিট (কলা ও মানবিকী অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট): বাংলা ১৫, ইংরেজি ১৫ এবং সাধারণ জ্ঞান ও বিভাগ সংশ্লিষ্ট অন্যান্য বিষয় ৫০ নম্বর।

    ঘ. C1 ইউনিট (কলা ও মানবিকী অনুষদ: নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগ):

    বাংলা ১০, ইংরেজি ১০ এবং সাধারণ জ্ঞান ২০ ও বিভাগ সংশ্লিষ্ট অন্যান্য বিষয় ৪০ নম্বর।

    ঙ. ইউনিট (জীববিজ্ঞান অনুষদ):

    ৫ বাংলা ৪, ইংরেজি ৪, বুদ্ধিমত্তা ৪, রসায়ন ২৪, উদ্ভিদবিজ্ঞান ২২ এবং প্রাণিবিদ্যা ২২ নম্বর।

    চ. E ইউনিট (বিজনেস স্টাডিজ অনুষদ):

    ব্যবসায় শিক্ষা শাখা: বাংলা ১৫, ইংরেজি ৩০, গণিত ১৫, হিসাব বিজ্ঞান এবং ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ২০ নম্বর। বিজ্ঞান/মানবিক/সমমান শাখা: বাংলা ১৫, ইংরেজি ৩০, গণিত ১৫, সাধারণ জ্ঞান ২০ নম্বর।

    ৪. ভর্তির জন্য আবেদন করার নিয়মাবলি:

    ক. আবেদনকারী জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সংক্রান্ত ওয়েবসাইটে (ju-admission.org) প্রয়োজনীয় তথ্য প্রদান করে ন্যূনতম যোগ্যতা যাচাইপূর্বক নিজ মোবাইল নম্বর (আবেদনকারীর নিজের অথবা অভিভাবকের) নিশ্চিত করবেন এবং প্রেরিত পাসওয়ার্ড পরবর্তীতে আবেদন/ব্যবহারের জন্য সংরক্ষণ করবেন। একই মোবাইল নম্বর ব্যবহার করে একজন আবেদনকারী একাধিক ইউনিটে আবেদন করতে পারবেন। তবে উক্ত মোবাইল নম্বর ব্যবহার করে একই ইউনিটে একাধিক আবেদন করা যাবে না।

    খ. আবেদনকারীকে নিজ প্রোফাইল এ গিয়ে "ছবি আপলোড করুন" ও "স্বাক্ষর আপলোড করুন" অপশনে ক্লিক করে সদ্য তোলা পাসপোর্ট সাইজ রঙিন ছবি (৩০০×৩০০ পিক্সেল; সর্বোচ্চ ১০০ কিলোবাইট) ও স্বাক্ষর (৩০০×৮০ পিক্সেল; সর্বোচ্চ ৬০ কিলোবাইট) স্ক্যান করে .jpg অথবা jpeg ফরম্যাটে আপলোড করতে হবে।

    গ. আবেদনযোগ্য ইউনিটগুলোর তালিকা থেকে আবেদনকারীকে নির্ধারিত আবেদন ফি প্রদানপূর্বক এক বা একাধিক ইউনিটে আবেদন সম্পন্ন করতে হবে। পেমেন্ট সংক্রান্ত বিস্তারিত নিয়মাবলি ও ধাপসমূহ ওয়েবসাইটে ju-admission.org পাওয়া যাবে।

    ঘ. ০ লেভেল এবং A লেভেল উত্তীর্ণ শিক্ষার্থীদের প্রয়োজনীয় তথ্য এবং ট্রান্সক্রিপ্ট এর স্ক্যান কপি আপলোড করে আবেদন করতে হবে।

    ৫. প্রবেশপত্র ডাউনলোড:

    ১৭-০২-২০২৪ তারিখ হতে প্রবেশপত্র ডাউনলোড করা যাবে। আবেদনকারী তার প্রোফাইলে প্রত্যেক ইউনিটের জন্য পৃথকভাবে "প্রবেশপত্র ডাউনলোড" এর অপশন দেখতে পাবেন। ইউনিট ভিত্তিক "প্রবেশপত্র ডাউনলোড" বাটনে ক্লিক করে প্রবেশপত্র৷ ডাউনলোড করতে হবে এবং প্রিন্ট করে নিজের সংগ্রহে রাখতে হবে। একাধিক ইউনিটে আবেদন করে থাকলে উপরোক্ত নিয়মে প্রতিটি ইউনিটের জন্য আলাদাভাবে প্রবেশপত্র সংগ্রহ করতে হবে।

    ৬. সিটপ্ল্যান ও ফলাফলঃ

    পরীক্ষার তারিখ, সময়, ভবনের নাম, কক্ষ নম্বর ইত্যাদি তথ্যসহ সিটপ্ল্যান এবং ভর্তি পরীক্ষার ফল ju-admission.org থেকেও জানা যাবে।

    বিশেষ দ্রষ্টব্য:

    উল্লেখ্য যে, বিশ্ববিদ্যালয়ে আবেদনকারীর সাথে যোগাযোগের জন্য তার ভেরিফাইড মোবাইলে কেবল "JU" হতেই সকল প্রকার ভর্তি পরীক্ষা সংক্রান্ত SMS প্রদান করা হবে; সেইসাথে "admissionhelp@juniv.edu" ইমেইল এড্রেস থেকে ভর্তি সংশ্লিষ্ট ই-মেইল নোটিফিকেশন পাঠানো হবে।

    ৭. ভর্তির জন্য নির্বাচন পদ্ধতি:

    ক. লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বরের সঙ্গে নিম্নের 

    (খ)-এ বর্ণিত প্রাপ্ত নম্বর যোগ করে মোট সর্বোচ্চ নম্বরের ভিত্তিতে সংশ্লিষ্ট ইউনিট/বিভাগের আসন সংখ্যার সর্বাধিক ১০ (দশ) গুণ শিক্ষার্থীর পৃথক তালিকা মেধা অনুযায়ী প্রণয়ন করা হবে। C1 ইউনিটের অন্তর্ভুক্ত নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগের চূড়ান্ত মেধাক্রম ব্যবহারিক পরীক্ষার পরে প্রকাশ করা হবে।

    খ. গ্রেডিং পদ্ধতিতে উত্তীর্ণ শিক্ষার্থীর মাধ্যমিক/সমমানের পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-কে ১.৫ দ্বারা এবং উচ্চমাধ্যমিক/সমমানের পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-কে ২.৫ দ্বারা গুণ করে ফল তৈরি করা হবে। 

    গ. মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার সঙ্গে সামঞ্জস্য রক্ষার্থে ০ লেভেল এবং A লেভেল শিক্ষার্থীদের ক্ষেত্রে A গ্রেডের জন্য ৫, ৪ গ্রেডের জন্য ৪, C গ্রেডের জন্য ৩.৫ এবং D গ্রেডের জন্য ৩ পয়েন্ট গণ্য করা হবে। উল্লিখিত গ্রেডিং/পয়েন্ট ব্যতিত অন্য কোনো গ্রেড/পয়েন্ট থাকলে সেক্ষেত্রে আইআইটি'র গ্রেডিং সমতা নির্ধারণী কমিটি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন। 

    ঘ. ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের সাক্ষাৎকারের সময়সূচি পরবর্তীসময়ে ওয়েবসাইট ju-admission.org এবং পত্রিকায় বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হবে। 

    ৮. পরীক্ষার হলে প্রবেশপত্র, মাধ্যমিক পরীক্ষার মূল রেজিস্ট্রেশন কার্ড এবং সাধারণ বলপেন ছাড়া কোনো প্রকার ক্যালকুলেটর, মোবাইল ফোন, ঘড়ি ও অন্য কোনো সহায়ক ডিভাইস নিয়ে প্রবেশ করা যাবে না। এসব ডিভাইস পাওয়া গেলে অথবা কোন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অসদুপায় অবলম্বন করলে এবং যে কোন পর্যায়ে তা ধরা পড়লে ভর্তি পরীক্ষা বাতিলসহ বিশ্ববিদ্যালয়ের প্রচলিত নিয়ম অনুযায়ী আইনানুগব্যবস্থা গ্রহণ করা হবে। এখানে উল্লেখ্য যে, সময় দেখার জন্য পরীক্ষার হলে ঘড়ির ব্যবস্থা থাকবে।


    ৯. বিভিন্ন কোটায় ভর্তির আবেদন ভর্তি পরীক্ষার পর উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্য থেকে গ্রহণ করা হবে। এ ব্যাপারে পরবর্তীসময়ে দৈনিক পত্রিকায় বিজ্ঞপ্তি প্রচার করা হবে।

    ১০. ভর্তি পরীক্ষা সংক্রান্ত যেকোনো বিষয় পরিবর্তনের অধিকার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে।


    ১১. সহায়তায়:

    ক. আবেদন ও পেমেন্ট, ছবি ও স্বাক্ষর আপলোড এবং প্রবেশপত্র ও সিটপ্ল্যান সংক্রান্ত (সকাল ১০:০০ টা থেকে সন্ধ্যা ০৭:০০ টা পর্যন্ত 01327361801, 01327361802 01310426444

    খ. সাধারণ জিজ্ঞাসা ও অন্যান্য (সকাল ১০:০০ টা থেকে সন্ধ্যা ০৭:০০ টা পর্যন্ত): 01310426444, 01319195766

    গ. ই-মেইল: admissionhelp@juniv.edu


    জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি আসন সংখ্যা ২০২৩-২৪

    A Unit
    B Unit
    C Unit 
     C1
    D Unit

    E Unit

    F Unit
    I Unit

    জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২৪

    jahangirnagar university admission circular 2023-24 All Information Here |জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪-জাবি ভর্তি সার্কুলার ২০২৪ PDF

    jahangirnagar university admission circular 2023-24 All Information Here |জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪-জাবি ভর্তি সার্কুলার ২০২৪ PDF

    jahangirnagar university admission circular 2023-24 All Information Here |জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪-জাবি ভর্তি সার্কুলার ২০২৪ PDF

    jahangirnagar university admission circular 2023-24 All Information Here |জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪-জাবি ভর্তি সার্কুলার ২০২৪ PDF

    Click Here To Download 


    বিশেষ নির্দেশনা

    ১. OMR ফরমের বৃত্ত সাধারণ কালো বলপেন দ্বারা পূরণ করতে হবে। OMR ফরম পূরণে ভুল হলে উত্তরপত্র বাতিল বলে গণ্য হবে। যৌক্তিক কারণ ছাড়া পরীক্ষার্থীকে অতিরিক্ত OMR ফরম দেয়া হবে না। OMR ফরম ভাঁজ করা, কাটাকাটি করা, অবাঞ্ছিত দাগ দেয়া, ষ্টেপলার বা Pin-up করা এবং ফরমের উপর পানি ফেলা যাবে না।

    ২. ভর্তি পরীক্ষার রোল নম্বর, দিনের শিফট ও প্রশ্নপত্রের সেট কোড অবশ্যই ইংরেজিতে লিখতে হবে এবং সংশ্লিষ্ট ঘর যথাযথভাবে পূরণ করতে হবে। পরীক্ষা শেষে OMR Sheet ও প্রশ্নপত্র পরিদর্শকের কাছে জমা দিতে হবে। ৩. পরীক্ষার্থী কর্তৃক ডাউনলোডকৃত প্রবেশপত্রের মাধ্যমে পরীক্ষার আসন সম্পর্কে বিস্তারিত জানতে পারবে।

    ৪. পরীক্ষা শুরু হওয়ার নির্ধারিত সময়ের অন্তত: ১০ মিনিট আগে পরীক্ষার্থীদেরকে পরীক্ষা কেন্দ্রের নির্ধারিত কক্ষে আসন গ্রহণ করতে হবে।

    ৫. পরীক্ষার্থীরা পরীক্ষা কেন্দ্রে ব্যাগ, বইপত্র, মোবাইল ফোন, ঘড়ি, ক্যালকুলেটর কিংবা অন্য কোন ইলেকট্রনিক ডিভাইজ নিয়ে প্রবেশ করতে পারবে না। সময় দেখার জন্য পরীক্ষার হলে ঘড়ির ব্যবস্থা থাকবে।

    ৬. পরীক্ষার্থী ও পরীক্ষার সাথে সংশ্লিষ্ট ব্যক্তি/ব্যক্তিবর্গ ভিন্ন অন্য কেউ পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না।

    ৭. ভর্তি পরীক্ষার ফলাফল পরীক্ষা শেষ হওয়ার পর থেকে সর্বোচ্চ ৭ (সাত) দিনের মধ্যে ju-admission.org এবং juniv.edu/admission থেকে জানা যাবে।

    ৮. ভর্তি পরীক্ষার সময় পরীক্ষার্থীকে মাধ্যমিক পরীক্ষার মূল রেজিস্ট্রেশন কার্ড এবং ভর্তি পরীক্ষার প্রবেশপত্র অবশ্যই সঙ্গে আনতে হবে।

    ৯. ঢাকা শহর থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ৩০ কিলোমিটার দূরে অবস্থিত। এজন্য যে সব পরীক্ষার্থী ঢাকা শহর বা দূরবর্তী অন্য কোনো স্থান থেকে এসে পরীক্ষা দেবে তাদেরকে যানজটসহ অপ্রত্যাশিত দুর্ভোগ এড়ানোর জন্য পর্যাপ্ত সময় হাতে নিয়ে পরীক্ষা কেন্দ্রে আসার পরামর্শ দেয়া হলো। উল্লেখ্য যে, বিশ্ববিদ্যালয়ের কোনো বাসে পরীক্ষার্থী বা তাদের অভিভাবকরা আসা-যাওয়া করতে পারবেন না।


    Tag:jahangirnagar university admission circular 2023-24 জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪,জাহাঙ্গীরনগর(জাবি) বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য 2023-2024,www ju-admission.org Admission Circular 2023-24



                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

     



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)