ডিলিট হওয়া ছবি ফিরে পাওয়ার সফটওয়্যার | ডিলিট হওয়া ফাইল ফিরে পাওয়ার উপায় - image recovery

স্মার্টফোন ব্যবহারকারীরা মাঝেমধ্যে সময় পেলেই প্রিয় মানুষের সাথে ছবি উঠে থাকেন। স্মৃতিময় মুহূর্তগুলোকে স্মার্টফোনের ক্যামেরার মাধ্যমে ছবি তুলে রেখে দেন। তবে অনেক সময় অজ্ঞাতবশত কোনো কারণে বা অন্য কোন ভুলে মোবাইলে থাকা ছবি ডিলেট হয়ে যেতে পারে। তখন আমরা অনেকেই মোবাইলে ডিলিট হওয়া ছবি ফিরে পাওয়ার জন্য উপায় খুঁজে থাকি। তাই আজকের এই আর্টিকেল ডিলিট হওয়া ছবি ফিরে পাওয়ার সফটওয়্যার নিয়ে । 

ডিলিট হওয়া ছবি ফিরে পাওয়ার সফটওয়্যার  ডিলিট হওয়া ফাইল ফিরে পাওয়ার উপায় - image recovery


তবে যারা এই বিষয়টা নিয়ে চিন্তায় রয়েছেন তারা খুব সহজেই ডিলেট হওয়া ছবি রিকভারি করতে পারবেন। মোবাইলে ডিলিট হওয়া ছবি রিকভারি করার জন্য কয়েকটি পদ্ধতি রয়েছে।নিম্নে ডিলেট হওয়া ফাইল ফিরে পাওয়ার উপায় ও মোবাইলে ডিলিট করা ছবি ফিরিয়ে আনার উপায় সম্পর্কে গোপন কিছু পদ্ধতি নিয়ে আলোচনা করা হয়েছে। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাক:-

    ডিলিট হওয়া ছবি ফিরে পাওয়ার সফটওয়্যার | ডিলিট হওয়া ফাইল ফিরে পাওয়ার উপায়

    মোবাইলে ডিলেট হওয়া ফাইল ফিরে পাওয়ার জন্য কয়েকটি উপায় রয়েছে দারুণ কার্যকারী। যদি কখনো মোবাইলের ছবি বা ভিডিও ভুল বা কোন কারনে ডিলেট হয়ে যায় তাহলে এই পদ্ধতিগুলোর মাধ্যমে খুব সহজেই ছবি বা ভিডিও রিকভারি করতে পারবেন। নিচে তিনটি পদ্ধতি সম্পর্কে আলোচনা করা হয়েছে এবং এই তিনটি পদ্ধতি খুবই কার্যকরী। 

    গুগল ফটোস অ্যাপের মাধ্যমে মোবাইলের ডিলিট করা ছবি ফিরিয়ে আনার উপায় 

    ফোনের google ফটোস অ্যাপে ব্যাকআপ অপশনটি চালু থাকলে খুব সহজেই ডিলেট হওয়া ছবি ফিরে পাওয়া যায়। যেমন:-

    ধাপ ১ঃ প্রথমে গুগল ফটোস অ্যাপ টি চালু করে লাইব্রেরী অপশনে ক্লিক করতে হবে। তারপরে ট্রাশ  ফোল্ডার অপশনে ক্লিক করলেই আপনার ডিলেট হওয়া ছবিগুলো এখানে দেখতে পাবেন। 

    ধাপ ২ঃ এবার এখান থেকে যে ছবিগুলো ফিরে পেতে চান সেগুলো নির্বাচন করে রিস্টোর অপশনে ক্লিক করলেই ডিলিট হওয়া ছবি দেখা যাবে। যে ছবিগুলো আপনি ফিরে পেতে চান সেগুলো নির্বাচন করে রিস্টোর অপশনে ক্লিক করলেই ছবিগুলো ফোনের গ্যালারিতে চলে আসবে। 

    ধাপ ৩ঃ পরবর্তীতে আপনারা চাইলে গ্যালারি থেকে এই ছবিগুলো নিয়ে বিভিন্ন কাজে ব্যবহার করতে পারবেন। এইভাবে যেকোনো ব্যক্তি চাইলে মাত্র ২ মিনিটেই google ফটোস অ্যাপ এর মাধ্যমে ডিলিট হওয়া ছবি রিকভার করতে পারবেন। 

    বিভিন্ন সোশাল মিডিয়ার জন্য প্রয়োজনীয় প্রোফাইল পিকচার ডাউনলোড করে নিতে পারবেন নিওটেরিক আইটি থেকে । 

    Diskdigger অ্যাপের মাধ্যমে ডিলিট হওয়া ফাইল ফিরে পাওয়ার উপায়

    ডিলিট হওয়া ফাইল রিকভার করার জন্য এই অ্যাপ্লিকেশনটি দারুন কার্যকারী। এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে কিভাবে ডিলিট হওয়া ফাইল ফিরে পাবেন তা নিম্নে বর্ণনা করা হলো:-

    ধাপ ১ঃ সর্বপ্রথম আপনাদেরকে গুগল প্লে স্টোরে চলে যেতে হবে এবং diskdigger Android app download লিখে সার্চ করতে হবে। তারপরে এপ্লিকেশনটি আপনাদের সামনে চলে আসবে। এপ্লিকেশনটি সামনে আসার পর রিভিউ ও ডাউনলোড কতবার করা হয়েছে এই বিষয়ে কিছুটা তথ্য নিয়ে অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে নিতে হবে। 

    ধাপ ২ঃ ডাউনলোড করা হয়ে গেলে অ্যাপ্লিকেশনটি চালু করতে হবে। অ্যাপ্লিকেশনটি চালু হওয়ার পরপরই এখানে একটি পেজ দেখতে পারবেন এবং কয়েকটি অপশন দেখা যাবে। এবার আপনাদেরকে উপরের দিকে থাকা start basic scan অপশনটি সিলেক্ট করতে হবে। তারপরে কিছুক্ষণ সময় নিবে কেননা এই সময়টাতে এপ্লিকেশনটি আপনার মোবাইলের সেই সিস্টেম ফোল্ডারটিতে চলে যাবে যেখানে deleted photos রয়েছে। এর আগে আপনাদেরকে একটি নোটিফিকেশন দেখানো হবে যেখানে denny ও allow লেখা থাকবে। 

    ধাপ ৩ঃ তারপরে অ্যাপ্লিকেশনটি নিজে থেকেই আপনার মোবাইলে ডিলেট হওয়া প্রতিটি ছবি দেখাবে। যে ছবিগুলো আপনারা এক সময় মোবাইল থেকে ডিলিট করে ফেলেছিলেন। অর্থাৎ যে ছবিগুলো আপনারা ছয় মাস অথবা এক বছর আগেও ডিলিট করেছিলেন সেই ছবিগুলো এখানে চলে আসবে। 

    ধাপ ৪ঃ এবার আপনি যে ছবিগুলো ফিরে পেতে চান সেগুলোতে ক্লিক করে সিলেক্ট করতে হবে। সিলেক্ট না করলে ছবিগুলো কখনোই রিকভার হবেনা। এবার আপনাদেরকে নিচে থাকা recover ক্লিক করতে হবে। রিকভার অপশনে ক্লিক করার পর আপনার মোবাইলের একটি ফোল্ডার সিলেক্ট করতে বলা হবে। এক্ষেত্রে আপনি মোবাইলের যে ফোল্ডারটি সিলেক্ট করবেন সেই ফোল্ডারে ছবি ও অন্যান্য সকল কিছু রিকভার হবে। 

    ধাপ ৫ঃ পছন্দের ফোল্ডার সিলেক্ট করা হয়ে গেলে ok বাটনে ক্লিক করতে হবে। ক্লিক করার সাথে সাথে congratulations দেখাবে অর্থাৎ আপনার সমস্ত ছবি ওই ফোল্ডারটিতে এখন রিকভার হয়ে গিয়েছে। এইভাবে আপনারা চাইলে diskdigger অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে খুব সহজেই ছবি রিকভার করতে পারবেন। 

    Restore image super easy  দিয়ে ডিলিট হওয়া ভিডিও ফিরে পাওয়ার উপায়

    মোবাইলে ডিলিট হওয়া ছবি রিকভার করার জন্য এই অ্যাপ্লিকেশনটিও খুবই অসাধারণ। নিচে এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে কিভাবে ডিলেট হওয়া ছবি রিকভার করবেন এই বিষয়ে ধাপে ধাপে আলোচনা করা হলো:-

    Step 1ঃ প্রথমে আপনাদেরকে সরাসরি গুগল প্লে স্টোরে চলে যেতে হবে। গুগল প্লে স্টোরে যাওয়ার পর Restore image super easy লিখে সার্চ করতে হবে তাহলে আপনাদের সামনে একটি অ্যাপ্লিকেশন চলে আসবে। এবার সরাসরি এই অ্যাপ্লিকেশনটি ইন্সটল করে নিতে হবে। 

    Step 2ঃ আ্যপটি ইন্সটল করা হয়ে গেলে চালু করতে হবে। অ্যাপ টি চালু করা হয়ে গেলে আপনাদের সামনে তিনটি অপশন চলে আসবে। যেহেতু আমরা ডিলিট হওয়া ছবি ফিরিয়ে আনতে চাচ্ছি তাই সব থেকে উপরে যে অপশনটি রয়েছে search the image want to restore অপশনে ক্লিক করতে হবে। 

    Step 3ঃ তারপরে কিছু সময় দিতে হবে এর মধ্যে অ্যাপ্লিকেশনটি আপনার মোবাইলে সিস্টেম ফোল্ডারে ঢুকে সব ডিলিটেড ছবিগুলো খুঁজে বের করবে। সেগুলো আপনারা এখান থেকে খুব সহজেই দেখতে পারবেন। এবার যে ডিলেটকৃত ছবিগুলো আপনি ফিরে আনতে চাচ্ছেন সেগুলো সিলেক্ট করতে হবে। 

    Step 4: আপনি চাইলে এই ক্ষেত্রে একসাথে একাধিক ছবি সিলেক্ট করতে পারবেন। ছবিগুলো সব সিলেক্ট করা হয়ে গেলে এবার আপনাদেরকে Restore image অপশনটিতে ক্লিক করতে হবে। তাহলেই ডিলেটকৃত ছবিগুলো সব আপনার মোবাইলের গ্যালারিতে চলে আসবে। এভাবে খুব সহজেই এপ্লিকেশনটি ব্যবহার করে মোবাইলের ডিলেট হওয়া ছবি ফিরে পাওয়া যাবে। 

    মোবাইলে ডিলেট হয়ে গেলে কিভাবে ফেরত আনবেন

    মোবাইলে ছবি ডিলেট হয়ে গেলে উপরে যে তিনটি পদ্ধতির কথা বলা হয়েছে তিনটি পদ্ধতি দারুন কাজ করে থাকে। যেমন:-

    • Diskdigger 
    • Restore image super easy
    • Google photos app

    মোবাইলে ছবি যদি তিন মাস বা ছয় মাস আগেও ডিলিট হয়ে যায় তাহলে এই তিনটি পদ্ধতি ব্যবহার করে ছবি রিকভার করা যাবে। তবে গুগল ফটো অ্যাপটি ব্যবহার করে যদি ছবি রিকভার করতে চান তাহলে অবশ্যই অটোমেটিক ব্যাকআপ অপশনটি চালু করে রাখতে হবে তাহলে এখান থেকে সবকিছু রিকভার করা যাবে। 

    মেমোরি থেকে ডিলিট হওয়া ছবি ফিরিয়ে আনার উপায়

    মেমোরি কার্ড থেকে ডিলিট হওয়া ছবি ফিরিয়ে আনার জন্য আপনারা দুইটি অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারেন। এই দুটি অ্যাপ্লিকেশনের মাধ্যমে খুব সহজেই মেমোরি কার্ড থেকে ডিলিট হওয়া বিভিন্ন ফাইল পেয়ে যাবেন। 

    1. Dumpster
    2. File recovery 

    এই দুইটি অ্যাপ্লিকেশন ব্যবহার করে মেমোরি থেকে ডিলিট হওয়া ছবি খুব সহজেই ফিরিয়ে আনতে পারবেন। দুটি অ্যাপ্লিকেশনই সরাসরি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে নিয়ে মেমোরি কার্ডে থাকা ডিলেটকৃত ডাটা খুব সহজেই রিকভার করতে পারবেন। দুটি অ্যাপ্লিকেশনের রিভিউ খুবই ভালো এবং কয়েক মিলিয়ন বার অ্যাপ্লিকেশন দুটি ডাউনলোড করা হয়েছে। 

    ডিলিট হওয়া ভিডিও ফিরে পাওয়ার উপায়। ডিলিট ভিডিও রিকভারি সফটওয়্যার

    অনেক সময় মোবাইলে কাজের ভিডিও থেকে থাকে সেগুলো অনাকাঙ্ক্ষিত কোন কারণে ডিলেট হয়ে যায়। পরবর্তীতে সেই ভিডিওগুলো আবার রিকভার করার প্রয়োজন হয়। ডিলেট হওয়া ভিডিও ফিরে পাওয়ার জন্য দারুণ একটি অ্যাপস রয়েছে এই অ্যাপসটি অনলাইনে ও অফলাইনে দুইভাবেই চাইলে ব্যবহার করতে পারবেন। 

    ডিলেট হওয়া ভিডিও ফিরে পাওয়ার জন্য dumpster bin file recovery এপ্লিকেশনটি ব্যবহার করতে পারেন।এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে ছবিসহ ভিডিও সবকিছুই রিকভার করা যাবে। এপ্লিকেশনটি ডাউনলোড করার জন্য সরাসরি গুগল প্লে স্টোরে চলে যাবেন এবং সেখান থেকে অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন। 


    শেষ কথা, আশা করি আজকের পোস্টটি যারা বিস্তারিত ও মনোযোগ সহকারে পড়েছেন ডিলিট হওয়া ছবি ফিরে পাওয়ার সফটওয়্যার ও মোবাইলে ডিলিট হওয়া ছবি কিভাবে ফিরে পাওয়া যায় এই বিষয়ে পরিপূর্ণ ধারণা পেয়েছেন। তারপরেও যদি এই নিয়ে কোন ধরনের প্রশ্ন থাকে বা পোস্ট উপরে কোন বিষয় সম্পর্কে বুঝতে কোন ধরনের অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ। 


    Any business enquiry contact us

    Email:-Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদেরGoogle News,FacebookএবংTelegram পেজ)


                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com