প্রাথমিক বৃত্তি পরীক্ষার ২০২২ সিলেবাস,রুটিন,নম্ভর বন্টন,পরীক্ষার ফি | Psc Exam 2022 Syllabus,Routine |৫ম শ্রেণীর বৃত্তি পরীক্ষা ২০২২



আসছালামু আলাইকুম সম্মানিত পাঠকবৃন্দ সবাইকে আমাদের ওয়েবসাইটে স্বাগতম। আসা করি সবাই আল্লাহর রহমতে ভালো আছেন। প্রিয় পাঠক আজকে আমরা তোমাদের প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২ এর রুটিন,সিলেবাস ও নম্ভর বন্টন নিয়ে বিস্তারিত আলোচনা করবো।

   
       

    প্রাথমিক বৃত্তি পরীক্ষা কবে ২০২২

    প্রাথমিক বৃত্তি পরীক্ষার আগামী ৩০ ডিসেম্বর ২০২২ সকাল ১০ টায় উপজেলা পর্যায়ে অনুষ্ঠিত হবে।


    প্রাথমিক বৃত্তি পরীক্ষার প্রবেশপত্র কবে দেওয়া হবে ২০২২

    প্রাথমিক বৃত্তি পরীক্ষার প্রবেশপত্র আগামী ২৭ ডিসেম্বর বিতরণ করা হবে। 


    প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফি কত টাকা ২০২২


    প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফি ৫০ টাকা নির্ধারণ করা হয়েছে 

    কয়টি বিষয়ে প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২ অনুষ্ঠিত হবে ও কত নম্ভরে

    চারটি বিষয়ে ২৫ করে মোট ১০০ নম্বরে দুই ঘণ্টার বৃত্তি পরীক্ষা নেওয়া হবে।

    বিষয়নম্বর
    বাংলা২৫
    ইংরেজি২৫
    বিজ্ঞান২৫
    গণিত২৫

    প্রাথমিক বৃত্তি পরীক্ষায় কয়টি এমসিকিউ ও রচনামূলক প্রশ্ন থাকবে?

    প্রাথমিক বৃত্তি পরীক্ষায় প্রতিটি বিষয় থেকে ১৫টি এমসিকিউ ও একটি রচনামূলক প্রশ্ন থাকবে।


    প্রাথমিক বৃত্তি পরীক্ষায় কত শতাংশ শিক্ষার্থী অংশগ্রহণ করতে পারবে?

    গত ২৮ নভেম্বর অনুষ্ঠিত এক আন্তঃমন্ত্রণালয় সভায় বৃত্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়। এ সভায় পঞ্চম শ্রেণির মোট শিক্ষার্থীর ১০ শতাংশ শিক্ষার্থীকে বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হলেও সোমবার তা বাড়িয়ে ২০ শতাংশ করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।


    করোনা মহামারির কারণে গত দুই বছর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা হয়নি। চলতি বছরও সরকারের এ পরীক্ষা আয়োজনের পরিকল্পনা নেই। তাই প্রচলিত নিয়ম ও পদ্ধতিতে আলাদা বৃত্তি পরীক্ষা নিয়ে প্রাথমিকের শিক্ষার্থীদের বৃত্তি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


    বৃত্তি পরীক্ষার সাধারণ নির্দেশনা সিলেবাস ২০২২


    • শিক্ষার্থীকে প্রশ্নপত্রের নির্ধারিত জায়গায় টিক চিহ্ন অথবা লিখে সকল প্রশ্নের উত্তর দিতে হবে। ভিন্নভাবে উত্তরপত্র সরবরাহ করা হবে না।


    • বাংলা, প্রাথমিক গণিত, ইংরেজি ও প্রাথমিক বিজ্ঞান এই চারটি বিষয়ের প্রতিটির জন্য ২৫ নম্বর করে সর্বমোট ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।


    • প্রতি বিষয়ে ১৫টি বহুনির্বাচনী প্রশ্ন থাকবে যার প্রতিটি প্রশ্নের মান ১ নম্বর থাকবে। প্রতি প্রশ্নের চারটি অপশনের মধ্যে সঠিক উত্তরটিতে টিক (৯) চিহ্ন দিতে হবে। সঠিক উত্তর নির্বাচনে দুই বা ততোধিক অপশনে টিক চিহ্ন দেওয়া হলে ঐ প্রশ্নের উত্তরের জন্য নির্ধারিত নম্বর প্রদান করা হবে না।


    • বাংলা বিষয়ে দুইটি অনুচ্ছেদ দেওয়া থাকবে যার মধ্য থেকে ৪টি করে ৮টি বহুনির্বাচনী প্রশ্ন থাকবে এবং এর সমগ্র পাঠ্য পুস্তকের মধ্য হতে অপর ৭টি বহুনির্বাচনী প্রশ্ন সমগ্র পাঠ্যপুস্তকের মধ্য হতে থাকবে। একটি রচনামূলক প্রশ্নের জন্য ১০ নম্বর থাকবে।


    • গণিত বিষয়ে সমগ্র পাঠ্যপুস্তক থেকে ১৫টি বহুনির্বাচনী প্রশ্ন থাকবে। দুটি সমস্যা সমাধানমূলক প্রশ্ন থাকবে যার প্রতিটির মান ৫ নম্বর করে মোট ১০ নম্বর থাকবে।


    • ইংরেজি বিষয়ে সমগ্র পাঠ্যপুস্তক থেকে ১৫টি বহুনির্বাচনী প্রশ্ন থাকবে। একটি বিষয়ে অনুচ্ছেদ লিখতে দেওয়া হবে যার মান ১০ নম্বর থাকবে।


    • প্রাথমিক বিজ্ঞান বিষয়ে সমগ্র পাঠ্যপুস্তক থেকে ১৫টি বহুনির্বাচনী প্রশ্ন থাকবে। দুটি রচনামূলক প্রশ্ন থাকবে যার প্রতিটির পূর্ণমান ৫ নম্বর করে মোট ১০ নম্বর থাকবে।

    Tag;প্রাথমিক বৃত্তি পরীক্ষার ২০২২ সিলেবাস,রুটিন,নম্ভর বন্টন,পরীক্ষার ফি

                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)