অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২৩ | অনার্স ভর্তি যোগ্যতা ২০২২-২০২৩ সরকারি /বেসরকারি

অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২৩ | অনার্স ভর্তি যোগ্যতা ২০২২-২০২৩ সরকারি /বেসরকারি


আসছালামু আলাইকুম সম্মানিত পাঠকবৃন্দ সবাইকে আমাদের ওয়েবসাইটে স্বাগতম। আসা করি সবাই আল্লাহর রহমতে ভালো আছেন। প্রিয় শিক্ষার্থী বন্ধুরা তোমরা যারা অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে, অনার্স ভর্তি যোগ্যতা ২০২২-২০২৩ খুজতেছো আজকের এই আর্টিকেল তোমাদের জন্য। আজকে আমরা এই পোস্টে তোমাদের অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২৩ -অনার্স ভর্তি যোগ্যতা ২০২২-২০২৩ নিয়ে বিস্তারিত আলোচনা করবো।


   
       

    অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২৩ 

    প্রিয় শিক্ষার্থী বন্ধুরা অনার্সে অনেকে সরকারি বিশ্ববিদ্যালয় ভর্তি হয় আবার অনেকে বেসরকারি বিশ্ববিদ্যালয় ভর্তি হয়। সরকারি ও বেসরকারি দুইটার জন্য আলাদা আলাদা পয়েন্টের প্রয়োজন হয়। তাই আজকে আমরা অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২৩ সরকার ও বেসরকারি দুইটাই তুলে ধরবো।

    অনার্সে সরকারি বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২২-২০২৩

    প্রিয় শিক্ষার্থী আপনি যদি কোন সরকারি বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স পড়তে চান সেক্ষেত্রে আপনার প্রয়োজন হবে এসএসসি ও এইচএসসি মিলে মোট ৭ পয়েন্ট। তাহলে আপনি অনার্সে সরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার জন্য ফর্ম তোলার ক্ষেত্রে যোগ্যতা রাখবেন। 

    অনার্সে বেসরকারি বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২২-২০২৩

    প্রিয় শিক্ষার্থী আপনি যদি কোন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স পড়তে চান সেক্ষেত্রে আপনার প্রয়োজন হবে এসএসসি ও এইচএসসি মিলে মোট ৮ পয়েন্ট। কম পয়েন্ট নিয়েও আপনি ভর্তি হতে পারবেন। তবে সেক্ষেত্রে আপনি আপনার পছন্দের বিষয় নাও পেতে পারেন। তবে আপনাকে অবশ্যই ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। 


    অনার্সে জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২২-২০২৩

    আপনি যদি জাতীয় বিশ্ববিদ্যালয়ে অধীনে অনার্স ভর্তি হতে চান তাহলে আপনি সেক্ষেত্রে অবশ্যই এসএসিতে ২.৫ এবং ইন্টারে ২.৫ পয়েন্ট আপনাকে পেতে হবে। 

    অনার্স ভর্তি যোগ্যতা ২০২২-২০২৩

    ঢাকা কলেজে অনার্স ভর্তি যোগ্যতা 

    • ঢাবি ৭ কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ অনুযায়ী ভর্তি উচ্চ শিক্ষার্থীকে অবশ্যই ২০১৬ থেকে ২০১৯ এর মধ্যে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে এবং ২০২১ সালে এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

    এছাড়াও বিজ্ঞান মানবিক ও ব্যবসায়ী শিক্ষা শাখা শিক্ষার্থীদের জন্য যোগ্যতা থাকা প্রয়োজন।

    বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয় সহ ন্যূনতম জিপিএ ৭.০০ থাকতে হবে। মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয় সহ ন্যূনতম জিপিএ ৬.০০ থাকতে হবে। বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয় সহ নূন্যতম জিপিএ ৬.৫০ হতে হবে।

    Tag:অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২৩, অনার্স ভর্তি ২০২২-২০২৩ যোগ্যতা


                                   
    Previous Post Next Post
    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন