ভিটামিন সিরাপ এর নাম | ভিটামিন সিরাপ কোনটা ভাল |ভিটামিন সিরাপ এর উপকারিতা

ভিটামিন সিরাপ এর নাম | ভিটামিন সিরাপ কোনটা ভাল |ভিটামিন সিরাপ এর উপকারিতা


আসছালামু আলাইকুম প্রিয় পাঠক সবাই কেমন আছেন। আসা করি সবাই আল্লাহর রহমতে ভালো আছেন। প্রিয় পাঠক অনেকে ভিটামিন সিরাপ এর নাম -ভিটামিন সিরাপ কোনটা ভাল -ভিটামিন সিরাপ এর উপকারিতা জানার জন্য গুগলে সার্চ করে থাকেন। তাই আজকে আমরা এই পোস্টে তোমাদের ভিটামিন সিরাপ এর নাম - ভিটামিন সিরাপ কোনটা ভাল -ভিটামিন সিরাপ এর উপকারিতা শেয়ার করবো।

ভিটামিন সিরাপঃ- ভিটামিন সিরাপ খাওয়ানো হয় যাদের খাবারের রুচি কম,শরির সাস্থ ভালো না এবং একজন সুস্থ মানুষ যার খাদ্য তালিকায় পুষ্টির ঘাটতি আছে কিংবা ভিটামিনের অভাব আছে তার ক্ষেত্রে ভিটামিন সিরাপ/ মাল্টিভিটামিন সেবন করতে বলা হয় যাতে কৃত্রিম ভাবে  ভিটামিন অভাব পুরণ হয় এবং ভিটামিনের অভাবজনিত রোগসমূহ না দেখা দেয়। এটি হাড় মজবুত করে,রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।এছাড়া এটি উচ্চ রক্তচাপ, ডায়াবেটিসসহ অন্যান্য প্রদাহজনিত রোগ প্রতিরোধেও সাহায্য করে।অনেকে মোটা হবার জন্য এসব সেবন করলেও এর প্রচুর সাইড ইফেক্ট আছে।কিছু কিছু ভিটামিন আছে যেগুলো ফ্যাট ও লিভারের ওপর প্রভাব ফেলে।তাই ভিটামিন সেবনের ক্ষেত্রে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেবেন। 

       
       

    ভিটামিন সিরাপ এর নাম

    বাজারে অনেক রকম ভিটামিন সিরাপ পাওয়া যায়। তার মধ্য থেকে আমরা কিছু ভিটামিন সিরাপ এর নাম এখানে তুলে ধরলামঃ-


    জেবিএল আমলা

    আমলা দিতে পারে আপনার শারীরিক দূর্বলতা থেকে মুক্তি, হজমের সমস্যার সমাধান এবং হতে পারে আপনার ভিটামিনের ঘাটতি পূরণের উৎস।

     নির্দেশনাঃ সাধারণ দূর্বলতা, স্নায়ুবিক দূর্বলতা, পরিপাকতন্ত্রের দূর্বলতা, স্মরণশক্তির দূর্বলতায় কার্যকর, ক্ষুধামন্দা দূর করে, ভিটামিন-এ এবং সি এর অভাব পূরণ করে।
    সেবনবিধিঃ
    প্রাপ্ত বয়স্কঃ ২-৩ চা চামচ দিনে ১-২ বার।
    অপ্রাপ্ত বয়স্কঃ ১-২ চা চামচ দিনে ১-২ বার অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেব্য

    সিনকারা

    সিনকারা সিরাপটি হামদর্দ গ্রুপের একটি পণ্য। সিনকারাতে আছে বিভিন্ন ভিটামিন সমৃদ্ধ গাছ-গাছড়ার নির্যাস। যা হাজারো বছর ধরে শক্তির যোগান দান করে, উদ্দীপনা এবং স্নায়ু ও পেশীর বলবর্ধক হিসেবে প্রচুর ব্যবহৃত হয় এবং বর্ত মানেও ব্যবহার হয়ে আসছে। সিনকারা সম্পূর্ণ গাছ-গাছড়া দ্বারা তৈরী করা হয়। যা দ্রুত রক্তের সাথে মিশে দেহের বিভিন্ন অঙ্গের কোষে পৌঁছে যাওয়ার ক্ষমতা রাখে। সিনকারা সিরাপ বৈজ্ঞানিকভাবে প্রমাণিত করে তার পরে বাজারজাত করা হয়েছে।সিনকারা পরিবারের সকলের জন্য সব ঋতুতে একটি আদর্শক শক্তিবর্ধক ওষুধ হিসাবে সেবন করা যায়।

    আলফা ইউ

    কার্যকারিতা : স্নায়বিক দুর্বলতা, সাধারণ দুর্বলতা, পাকস্থলী ও যকৃতের দুর্বলতা, অবসাদ,ভিটামিন এ ও সি -র অভাব, রক্তস্বল্পতা।

    Megestrol

    Megestrol প্রধানত কৃত্রিমভাবে তৈরি প্রোজেস্টে‌রন হরমোন হিসাবে ব্যবহৃত হয়, যা একটি মহিলাদের হরমোন। যেসব রোগীরা অ্যাকুয়ার্ড ইমিউনোডেফিসিয়েন্সি সিন্ড্রোম (AIDS), অস্বাভাবিকভাবে ক্ষুধা হ্রাস, এবং ওজন কমে যাওয়া রোগ থেকে ভুগছেন তাদের চিকিৎসা করতে সহায়তা করে। কখনও কখনও এই ওষুধটি অন্যান্য ওষুধের সাথে মিলিত হয়ে স্তন ক্যান্সার বা এন্ডোমেট্রিয়াল বা পেটের ক্রমবর্ধমান ক্যান্সারের জন্য চিকিৎসা পদ্ধতির একটি অংশ হিসাবে কাজ করে। এই ওষুধের মাত্রা রোগীর চিকিৎসার ইতিহাস, স্বাস্থ্যের অবস্থা এবং থেরাপি বা চিকিৎসার প্রতিক্রিয়ার উপর নির্ভর করে। এই ওষুধটি যেসব রোগীদের মধ্যে হৃদরোগ, ফুসফুস বা লিভারের রোগ বা মূত্রাশয়ের রোগ আছে বা এইসব রোগ থেকে ভুক্তভোগী রোগীদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করে। আপনি গর্ভবতী হলে, বা খুব শীঘ্রই যেকোনো সময় গর্ভধারণের পরিকল্পনা করলে বা শিশুকে বুকের দুধ খাওয়াচ্ছেন সেইসব ক্ষেত্রে যথাযথ চিকিৎসা গ্রহণ করুন। আপনি যে অন্য কোনও প্রেসক্রিপশন অনুযায়ী ওষুধ গ্রহণ করছেন সে বিষয়ে আপনার ডাক্তারের সাথে আলোচনা করুন, যেমন গর্ভনিরোধক হিসাবে আপনি মুখ দিয়ে হরমোন জাতীয় কোন ট্যাবলেট গ্রহণ করছেন, বা কোন খাদ্যতালিকাগত সম্পূরক গ্রহণ করছেন, কারণ Megestrol অন্যান্য ওষুধের সাথে পারস্পরিক সম্পর্ক তৈরি করতে পারে এবং বেশ কয়েকটি স্বাস্থ্য জটিলতা সৃষ্টি করতে পারে। স্বাস্থ্যের জটিলতাগুলি এড়ানোর জন্য আপনার চিকিৎসার সময় মদ্যপান, ধূমপান, তামাক বা ক্যাফিনের ব্যবহার এড়ানো উচিত। কোনরকম স্বাস্থ্যের জটিলতা এড়ানোর জন্য, এমনকি সামান্যতম অস্বস্তিতেও আপনার ডাক্তারকে অবগত করানো উচিত।

    এখানে বর্ণিত তথ্যগুলি এই ওষুধের সল্ট বা উপাদানগুলির উপর ভিত্তি করে লেখা হয়েছে। এই ওষুধের ব্যবহার এবং প্রভাব কোন একজন রোগীর শারীরিক অবস্থা অনুযায়ী পৃথক হতে পারে। তাই এটি পরামর্শ‌ দেওয়া হয় যে, এই ওষুধ ব্যবহার করার আগে আপনি আপনার Oncologist এর কাছ থেকে পরামর্শ নিন।

    রুট টেন 

    SUPER VALY  নিয়ে এল Root-10 (মাল্টি আয়ুর্বেদিক ভিটামিন) অত্যন্ত ফলপ্রসূ প্রাকৃতিক জিংক সমৃদ্ধ ফ্যামিলি টনিক । বহুযুগের পরীক্ষিত ও গবেষণা লব্ধ আয়ুর্বেদিক ঔষধ যাতে রয়েছে ১০টি বিভিন্ন মূল ও ফলের নির্যাস।

    Root-10 শিশু-কিশোর, মাতা-পিতা, বৃদ্ধ-বৃদ্ধার শারীরিক সু-স্বাস্থ্য , মেধা ও স্মৃতিশক্তি বর্ধন,পাকস্থলী ও অন্ত্রের সংক্রমণ রোধ, মস্তিষ্ক ও হৃদযন্ত্রের কার্যকারিতা বৃদ্ধি, ক্ষয়রোধ , কিডনী, লিভার, প্যানক্রিয়াস ও প্রজনন তন্ত্র সহ সকল গুরুত্বপূর্ণ অঙ্গ সমূহের ধারাবাহিকতা ক্রিয়া বজায় রেখে মানসিক, স্নায়ুবিক ও শারীরিক বিকাশে সহায়তা করে।

    Root-10 শিক্ষক-শিক্ষিকা সহ ছাত্র-ছাত্রী, শ্রমজীবী বুদ্ধিজীবী ক্রীড়াবিদ ও গবেষকদের ব্যক্তি ও কর্মজীবনের এনে দেয় শারীরিক ও মানসিক সুস্বাস্থ্য ও সজীবতার তৃপ্তি যা ভেষজ যত্নে গড়া পারিবারিক স্বাস্থ্য সুরক্ষার অনাবিল ভালোবাসা।

    সুস্বাস্থ্য বলকারক ও স্মৃতিশক্তির প্রশান্তিদায়ক আয়ুর্বেদিক ঔষধ।
    প্রত্যেক পরিবারের সকল সদস্যদের সুস্বাস্থ্যের জন্য সব ঋতুতেই ব্যবহার্য ।

    Root-10
    রুট-টেন

    * ক্ষুধামন্দা
    * সুস্বাস্থ্য ও স্মৃতিশক্তির প্রশান্তি দায়ক
    * মস্তিষ্ক ও স্নায়ুর শক্তিবর্ধক
    * অনিদ্রা ও বমনেচ্ছা প্রশমক
    * দুগ্ধদানকারী মাতার ক্ষেত্রে বিশেষ ভাবে কার্যকর
    * মানসিক চাপ ও হঠাৎ অসুস্থতায় কার্যকর

    প্রাপ্তবয়স্ক ও অপ্রাপ্তবয়স্ক সকলেই সেবন করতে পারবেন। কোন প্রকার পার্শ্ব প্রতিক্রিয়া নেই।

    আলফালফা

    আলফালফা একটি হোমিও ঔষধ। এর শক্তিকৃত ঔষধের পরিবর্তে হোমিওপ্যাথিক মাদার টিংচারই বেশি ব্যবহার হয়। সহানুভূতিক স্নায়ুসমূহের উপর এটা বিশেষ ক্রিয়া প্রকাশ করে। ফলশ্রুতিতে পরিপোষণ ক্রিয়ার উন্নতি হয়। ফলে ক্ষুধা ও হজমশক্তি বৃদ্ধি পায়। শারীরিক ও মানসিক শক্তি বাড়ে, সাথে সাথে রোগীর ওজন বৃদ্ধিপ্রাপ্ত হয়। পরিপোষণ ক্রিয়ার বিকৃতি জনিত মানুষের দুর্বল টিস্যু সমূহকে গড়ে তুলতে এর ক্ষমতা অসাধারণ।

    কঠিন রোগ ভোগের পর যখন মানুষের পেশীসমূহ দুর্বল হয়ে পড়ে, তখন এটা নিয়মিত খেলে যে কোন ভিটামিন বা মিনারেলস সমৃদ্ধ ঔষধের চাইতেও অনেক সুন্দর কাজ করে।

    শিশুদের পক্ষে এর উপকারিতার তুলনা নেই। শিশু শুকিয়ে গেলে, হজম শক্তিহীন হলে, ক্রমশ দুর্বল হতে থাকলে এই ঔষধটি অচিরেই শিশুর দির্বলতা ও নিরক্ত অবস্থা দুর করবে, হজমশক্তি বৃদ্ধি করবে, ক্ষুধা বাড়বে এবং সঙ্গে সঙ্গে শিশুর ওজনও বাড়বে।

    বুকের দুধ দানকারী মায়ের বুকের দুধের পুষ্টমানের কমতি বা বিকৃতির কারণে অনেক সময় শিশু নানা রকম অসুস্থতায় ভুগতে থাকে। মেডিকাগো স্যাটিভা বা (আলফালফা) মায়ের বুকের দুধের পুষ্টিমানের বিকৃতি জনিত সমস্যা নিরাময় করে বুকের দুধ বৃদ্ধি করবে এবং উক্ত দুধ গ্রহণকারী শিশুর শারীরিক ও মানসিক বিকাশে সহায়ক হবে।

    ভিটামিন সিরাপ কোনটা ভাল

    উত্তরঃ-নিউ আলফা আলফা ও রুট-টেন

    ভিটামিন সিরাপ এর উপকারিতা

    একজন সুস্থ মানুষ যার খাদ্য তালিকায় পুষ্টির ঘাটতি আছে কিংবা ভিটামিনের অভাব আছে তার ক্ষেত্রে ভিটামিন সিরাপ/ মাল্টিভিটামিন সেবন করতে বলা হয় যাতে কৃত্রিম ভাবে  ভিটামিন অভাব পুরণ হয় এবং ভিটামিনের অভাবজনিত রোগসমূহ না দেখা দেয়। এটি হাড় মজবুত করে,রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।এছাড়া এটি উচ্চ রক্তচাপ, ডায়াবেটিসসহ অন্যান্য প্রদাহজনিত রোগ প্রতিরোধেও সাহায্য করে।অনেকে মোটা হবার জন্য এসব সেবন করলেও এর প্রচুর সাইড ইফেক্ট আছে।কিছু কিছু ভিটামিন আছে যেগুলো ফ্যাট ও লিভারের ওপর প্রভাব ফেলে।তাই ভিটামিন সেবনের ক্ষেত্রে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেবেন। 


    Tag:ভিটামিন সিরাপ এর নাম,ভিটামিন সিরাপ কোনটা ভাল,ভিটামিন সিরাপ এর উপকারিতা

                                   
    Previous Post Next Post
    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন