21 February Paragraph | ২১ ফেব্রুয়ারি প্যারাগ্রাফ | Paragraph International Mother Language Day.

আসসালামুআলাইকুম  Educationblog.Com এ আপনাদের সবাইকে স্বাগতম। 

আশা করি আল্লাহুর অশেষ রহমতে আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমরাও আল্লাহর অশেষ রহমতে ভালো আছি।

প্রিয় বন্ধুরা আপনারা অনেকেই অনেক ভাবে  21 February Paragraph,২১ ফেব্রুয়ারি প্যারাগ্রাফ,Paragraph International Mother Language Day. খোঁজাখুজি করছেন। কিন্তু মনের মতো কোন 21 February Paragraph,২১ ফেব্রুয়ারি প্যারাগ্রাফ,Paragraph International Mother Language Day. পাচ্ছেন না। তাদের জন্য আজকে আমাদের এই পোস্ট টা করা। আশা করি এই পোস্ট দ্বারা আমরা আপনাদের অনেক উপকার করতে পারবো। 

আমরা আজকের এই পোস্টের মাধ্যমে আপনাদের মাঝে শেয়ার করবো 21 February Paragraph,২১ ফেব্রুয়ারি প্যারাগ্রাফ,Paragraph International Mother Language Day. পুরো পোস্ট টা দেখলে আশা করি আপনারা আপনাদের প্রয়োজনীয় 21 February Paragraph,২১ ফেব্রুয়ারি প্যারাগ্রাফ,Paragraph International Mother Language Day. পাবেন। 

       
       

    21 February Paragraph

    21 February Paragraph ভাষা তাদের পরিচয়, যোগাযোগ, সামাজিক একীকরণ, শিক্ষা এবং উন্নয়নের জটিল প্রভাব সহ, মানুষ এবং গ্রহের জন্য কৌশলগত গুরুত্ব রয়েছে। তবুও, বিশ্বায়ন প্রক্রিয়ার কারণে, তারা ক্রমবর্ধমান হুমকির মধ্যে রয়েছে, বা সম্পূর্ণরূপে অদৃশ্য হয়ে যাচ্ছে। যখন ভাষাগুলি বিবর্ণ হয়ে যায়, তখন বিশ্বের সাংস্কৃতিক বৈচিত্র্যের সমৃদ্ধ ট্যাপেস্ট্রিও হয়। সুযোগ, ঐতিহ্য, স্মৃতি, চিন্তাভাবনা এবং অভিব্যক্তির অনন্য পদ্ধতি - একটি ভাল ভবিষ্যত নিশ্চিত করার জন্য মূল্যবান সম্পদগুলিও হারিয়ে গেছে।

    প্রতি দুই সপ্তাহে একটি ভাষা সম্পূর্ণ সাংস্কৃতিক ও বৌদ্ধিক ঐতিহ্য নিয়ে হারিয়ে যাচ্ছে। পৃথিবীতে কথিত আনুমানিক 6000টি ভাষার মধ্যে অন্তত 43% বিপন্ন। শিক্ষা ব্যবস্থা এবং পাবলিক ডোমেনে মাত্র কয়েকশ ভাষাকে সত্যিকার অর্থে স্থান দেওয়া হয়েছে এবং ডিজিটাল বিশ্বে একশরও কম ভাষা ব্যবহার করা হয়।

    বহুভাষিক এবং বহুসাংস্কৃতিক সমাজ তাদের ভাষার মাধ্যমে বিদ্যমান যা টেকসই উপায়ে ঐতিহ্যগত জ্ঞান ও সংস্কৃতিকে প্রেরণ ও সংরক্ষণ করে।

    ২১ ফেব্রুয়ারি প্যারাগ্রাফ

    ২১ ফেব্রুয়ারি প্যারাগ্রাফ প্রযুক্তি আজ শিক্ষার সবচেয়ে বড় চ্যালেঞ্জ মোকাবেলা করার ক্ষমতা রাখে। এটি সকলের জন্য ন্যায়সঙ্গত এবং অন্তর্ভুক্তিমূলক আজীবন শিক্ষার সুযোগ নিশ্চিত করার প্রচেষ্টাকে ত্বরান্বিত করতে পারে যদি এটি অন্তর্ভুক্তি এবং সমতার মূল নীতি দ্বারা পরিচালিত হয়। মাতৃভাষাভিত্তিক বহুভাষিক শিক্ষা শিক্ষার অন্তর্ভুক্তির একটি মূল উপাদান।

    COVID-19 স্কুল বন্ধের সময়, বিশ্বের অনেক দেশ শেখার ধারাবাহিকতা বজায় রাখতে প্রযুক্তি-ভিত্তিক সমাধান নিযুক্ত করেছিল। কিন্তু অনেক শিক্ষার্থীর কাছে প্রয়োজনীয় সরঞ্জাম, ইন্টারনেট অ্যাক্সেস, অ্যাক্সেসযোগ্য উপকরণ, অভিযোজিত বিষয়বস্তু এবং মানব সহায়তার অভাব ছিল যা তাদের দূরশিক্ষণ অনুসরণ করতে পারত। তাছাড়া, দূরত্ব শিক্ষা এবং শেখার সরঞ্জাম, প্রোগ্রাম এবং বিষয়বস্তু সবসময় ভাষার বৈচিত্র্যকে প্রতিফলিত করতে সক্ষম হয় না।

    Paragraph International Mother Language Day.

    Paragraph International Mother Language Day.সকল শ্রেণীর জন্য আন্তর্জাতিক মাতৃভাষা দিবস অনুচ্ছেদ। কথা বলার স্বাধীনতা পেতে সংগ্রাম করতে হবে, জীবন উৎসর্গ করতে হবে। ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি মায়ের ভাষার জন্য আমাদের বীর জনগণ তাদের রক্ত ​​উৎসর্গ করে। ১৯৯৯ সালের নভেম্বরে ইউনেস্কো একুশে ফেব্রুয়ারিকে ‘আন্তর্জাতিক ভাষা দিবস’ হিসেবে ঘোষণা করে। এই ঘোষণার মাধ্যমে আমাদের মাতৃভাষা আন্তর্জাতিক স্বীকৃতি লাভ করে। এখানে আপনি 21শে ফেব্রুয়ারি- আন্তর্জাতিক মাতৃভাষা দিবস অনুচ্ছেদ এবং 21শে ফেব্রুয়ারি সম্পর্কে বিভিন্ন আলোচনা পাবেন।

    Mother Language Day.

    Mother Language Day.বিশ্বে বাংলাদেশই একমাত্র দেশ যে মাতৃভাষায় জীবন উৎসর্গ করেছে এবং আন্দোলন করেছে। 1947 সালের 14 আগস্ট পাকিস্তান স্বাধীনতা লাভ করে। স্বাধীনতার পরপরই পাকিস্তান সরকার উর্দু ভাষাকে রাষ্ট্রভাষা করার উদ্যোগ নেয়। 1947 সালে, উর্দুকে পাকিস্তানের রাষ্ট্রভাষা করার জন্য একটি প্রস্তাব গৃহীত হয়েছিল। কিন্তু সে সময় পাকিস্তানের অধিকাংশ মানুষ বাংলা ভাষায় তাদের অনুভূতি প্রকাশ করেছিল। একই প্রেক্ষাপটে ১৯৪৮ সালের ১১ মার্চ পূর্ব বাংলায় বাংলা ভাষার দাবিতে প্রথম আন্দোলন হয়। এই ইস্যুতে শেখ মুজিবকে গ্রেফতার করা হয়। 21শে মার্চ, 1948 সালে, পাকিস্তানের গভর্নর উর্দুকে পাকিস্তানের একমাত্র রাষ্ট্রভাষা হিসাবে ঘোষণা করেন। ১৯৫২ সালের ২০ ফেব্রুয়ারি সমগ্র ঢাকায় ১৪৪ ধারা জারি করা হয়।

    আন্তর্জাতিক মাতৃভাষা দিবস 2022

    আন্তর্জাতিক মাতৃভাষা দিবস 2022 ২১শে ফেব্রুয়ারি আমাদের ইতিহাসে লাল অক্ষরের দিন। এটি শহীদ দিবস বা মাতৃভাষা দিবস হিসেবে পালন করা হয়। 1952 জুড়ে তৎকালীন পূর্ব পাকিস্তানের ছাত্র এবং সাধারণ জনগণ পাকিস্তানি নেতাদের অবিচল ঘোষণার বিরুদ্ধে প্রতিবাদ করেছিল যে উর্দুই হবে পাকিস্তানের একমাত্র রাষ্ট্রভাষা। এই অন্যায্য আরোপ এবং মাতৃভাষার মর্যাদা অস্বীকার করার প্রতিবাদে বাংলা রচিত ও প্রতিবাদ করে। তারা বাংলাকে মর্যাদা ভাষার মর্যাদা দেওয়ার দাবি জানান। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্রদের নিয়ে আসা মিছিলে পুলিশ গুলি চালালে তাদের বিক্ষোভ শেষ হয়। রফিক, জব্বার, সালাম, বরকতসহ কয়েকজন বীর আত্মাকে হত্যা করা হয়। ভাষার জন্য তারাই পৃথিবীর প্রথম শহীদ। এই রক্ত-ঝরা ঐতিহাসিক ২১শে ফেব্রুয়ারি।

    21শে ফেব্রুয়ারি অনুচ্ছেদ

    21শে ফেব্রুয়ারি অনুচ্ছেদ 21শে ফেব্রুয়ারি অনুচ্ছেদ: 21শে ফেব্রুয়ারি আমাদের ইতিহাসে একটি লাল অক্ষরের দিন। এই দিনটিকে শহীদ দিবস বা মাতৃভাষা দিবস হিসেবে পালন করা হয়। 1952 সাল জুড়ে, তৎকালীন পূর্ব পাকিস্তানের ছাত্র এবং সাধারণ জনগণ পশ্চিম পাকিস্তানী নেতাদের এই অনড় ঘোষণার বিরুদ্ধে প্রতিবাদ করেছিল যে "উর্দুই হবে পাকিস্তানের একমাত্র রাষ্ট্রভাষা।" বাঙালিরা এই অন্যায় আরোপ এবং তাদের মাতৃভাষার মর্যাদা অস্বীকার করার বিরোধিতা ও প্রতিবাদ করেছিল।

    Tags:Paragraph International Mother Language Day,21শে ফেব্রুয়ারি অনুচ্ছেদ.আন্তর্জাতিক মাতৃভাষা দিবস 2022,Mother Language Day,২১ ফেব্রুয়ারি প্যারাগ্রাফ,21 February Paragraph,

                                   
    Previous Post Next Post
    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন