পলিয়েস্টার ফাইবার প্রস্তুত প্রণালীসহ গুনাবলি ও ব্যবহার | এসএসসি/দাখিল (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৩য় সপ্তাহের উইভিং-১ (এসাইনমেন্ট ৩) | ২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) ৩য় সপ্তাহের উইভিং-১ এসাইনমেন্ট সমাধান ( ২য় পত্র)


    এসএসসি/দাখিল (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৩য় সপ্তাহের উইভিং-১ (এসাইনমেন্ট ৩)


    পলিয়েস্টার ফাইবার প্রস্তুত প্রণালীসহ গুনাবলি ও ব্যবহার


    সমাধানঃ


    ১. পলিয়েস্টার ফাইবারের ধারণাঃ 


    পলিয়েস্টার ফাইবার পলিমারিক এস্টার ফাইবারের একটি উদাহরণ । 

    আমেরিকাতে যে পলিয়েস্টার ফাইবার উৎপাদন হয় তাকে বাণিজ্যিকভাবে ড্যাকরন , যুক্তরাষ্ট্রে টেরিলিন , ইন্ডিয়াতে টেরিন বলে । অ্যাসিড ও অ্যালকোহল বিক্রিয়া করে অ্যাস্টার গঠন করা হয় । পলিয়েস্টার ফাইবার তৈরির বেলায় অ্যাসিড হিসেবে ইথিলিন গ্লাইকল ব্যবহার করা হয় । পলিয়েস্টার ফাইবার যথেষ্ট শক্তিশালী ফাইবার কিন্তু আর্দ্রতা ধারণ ক্ষমতা ( মাত্র ০.৪ % ) বলে ইহা ব্যবহারের দিক থেকে স্বাস্থ্যসম্মত নয় । ফলে পলিয়েস্টার ফাইবার দ্বারা পােশাক তৈরি করা হয় না বললেই চলে । তবে ফার্নিশিং ক্লথ , ইন্ডাস্ট্রিয়াল ক্লথ ইত্যাদি কাজে বহুল পরিমাণে ব্যবহৃত হয় । কটন পলিয়েস্টার বেভেড করে যে কাপড় হচ্ছে তা পােশাক হিসেবে ব্যবহৃত হচ্ছে ।


    পলিয়েস্টার ফাইবার প্রস্তুতপ্রণালি 

    পলিয়েস্টার তৈরির কাঁচামাল হিসেবে সাধারণত প্যারাজাইলিন , ইথিলিন গ্লাইকল ও মিথানল ব্যবহার করা হয় । প্যারাজাইলিন পেট্রোলিয়াম থেকে পাওয়া যায় । প্যারাজাইলিন বাতাস ও নাইট্রিক অ্যাসিডের সাথে বিক্রিয়া করে ট্যারিপথ্যালিক অ্যাসিড গঠন করে । এই ট্যারিপথ্যালিক অ্যাসিড মিথাইল অ্যালকোহলের সাথে ডাই মিথাইল ট্যারিপথ্যালেট তৈরি করে যা পরবর্তীতে ইথিলিন গ্লাইকলের সাথে পলিইথিলিন ট্যারিপথ্যালেট - এর পলিমার গঠন করে যা রিবনের আকৃতিতে পাওয়া যায় । অতঃপর এই রিবনের মতাে পলিমারকে চিপস আকারে কেটে টুকরাে টুকরাে করা হয় । এ ভিজা চিপসগুলাে শুকানো হয়, শুকানাে চিপসগুলাে একটি ডেলিভারি হপারে নিয়ে লাগানাে হয় এবং গলিত পলিমারকে উচ্চ চাপে স্পিনারেটের মধ্যে পাঠানাে হয় । স্পিনারেটে ২৪ টি ছিদ্র যা ০.০৫-০১ মিমি ব্যাস যুক্ত থাকে । প্রতিটি ছিদ্র ( Hole ) থেকে এক একটি ফিলামেন্ট বের হয় । যা পরবর্তীতে ফিলামেন্টরূপে গাইড রােলারের মাধ্যমে ববিনে জড়ানাে হয় অথবা ক্রিমপিং ও হিট সেটিং ( Heat setting ) ও সর্বশেষ কেটে ছােট ছােট ফাইবারের আকারে নেওয়া হয় । নিচে পলিয়েস্টার ফাইবার প্রস্তুতপ্রণালির ফ্লো শিট দেখানাে হলাে ।



    ৩. পলিয়েস্টার ফাইবারের ব্যবহারঃ 

    ১. বিভিন্ন অ্যাপারেল ফার্নিশিং , বাড়িতে সজ্জামূলক কাপড় এবং ইন্ডাস্ট্রিয়াল কাপড় তৈরিতে ব্যবহৃত হয় । 

    ২. ওভেন ও নিটেড তৈরিতে এবং ক্রিজ প্রুফ কাপড় ও ফার্নিশিং কাপড় তৈরিতে ব্যবহৃত হয় । 

    ৩. কটন , উল ও ভিসকোসের সাথে ব্লেন্ডেড করে বিভিন্ন অ্যাপারেলস পর্দায় ব্যবহৃত হয় । 

    ৪. স্টাপল পলিয়েস্টার ও কটন - এর সাথে মিশ্রিত করে বিভিন্ন ধরনের পােশাক তৈরিতে ব্যবহৃত হয় । 

    ৫. ইন্ডাস্ট্রিতে ব্যবহারের জন্য টায়ার কর্ড , কনভেয়র বেল্ট , স্ক্রিন কাপড় , ফিল্টার ক্লথ , মাছ ধরার জাল ইত্যাদি তৈরি হয় । 

    ৬ , অ্যাসিড হ্যান্ডলিং প্লান্টে প্রােটেকটিভ ক্লথ তৈরিতে ব্যবহৃত হয় । 

    ৭. গলিত পলিয়েস্টার দ্বারা কাগজ তৈরির মেশিন , ইনসুলেটিং টেপ ও উচ্চ হর্স পাওয়ার যুক্ত মােটর তৈরিতে ব্যবহৃত হয় । 

    ৮. ফায়ার এক্সটিংগুইশার ( Extinguisher ) এর পিভিসি পাইপের সাথে পলিয়েস্টার হােজ তৈরিতে ব্যবহৃত হয় । 

    ৯. দড়ি , মাছ ধরার জাল , পালের কাপড় ইত্যাদি তৈরি হয় ।



    ২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) ৩য় সপ্তাহের উইভিং-১ এসাইনমেন্ট সমাধান ( ২য় পত্র)




    Tag: এসএসসি/দাখিল (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৩য় সপ্তাহের উইভিং-১ (এসাইনমেন্ট ৩),  ২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) ৩য় সপ্তাহের উইভিং-১ এসাইনমেন্ট সমাধান ( ২য় পত্র), পলিয়েস্টার ফাইবার প্রস্তুত প্রণালীসহ গুনাবলি ও ব্যবহার
    Previous Post Next Post