এইচএসসি এসাইনমেন্ট সমাধান/উত্তর ২০২২ জীববিজ্ঞান (১১তম সপ্তাহ) এসাইনমেন্ট -৩ | ২০২২ সালের এইচএসসি একাদশ সপ্তাহের জীববিজ্ঞান (১ম পত্র) এসাইনমেন্ট সমাধান /উত্তর


Any business enquiry contact us

Email:- Educationblog24.com@gmail.com



    এইচএসসি এসাইনমেন্ট সমাধান/উত্তর ২০২২ জীববিজ্ঞান (১১তম সপ্তাহ) এসাইনমেন্ট -৩  


    মিয়োসিস প্রফেজ -১ এর উপপর্যায় পর্যালোচনা 

    ভূমিকা : মায়োসিস- ১ এ ক্রোমোজোম সংখ্যা অর্ধেক হয়ে যায় বলে একে হ্রাসমূলক ( reductional ) বিভাজনও বলা হয় । মায়োসিস কোষ বিভাজনে মায়োসিস- ১ সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ । কেননা এ পর্যায়ে ডিপ্লয়েড ( 2n ) কোষের ক্রোমোজোম সংখ্যা হ্রাস পেয়ে অর্ধেক হয় এবং সমসংস্থ ( homologous ) ক্রোমোজোমের মধ্যে পারস্পরিক অংশের বিনিময় ( crossing over ) হয় । মায়োসিস- ১ কে পুনরায় প্রোফেজ- ১ , প্রোমেটাফেজ- ১ , মেটাফেজ- ১ , অ্যানাফেজ -১ ও টেলোফেজ -১ এ ভাগ করা হয় ।

    প্রোফেজ- ১ - এ পর্যায়টি দীর্ঘস্থায়ী । এ পর্যায়ে নিউক্লিয়াসটি আকারে বৃদ্ধি পায় এবং ক্রোমোজোমের DNA এর পরিমাণ প্রায় দ্বিগুণ হয় । এ পর্যায়টিকে পাঁচটি উপ - পর্যায়ে ভাগ করা হয়েছে । যথা 

    ( ক ) লেন্টোটিন 

    ( খ ) জাইগোটিন 

    ( গ ) প্যাকাইটিন 

    ( ঘ ) ডিপ্লোটিন এবং 

    ( ঙ ) ডায়াকাইনেসিস


    ১. বাইভেলেন্ট সৃষ্টির উপপর্যায় চিহ্নিত চিত্রসহ ব্যাখ্যাকরণঃ 

    প্রোফেজ -১ বিভাজনের জাইগোটিন উপপর্যায়ে বাইভালেন্ট সৃষ্টি হয় । নিম্নে জাইগোটিন উপপর্যায় চিত্রসহ ব্যাংখ্যা করা হলোঃ 

    জাইগোটিন উপ - পর্যায়ে সমসংস্থ বা হোমোলোগাস ( homologous ) ক্রোমোজোমগুলির পরস্পরের মধ্যে আকর্ষণ ঘটে । হোমোলোগাস ক্রোমোজোমদ্বয়ের মধ্যে পরস্পর আকর্ষণের ফলে একটি জোড়ার সৃষ্টি হয় । হোমোলোগাস ক্রোমোজোমদ্বয়ের একটি / মাতা থেকে এবং অন্যটি পিতা ' থেকে আসে । হোমোলোগাস ক্রোমোজোমের এ জোড়া সৃষ্টি ক্রোমোজোমদ্বয়ের এক প্রান্ত হতে আরম্ভ হয়ে অন্য প্রান্তে শেষ হতে পারে , বা সেন্ট্রোমিয়ারদ্বয়ের মধ্যে আরম্ভ হয়ে দুদিকে ক্রমান্বয়ে বিস্তার লাভ করতে পারে , অথবা ক্রোমোজোমের স্থানে স্থানে আরম্ভ হতে পারে । 

    হোমোলোগাস ক্রোমোজোমদ্বয়ের পরস্পরের সাথে জোড়া সৃষ্টি করাকে সিন্যাপসিস ( synapsis ) বলে । হোমোলোগাস ক্রোমোজোমের প্রত্যেকটি জোড়াকে এক একটি বাইভেলেন্ট ( bivalent ) বলে । কাজেই কোষে যতগুলি ক্রোমোজোম থাকবে তার অর্ধেক সংখ্যক বাইভেলেন্ট সৃষ্টি হবে । নিউক্লিয়ার মেমব্রেন ও নিউক্লিওলাস এ উপ- পর্যায়ে দেখা যায় । গঠনের দিক থেকে একই প্রকার অর্থাৎ আকার , আকৃতি , ক্রোমোমিয়ারের অবস্থান ও সংখ্যা প্রভৃতি দিক একই প্রকার ক্রোমোজোম জোড়াকে সমসংস্থ বা হোমোলোগাস ( homologous ) ক্রোমোজোম বলে এবং এদের একটিকে অপরটির হোমোলগ ( homologe ) বলে । হোমোলোগাস ক্রোমোজোমের এ জোড়া সৃষ্টি ক্রোমোজোমদ্বয়ের এক প্রান্ত হতে আরম্ভ হয়ে অন্য প্রান্তে শেষ হতে পারে , বা সেন্ট্রোমিয়ারদ্বয়ের মধ্যে আরম্ভ হয়ে দুদিকে ক্রমান্বয়ে বিস্তার লাভ করতে পারে , অথবা ক্রোমোজোমের স্থানে স্থানে আরম্ভ হতে পারে ।



    ২. চিত্রসহ ক্রসিং ওভারের কৌশল ও গুরুত্ব ব্যাখ্যাকরণঃ 

    মিয়োসিস কোষ বিভাজনের প্রোফেজ -১ এর প্যাকাইটিন উপপর্যায়ে হোমোলোগাস ক্রোমোজোমের দুটি ননসিস্টার ক্রোমাটিডের মধ্যে জীনের অংশের বিনিময়কে ক্রসিংওভার ( crossing over ) বলে । 

    ক্রসিংওভার যেভাবে নতুন বৈশিষ্ট্য সৃষ্টি করে :

    মিয়োসিস কোষ বিভাজনের প্যাকাইটিন উপদশায় ক্রসিংওভারের সময় প্রথমে দুটি নন - সিস্টার ক্রোমাটিড একই স্থান বরাবর ভেঙে যায় । পরে একটির এক অংশের সাথে অপরটির অন্য অংশ পুনরায় জোড়া লাগে । ফলে কায়াজমা সৃষ্টি হয় । শেষ পর্যায়ে প্রান্তীয়করণের মাধ্যমে ক্রোমাটিডের বিনিময় শেষ হয় । এর ফলে ক্রোমাটিডের মধ্যে অংশের বিনিময় ঘটে , সাথে সাথে জিনেরও বিনিময় ঘটে । জিন - এর বিনিময়ের ফলে চারিত্রিক বৈশিষ্ট্যের বিনিময় হয় , ফলে জীবে নতুন বৈশিষ্ট্য সৃষ্টি হয় । 

    ক্রসিংওভারের কৌশল : প্রথমে দুটি নন সিস্টার ক্রোমাটিড একইস্থান বরাবর ভেঙ্গে যায় । পরে একটির এক অংশের সাথে অপরটির অন্য অংশ পুনরায় জোড়া লাগে । ফলে কায়েজমা সৃষ্টি হয় । শেষ পর্যায়ে প্রান্তীয় করণের মাধ্যেমে ক্রোমাটিডের অংশেরও বিনিময় ঘটে সাথে সাথে জীনের অংশেরও বিনিময় ঘটে। 


    ক্রসিং ওভারের গুরুত্ব ( Significance of crossing over ) : 

    ১ ) ক্রসিং ওভার এর মাধ্যমে প্রমাণিত হয় যে জিনগুলো ক্রোমোজোমে সরল রেখায় সজ্জিত থাকে । 

    ২ ) একটি জিনের দুটি অ্যালিল হোমোলোগাস ক্রোমোজোমের একই লোকাসে অবস্থান করে এই তত্ত্বটিও ক্রসিং ওভার পদ্ধতির মাধ্যমে প্রমাণিত হয় । 

    ৩ ) ক্রসিং ওভার পদ্ধতিতে জিনের পুনঃসংযোজন ঘটে এবং এর ফলে রিকম্বাইন্ড গ্যামেটগুলি মিলিত হয়ে অপত্যের মধ্যে নতুন জিনের প্রকাশ ঘটে । অর্থাৎ , ক্রসিং ওভার এর জন্যই জিন নতুন চারিত্রিক বৈশিষ্ট্যের থেকে অপত্যের চারিত্রিক বৈশিষ্ট্য পৃথক হয় ।


    ২০২২ সালের এইচএসসি একাদশ সপ্তাহের জীববিজ্ঞান (১ম পত্র) এসাইনমেন্ট সমাধান /উত্তর 


    Tag: এইচএসসি এসাইনমেন্ট সমাধান/উত্তর ২০২২ জীববিজ্ঞান (১১তম সপ্তাহ) এসাইনমেন্ট -৩, ২০২২ সালের এইচএসসি একাদশ সপ্তাহের জীববিজ্ঞান (১ম পত্র) এসাইনমেন্ট সমাধান /উত্তর 


    Any business enquiry contact us

    Email:-Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদেরGoogle News,FacebookএবংTelegram পেজ)


                                   
    Previous Post Next Post