সিস্টেম ইউনিট এর সাথে রিলেটিভ পেরিফেরালস ডিভাইস সমূহ সংযোজন | এসএসসি/দাখিল (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৫ম সপ্তাহের কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি-২ (এসাইনমেন্ট ৩) | ২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) ৫ম সপ্তাহের কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি-২ (২য় পত্র) এসাইনমেন্ট সমাধান


    এসএসসি/দাখিল (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৫ম সপ্তাহের কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি-২ (এসাইনমেন্ট ৩)  


    সিস্টেম ইউনিট এর সাথে রিলেটিভ পেরিফেরালস ডিভাইস সমূহ সংযোজন


    সিস্টেম ইউনিট : 


    কম্পিউটারের সিস্টেম ইউনিট বলতে বুঝায  আপনার কেচিং এর ভিতর মাদারবাের্ড , রম , র্যাম , প্রসেসর , হার্ডডিস্ক , গ্রাফিস কার্ড সব কিছু কে সংযুক্ত করা আছে যার মাধমে আপনার পিসি কাজ করছে , সুতরাং কেচিং বঙটাকেই সিস্টেম ইউনিট বলা হয় । 

    কম্পিউটার সিস্টেমের সাথে সংযুক্ত পেরিফেরালসমূহ কেসিং ও মাদারবাের্ডে সংযুক্ত বিভিন্ন প্রকার ডিভাইস , কার্ড ও পেরিফেরালসমূহের মধ্যে রয়েছে । 

    ১. হার্ড ডিস্ক ড্রাইভ 

    ২. অপটিক্যাল ড্রাইভ ( সিডি / ডিভিডি ড্রাইভ / ডিভিডি রাইটার ) 

    ৩. কীবাের্ড 

    ৪. মাউস 

    ৫. প্রিন্টার 

    ৬. ফ্ল্যাশ ডিস্ক 

    ৭. মডেম 

    ৮ , স্ক্যানার 

    ৯ , জয় স্টিক 

    ১০. সাউন্ড বক্স 

    ১১. হেডফোন / মাইক্রোফোন 

    ১২. টিভি টিউনার 

    ১৩ , সাউন্ড কার্ড 

    ১৪ , এজিপি কার্ড 

    ১৫. টিভি কার্ড 

    ১৬ , নেটওয়ার্ক কার্ড ইত্যাদি ।


    কেসিংয়ে যথাস্থানে বিভিন্ন ধরনের পেরিফেরাল সংযােজন করা 

    কেসিংয়ে হার্ড ডিস্ক ড্রাইভ সংযােজন করা 

    ( সাটা হার্ড ডিস্ক )

    কম্পিউটার কেসে থাকা ৩.৫ ইঞ্চি মাপের বে ( bay ) তে হার্ড ডিস্ক ড্রাইভ স্থাপন করা হয়ে থাকে । প্রথমে এই বে ( bay ) তে ড্রাইভটি ঢুকানাে হয় এরপর স্কু - এর লােকেশন ঠিক করে অ্যালাইন করে ড্রাইভটিকে স্কু লাগিয়ে আটকে দেওয়া হয় । হার্ড ডিস্ক লাগানাের সময় মাস্টার ও স্লেভ ড্রাইভ নির্ধারণ করে দিতে হয় । কিন্তু সাটা প্রযুক্তিতে যতক্ষণ হার্ড ডিস্কটি এক পাশ থেকে অপর পাশে লাগানাে থাকে ততক্ষণ কোনাে ধরনের জাম্পার ম্যানিপুলেশনের প্রয়ােজন পড়ে না । আর এই হার্ড ডিস্ক কম্পিউটার কেসে ইন্সটল করাও সহজ । 


    একটি সাটা হার্ড ডিস্ক কম্পিউটার কেসের মধ্যে ইন্সটল করার জন্য নিচের পদক্ষেপগুলাে গ্রহণ করতে হবে : 


    ১. যে সাটা হার্ড ডিস্কটি কম্পিউটার কেসে ইন্সটল করা হবে তা নিতে হবে । আজকাল সাটা হার্ড ডিস্ক লাগানাের জন্য কম্পিউটার কেসটিকে বিশেষভাবে তৈরি করা হয় । এসব কেসে স্কু ছাড়াই মাউন্টিং র্যাকের সাহায্যে হার্ডডিস্ককে খুব সহজেই মাউন্টেড করা যায় । এ ধরনের একটি কেসিং সগ্রহ করলেই ভালাে হয় । কু ব্যবহারের ঝামেলা তাতে কমবে । 


    ২. মাউন্টিং র্যাকগুলাে কেসিং থেকে খুলে নেওয়া যায় । এগুলােকে খুলে এনে শুধু হার্ড ডিস্কে ফিট করতে হবে । 


    ৩. এবার হার্ড ডিস্কের সাথে লাগানাে মাউন্টিং র্যাকসহ পুরাে অংশটিকে হার্ড ডিস্ক এ সংযুক্ত করতে হবে । হার্ড ডিস্কটি সঠিকভাবে ও সঠিক স্থানে ঢুকানাে হলে র্যাকগুলাে জায়গামতাে বসে যাবে । 


    ৪. এবার হার্ড ডিস্কের জন্য যে সাটা কানেক্টরগুলাে রয়েছে সেগুলাে নিতে হবে । এদের মধ্যে একটি ডেটার জন্য এবং অপরটি পাওয়ারের জন্য । হার্ড ডিস্কের যথাযথ স্থানে এই দুইটি কানেক্টর লাগিয়ে দিতে হবে । নিশ্চিত হতে হবে যেন এগুলাে পুরােপুরি সংযুক্ত অবস্থায় থাকে । কোথাও কোনাে ফাকা থাকা চলবে না । 


    ৫. এরপর সাটা হার্ড ডিস্কের সাথে যে ডেটা কানেক্টরটি বা ক্যাবলটি সংযুক্ত হয়েছে তার অপর প্রান্তটি মাদারবাের্ডের নির্দিষ্ট সাটা পাের্টে লাগাতে হবে । মাদারবাের্ডে সাধারণত ৬ টি সাটা পাের্ট থাকে। 


    ৬. সাটা ডেটা ক্যাবলটি শক্ত করে পাের্টে লাগিয়ে দিতে হবে । এ সময় একটি ক্লিক শব্দ শােনা যাবে । 


    ৭ , এর মাধ্যমে কেসিংয়ে আমাদের সাটা হার্ড ডিস্ক ইন্সটল করা এবং মাদারবাের্ডে সেটিকে সংযুক্ত করার কাজ সুসম্পন্ন হবে । 


    কেসিংয়ে সিডি / ডিভিড - রম ড্রাইভ সংযােজন করা

    সিডি - রম ( CD ) ডিস্কগুলাে পড়ার জন্য যে ড্রাইভ ব্যবহৃত হয় সেগুলােকে বলা হয় সিডি - রম ড্রাইভ । আর ডিভিডি - রম ডিস্কগুলাে ( DVD ) পড়ার জন্য যে ড্রাইভ ব্যবহৃত হয় তাকে বলা হয় ডিভিডি - রম ড্রাইভ । ডিভিডিম ড্রাইভগুলাে সিড়ি ( CD ) এবং ডিভিডি ( DVD ) উভয় ধরনের ডিস্কই পড়তে পারে । তবে সিডি - রম ড্রাইভ সিডি - রম ( CD ) ডিস্কগুলাে পড়তে পারলেও ডিভিডি ডিস্ক ( DVD ) পড়তে পারে না । ভার্চুয়ালি আধুনিক সবগুলাে সিডি / ডিভিডি - রম ড্রাইভই অডিও এবং ভিডিও সিডি চালাতে পারে । এছাড়া যথাযথ সফটওয়্যারের মাধ্যমে অন্যান্য ফরমেটের সিডি বা ডিভিডিও এগুলাে চালাতে পারে ।


    কেসিংয়ে সিডি / ডিভিডি রম ড্রাইভ সংযুক্ত করতে নিচের পদক্ষেপগুলাে গ্রহণ করতে হবে : 

    ১. সিডি / ডিভিডি - রম ড্রাইভটিকে কম্পিউটার কেসের নির্ধারিত বে তে সংযুক্ত করতে হবে । সিডি / ডিভিডি - রম ড্রাইভটি সঠিকভাবে ও সঠিক স্থানে ঢুকানাে হলে র্যাকগুলাে জায়গা মতাে বসে যাবে । 

    ২. এবার অপটিক্যাল ড্রাইভের জন্য যে সাটা কানেক্টরগুলাে রয়েছে সেগুলাে নিতে হবে । এদের মধ্যে একটি ডেটার জন্য এবং অপরটি পাওয়ারের জন্য । সিডিএম / ডিভিডি - রম ড্রাইভের যথাযথ স্থানে এই দুইটি কানেক্টর লাগিয়ে দিতে হবে । নিশ্চিত হতে হবে যেন এগুলাে পুরােপুরি সংযুক্ত অবস্থায় থাকে । কোথাও কোনাে ফাঁকা থাকা চলবে না ।

    ৩. এরপর সাটা অপটিক্যাল ড্রাইভের সাথে যে ডেটা কানেক্টরটি বা ক্যাবলটি সংযুক্ত হয়েছে তার অপর প্রান্তটি মাদারবাের্ডের নির্দিষ্ট সাটা পাের্টে ( মাদারবাের্ডে সাধারণত ৬ টি সাটা পাের্ট থাকে ) শক্ত করে লাগিয়ে দিতে হবে । এ সময় একটি ক্লিক শব্দ শােনা যাবে । 

    ৪. এর মাধ্যমে কেসিংয়ে আমাদের সাটা অপটিক্যাল ড্রাইভ ইন্সটল করা এবং মাদারবাের্ডে সেটিকে সংযুক্ত করার কাজ সুসম্পন্ন হবে । 


    ২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) ৫ম সপ্তাহের কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি-২ (২য় পত্র) এসাইনমেন্ট সমাধান Pdf


                      Click Here To Download 


    Tag: এসএসসি/দাখিল (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৫ম সপ্তাহের কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি-২ (এসাইনমেন্ট ৩),  ২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) ৫ম সপ্তাহের কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি-২ (২য় পত্র) এসাইনমেন্ট সমাধান Pdf , সিস্টেম ইউনিট এর সাথে রিলেটিভ পেরিফেরালস ডিভাইস সমূহ সংযোজন

    Previous Post Next Post

    👇 সকল ক্লাসের এসাইনমেন্ট নোটিফিকেশন আকারে সহজে পেতে ডাউনলোড করুন আমাদের এপ্লিকেশন 

    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন