এইচএসসি এসাইনমেন্ট ২০২২ মনোবিজ্ঞান (৫ম সপ্তাহ) এসাইনমেন্ট -১ | ২০২২ সালের এইচএসসি ৫ম সপ্তাহের মনোবিজ্ঞান এসাইনমেন্ট সমাধান /উত্তর | এইচএসসি ৫ম সপ্তাহের মনোবিজ্ঞান ১ম পত্র এসাইনমেন্ট সমাধান ২০২২


    এইচএসসি এসাইনমেন্ট ২০২২ মনোবিজ্ঞান (৫ম সপ্তাহ) এসাইনমেন্ট -১  


    ২০২২ সালের এইচএসসি ৫ম সপ্তাহের মনোবিজ্ঞান এসাইনমেন্ট সমাধান /উত্তর  

    শিরােনামঃ পেশাগত দক্ষতা মূল্যায়নের জন্য সাক্ষাৎকার গ্রহণের মাধ্যমে একটি প্রতিবেদন । 


    বিষয়ঃ একজন শিক্ষকের পেশাগত দক্ষতা মূল্যায়নের লক্ষ্যে সাক্ষাৎকার গ্রহণ 


    ভূমিকাঃ মনােবিজ্ঞানের অন্যতম গুরুত্বপূর্ণ একটি শাখা পরীক্ষণ মনােবিজ্ঞান | এ শাখার মাধ্যমে একজন ব্যক্তি বা গােষ্ঠীর বিভিন্ন বিষয় সম্পর্কে জ্ঞান লাভ করা যায় | এই প্রতিবেদনে আমি আমার এক পরিচিত শিক্ষকের সাক্ষাৎকার উপস্থাপন করব । তিনি বর্তমানে ফুলবাড়ী মডেল স্কুল , দিনাজপুরে সহকারী শিক্ষক হিসেবে কর্মরত আছেন । [ বিঃদ্রঃ তােমাদের এলাকার একজন শিক্ষকের নাম এবং তার স্কুলের নাম তার কাছ থেকে নিবে স্কুলের নামটাও সেটা বসাবে কারণ স্যার জিজ্ঞেস করতে পারে ।]


    সাক্ষাৎকার গ্রহণঃ সাক্ষাৎকার গ্রহণে শিক্ষকের বাড়ি গিয়ে তাকে ৫ টি প্রশ্ন করা হয় | প্রশ্নোত্তর পর্বের সময়কাল ছিল ২০ মিনিট [ সকাল ১০:২০ মিনিট থেকে ১০:৪০ মিনিট পর্যন্ত ] । তিনি সবগুলাে প্রশ্নের উত্তরই মন খুলে দিয়েছেন । নিচে তার কাছ থেকে গ্রহণকৃত সাক্ষাৎকারের প্রশ্ন ও উত্তর ও উওর তুলে ধরা হলাে 


    আমি : স্যার , আপনি এত পেশা থাকতেও শিক্ষকতা পেশাকে কেন বেছে নিলেন ?

    শিক্ষকঃ আল্লাহর দয়ায় আমি চাইলে আরও বড় কিছু হতে পারতাম | কিন্তু আমি অন্য পেশাগুলােকে নিজের জীবনে জড়াতে চাই নি । কারণ শিক্ষকতা এমন এক ধরণের পেশা যেখানে একজন শিশুকে সুনাগরিক হিসেবে গড়ে তােলার সুযােগ থাকে | যা অন্য পেশাজীবীদের দ্বারা সম্ভব নয় | আমি মৃত্যুর আগ পর্যন্ত কিছু ছাত্র - ছাত্রীকে সৎ , সাহসী ও দেশপ্রেমিক নাগরিক হিসেবে গড়ে তুলতে চাই । যাতে তারা দেশ ও জাতির সম্মান অনেক উচুতে নিয়ে যেতে পারে।  মূলত এই কারণেই আমি শিক্ষকতাকে বেছে নিয়েছি ।


    আমিঃ স্যার , আপনি আজকের এই বর্তমান অবস্থায় আসতে কি কি সমস্যার সম্মুখীন হয়েছেন?

    শিক্ষকঃ দেখ , কোন কাজই সহজে অর্জন করা যায় না।  আমিও এ কাজ সহজে পাই নি।  এ পেশায় আসব বলে নিজেকে সৎ ব্যক্তি হিসেবে গড়ে তােলার চেষ্টা করেছি । কারণ একজন শিক্ষক সৎ হতে না পারলে তিনি শিক্ষার্থীদের কিভাবে সৎ করবেন ? এছাড়া প্রচুর পড়ালেখা করেছি যাতে বেশি জ্ঞান অর্জন করতে পারি।  যদিও এখনাে ততটা জ্ঞানী হতে পারি না । তবে এখনাে চেষ্টা করি আরও জ্ঞান অর্জন করে শিক্ষার্থীদের তা বিতরণ করতে। 


    আমিঃ স্যার , করােনায় দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ আছে । এতে শিক্ষার্থীদের উপর কেমন প্রভাব পড়ছে বলে আপনি মনে করেন ?

    শিক্ষকঃ খেয়াল করে দেখ , করােনা ভাইরাসের কারণে গত দেড় বছর ধরে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ।  ফলে শিক্ষার্থীরা পড়ালেখা থেকে অনেক দূরে চলে গেছে।  মােটামুটি সব স্কুল কলেজে অনলাইন ক্লাসের ব্যবস্থা করা হলেও কয়জন শিক্ষার্থীর এ ক্লাস করা ক্ষমতা আছে ? এরকম অনেক সমস্যা আরও আছে।  তারমধ্যে অনেকে গেম খেলায় আসক্ত হয়ে গেছে । পরিস্থিতি খুব ভয়াবহ !


    আমিঃ তাহলে স্যার , আপনি যে সমস্যাগুলাে বললেন সেগুলাে হতে মুক্তির উপায় কি ?

    শিক্ষকঃ মুক্ত হতে চাইলেই তাে মুক্ত হওয়া যায় না।  তারপরেও বলি , এ সমস্যাগুলাে থেকে মুক্তির সরকারকে এগিয়ে আসতে হবে।  ঘরে ঘরে সাশ্রয়ী দামে ইন্টারনেট সেবা পৌঁছাতে হবে।  বিভিন্ন ধরণের অসামাজিক গেম ও অ্যাপ বাংলাদেশে চিরতরে নিষিদ্ধ করতে হবে।  আর সর্বপরি যত দ্রুত সম্ভব শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে হবে। 


    আমিঃ স্যার , আপনি কি আপনার পেশায় সন্তুষ্ট ?

    শিক্ষকঃ আমি শুরুতেই বলেছিলাম , আমি অন্য কিছু না করে শুধু শিক্ষকতা করব বলেই কিন্তু এ পেশায় এসেছিলাম।  ফলে আমার কর্মে অসন্তুষ্টি হওয়ার প্রশ্নই আসে না।  তবে হ্যা , আমি যদি কিছু ছাত্র - ছাত্রীদের যােগ্য মানুষ হিসেবে গড়ে তুলতে না পারি তাহলে মরেও এ কষ্ট যাবে না। 


    সারাংশঃ উল্লেখিত সাক্ষাৎকার গ্রহণ শেষে সহজেই ধারণা করা যায় যে , শিক্ষকতা হলাে অন্য সব পেশার উর্ধ্বে এবং আমাদের শিক্ষকরা আমাদেরকে সুশিক্ষিত করতে সর্বোচ্চ চেষ্টা করেন | তাই আমাদেরকে সব সময় তাদের সম্মান ও শ্রদ্ধা করতে হবে। 


    মনােবিজ্ঞানের শিক্ষা মনােবিজ্ঞান ' শাখার সাথে পেশাগত লক্ষ্য ও উদ্দেশ্যের মিল আছে । 

    নিচে সেই মিলগুলাে তুলে ধরা হলােঃ  

    i . শিক্ষা মনােবিজ্ঞানীগণ শিক্ষার্থীর জীবনের সার্বিক ও সুষম বিকাশ সাধনে সহায়তা করেন । অন্যদিকে শিক্ষকেরাও তাদের শিক্ষার্থীদের প্রতি সে কাজ করে। 

    ii . শিক্ষা মনােবিজ্ঞানীগণ শিক্ষার কার্যকরী পদ্ধতি অনুসন্ধান , উদ্ভাবন ও প্রয়ােগ করেন । শিক্ষকরাও শিক্ষার্থীদের সবসময় নতুন নতুন উদ্ভাবন ও অনুসন্ধান করতে অনুপ্রাণিত করেন।  

    iii . শিক্ষা মনােবিজ্ঞানীগণ উপযােগী শিক্ষা কর্মসূচি প্রণয়ন করে থাকেন । শিক্ষকেরাও শিক্ষার্থীদের উন্নয়নের জন্য এ কাজ করেন ।

    iv . শিক্ষা মনােবিজ্ঞাণীগণ শিক্ষাক্ষেত্রে অনুকূল পরিবেশ সৃষ্টি করেন । শিক্ষকেরাও শিক্ষা প্রতিষ্ঠানে তাদের দক্ষতা দিয়ে অনুকুল পরিবেশ তৈরি করেন । 

    v. শিক্ষা মনােবিজ্ঞানীগণ শিক্ষাক্ষেত্রে মানসিক বিকাশমূলক প্রয়ােজনীয় দিকনির্দেশনা প্রদান করেন । শিক্ষকেরাও তাদের শিক্ষার্থীদের মানসিক উন্নয়নে বিভিন্ন কৌশল অবলম্বন করেন। 


    তাই পরিশেষে বলা যায় , একজন শিক্ষকের লক্ষ্য ও উদ্দেশ্য মনােবিজ্ঞানের শিক্ষা মনােবিজ্ঞান শাখার পেশাগত লক্ষ্য ও উদ্দেশ্যের সাথে মিল আছে |


    এইচএসসি ৫ম সপ্তাহের মনোবিজ্ঞান ১ম পত্র এসাইনমেন্ট সমাধান ২০২২ 



    Tag: এইচএসসি এসাইনমেন্ট ২০২২ মনোবিজ্ঞান (৫ম সপ্তাহ) এসাইনমেন্ট -১,  ২০২২ সালের এইচএসসি ৫ম সপ্তাহের মনোবিজ্ঞান এসাইনমেন্ট সমাধান /উত্তর,  এইচএসসি ৫ম সপ্তাহের মনোবিজ্ঞান ১ম পত্র এসাইনমেন্ট সমাধান ২০২২

    Previous Post Next Post