প্রতিবেদন - একুশে ফেব্রুয়ারি উদযাপন বিষয়ক প্রতিবেদন

You can easily download all types of PDF from our website for free.Only we share all types of updated PDF. If there is any problem to download our PDF file, you can easily contact us and solve it. So without delay download your desired PDF file immediately.


আরো দেখুন

প্রতিবেদন - একুশে ফেব্রুয়ারি উদযাপন বিষয়ক প্রতিবেদন,  একুশে ফেব্রুয়ারি উদযাপন বিষয়ক প্রতিবেদন রচনা, একুশে ফেব্রুয়ারি উদযাপন বিষয়ক প্রতিবেদন রচনা বইয়ের

    একুশে ফেব্রুয়ারি উদযাপন বিষয়ক প্রতিবেদন 


    বরাবর 
    অধ্যক্ষ 
    রাজশাহী মডেল স্কুল অ্যান্ড কলেজ , 
    রাজশাহী

    বিষয় : একুশে ফেব্রুয়ারি উদযাপন বিষয়ক প্রতিবেদন । 
    সূত্র : রামক / ২০৭ / ১৫ / ২০১৬  

    জনাব , 
    প্রজশাহী মডেল স্কুল অ্যান্ড কলেজে উদ্যাপিত একুশে ফেব্রুয়ারি অনুষ্ঠানমালা সম্পর্কে প্রতিবেদন তৈরির জন্য আদিষ্ট হয়ে নিচের প্রতিবেদনটি উপস্থাপন করছি । 

    ১. অমর একুশে ফেব্রুয়ারি বা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাজশাহী মডেল স্কুল অ্যান্ড কলেজে ২১ শে ফেব্রুয়ারি ২০১৬ দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়ােজন করা হয় । অনুষ্ঠান পরিচালনায় ছিল ' একুশে ফেব্রুয়ারি উদযাপন কমিটি । ' এবারের প্রতিপাদ্য বিষয় ছিল ‘ একুশ আমার চেতনায় , একুশ আমার মননে ' । 

    ২. একুশে ফেব্রুয়ারি উদযাপন কমিটি ' ১৯ শে ফেব্রুয়ারি ২০১৬ মাতৃভাষা দিবস পালনের কর্মসূচি চূড়ান্ত করে । সেই কর্মসূচি অনুসারে ছাত্র - শিক্ষকের সমন্বিত একটি দল ২১ শে ফেব্রুয়ারি রাত ১০ টায় শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন । সকাল ৭ টায় প্রভাতফেরি শুরু হয় । প্রভাতফেরিতে যােগদানকারী শিক্ষক - শিক্ষার্থীরা খালি পায়ে হেঁটে ভাষা আন্দোলনের শহিদদের প্রতি সম্মান প্রদর্শন করে । ছাত্র - শিক্ষক সবার কণ্ঠে ছিল ‘ আমার ভাইয়ের রক্তে রাঙানাে একুশে ফেব্রুয়ারি , আমি কি ভুলিতে পারি ' গানটি । প্রভাতফেরি শেষ হলে অধ্যক্ষের পর অন্যান্য শিক্ষার্থী নিজ নিজ পুস্পার্ঘ্য শহিদ মিনারে অর্পণ করে । 

    ৩. আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের পরবর্তী কর্মসূচি শুরু হয় সকাল ৯ টায় । উদ্বোধন করেন প্রখ্যাত প্রাবন্ধিক সলিমুল্লাহ খান । প্রথমেই শুরু হয় আলােচনা সভা । সলিমুল্লাহ খান , কলেজের শিক্ষক - শিক্ষিকা ছাড়াও আলােচনায় অংশ নেন সাহিত্যিক জাকির তালুকদার । আলোচকরা ভাষা আন্দোলনের ইতিহাস , স্বাধীনতা আন্দোলনে এর প্রভাব , ২১ শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হয়ে ওঠার পরিপ্রেক্ষিত এবং বর্তমান সময়ে একুশের চেতনায় উজ্জীবনের গুরুত্ব উপস্থাপন করেন । আলােচনা শেষ হয় দুপুর ১২ টা ৩০ মিনিটে । 

    ৪ , দুপুর ২ টায় শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান । প্রথমেই একুশের চেতনা সমৃদ্ধ কবিতা আবৃত্তি ও গান পরিবেশন করে কলেজের বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীরা । এরপর বিকাল ৪ টায় মঞয়িত হয় মমতাজউদ্দীন আহমদের ‘ বিবাহ ' নাটকটি । সন্ধ্যা ৬ টায় শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের পুরস্কার বিতরণী । সন্ধ্যা ৭ টায় অনুষ্ঠানের সমাপ্তি ঘােষণা করেন একুশের ফেব্রুয়ারি উদ্যাপন কমিটির সভাপতি শিক্ষক আ ন ম বজলুর রশিদ । 

    উদযাপিত অনুষ্ঠানমালা ছিল প্রাণপ্রাচুর্যে ভরা । তবে ছাত্র - শিক্ষক সকলেই সচেতন ছিলেন যাতে ভাষাশহিদদের প্রতি যথাযযাগ্য সম্মান দেখিয়ে একুশে ফেব্রুয়ারির উদ্যাপনকে ভাবগাম্ভীর্যপূর্ণ ও সার্থকতামণ্ডিত করা যায় । 

    নিবেদক 
    সামন্ত চাকমা 
    একুশে ফেব্রুয়ারি উদ্যাপন উপকমিটি ও 
    সহকারী অধ্যাপক , বাংলা বিভাগ । 
    গজশাস্ত্র মডেল স্কুল এ্যান্ড কলেজ , রাজশাহী


    Tag: প্রতিবেদন - একুশে ফেব্রুয়ারি উদযাপন বিষয়ক প্রতিবেদন,  একুশে ফেব্রুয়ারি উদযাপন বিষয়ক প্রতিবেদন রচনা, একুশে ফেব্রুয়ারি উদযাপন বিষয়ক প্রতিবেদন রচনা বইয়ের 
                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

     



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)