প্রতিবেদন - একুশে ফেব্রুয়ারি উদযাপন বিষয়ক প্রতিবেদন

প্রতিবেদন - একুশে ফেব্রুয়ারি উদযাপন বিষয়ক প্রতিবেদন,  একুশে ফেব্রুয়ারি উদযাপন বিষয়ক প্রতিবেদন রচনা, একুশে ফেব্রুয়ারি উদযাপন বিষয়ক প্রতিবেদন রচনা বইয়ের

    একুশে ফেব্রুয়ারি উদযাপন বিষয়ক প্রতিবেদন 


    বরাবর 
    অধ্যক্ষ 
    রাজশাহী মডেল স্কুল অ্যান্ড কলেজ , 
    রাজশাহী

    বিষয় : একুশে ফেব্রুয়ারি উদযাপন বিষয়ক প্রতিবেদন । 
    সূত্র : রামক / ২০৭ / ১৫ / ২০১৬  

    জনাব , 
    প্রজশাহী মডেল স্কুল অ্যান্ড কলেজে উদ্যাপিত একুশে ফেব্রুয়ারি অনুষ্ঠানমালা সম্পর্কে প্রতিবেদন তৈরির জন্য আদিষ্ট হয়ে নিচের প্রতিবেদনটি উপস্থাপন করছি । 

    ১. অমর একুশে ফেব্রুয়ারি বা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাজশাহী মডেল স্কুল অ্যান্ড কলেজে ২১ শে ফেব্রুয়ারি ২০১৬ দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়ােজন করা হয় । অনুষ্ঠান পরিচালনায় ছিল ' একুশে ফেব্রুয়ারি উদযাপন কমিটি । ' এবারের প্রতিপাদ্য বিষয় ছিল ‘ একুশ আমার চেতনায় , একুশ আমার মননে ' । 

    ২. একুশে ফেব্রুয়ারি উদযাপন কমিটি ' ১৯ শে ফেব্রুয়ারি ২০১৬ মাতৃভাষা দিবস পালনের কর্মসূচি চূড়ান্ত করে । সেই কর্মসূচি অনুসারে ছাত্র - শিক্ষকের সমন্বিত একটি দল ২১ শে ফেব্রুয়ারি রাত ১০ টায় শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন । সকাল ৭ টায় প্রভাতফেরি শুরু হয় । প্রভাতফেরিতে যােগদানকারী শিক্ষক - শিক্ষার্থীরা খালি পায়ে হেঁটে ভাষা আন্দোলনের শহিদদের প্রতি সম্মান প্রদর্শন করে । ছাত্র - শিক্ষক সবার কণ্ঠে ছিল ‘ আমার ভাইয়ের রক্তে রাঙানাে একুশে ফেব্রুয়ারি , আমি কি ভুলিতে পারি ' গানটি । প্রভাতফেরি শেষ হলে অধ্যক্ষের পর অন্যান্য শিক্ষার্থী নিজ নিজ পুস্পার্ঘ্য শহিদ মিনারে অর্পণ করে । 

    ৩. আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের পরবর্তী কর্মসূচি শুরু হয় সকাল ৯ টায় । উদ্বোধন করেন প্রখ্যাত প্রাবন্ধিক সলিমুল্লাহ খান । প্রথমেই শুরু হয় আলােচনা সভা । সলিমুল্লাহ খান , কলেজের শিক্ষক - শিক্ষিকা ছাড়াও আলােচনায় অংশ নেন সাহিত্যিক জাকির তালুকদার । আলোচকরা ভাষা আন্দোলনের ইতিহাস , স্বাধীনতা আন্দোলনে এর প্রভাব , ২১ শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হয়ে ওঠার পরিপ্রেক্ষিত এবং বর্তমান সময়ে একুশের চেতনায় উজ্জীবনের গুরুত্ব উপস্থাপন করেন । আলােচনা শেষ হয় দুপুর ১২ টা ৩০ মিনিটে । 

    ৪ , দুপুর ২ টায় শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান । প্রথমেই একুশের চেতনা সমৃদ্ধ কবিতা আবৃত্তি ও গান পরিবেশন করে কলেজের বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীরা । এরপর বিকাল ৪ টায় মঞয়িত হয় মমতাজউদ্দীন আহমদের ‘ বিবাহ ' নাটকটি । সন্ধ্যা ৬ টায় শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের পুরস্কার বিতরণী । সন্ধ্যা ৭ টায় অনুষ্ঠানের সমাপ্তি ঘােষণা করেন একুশের ফেব্রুয়ারি উদ্যাপন কমিটির সভাপতি শিক্ষক আ ন ম বজলুর রশিদ । 

    উদযাপিত অনুষ্ঠানমালা ছিল প্রাণপ্রাচুর্যে ভরা । তবে ছাত্র - শিক্ষক সকলেই সচেতন ছিলেন যাতে ভাষাশহিদদের প্রতি যথাযযাগ্য সম্মান দেখিয়ে একুশে ফেব্রুয়ারির উদ্যাপনকে ভাবগাম্ভীর্যপূর্ণ ও সার্থকতামণ্ডিত করা যায় । 

    নিবেদক 
    সামন্ত চাকমা 
    একুশে ফেব্রুয়ারি উদ্যাপন উপকমিটি ও 
    সহকারী অধ্যাপক , বাংলা বিভাগ । 
    গজশাস্ত্র মডেল স্কুল এ্যান্ড কলেজ , রাজশাহী


    Tag: প্রতিবেদন - একুশে ফেব্রুয়ারি উদযাপন বিষয়ক প্রতিবেদন,  একুশে ফেব্রুয়ারি উদযাপন বিষয়ক প্রতিবেদন রচনা, একুশে ফেব্রুয়ারি উদযাপন বিষয়ক প্রতিবেদন রচনা বইয়ের 
    Previous Post Next Post

    👇 সকল ক্লাসের এসাইনমেন্ট নোটিফিকেশন আকারে সহজে পেতে ডাউনলোড করুন আমাদের এপ্লিকেশন 

    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন