ভাব সম্প্রসারণ - তরুলতা সহজেই তরুলতা, পশুপাখি সহজেই পশুপাখি, কিন্তু মানুষ প্রাণপণ চেষ্টায় তবে মানুষ

ভাব সম্প্রসারণ - তরুলতা সহজেই তরুলতা, পশুপাখি সহজেই পশুপাখি, কিন্তু মানুষ প্রাণপণ চেষ্টায় তবে মানুষ, তরুলতা সহজেই তরুলতা, পশুপাখি সহজেই পশুপাখি, কিন্তু মানুষ প্রাণপণ চেষ্টায় তবে মানুষ বলতে কি বোঝায়, তরুলতা সহজেই তরুলতা, পশুপাখি সহজেই পশুপাখি, কিন্তু মানুষ প্রাণপণ চেষ্টায় তবে মানুষ উক্তিটি কার, তরুলতা সহজেই তরুলতা, পশুপাখি সহজেই পশুপাখি, কিন্তু মানুষ প্রাণপণ চেষ্টায় তবে মানুষ English Translate

    তরুলতা সহজেই তরুলতা, পশুপাখি সহজেই পশুপাখি, কিন্তু মানুষ প্রাণপণ চেষ্টায় তবে মানুষ

    তরুলতা কিংবা পশুপাখি তাদের নিজস্ব নামে পরিচিত হলেও একজন মানুষকে মানুষ হয়ে ওঠার জন্য কঠোর । সাধনা করতে হয় । যার মাধ্যমে বিবেক , বুদ্ধি ও মননশক্তি অর্জন করে একজন মানুষ প্রকৃত মানুষ হয়ে ওঠে । এখানেই অন্যান্য প্রাণীর সঙ্গে মানুষের পার্থক্য । এ জগতে উদ্ভিদ ও প্রাণী নিয়ে সৃষ্টি হয়েছে প্রাণের জগৎ । তরুলতা প্রাণ নিয়ে বৃদ্ধি লাভ করে এবং সৃষ্টির নিয়মে একসময় বিলীন হয়ে যায় । 

    পশুপাখিও তেমনই । জন্ম থেকে মৃত্যু পর্যন্ত তরুলতা তরুলতাই থেকে যায় , প্রাণী প্রাণীই থেকে যায় । জৈবিক সত্তার বাইরে এদের আর কোনাে সত্তা নেই । কিন্তু মানুষের রয়েছে ব্যক্তিগত সত্তাকে পূর্ণাঙ্গরূপে প্রকাশের এবং সাধারণ একটি প্রাণী থেকে প্রাণিশ্রেষ্ঠ হবার ক্ষমতা । জ্ঞান আহরণের মাধ্যমে , শিল্প - সাহিত্য ও সংস্কৃতি চর্চার দ্বারা মানুষ নিজেকে সভ্য ও সুন্দর করে গড়ে তুলতে পারে , সৃষ্টি করতে পারে নিত্যনতুন বিষয় । 

    মানুষ এ ক্ষমতা একদিনে অর্জন করে না , এমনকি জন্মসূত্রেও কোনাে মানুষ এ ক্ষমতা লাভ করে না । এজন্য অনেক সাধনা , ত্যাগ , নিষ্ঠা , জ্ঞান - বিজ্ঞানের চর্চা , সর্বোপরি শিল্প , সাহিত্য ও সংস্কৃতির বিভিন্ন দিক নিয়ে বহু বছর ধরে সাধনা করে চলেছে এবং এতে সার্থকতা লাভ করেছে মানুষ । তরুলতা ও পশুপাখির নিজ স্বরূপ বা সত্তা বিকাশের জন্য কোনাে জ্ঞান বা সাধনার প্রয়ােজন হয় না । তাদের বৈশিষ্ট্য আপনা আপনিই বিকশিত হয় । এখানেই মানুষ আর অন্যান্য প্রাণীর মধ্যে পার্থক্য । প্রকাশ করার নানা মাধ্যম থাকলেও কেবল নিরন্তর সাধনার দ্বারাই মানুষের আপনসত্তার সে প্রকাশভঙ্গি মানবীয় হয়ে ওঠে । 

    মানুষ তার মহৎ কর্ম ও গুণাবলির জন্য মরেও অমর হয়ে থাকে । মানুষই ভবিষ্যৎ বংশধরদের জন্য সুন্দর ও বাসযােগ্য পৃথিবী তৈরি করে রেখে যেতে চায় । মানুষই পারে একে অপরকে প্রীতি , মায়া - মমতা ও ভালােবাসার ডােরে আবদ্ধ করতে এবং সকল দুঃখকষ্টে সহযােগিতার হাত বাড়াতে । অন্য কোনাে প্রাণী তা পারে না । শিক্ষা - দীক্ষার মাধ্যমে মানবিক গুণাবলি অর্জন করে , মনুষ্যত্বের বিকাশ সাধন করে তবেই পূর্ণাঙ্গ মানুষ হয়ে | ওঠা সম্ভব । মানুষের সঙ্গে অন্য সকল জীবের এটিই মৌলিক পার্থক্য ।


    Tagভাব সম্প্রসারণ - তরুলতা সহজেই তরুলতা, পশুপাখি সহজেই পশুপাখি, কিন্তু মানুষ প্রাণপণ চেষ্টায় তবে মানুষ, তরুলতা সহজেই তরুলতা, পশুপাখি সহজেই পশুপাখি, কিন্তু মানুষ প্রাণপণ চেষ্টায় তবে মানুষ বলতে কি বোঝায়, তরুলতা সহজেই তরুলতা, পশুপাখি সহজেই পশুপাখি, কিন্তু মানুষ প্রাণপণ চেষ্টায় তবে মানুষ উক্তিটি কার, তরুলতা সহজেই তরুলতা, পশুপাখি সহজেই পশুপাখি, কিন্তু মানুষ প্রাণপণ চেষ্টায় তবে মানুষ English Translate 

    Previous Post Next Post


    TOP POST

     

     

    🔽 এস এস সি/দাখিল ১ম সপ্তাহের এসাইনমেন্ট ২০২২ সমাধান দেখতে ক্লিক করুন

    🔽 এইচ এস সি/আলিম ১ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান ২০২২ দেখতে ক্লিক করুন

    🔽 সকল সপ্তাহের এসাইনমেন্ট সমাধান (ষষ্ঠ-নবম শ্রেণীর) দেখতে ক্লিক করুন 

    ☀️আপনার নামের অর্থ জানতে ক্লিক করুন 

    ��এসএসসি সকল বই ও নোট ডাউনলোড করতে ক্লিক করুন