ভাব সম্প্রসারণ - দুর্জন বিদ্বান হইলেও পরিত্যাজ্য

ভাব সম্প্রসারণ - দুর্জন বিদ্বান হইলেও পরিত্যাজ্য, দুর্জন বিদ্বান হইলেও পরিত্যাজ্য বলতে কি বোঝায়, দুর্জন বিদ্বান হইলেও পরিত্যাজ্য উক্তিটি কার, দুর্জন বিদ্বান হইলেও পরিত্যাজ্য English Translate, দুর্জন বিদ্বান হইলেও পরিত্যাজ্য কেন বলা হয়েছে

    দুর্জন বিদ্বান হইলেও পরিত্যাজ্য 

    বিদ্যা এবং চরিত্র মানবজীবনে মূল্যবান সম্পদ । বিদ্বানের সঙ্গ কল্যাণকর কিন্তু বিদ্বান অথচ চরিত্রহীন এমন । ব্যক্তির সঙ্গ কখনােই মঙ্গলজনক নয় , এদের সঙ্গ সর্বদাই পরিত্যাজ্য । বিদ্বান ব্যক্তি পৃথিবীর সর্বত্রই সম্মানিত । বিদ্বান ব্যক্তির জ্ঞানালােকের সংস্পর্শে এলে সকলেরই মন আলােকিত হয় । তদুপরি যদি তিনি সৎ চরিত্রবান হন তবে তার চরিত্র - মাধুর্য সকলকেই মুগ্ধ করে , তিনি সকলের ভক্তি ও শ্রদ্ধার পাত্র হন । 

    আর যদি বিদ্বান ব্যক্তি চরিত্রহীন হন , তখন অশ্রদ্ধার পাত্র হন । কেউ সহজে তার সঙ্গে মিশতে চায় না , কথাবার্তা এমনকি চলাফেরাও করতে চায় না । সকলেই তাঁর কাছ থেকে দূরে থাকে । কারণ চরিত্রহীন ব্যক্তি অসৎ উদ্দেশ্য ও হীনস্বার্থ হাসিলে তৎপর থাকে । তিনি তখন অশিক্ষিত ও দুর্জন ব্যক্তির মতাে যেকোনাে অন্যায় কাজ করতে দ্বিধা করেন না । 

    এ ধরনের ব্যক্তির সাহচর্য পেলে নিজ চরিত্রও কলুষিত হতে পারে । তাই চরিত্রহীন বিদ্বান ব্যক্তির সাহচর্য আমাদের কাম্য নয় । বিষধর সাপের মাথায় মহামূল্যবান মণি থাকে , তাই বলে মণি লাভের নিমিত্তে বিষধর সাপের কাছে গেলে মৃত্যুর আশঙ্কাও থাকে । তেমনই বিদ্বান অথচ চরিত্রহীন ব্যক্তির সাহচর্যে গিয়ে বিদ্যালাভ করলে বিপদও হতে পারে । সমাজে ঘৃণিত ও নিন্দনীয় হওয়ার সম্ভাবনা থাকে । অনেক সাধনা করে অর্জন করা বিদ্যাও অর্থহীন হয়ে পড়তে পারে । 

    তাই চরিত্রহীন বিদ্বান ব্যক্তিকে সব সময় এড়িয়ে চলা উচিত । সচ্চরিত্র ব্যক্তি অশিক্ষিত বা স্বল্পশিক্ষিত হলেও সে চরিত্রহীন বিদ্বান অপেক্ষা শ্রেয় । কেননা চরিত্র মানবজীবনের সবচেয়ে মূল্যবান সম্পদ এবং মানুষের ভালােমন্দ নিরূপণের মাপকাঠি । চরিত্র মানবজীবনের শ্রেষ্ঠ সম্পদ । চরিত্র নষ্ট হয়ে গেলে মানুষ আর মানুষ থাকে না , পশুতে পরিণত হয় । তাই চরিত্রহীন ব্যক্তি বিদ্বান হলেও তাকে পরিত্যাগ করাই শ্রেয় ।


    Tagভাব সম্প্রসারণ - দুর্জন বিদ্বান হইলেও পরিত্যাজ্য, দুর্জন বিদ্বান হইলেও পরিত্যাজ্য বলতে কি বোঝায়, দুর্জন বিদ্বান হইলেও পরিত্যাজ্য উক্তিটি কার, দুর্জন বিদ্বান হইলেও পরিত্যাজ্য English Translate, দুর্জন বিদ্বান হইলেও পরিত্যাজ্য কেন বলা হয়েছে

    Previous Post Next Post


    TOP POST

     

     

    🔽 এস এস সি/দাখিল ১ম সপ্তাহের এসাইনমেন্ট ২০২২ সমাধান দেখতে ক্লিক করুন

    🔽 এইচ এস সি/আলিম ১ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান ২০২২ দেখতে ক্লিক করুন

    🔽 সকল সপ্তাহের এসাইনমেন্ট সমাধান (ষষ্ঠ-নবম শ্রেণীর) দেখতে ক্লিক করুন 

    ☀️আপনার নামের অর্থ জানতে ক্লিক করুন 

    ��এসএসসি সকল বই ও নোট ডাউনলোড করতে ক্লিক করুন