যানজট একটি ভয়াবহ সমস্যা’– এ শিরােনামে একটি প্রতিবেদন রচনা করাে

যানজট একটি ভয়াবহ সমস্যা’– এ শিরােনামে একটি প্রতিবেদন রচনা, প্রতিবেদন - যানজট একটি ভয়াবহ সমস্যা, যানজট একটি ভয়াবহ সমস্যা’– এ শিরােনামে একটি প্রতিবেদন রচনা বইয়ের,

    যানজট একটি ভয়াবহ সমস্যা’– এ শিরােনামে একটি প্রতিবেদন রচনা করাে   


                            যানজট একটি ভয়াবহ সমস্যা 

    স্টাফ রিপাের্টার ॥ এদেশের জনগণের কাছে একটি অতি পরিচিত ও যন্ত্রণাদায়ক শব্দ যানজট । ঢাকাসহ দেশের । অধিকাংশ শহরাঞ্চলে এ সমস্যা প্রকট । বিশেষ করে ঢাকা শহরে বেড়েই চলেছে যানজট সমস্যার তীব্রতা । বাসা থেকে বেরােনাে মানেই যানজটের সম্মুখীন হওয়া । ঢাকা শহরে এ যানজট সমস্যার বেশ কয়েকটি কারণও রয়েছে । জনসংখ্যা বৃদ্ধি এর অন্যতম কারণ হলেও সারা বছর অতিরিক্ত রাস্তা খোঁড়াখুঁড়ি যানজটের জন্য যথেষ্ট পরিমাণে দায়ী । 

    ঢাকায় প্রতিনিয়ত বাড়ছে গাড়ির সংখ্যা । অথচ রাস্তাগুলাে প্রয়ােজনের তুলনায় অনেক সরু । তা ছাড়া রাস্তার জায়গা না রেখেই অপরিকল্পিতভাবে বাড়িঘর ও দোকানপাট গড়ে উঠছে । ফলে রাস্তায় যান চলাচলের জায়গার অভাবে যানজট বাড়ছে । এ ছাড়া গাড়ি চালকদের অজ্ঞতা , রিকশার আধিক্য , ট্রাফিক নিয়ন্ত্রকের উদাসীনতা , ট্রাফিক আইন মেনে না চলা , বৈদ্যুতিক সিগন্যাল না মানা , জেব্রা ক্রসিং ও ওভারব্রিজ ব্যবহার না করা , পর্যাপ্ত পার্কিং স্পেসের ব্যবস্থা না থাকা ইত্যাদি বিভিন্ন কারণে শহরে প্রতিনিয়ত যানজট সমস্যা ভয়াবহ রূপ ধারণ করছে । 

    যানজটের কারণে অ্যাম্বুলেন্স , ফায়ার সার্ভিসের গাড়িগুলাে সময়মতাে নির্দিষ্ট স্থানে পৌঁছতে পারে না , ফলে অসুস্থ ও বিপদাপন্ন অনেক মানুষের জীবনে নেমে আসে মারাত্মক বিপর্যয় । যানজটের ফলে রাস্তায় ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয় , যার জন্য কর্মস্থলে সঠিক সময়ে পৌছানাে যায় না । নষ্ট হয় শত শত কর্মঘণ্টা , ক্ষতি হয় কোটি কোটি টাকা । যা আমাদের মতাে দরিদ্র দেশের জন্য অত্যন্ত ক্ষতিকর ।এ ভয়াবহ যানজট সমস্যা থেকে পরিত্রাণ পেতে হলে সরকারকে অতি দ্রুত প্রয়ােজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে । কেননা এ সমস্যার ফলে জাতীয় জীবনে ধীরে ধীরে বিপর্যয় নেমে আসছে । 

    সড়কপথের শৃঙ্খলা রক্ষা করা গেলে যানজট সমস্যার অনেকটাই সমাধান করা সম্ভব । সরকারকে কঠোর আইন প্রয়ােগের ব্যবস্থা নিতে হবে । তবে শুধু সরকারের একার পক্ষে এ সমস্যার সমাধান করা সম্ভব নয় । জনগণকেও এগিয়ে আসতে হবে । সর্বাগ্রে । ট্রাফিক আইনের প্রতি আমাদের শ্রদ্ধাশীল থাকতে হবে । তাহলেই ভয়াবহ এ সমস্যা থেকে আমরা মুক্ত হতে পারব ।


    Tag: যানজট একটি ভয়াবহ সমস্যা’– এ শিরােনামে একটি প্রতিবেদন রচনা, প্রতিবেদন - যানজট একটি ভয়াবহ সমস্যা, যানজট একটি ভয়াবহ সমস্যা’– এ শিরােনামে একটি প্রতিবেদন রচনা বইয়ের,

                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)