প্রতিবেদন - বন্যায় ক্ষয়ক্ষতি সংক্রান্ত

প্রতিবেদন - বন্যায় ক্ষয়ক্ষতি সংক্রান্ত, বন্যায় ক্ষয়ক্ষতি সংক্রান্ত  প্রতিবেদন রচনা, প্রতিবেদন রচনা বন্যায় ক্ষয়ক্ষতি সংক্রান্ত, প্রতিবেদন কি

    বন্যায় ক্ষয়ক্ষতি সংক্রান্ত প্রতিবেদন 


    তারিখঃ 
    বরাবর 
    জেলা প্রশাসক 
    স্হানঃ 

    বিষয় : বন্যায় ক্ষয়ক্ষতি সংক্রান্ত প্রতিবেদন । 
    সূত্র : জে / ২৯ ( ০৭ ) / ২০১৬ 


    জনাব , 
    উপযুক্ত সূত্র ও বিষয়ের আলােকে আপনার সদয় অবগতির জন্য বন্যায় ধ্বংস ও ক্ষয়ক্ষতি সম্পর্কিত প্রতিবেদনটি উপস্থাপন করা হলাে । সর্পিল গতিতে বয়ে যাওয়া ইছামতি নদীর তীরে অবস্থিত গাংনী থানাটি মেহেরপুর জেলার অন্তর্গত । বন্যার প্রকোপ প্রতিবছরই এ এলাকায় পড়ে এবং ক্ষতিগ্রস্ত হয় এলাকার মানুষ । কিন্তু এবারের বন্যা স্মরণকালের ভয়াবহ এবং সর্বগ্রাসী রূপ নিয়ে এ অঞ্চলের মানুষের সামনে আবির্ভূত হয়েছে । বন্যার ভীষণতায় মানুষ শুধু আতঙ্কিত হয়নি , হয়ে পড়েছে হতবিহ্বল । নদীর পাড় ভেঙেছে , বৃক্ষ উপড়ে গেছে , রাস্তা ভেঙেছে , মাঠের পর মাঠ যেখানে ফলে সােনালি ফসল , সব ডুবে যায় বিশাল জলরাশির তলে । মনে হয় যেন দিগন্তজোড়া নদী , মাঝে মাঝে বাড়িগুলােকে দূর থেকে দেখে মনে হয় সমুদ্রের মাঝে ক্ষুদ্র ক্ষুদ্র দ্বীপ । 
    এ অবস্থায় মানুষের আশ্রয় নেওয়ার জায়গা নেই , প্রাণ বাঁচানাের মতাে খাদ্য নেই , চিকিৎসার ওষুধ নেই , শিশুদের জন্য পর্যাপ্ত খাদ্য নেই— শুধু নেই আর নেই , যেন গগনবিদারী হাহাকার । ভয়াবহ বন্যায় এ অঞ্চলের ক্ষয়ক্ষতির পরিমাণ অত্যধিক । ঘরবাড়ি ধ্বংস হয়েছে ২৫০ টি , পাকা রাস্তা ধ্বংস হয়েছে ৭ কিমি , কাঁচা রাস্তা ১৫ কিমি , পানির প্লাবনে নষ্ট হয়েছে প্রায় ৪০০ একর জমির ফসল । দীর্ঘদিন জমে থাকা দূষিত পানির কারণে শুরু হয়েছে ডায়রিয়া , উদরাময় , আমাশয় - এর মতাে রােগ , যা বর্তমানে মহামারি নীকার ধারণ করেছে । এসব জটিল রােগের শিকার হয়ে এ পর্যন্ত মারা গেছে ২৫ জন , যাদের মধ্যে অধিকাংশই শিশু । স্কুল - কলেজ ভবন নষ্ট হয়েছে প্রায় ২৫ টি , নষ্ট হয়েছে এ প্রতিষ্ঠানসমূহের প্রয়ােজনীয় । কাগজপত্র ও আসবাব । সাধারণ মানুষ এখন মেহেরপুর - কুষ্টিয়া রােডে খােলা আকাশের নিচে মানবেতর জীবনযাপন করছে । 
    ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত কুষ্টিয়া থানার অসহায় মানুষের পাশে দাড়ানাের মতাে মানুষের বড় অভাব । সরকারি । সম্মঘ্য সহযােগিতার নামে যে ত্রাণসামগ্রী দেওয়া হচ্ছে তা যথেষ্ট নয় । গনী থানার বন্যাদুর্গত মানুষের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার জন্য জেলা প্রশাসকের নিকট এলাকার। মানুষের পক্ষ থেকে অনুরােধ করছি । যাতে অবিলম্বে জেলা প্রশাসনের নিজস্ব উদ্যোগে চিকিৎসার জন্য ।
    চিকিৎসক দল পাঠানাে হয় । নিরন্ন মানুষের খাবারের জন্য প্রয়ােজনীয় খাদ্যসামগ্রী , শিশুখাদ্য ( যেমন : দুধ , বালি ) ও বিশুদ্ধ পানির ব্যবস্থা করা অতীব জরুরি । গৃহহীন মানুষের জন্য গৃহনির্মাণের ব্যবস্থা করা রাস্তাঘাট মেরামত করে দুর্গত মানুষের জন্য পুনরায় যােগাযােগ স্থাপনের সুযােগ প্রদান অতি জরুরি শিক্ষাপ্রতিষ্ঠানগুলাের প্রয়ােজনীয় সংস্কার করে , পুনরায় শিক্ষা লাভের সুষ্ঠু পরিবেশ তৈরি করা দরকার । উল্লিখিত বিষয়াদির যথােপযুক্ত ব্যবস্থা নেওয়ার জন্য মাননীয় জেলা প্রশাসকের সুদৃষ্টি কামনা করছি । 

    নিবেদক 
    রাশেদ আহমেদ সদস্য , 
    গাংনী পৌরসভা 
    মেহেরপুর


    Tag: প্রতিবেদন - বন্যায় ক্ষয়ক্ষতি সংক্রান্ত, বন্যায় ক্ষয়ক্ষতি সংক্রান্ত  প্রতিবেদন রচনা, প্রতিবেদন রচনা বন্যায় ক্ষয়ক্ষতি সংক্রান্ত, প্রতিবেদন কি
                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)