ভাব সম্প্রসারণ - পুষ্প আপনার জন্যে ফোটে না; পরের জন্য হৃদয় -কুসুমকে প্রস্ফুটিত করিও

ভাব সম্প্রসারণ - পুষ্প আপনার জন্যে ফোটে না; পরের জন্য হৃদয় -কুসুমকে প্রস্ফুটিত করিও, পুষ্প আপনার জন্যে ফোটে না; পরের জন্য হৃদয় -কুসুমকে প্রস্ফুটিত করিও বলতে কি বোঝায়, পুষ্প আপনার জন্যে ফোটে না; পরের জন্য হৃদয় -কুসুমকে প্রস্ফুটিত করিও উক্তিটি কেন করা হয়েছে, পুষ্প আপনার জন্যে ফোটে না; পরের জন্য হৃদয় -কুসুমকে প্রস্ফুটিত করিও English Translate

    পুষ্প আপনার জন্যে ফোটে না পরের জন্য হৃদয় -কুসুমকে প্রস্ফুটিত করিও

    পরের উপকারে নিজেকে বিলিয়ে দেওয়াতেই জীবনের সার্থকতা । নিজের স্বার্থকে বড় বলে বিবেচনা না করে । অপরের কল্যাণে নিজেকে নিয়ােজিত করতে পারলে জীবনের উদ্দেশ্য সফল হয় । এর মাধ্যমে জীবনের প্রকৃত অর্থ ও সুখ খুঁজে পাওয়া যায় । ফুল গাছে ফুটলেও চারদিকে সৌন্দর্য বিলিয়ে ঝরে পড়ে । সে কখনাে নিজের জন্য ফোটে না , অন্যকে আকৃষ্ট করতে , মুগ্ধ করতেই ফোটে । এতেই ফুলের সার্থকতা । 

    মানবজাতির উচিত ফুলের এ কল্যাণকর ব্রতকে নিজের জীবনের পাথেয় হিসেবে গ্রহণ করা । মানুষ যদি তার ক্ষণস্থায়ী জীবন ভােগবিলাস ও স্বার্থের কাজে ব্যয় করে তবে তাতে মানুষের সংকীর্ণতা ও স্বার্থপরতাই প্রকাশ পায় । নিজের সুখ বা স্বার্থ নয় , বরং পরের জন্য জীবনকে কাজে লাগাতে পারলে তাতে মানুষের মহত্ত্বের প্রকাশ ঘটে । নিজের সুখের কথা বিসর্জন দিয়ে , অপরের কল্যাণের জন্য প্রয়ােজনে জীবন ও মন উৎসর্গ করলে যে সুখ পাওয়া যায় তা - ই প্রকৃত সুখ । 

    মানুষ যদি ফুলের মতাে মনােভাব নিয়ে কাজ করে তবে অবশ্যই সুখ খুঁজে পাবে । মহাজ্ঞানী , উদার ও মহৎ ব্যক্তিরা কখনাে নিজ স্বার্থকে বড় করে দেখেন না । তাঁদের ধ্যানে ও কর্মে দেশ ও দশের ভাবনাই প্রধান । মহৎ মানুষ ফুলের মতাে তার সুন্দর গুণাবলি দিয়ে , দেশ ও দশের কল্যাণে , পৃথিবীকে সুন্দর , নির্মল ও আনন্দমুখর করে গড়ে তুলতে প্রাণপণে প্রচেষ্টা চালান । এ ধরনের স্বার্থত্যাগী মানুষের জন্য আজও পৃথিবী টিকে আছে । ধর্মপ্রবর্তকরা নিজেকে বিলিয়ে দিয়েছেন মানুষকে সৎ , সুন্দর ও সঠিক পথে ফিরিয়ে আনার জন্য । 

    তারা মনে করেন , তাঁদের আগমনই ঘটেছে মানুষের কল্যাণের জন্য । পুষ্প যেমন অপরের কল্যাণে নিজেকে উৎসর্গ করে , তেমনি জ্ঞানী , উদার ও মহৎ ব্যক্তিরা অপরের কল্যাণ | সাধনে ব্রতী হয়ে নিরলস সাধনা করেন । আমাদের সকলেরই উচিত দেশ ও জাতির কথা চিন্তা করে ফুলের । মতাে নিঃস্বার্থভাবে কাজ করা ।

    Tag: ভাব সম্প্রসারণ - পুষ্প আপনার জন্যে ফোটে না; পরের জন্য হৃদয় -কুসুমকে প্রস্ফুটিত করিও, পুষ্প আপনার জন্যে ফোটে না; পরের জন্য হৃদয় -কুসুমকে প্রস্ফুটিত করিও বলতে কি বোঝায়, পুষ্প আপনার জন্যে ফোটে না; পরের জন্য হৃদয় -কুসুমকে প্রস্ফুটিত করিও উক্তিটি কেন করা হয়েছে, পুষ্প আপনার জন্যে ফোটে না; পরের জন্য হৃদয় -কুসুমকে প্রস্ফুটিত করিও English Translate 
    Previous Post Next Post


    TOP POST

     

     

    🔽 এস এস সি/দাখিল ১ম সপ্তাহের এসাইনমেন্ট ২০২২ সমাধান দেখতে ক্লিক করুন

    🔽 এইচ এস সি/আলিম ১ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান ২০২২ দেখতে ক্লিক করুন

    🔽 সকল সপ্তাহের এসাইনমেন্ট সমাধান (ষষ্ঠ-নবম শ্রেণীর) দেখতে ক্লিক করুন 

    ☀️আপনার নামের অর্থ জানতে ক্লিক করুন 

    ��এসএসসি সকল বই ও নোট ডাউনলোড করতে ক্লিক করুন