ভাব সম্প্রসারণ - পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি

ভাব সম্প্রসারণ - পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি, পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি বলতে কি বোঝায়, পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি উক্তিটি কেন করা হয়েছে, পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি, পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি English Translate

    পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি

    পরিশ্রম মানবসমাজের সৌভাগ্য ও উন্নতির শ্রেষ্ঠ উপায় । পৃথিবীর সব কাজই পরিশ্রমসাপেক্ষ । যথােপযুক্ত । শ্রমের দ্বারাই মানবজীবনের সৌভাগ্যের সূচনা হয় । কাজেই ব্যক্তি ও জাতীয় জীবনের সর্বত্র পরিশ্রমই উন্নতির মূল চাবিকাঠি । মানুষ সাধারণত বিশ্বাস করে , তার সুখ - সমৃদ্ধি ও উন্নতি ভাগ্যের ওপর নির্ভর করে । অনেকে ভাগকে দোষারােপ করে মনের দুঃখে হাল ছেড়ে দেয় । তারা মনে করে , ভাগ্য সুপ্রসন্ন হলে ছেড়া কাথাও রাজার বিছানায় রূপান্তরিত হয় । 

    কিন্তু এ ধারণার পেছনে অলসতা , অন্ধ ধর্মবিশ্বাস , কর্মবিমুখ মনােভাব ও ভাগের ওপর নির্ভরশীলতা কাজ করে । এ পৃথিবীতে কোনাে কিছুই বিনা পরিশ্রমে লাভ করা যায় না । সংসার জীবনে টিকে থাকতে হলে , জীবনকে সার্থক করতে হলে , দশের কল্যাণ করতে হলে মানুষকে নিরলসভাবে পরিশ্রম করতে হবে । পরিশ্রমের মাধ্যমে বিদ্যা - বুদ্ধি , মানসম্মান , ধন - সম্পদ সব কিছু অর্জন করা যায় । যে জাতি যত বেশি পরিশ্রমী , সে জাতি তত বেশি উন্নত । পরিশ্রম ব্যক্তিকে দেয় প্রতিষ্ঠা আর জাতিকে দেয় আত্মমর্যাদা । 

    পক্ষান্তরে , শ্রমবিমুখ ব্যক্তি বা জাতি কখনাে স্বগৌরবে মাথা তুলে দাঁড়াতে পারে না । পৃথিবীর যেসব মহান ব্যক্তি স্মরণীয় ও বরণীয় হয়ে আছেন , তাঁরা সকলেই পরিশ্রম ও সাধনার দ্বারাই সাফল্য ও সৌভাগ্য লাভ করেছেন । বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর , কাজী নজরুল ইসলাম , ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর , আইনস্টাইন , নিউটন , বিভিন্ন ধর্মের ধর্মপ্রবর্তক , রাজনীতিবিদ সকলেই কঠোর পরিশ্রমের মাধ্যমেই স্ব - স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠা লাভ করে সৌভাগ্যের অধিকারী হয়েছেন । 

    যে জাতি যত বেশি পরিশ্রমী সে জাতি ততই দ্রুত গতিতে উন্নতির পথে এগিয়ে যায় । পৃথিবীর সকল উন্নত রাষ্ট্রের মূলে রয়েছে পরিশ্রমী জাতির অবদান । অন্যদিকে , ব্যক্তি ও ছাত্রজীবনে পরিশ্রম না করলে সৌভাগ্যের সূচনা হয় না , সাফল্য লাভ করা যায় না । মেধাবী ছাত্র পরিশ্রম ও সাধনা না করতে কাঙ্ক্ষিত ফল লাভ করতে ব্যর্থ হবে । সৃষ্টিকর্তার সর্বশ্রেষ্ঠ জীব মানুষ তার বুদ্ধি , মেধা ও পরিশ্রমের মাধ্যমে পৃথিবীর অভূতপূর্ব পরিবর্তন সাধন করে চলেছে মানবকল্যাণের জন্য । 

    আজকের সভ্যতা মানুষের যুগ যুগ ধরে পরিশ্রমের সম্মিলিত যােগফল । আগামী প্রজন্মের জন্য সুন্দর পৃথিবী তৈরি করতে আমাদের নিরলস পরিশ্রম করতে হবে । নিজের উন্নতির জন্য , সমগ্র কল্যাণের জন্য আমাদের উচিত অলসতা পরিহার করে , কর্মবিমুখ মনােভাব ত্যাগ করে যথাযথ পরিশ্রম করা । তবেই প্রসন্ন হবে ভাগ্য ।

    Tag: ভাব সম্প্রসারণ - পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি, পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি বলতে কি বোঝায়, পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি উক্তিটি কেন করা হয়েছে, পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি, পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি English Translate 


    Any business enquiry contact us

    Email:-Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদেরGoogle News,FacebookএবংTelegram পেজ)


                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com


     

    কিভাবে আমাদের ওয়েবসাইট থেকে পিডিএফ ডাউনলোড করবেন এবং পাসওয়ার্ড কি দিবেন? বিস্তারিত জেনে নিন