ভাব সম্প্রসারণ - পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি

ভাব সম্প্রসারণ - পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি, পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি বলতে কি বোঝায়, পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি উক্তিটি কেন করা হয়েছে, পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি, পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি English Translate

    পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি

    পরিশ্রম মানবসমাজের সৌভাগ্য ও উন্নতির শ্রেষ্ঠ উপায় । পৃথিবীর সব কাজই পরিশ্রমসাপেক্ষ । যথােপযুক্ত । শ্রমের দ্বারাই মানবজীবনের সৌভাগ্যের সূচনা হয় । কাজেই ব্যক্তি ও জাতীয় জীবনের সর্বত্র পরিশ্রমই উন্নতির মূল চাবিকাঠি । মানুষ সাধারণত বিশ্বাস করে , তার সুখ - সমৃদ্ধি ও উন্নতি ভাগ্যের ওপর নির্ভর করে । অনেকে ভাগকে দোষারােপ করে মনের দুঃখে হাল ছেড়ে দেয় । তারা মনে করে , ভাগ্য সুপ্রসন্ন হলে ছেড়া কাথাও রাজার বিছানায় রূপান্তরিত হয় । 

    কিন্তু এ ধারণার পেছনে অলসতা , অন্ধ ধর্মবিশ্বাস , কর্মবিমুখ মনােভাব ও ভাগের ওপর নির্ভরশীলতা কাজ করে । এ পৃথিবীতে কোনাে কিছুই বিনা পরিশ্রমে লাভ করা যায় না । সংসার জীবনে টিকে থাকতে হলে , জীবনকে সার্থক করতে হলে , দশের কল্যাণ করতে হলে মানুষকে নিরলসভাবে পরিশ্রম করতে হবে । পরিশ্রমের মাধ্যমে বিদ্যা - বুদ্ধি , মানসম্মান , ধন - সম্পদ সব কিছু অর্জন করা যায় । যে জাতি যত বেশি পরিশ্রমী , সে জাতি তত বেশি উন্নত । পরিশ্রম ব্যক্তিকে দেয় প্রতিষ্ঠা আর জাতিকে দেয় আত্মমর্যাদা । 

    পক্ষান্তরে , শ্রমবিমুখ ব্যক্তি বা জাতি কখনাে স্বগৌরবে মাথা তুলে দাঁড়াতে পারে না । পৃথিবীর যেসব মহান ব্যক্তি স্মরণীয় ও বরণীয় হয়ে আছেন , তাঁরা সকলেই পরিশ্রম ও সাধনার দ্বারাই সাফল্য ও সৌভাগ্য লাভ করেছেন । বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর , কাজী নজরুল ইসলাম , ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর , আইনস্টাইন , নিউটন , বিভিন্ন ধর্মের ধর্মপ্রবর্তক , রাজনীতিবিদ সকলেই কঠোর পরিশ্রমের মাধ্যমেই স্ব - স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠা লাভ করে সৌভাগ্যের অধিকারী হয়েছেন । 

    যে জাতি যত বেশি পরিশ্রমী সে জাতি ততই দ্রুত গতিতে উন্নতির পথে এগিয়ে যায় । পৃথিবীর সকল উন্নত রাষ্ট্রের মূলে রয়েছে পরিশ্রমী জাতির অবদান । অন্যদিকে , ব্যক্তি ও ছাত্রজীবনে পরিশ্রম না করলে সৌভাগ্যের সূচনা হয় না , সাফল্য লাভ করা যায় না । মেধাবী ছাত্র পরিশ্রম ও সাধনা না করতে কাঙ্ক্ষিত ফল লাভ করতে ব্যর্থ হবে । সৃষ্টিকর্তার সর্বশ্রেষ্ঠ জীব মানুষ তার বুদ্ধি , মেধা ও পরিশ্রমের মাধ্যমে পৃথিবীর অভূতপূর্ব পরিবর্তন সাধন করে চলেছে মানবকল্যাণের জন্য । 

    আজকের সভ্যতা মানুষের যুগ যুগ ধরে পরিশ্রমের সম্মিলিত যােগফল । আগামী প্রজন্মের জন্য সুন্দর পৃথিবী তৈরি করতে আমাদের নিরলস পরিশ্রম করতে হবে । নিজের উন্নতির জন্য , সমগ্র কল্যাণের জন্য আমাদের উচিত অলসতা পরিহার করে , কর্মবিমুখ মনােভাব ত্যাগ করে যথাযথ পরিশ্রম করা । তবেই প্রসন্ন হবে ভাগ্য ।

    Tag: ভাব সম্প্রসারণ - পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি, পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি বলতে কি বোঝায়, পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি উক্তিটি কেন করা হয়েছে, পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি, পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি English Translate 
                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)