প্রতিবেদন - কলেজের ছাত্র সংসদ আয়োজিত বার্ষিক সাহিত্য ও সাংস্কৃতিক সপ্তাহ সম্পর্কিত প্রতিবেদন

প্রতিবেদন - কলেজের ছাত্র সংসদ আয়োজিত বার্ষিক সাহিত্য ও সাংস্কৃতিক সপ্তাহ সম্পর্কিত, কলেজের ছাত্র সংসদ আয়োজিত বার্ষিক সাহিত্য ও সাংস্কৃতিক সপ্তাহ সম্পর্কিত প্রতিবেদন রচনা, কলেজের ছাত্র সংসদ আয়োজিত বার্ষিক সাহিত্য ও সাংস্কৃতিক সপ্তাহ সম্পর্কিত বইয়ের প্রতিবেদন রচনা


    কলেজের ছাত্র সংসদ আয়োজিত বার্ষিক সাহিত্য ও সাংস্কৃতিক সপ্তাহ সম্পর্কিত প্রতিবেদন 


    তারিখঃ
    বরাবর 
    অধ্যক্ষ আবদুর রাজ্জাক স্কুল অ্যান্ড কলেজ 
    যশাের 

    বিষয় : কলেজের ছাত্র সংসদ আয়ােজিত বার্ষিক সাহিত্য ও সাংস্কৃতিক সপ্তাহ সম্পর্কিত প্রতিবেদন ।  

    সূত্র : ( আ.রা , ৩ ( ১০ ) / ২০১৬ 

    জনাব , 
    উপযুক্ত সূত্র ও বিষয়ের আলােকে গত ৩ মার্চ থেকে ৯ মার্চ ২০১৬ পর্যন্ত অত্র কলেজে অনুষ্ঠিত সাহিত্য ও সাংস্কৃতি সপ্তাহ সম্পর্কিত প্রতিবেদনটি আপনার সদয় অবগতির জন্য উপস্থাপন করছি ।

    ১. অত্যন্ত আনন্দঘন ও উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে যশাের আবদুর রাজ্জাক স্কুল অ্যান্ড কলেজের বার্ষিক সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযােগিতা বিগত ৩ রা মার্চ থেকে ৯ ই মার্চ ২০১৬ পর্যন্ত অনুষ্ঠিত হয় । 

    ২. কলেজের ছাত্র সংসদ সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযােগিতার আয়ােজন করে । এ প্রতিযােগিতার শিক্ষার্থীদের মধ্যে নতুনত্বের ছোঁয়া লাগে । বৈচিত্র্যপূর্ণ প্রতিযােগিতায় অংশগ্রহণে শিক্ষার্থীরা যেমন আনন্দ লাভ করে তেমনি সারা বছর নিয়মিত লেখাপড়ার পর এ ধরনের অনুষ্ঠানের ফলে তাদের মধ্যে সুখ প্রতিযােগিতার মনােভাব লক্ষ করা যায় । সাহিত্য ও সংস্কৃতিতে আগ্রহী শিক্ষক - শিক্ষিকা ও ছাত্রছাত্রীদের সহযােগিতায় অনুষ্ঠানটি সার্থকতার সাথে সম্পন্ন হয় । 

    ৩. বিপুলসংখ্যক ছাত্রছাত্রী এ প্রতিযােগিতায় অংশগ্রহণের সুযােগ পায় । শিক্ষার্থীরা যেন বিভিন্ন ধরনের প্রতিযােগিতায় অংশগ্রহণের সুযােগ পেয়ে তাদের প্রতিভার বিকাশ ঘটাতে পারে সেজন্য অনেকগুলাে বিষয় নির্ধারণ করা হয়েছিল । এগুলাের মধ্যে ছিল স্বরচিত কবিতা পাঠ , আবৃত্তি , উপস্থিত বক্তৃতা , বিতর্ক প্রতিযােগিতা , পুঁথিপাঠ , গল্প বলা , দেশাত্মবােধক গান , রবীন্দ্র সংগীত , নজরুল সংগীত , পল্লীগীতি , ভাটিয়ালি , লালনগীতি , ছড়াগান , আধুনিক গান , উচ্চাঙ্গ সংগীত , নৃত্য , সুন্দর হাতের লেখা , রচনা । লিখন , চিত্রাঙ্কন , একক অভিনয় প্রভৃতি বিষয় । একজন প্রতিযােগী সর্বোচ্চ পাঁচটি বিষয়ে অংশগ্রহণ করার সুযােগ পায় । 

    ৪. অনেক শিক্ষার্থীর অংশগ্রহণে প্রাথমিক নির্বাচনের পর শুধু বাছাইকৃত চূড়ান্ত প্রতিযােগিরা মূল প্রতিযােগিতায় অংশগ্রহণ করে । প্রতিযােগিতায় বিচারকের দায়িত্ব পালন করেন সংস্কৃতি অঙ্গনে পরিচিত ব্যক্তিবর্গ । প্রথম দিন এলাকার সম্মানিত সংসদ সদস্য জনাব রুহুল আমিন সাহিত্য ও সংস্কৃতি সপ্তাহের শুভ উদ্বোধন করেন । প্রতিদিন চতুর্থ ঘণ্টা পর্যন্ত ক্লাস হওয়ার পর কলেজ মিলনায়তনে প্রতিযােগিতা শুরু হয় । মিলনায়তনে উপচে পড়া শিক্ষার্থীদের অংশগ্রহণে অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়েছে । যারা প্রতিযােগিতায় অংশগ্রহণ করেনি তারাও অত্যন্ত শৃঙ্খলার সাথে অনুষ্ঠানটি উপভােগ করে । এ ছাড়া প্রত্যেক শ্রেণির দলনেতা এবং শিক্ষকদের পারস্পরিক সহযােগিতায় অনুষ্ঠানটি সফলভাবে সম্পন্ন হয় । 

    ৫. প্রতিযােগিতায় প্রথম , দ্বিতীয় ও তৃতীয় স্থান লাভকারী শিক্ষার্থীদের পুরস্কৃত করা হয় । পুরস্কার হিসেবে দেওয়া হয় মূল্যবান বই । এ ছাড়া সর্বোচ্চ পুরস্কার লাভকারী একাদশ শ্রেণির শিক্ষার্থী আসিফ , ইশতিয়াক বিশেষ পুরস্কার লাভ করে । এ ছাড়া শ্রেণিকক্ষে ভালাে ফলাফল করা শিক্ষার্থী , নিয়মিত উপস্থিত শিক্ষার্থী , আচার - ব্যবহারের ওপর ইত্যাদি বিষয়েও পুরস্কার প্রদান করা হয় । এতে তারা লেখাপড়া ও উভয় ক্ষেত্রেই ভালাে করার অনুপ্রেরণা লাভ করে । 

    ৬. শেষ দিন পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষা বাের্ডের চেয়ারম্যান । সকলের মাঝে পুরস্কার তুলে দেন। 

    ৭ , অনুষ্ঠানে সকল অভিভাবককে আমন্ত্রণ জানানাে হয় । বিপুলসংখ্যক অভিভাবক অনুষ্ঠান উপভােগ করেন । পুরস্কার বিতরণের পর এক বৈচিত্র্যময় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় ।

    ৮.কলেজের বার্ষিক ও সাংস্কৃতিক প্রতিযােগিতা এভাবে অত্যন্ত উৎসাহ - উদ্দীপনার মাধ্যমে অনুষ্ঠিত হয় । এর ফলে তাদের মধ্যে ভালাে করার অনুপ্রেরণা জাগ্রত হয় । পুরাে একটি সপ্তাহ তারা বেশ আনন্দ উপভােগ করার মাধ্যমে সারা বছরের পরিশ্রম করার অনুপ্রেরণা পায় । তাই এটি খুব গুরুত্বপূর্ণ । 


    নিবেদক 
    অনিরুদ্ধ সরকার 
    আহ্বায়ক 
    বার্ষিক সাহিত্য ও সাংস্কৃতিক সপ্তাহ উদযাপন উপকমিটি ও 
    সহকারী অধ্যাপক , বাংলা বিভাগ 
    আবদুর রাজ্জাক স্কুল অ্যান্ড কলেজ , যশাের ।


    Tag: প্রতিবেদন - কলেজের ছাত্র সংসদ আয়োজিত বার্ষিক সাহিত্য ও সাংস্কৃতিক সপ্তাহ সম্পর্কিত, কলেজের ছাত্র সংসদ আয়োজিত বার্ষিক সাহিত্য ও সাংস্কৃতিক সপ্তাহ সম্পর্কিত প্রতিবেদন রচনা, কলেজের ছাত্র সংসদ আয়োজিত বার্ষিক সাহিত্য ও সাংস্কৃতিক সপ্তাহ সম্পর্কিত বইয়ের প্রতিবেদন রচনা
    Previous Post Next Post

    👇 সকল ক্লাসের এসাইনমেন্ট নোটিফিকেশন আকারে সহজে পেতে ডাউনলোড করুন আমাদের এপ্লিকেশন 

    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন