বাংলাদেশের প্রাকৃতিক দুর্যোগ ও এর প্রতিকার রচনা - বাংলাদেশের প্রাকৃতিক দুর্যোগ ও এর প্রতিকার | Bangladesher Prakitik Durzog O ar Protikar

বাংলাদেশের প্রাকৃতিক দুর্যোগ ও এর প্রতিকার রচনা - বাংলাদেশের প্রাকৃতিক দুর্যোগ ও এর প্রতিকার,  Bangladesher Prakitik Durzog O ar Protikar, বাংলাদেশের প্রাকৃতিক দুর্যোগ ও এর প্রতিকার অনুচ্ছেদ রচনা, রচনা - বাংলাদেশের প্রাকৃতিক দুর্যোগ ও এর প্রতিকার

    বাংলাদেশের প্রাকৃতিক দুর্যোগ ও এর প্রতিকার রচনা

    ভূমিকা : মানবসৃষ্ট নয় এমন দুর্ঘটনা , যা মানুষের আর্থসামাজিক অবস্থার ওপর ক্ষতিকর প্রভাব ফেলে তা - ই প্রাকৃতিক দুর্যোগ । এর বিস্তার অবশ্য পৃথিবীর সব দেশে সমান নয় । উন্নত দেশগুলাের তুলনায় উন্নয়নশীল দেশগুলােতে প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকির মাত্রা বেশি । বাংলাদেশে প্রাকৃতিক দুর্যোগের এক দীর্ঘ ইতিহাস রয়েছে । এসব দুর্যোগে প্রাণহানি ও সম্পদের ক্ষয়ক্ষতিও হয়েছে ব্যাপক । ঝড় , বন্যা , খরা , জলােচ্ছ্বাসের মতাে ভয়াবহ দুর্যোগ মানুষের সযত্নে লালিত সংসার নিমেষে নিঃশেষ করে দেয় । অনিশ্চিত ভবিষ্যতের দোলাচলে পড়ে অসহায় মানুষ । 

    প্রাকৃতিক দুর্যোগের ধরন : ভৌগােলিক দৃষ্টিকোণ থেকে বাংলাদেশে সৃষ্ট প্রাকৃতিক দুর্যোগসমূহকে প্রধান তিনটি ভাগে বিভক্ত করা যায় । এগুলাে হলাে- 
    ১. বায়ুমণ্ডলে সংঘটিত দুর্যোগ এর মধ্যে পড়ে ঘূর্ণিঝড় , খরা , অতিবৃষ্টি ইত্যাদি । 
    ২. ভূ - পৃষ্ঠে সৃষ্ট দুর্যোগ যেমন : বন্যা , ভূমিধস , নদীভাঙন , ভূ - অভ্যন্তরস্থ পানি দূষণ প্রভৃতি । 
    ৩. ভূ - গর্ভস্থ দুর্যোগ ভূ - অভ্যন্তরে সৃষ্ট দুর্যোগের মধ্যে প্রধান হলাে ভূমিকম্প ও অগ্ন্যুৎপাত । এসব দুর্যোগের মধ্যে ঝড় - ঝঞা , নদীভাঙন , খরা , ভূমিধস , ভূ - গর্ভস্থ পানি দূষণ ইত্যাদিতে বাংলাদেশ ক্ষতিগ্রস্ত হয় বেশি । অগ্ন্যুৎপাতের সম্ভাবনা না থাকলেও ভূমিকম্পের ঝুঁকির মধ্যে রয়েছে বাংলাদেশ । বাংলাদেশে সংঘটিত প্রধান প্রধান প্রাকৃতিক দুর্যোগগুলাে হলাে : 

    ঘূর্ণিঝড় : ঘূর্ণিঝড়ে বাতাসের তীব্রতা হয় অনেক বেশি । কখনাে কখনাে তা ঘণ্টায় ২৫০ কিলােমিটার বেগে বয়ে যায় । সমুদ্রে সৃষ্টি হয় জলােচ্ছাসের । প্রতিবছরই এপ্রিল - মে এবং অক্টোবর - নভেম্বরে বাংলাদেশে ছােট - বড় ঘূর্ণিঝড় আঘাত হানে । প্রবল শক্তিসম্পন্ন এ ঝড়ে বাংলাদেশে সবেচেয়ে বেশি ক্ষয় - ক্ষতির শিকার হয় চট্টগ্রাম , কক্সবাজার , নােয়াখালী , খুলনা , বরিশাল ও পটুয়াখালীর উপকূলীয় অঞ্চল এবং সমুদ্র তীরবর্তী দ্বীপসমূহ । ১৯৭০ সালে মেঘনা মােহনায় প্রবল ঘূর্ণিঝড় ও জলােচ্ছাসে প্রায় তিন লক্ষ মানুষ প্রাণ হারায় , গবাদিপশু ও ফসলেরও ক্ষতি হয় প্রচুর । ১৯৯১ সালে বাংলাদেশের উপকূলীয় অঞ্চল দিয়ে বয়ে যাওয়া প্রচণ্ড ঘূর্ণিঝড় ও জলােচ্ছ্বাসে দেড় লক্ষ মানুষের মৃত্যু হয় , সম্পদহানি হয় ছয় শ ' কোটি টাকার । ২০০৭ সালে বাংলাদেশের দক্ষিণ - পশ্চিম উপকূলে আঘাত হানে প্রচণ্ড শক্তিসম্পন্ন ঘূর্ণিঝড় ' সিডর ' । এতেও জান - মালের ব্যাপক ক্ষয় - ক্ষতি হয় । বিশ্বের একমাত্র ম্যানগ্রোভ বন সুন্দরবন ক্ষতিগ্রস্ত হয় সবচেয়ে বেশি । এছাড়াও নার্গিস ও মহাসেন নামে দুটি বড় ধরনের ঘূণিঝড় আঘাত হানে বাংলাদেশে ।

    বন্যা : প্রতিবছর বাংলাদেশের এক বিস্তীর্ণ বন্যায় প্লাবিত হয় ধাতুগত কারণে নদ - নদীর পানি বেড়ে যাবার ফলে , প্রবল বৃটিপাতে পাহাড়ি ঢল নেমে , নদীর বাঁধ ভেঙে , জলােচ্ছাস ও জোয়ারের ফলে বাংলাদেশে । বন্যা দেখা দেয় । বন্যায় প্রাণহানি কম হলেও সম্পদ ও ফসলের ব্যাপক গতি হয় । অনেক গবাদিপশ মারা । যায় । বন্যাপরবর্তী সময়ে খাদ্যাভাব এবং নানারকম রােগব্যাধি দেখা দেয় । গৃহহীন হয়ে পড়ে অনেক লোক । বাংলাদেশে ১৯৫৫ , ১৯৭৪ , ১৯৮৭ , ১৯৮৮ , ১৯৯৮ , ২০০৪ ও ২০০৭ সালে সৃষ্ট বন্যায় প্রচুর ক্ষয় - ক্ষতি হয়েছিল । ১৯৭৪ সালে বন্যার পরপরই দুর্ভিক্ষ দেখা দেয় এবং তাতে প্রায় ত্রিশ হাজার মানুষের মৃত্যু হয় । ১৯৮৮ ও ১৯৯৮ সালের বন্যায় মৃতের সংখ্যা হাজার ছাড়িয়ে যায় । 

    নদীভাঙন : বাংলাদেশে প্রতিবছর নদী ভাঙনের ফলে বসতভিটা , ফসলি জমি নদীর বুকে বিলীন হয়ে যায় । লক্ষ লক্ষ লােক প্রাকৃতিক নির্মমতার কবলে পড়ে সহায় - সম্বলহীন হয়ে গ্রাম থেকে শহরে আশ্রয় নেয় । 

    ভূমিধস : ভূমিধস পাহাড়ি এলাকায় সংঘটিত হয় । চট্টগ্রাম , কক্সবাজার , রাঙামাটি , বান্দরবান , খাগড়াছড়ি প্রভৃতি পাহাড়ি অঞ্চলে বর্ষা মৌসুমে মাঝে মাঝে পাহাড় ধসে পড়ে । পাহাড়ের কোল ঘেঁষে গড়ে ওঠা অনেক ঘরবাড়ি চাপা পড়ে , ঘটে প্রাণহানি । নির্বিচারে ও অনিয়মতান্ত্রিকভাবে পাহাড় কাটার কারণেও ভূমিধস হয় । ভূমিধসের কারণে পাহাড়ি এলাকায় সড়ক যােগাযােগও বিচ্ছিন্ন হয়ে পড়ে । 

    ভূমিকম্প : ভূমিকম্প একটি ভয়াবহ ও মারাত্মক প্রাকৃতিক বিপর্যয় । বিশেষজ্ঞদের মতে , বাংলাদেশ ভূমিকম্পপ্রবণ অঞ্চলে রয়েছে । বাংলাদেশের উত্তর পূর্বাঞ্চল ও আসাম এলাকায় ১৮৯৭ সালে ৮.৭ মাত্রার ভূমিকম্পে প্রায় দেড় হাজার মানুষ মারা গিয়েছিল । বিশেষজ্ঞদের অভিমত , এ ধরনের ভূ - কম্পন একই এলাকায় একশ থেকে একশ ত্রিশ বছর পর আবার আঘাত হানতে পারে । এছাড়া প্রতি বছরই চট্টগ্রাম , রাঙামাটি , মহেশখালী , সিলেট , ঢাকা , ময়মনসিংহ , রাজশাহী প্রভৃতি এলাকায় এক বা একাধিক মৃদু ভূমিকম্প অনুভূত হয় । 

    আর্সেনিক : ভূ - গর্ভস্থ পানিতে আর্সেনিকের উপস্থিতিতে বাংলাদেশের মানুষের স্বাস্থ্য ভয়াবহ হুমকির মুখে । পড়েছে । বাংলাদেশের দক্ষিণ - পূর্বাঞ্চল বিশেষ করে কুষ্টিয়া , যশাের , ফরিদপুর , চাঁদপুর , নােয়াখালী , লক্ষ্মীপুর ও নারায়ণগঞ্জ জেলার অধিবাসীরা ভয়াবহ আর্সেনিক দূষণের শিকার । 

    প্রাকৃতিক দুর্যোগের প্রতিকার : প্রাকৃতিক দুর্যোগ সম্পূর্ণভাবেই প্রাকৃতিক । এ থেকে নিষ্কৃতি পাওয়া সম্ভব নয় । তবে গণসচেতনতা সৃষ্টির মাধ্যমে এবং পরিকল্পিতভাবে দুর্যোগ মােকাবেলা করে ক্ষয় - ক্ষতির পরিমাণ কমানাে যায় যেমন 
    ক . জলােচ্ছাস ও বন্যা সমস্যা মােকাবেলার জন্য উপকূলীয় অঞ্চলে প্রচুর পরিমাণে বনায়ন ও নদীর পানি বহন ক্ষমতা বাড়ানাের জন্য নদী খনন করা যেতে পারে । 
    খ . ঘূর্ণিঝড় ও জলােচ্ছাস মােকাবেলায় আবহাওয়া পূর্বাভাসের মাধ্যমে জনগণকে সতর্ক করতে হবে । উপকূলীয় অঞ্চল থেকে দুত লােকজনকে সরিয়ে নিতে হবে , নিরাপদ স্থানে । প্রয়ােজনে আশ্রয়কেন্দ্রের সংখ্যা বাড়াতে হবে । 
    গ . ভূমিকম্প হলে তাৎক্ষণিকভাবে কোথায় আশ্রয় নিতে হবে সে সম্পর্কে জনগণকে সচেতন করতে হবে । ধ্বংসযজ্ঞ হলে দ্রুত উদ্ধার তৎপরতা চালানাের জন্য প্রশিক্ষণপ্রাপ্ত লােকবল ও আধুনিক যন্ত্রপাতির ব্যবস্থা । করতে হবে । 

    উপসংহার : যেকোনাে ধরনের প্রাকৃতিক দুর্যোগ সাময়িকভাবে স্বাভাবিক জীবনযাত্রাকে স্তন্ধ করে দেয় । অর্থনীতি হয় নানাভাবে বিপর্যস্ত । ভূ - প্রাকৃতিক বিন্যাস অনুযায়ী বাংলাদেশ একটি দুর্যোগপ্রবণ অঞল । তাই সব । ধরনের দুর্যোগ মােকাবেলার জন্য সরকারিভাবে বাস্তবসম্মত ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করতে হবে । | বেসরকারি উদ্যোগকেও দিতে হবে প্রয়ােজনীয় পৃষ্ঠপােষকতা । স্থানীয় পর্যায়ে গড়ে তুলতে হবে বিভিন্ন । স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান । যেহেতু প্রাকৃতিক দুর্যোগ একটি জাতীয় দুর্যোগ । তাই দেশ ও দশের স্বার্থে দুর্যোগ । মােকাবেলায় সকলকে দৃঢ়চিত্তে সমানভাবে এগিয়ে আসতে হবে । তাহলেই দুর্যোগ পরবর্তী সমস্যা মােকাবেলা ও ক্ষয়ক্ষতি এড়ানাে সম্ভব ।

    বাংলাদেশের প্রাকৃতিক দুর্যোগ ও এর প্রতিকার

    Bangladesher Prakitik Durzog O ar Protikar


    Tag: বাংলাদেশের প্রাকৃতিক দুর্যোগ ও এর প্রতিকার রচনা - বাংলাদেশের প্রাকৃতিক দুর্যোগ ও এর প্রতিকার,  Bangladesher Prakitik Durzog O ar Protikar, বাংলাদেশের প্রাকৃতিক দুর্যোগ ও এর প্রতিকার অনুচ্ছেদ রচনা, রচনা - বাংলাদেশের প্রাকৃতিক দুর্যোগ ও এর প্রতিকার

                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)