ভাব সম্প্রসারণ - তুমি অধম- তাই বলিয়া আমি উত্তম না হইব কেন

ভাব সম্প্রসারণ - তুমি অধম- তাই বলিয়া আমি উত্তম না হইব কেন, তুমি অধম- তাই বলিয়া আমি উত্তম না হইব কেন বলতে কি বোঝানো হয়েছে, তুমি অধম- তাই বলিয়া আমি উত্তম না হইব কেন উক্তিটি কেন করা হয়েছে, তুমি অধম- তাই বলিয়া আমি উত্তম না হইব কেন English Translate

    তুমি অধম- তাই বলিয়া আমি উত্তম না হইব কেন

    সৃষ্টির সেরা জীব মানুষের রয়েছে বিবেক ও মনুষ্যত্ববােধ । যার দ্বারা মানুষ নিজের ওপর অধমের সকল কুপ্রভাব ঝেড়ে ফেলে দিয়ে নিজেকে উত্তমে পরিণত করতে পারে । কারণ মনুষ্য জাতির আদর্শই হচ্ছে উত্তম পশ্যার অনুকরণ - অনুসরণ করা । পৃথিবীতে মানবজীবন প্রতিনিয়ত ভালাে ও মন্দের মধ্য দিয়ে অতিবাহিত হয় । প্রতিটি মানুষের চরিত্র , বৈশিষ্ট্য ও মানসিকতার মধ্যে রয়েছে ভিন্নতা । ভালাে মানুষ অপরের মন্দ কর্মকে কখনােই আদর্শ হিসেবে গ্রহণ করেন । 

    অন্যায় পথের কোনাে মােহ তাঁদের আকৃষ্ট করতে পারে না । নিজের সামর্থ্য অনুযায়ী তারা অন্যের কল্যাণ সাধনের চেষ্টা করেন । অনেক সময় উত্তমের ব্যবহার ও আদর্শে অনুপ্রাণিত হয়ে অধমও উত্তম হয়ে ওঠেন । উত্তম ব্যক্তি বিবেক ও মনুষ্যত্ব দ্বারা দেশ ও জাতির কল্যাণে নিজেকে উৎসর্গ করেন । অন্যদিকে অধম ব্যক্তি সমাজে নিন্দিত ও নিগৃহীত হয় । 

    প্রকৃত উত্তম ব্যক্তিকে অন্যায় , অসত্য ও অসুন্দর কখনােই আকৃষ্ট করতে পারে । উত্তম ব্যক্তি আত্মশক্তিতে বলীয়ান থাকে । আর অধম ব্যক্তি মানসিকভাবে দুর্বল থাকে । অধম ব্যক্তি উত্তম ব্যক্তির ক্ষতি করলেও প্রতিদানে উত্তম কখনাে অধমের ক্ষতি করেন না । উত্তম ব্যক্তির চরিত্রগুণ , আদর্শ ও সুন্দর ব্যবহার সকলেরই আদর্শ । 

    মানুষ হিসেবে আমাদের সর্বদা উত্তমকে গ্রহণ এবং অধর্মকে বর্জন করা উচিত । প্রতিটি মানুষের জীবনের ব্রত হওয়া উচিত উত্তম সাধনা । উত্তম ব্যক্তি তাঁর মহৎ গুণাবলি দিয়ে অধমকেও জয় । করতে পারেন । পারেন মনুষ্যত্ব দ্বারা সকল অন্যায়কে পরাভূত করতে ।


    Tagভাব সম্প্রসারণ - তুমি অধম- তাই বলিয়া আমি উত্তম না হইব কেন, তুমি অধম- তাই বলিয়া আমি উত্তম না হইব কেন বলতে কি বোঝানো হয়েছে, তুমি অধম- তাই বলিয়া আমি উত্তম না হইব কেন উক্তিটি কেন করা হয়েছে, তুমি অধম- তাই বলিয়া আমি উত্তম না হইব কেন English Translate 

    Previous Post Next Post

    👇 সকল ক্লাসের এসাইনমেন্ট নোটিফিকেশন আকারে সহজে পেতে ডাউনলোড করুন আমাদের এপ্লিকেশন 

    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন