ভাব সম্প্রসারণ - ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময় পূর্ণিমার চাঁদ যেন ঝলসানো রুটি

ভাব সম্প্রসারণ - ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময় পূর্ণিমার চাঁদ যেন ঝলসানো রুটি, ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময় পূর্ণিমার চাঁদ যেন ঝলসানো রুটি বলতে কি বোঝানো হয়েছে, ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময় পূর্ণিমার চাঁদ যেন ঝলসানো রুটি কেন বলা হয়েছে, ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময় পূর্ণিমার চাঁদ যেন ঝলসানো রুটি English Translate

    ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময় পূর্ণিমার চাঁদ যেন ঝলসানো রুটি

    আহার তৃপ্ত মানুষের মন সৌন্দর্যের মধুর কাব্যসুধায় নানাভাবে সিক্ত হয় ; কিন্তু যে মানুষের ভালােভাবে অন্ন জোটে না , জঠরাগ্নি যার নিবৃত্ত হয়নি , বেঁচে থাকার ন্যূনতম প্রয়ােজনটুকু যার জীবনে অস্বীকৃত , সুন্দর তার কাছে কোনাে তাৎপর্যই বহন করে না । জীবনে ক্ষুধাই যখন সবচেয়ে বড় হয়ে দেখা দেয় , মানুষের জীবন থেকে প্রেম ও সৌন্দর্যের সূক্ষ্মতর বােধগুলাে গুরুত্ব হারিয়ে বিশুষ্ক পণ্যের মতােই তখন ঝরে পড়ে । 

    সভ্যতার সূচনা থেকেই মানুষকে অন্ন , বস্ত্র , বাসস্থানের জন্য নিরন্তর সংগ্রামে ব্যস্ত থাকতে হয়েছে । এ সংগ্রামে যখন মানুষ জয়ী হয়েছে তখনই তার মন প্রয়ােজনের সীমাকে অতিক্রম করে প্রকৃতির মধ্যে রূপ , রং , রসের সন্ধান করেছে । এভাবেই পূর্ণিমার চাঁদ মানুষের কাছে মনে হয়েছে প্রেম ও সৌন্দর্যের আধার হিসেবে । প্রাচীনকাল থেকেই মানুষ সাহিত্য , সংগীত ও চিত্রকলায় প্রকৃতির বহুরূপে প্রত্যক্ষ করেছে । 

    সুদূরের সৌন্দর্যকে সে সীমার স্বপ্নে বাঁধতে চেয়েছে । কিন্তু জীবনের জৈব প্রয়ােজনকে অস্বীকার করার কোনাে পথ নেই । শুধু বেঁচে থাকার জন্য অন্ন সংগ্রহের তাড়নায় যে জীবন সর্বদা ব্যস্ত তার কাছে পূর্ণিমার চাঁদ কোনাে সুন্দরের স্বপ্নকে বহন করে আনে না । নিয়ে আসে শুধু একটি বহু কাঙ্ক্ষিত ঝলসানাে রুটির স্বপ্ন । মানুষের জীবন ও মনকে গড়ে তােলে পরিবেশ । বর্তমানে ধনতান্ত্রিক সভ্যতার অর্থনৈতিক সংকট বিপুল সংখ্যক মানুষের মুখ থেকে কেড়ে নিয়েছে ক্ষুধার অন্ন । 

    জনজীবনে নেমে এসেছে দারিদ্রের দুর্বিষহ অভিশাপ । আর এই কঠিন জীবনসংগ্রামে জর্জরিত মানুষ স্বাভাবিক কারণেই সুন্দরকে উপলব্ধি করার ক্ষমতা হারিয়ে ফেলে । তার কাছে ক্ষুধার অন্নই সর্বাপেক্ষা সত্য হয়ে দেখা দেয় । প্রেম এবং সুন্দরের স্বপ্ন - মন্দির , কাব্যকূজন তখন তার কাছে মানুষের মৌলিক নিরর্থক মিথ্যা ছাড়া আর কিছুই নয় । 

    ক্ষুধার্ত মানুষের কাছে পৃথিবী গদ্যের মতােই নীরস ও কঠিন , কাব্যের ললিতবাণী তার কাছে ব্যর্থ পরিহাস মাত্র । প্রত্যেক মানুষের বেঁচে থাকার প্রধান অনুষঙ্গ হলাে খাদ্য । যে মানুষ ক্ষুধার্ত তার কাছে কোনাে সৌন্দর্যই প্রতিভাত হয় না । মানুষের মৌলিক প্রয়ােজন যখন অসম্ভব হয়ে ওঠে তখন কবিতার রূপ - রস অলংকারকে ব্যক্তি জীবনে অবাস্তব ও অলীক বলে মনে হয় ।


    Tag: ভাব সম্প্রসারণ - ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময় পূর্ণিমার চাঁদ যেন ঝলসানো রুটি, ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময় পূর্ণিমার চাঁদ যেন ঝলসানো রুটি বলতে কি বোঝানো হয়েছে, ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময় পূর্ণিমার চাঁদ যেন ঝলসানো রুটি কেন বলা হয়েছে, ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময় পূর্ণিমার চাঁদ যেন ঝলসানো রুটি English Translate 

                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)