ভাব সম্প্রসারণ - স্বদেশের উপকারে নাই যার মন কে বলে মানুষ তারে? পশু সেই জন

ভাব সম্প্রসারণ - স্বদেশের উপকারে নাই যার মন কে বলে মানুষ তারে? পশু সেই জন, স্বদেশের উপকারে নাই যার মন কে বলে মানুষ তারে? পশু সেই জন কেন বলা হয়েছে, স্বদেশের উপকারে নাই যার মন কে বলে মানুষ তারে? পশু সেই জন বলতে কি বোঝানো হয়েছে, স্বদেশের উপকারে নাই যার মন কে বলে মানুষ তারে? পশু সেই জন English Translate

    স্বদেশের উপকারে নাই যার মন কে বলে মানুষ তারে পশু সেই জন

    একজন মানুষ জন্মের পর থেকে স্বদেশের মাটি , বাতাস ও পানি নিয়ে বেঁচে থাকে । স্বদেশের প্রতি তাই মানুষের অকৃত্রিম ভালােবাসা জন্মায় । আর যাদের স্বদেশের প্রতি ভালােবাসা নেই , মমত্ব নেই , দেশ ও জাতির মহাবিপর্যয়ে যাদের হৃদয় কাঁদে না , তারা অকৃতজ্ঞ ও পশুর সমান । স্বদেশপ্রেম মানব চরিত্রের এক অপরিহার্য অঙ্গ । 

    যে ব্যক্তি স্বদেশের প্রতি অবজ্ঞা পােষণ করে সে কখনাে দেশের উপযুক্ত নাগরিক হতে পারে না । কারণ যে স্বদেশ তাকে মায়ের মতাে করে গভীর ভালােবাসায় বিকশিত হওয়ার সুযােগ করে দিচ্ছে তার প্রতি কৃতজ্ঞতাবােধ নেই । দেশের প্রয়ােজনে নিজের জীবন উৎসর্গ করতেও সদা প্রস্তুত থাকা উচিত । স্বদেশপ্রেমবিহীন মানুষ প্রকৃতপক্ষে মনুষ্যত্ব বিবর্জিত পশু বলে পরিচিত হয় । যে ব্যক্তির মন স্বদেশপ্রেমহীন সে স্বদেশের ক্ষতি সাধনেও পিছপা হয় না । 

    বস্তুত মায়ের কাছে সন্তান যেমন চির ঋণী ঠিক তেমনি স্বদেশের কাছেও আমরা চিরঋণী । দেশপ্রেমিক মানুষ কখনাে দেশের অমঙ্গল , অকল্যাণ , ধ্বংস ও অন্যায়ের কাছে মাথা নত করে না বরং জীবন উৎসর্গ করে দেশের হিত সাধন করে । সে কারণেই । ১৯৭১ সালে স্বদেশপ্রেমী নাগরিকরা অন্যায়ের কাছে মাথা নত না করে নিজের জীবন উৎসর্গ করতে কুণ্ঠিত হননি । 

    নিজের জীবন অপেক্ষা দেশের মর্যাদা তাঁদের কাছে অধিক গুরুত্বপূর্ণ ছিল । অন্যদিকে , মুক্তিযুদ্ধের বিরােধিতা করে দেশদ্রোহী মানবতাবিরােধী , যুদ্ধাপরাধীরা পশুর মতােই আচরণ করেছে । হত্যা ও নির্যাতনের দোসর হয়েছে ।উত্তম চরিত্র ও মনুষ্যত্বে বলীয়ান হয়ে উঠতে চাইলে প্রত্যেককে দেশকে ভালােবেসে এর উপকার সাধন আত্মনিয়ােগ করতে হবে । 

    এজন্যই মহাজ্ঞানী বলে গেছেন , ' জননী , জন্মভূমিশ্চ স্বর্গাদপী গরীয়সী । যারা আত্মকেন্দ্রিক , দেশের হিত সাধন করে না , দেশের কল্যাণ কামনা করে না তারা মানুষ নামের কলঙ্ক । পশুর যেমন কোনাে বিবেক , মনুষ্যত্ব ও উপলব্ধি করার ক্ষমতা নেই এরাও তেমন । এ ধরনের মানুষ তার পশুতে কোনাে পার্থক্য নেই ।

    Tag: ভাব সম্প্রসারণ - স্বদেশের উপকারে নাই যার মন কে বলে মানুষ তারে? পশু সেই জন, স্বদেশের উপকারে নাই যার মন কে বলে মানুষ তারে? পশু সেই জন কেন বলা হয়েছে, স্বদেশের উপকারে নাই যার মন কে বলে মানুষ তারে? পশু সেই জন বলতে কি বোঝানো হয়েছে, স্বদেশের উপকারে নাই যার মন কে বলে মানুষ তারে? পশু সেই জন English Translate 
    Previous Post Next Post


    TOP POST

     

     

    🔽 এস এস সি/দাখিল ১ম সপ্তাহের এসাইনমেন্ট ২০২২ সমাধান দেখতে ক্লিক করুন

    🔽 এইচ এস সি/আলিম ১ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান ২০২২ দেখতে ক্লিক করুন

    🔽 সকল সপ্তাহের এসাইনমেন্ট সমাধান (ষষ্ঠ-নবম শ্রেণীর) দেখতে ক্লিক করুন 

    ☀️আপনার নামের অর্থ জানতে ক্লিক করুন 

    ��এসএসসি সকল বই ও নোট ডাউনলোড করতে ক্লিক করুন