পরিবেশ বাঁচলে বাচবে পৃথিবী অনধিক ৩০০ শব্দের মধ্যে একটি প্রতিবেদন লিখ । নবম/৯ম শ্রেণির ৪র্থ সাপ্তাহের ভূগোল ও পরিবেশ এসাইনমেন্ট উত্তর ২০২১


নবম/৯ম শ্রেণির ৪র্থ সাপ্তাহের ভূগোল ও পরিবেশ এসাইনমেন্ট উত্তর ২০২১


       
       
     

    নবম/৯ম শ্রেণির ৪র্থ সাপ্তাহের ভূগোল ও পরিবেশ এসাইনমেন্ট উত্তর ২০২১

    আসছালামু আলাইকুম প্রিয় নবম শ্রেণীর শিক্ষার্থী বন্ধুরা আজকে আমরা তোমাদের জন্য ৯ম শ্রেণির ৪র্থ সাপ্তাহের ভূগোল ও পরিবেশ এসাইনমেন্ট উত্তর ২০২১ নিয়ে হাজির হয়েছি।আসা করি তোমাদের উপকারে আসবে। 

    “ পরিবেশ বাঁচলে বাচবে পৃথিবী ” - অনধিক ৩০০ শব্দের মধ্যে একটি প্রতিবেদন লিখ । 

    সংকেত : ১। সূচনা 

    ২। পরিবেশের উপাদান 

    ৩। ভূগােলের শাখা

     ৪। ভূগােল ও পরিবেশের আন্তঃসম্পর্ক  

    ৫। পরিবেশ সংরক্ষণে আমাদের ভূমিকা 

    ৬। উপসংহার

    পরিবেশ বাঁচলে পৃথিবী বাঁচবে

     ভূমিকাঃ- সারা পৃথিবীর পরিবেশ আজ বিপর্যস্থ । মানুষের সৃষ্ট যন্ত্রসভ্যতার গােড়াপত্তন থেকেই চলছে প্রাকৃতিক পরিবেশের উপর নির্মম কুঠারাঘাত । ফলে প্রকৃতির ভারসাম্য নষ্ট হচ্ছে , পৃথিবী ধাবিত হচ্ছে ধ্বংসের দিকে ।

    পরিবেশের উপাদানঃ পরিবেশের উপাদান ২ প্রকার । যথাঃ জীব উপাদান এবং জড় উপাদান । যার জীবন আছে জীব উপাদান এবং যার জীবন নাই তা জড় উপাদান । পরিবেশ রক্ষায় এসব উপাদানের ভারসাম্য দরকার ।

    ভূগােলের শাখাঃ ভূগােলের রয়েছে নানাবিধ শাখা । যেগুলাে প্রত্যেকটি পরিবেশর জন্য আলাদা আলাদা কাজ করে থাকে । যেমনঃ জলবায়ুবিদ্যা , মৃত্তিকাভূগােল , জীব ভূগােল , জনসংখ্যা ভূগােল ইত্যাদি । এসব শাখার কার্যকারী সমন্বয় সাধনের মাধ্যমে পরিবেশকে বিভিন্ন দূষণের হাত থেকে রক্ষা করে সুন্দর পৃথিবী গড়া সম্ভব ।

    ভূগােল ও পরিবেশের আন্তঃসম্পর্কঃ ভূগােল হলাে পৃথিবীর বিজ্ঞান । পৃথিবীপৃষ্ঠে সংঘটিত ব্যবস্থাগুলাে কিভাবে কাজ করছে এবং প্রাকৃতিক বিষয়গুলাের সাথে মানুষ কিভাবে নিজেকে মানিয়ে নেয় তার ব্যাখ্যা খোঁজে ভূগােল । অন্যদিকে মানুষ যেখানেই বাস করুক না কেন তাকে ঘিরে একটি পারিপার্শ্বিক অবস্থা বিরাজ করে।আর সেগুলোর সমন্বয়ই হলাে পরিবেশ । 

    তাই ভূগােল ও পরিবেশের মধ্যকার গভীর সম্পর্ক বিদ্যমান । কেননা পরিবেশ যে সব উপাদান দিয়ে গঠিত হয় তার যথােপযুক্ত ব্যাখ্যা এবং আলােচনা করে ভূগােল । ফলে ভূগােল ও পরিবেশ একই সূত্রে গাঁথা । আর আমরা যদি ভূগােলের বর্ণনা ও গবেষণাকে কাজে লাগিয়ে একটি সুন্দর কাঠামাে তৈরি করতে পারি তাহলে পৃথিবী হয়ে উঠবে শান্তিময় ।

    পরিবেশ সংরক্ষণে আমাদের ভূমিকাঃ সুস্থ সুন্দর নিরাপদ পরিবেশ সবার জন্য অপরিহার্য । মানুষের জন্য তাে বটেই , সকল সৃষ্টিকুলের জন্য নিরাপদ পরিবেশজরুরী আর এজন্য আমাদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে । আমাদের বৃক্ষনিধন বন্ধ করেবৃক্ষরােপন করতে হবে । বায়ুদূষণ রােধ করে পরিবেশকে দূষণমুক্ত রাখতে হবে ।

    রাসায়নিক জিনিস ব্যবহার কমে দিয়ে জৈব পদার্থের দিকে নজর দিতে হবে ৷ নদী নালা ভরাট না করে তা দিকে নজর দিগন্তবিক গতিপথ তৈরি করতে হবে । সর্বপরি পরিবেশ রক্ষায় সকলকে সচেতন হবে ।

    উপসংহারঃ জীবন ও পরিবেশ এক ও অবিচ্ছেদ্য । পরিবেশ বাঁচলে পৃথিবী বাঁচবে আর পৃথিবী বাঁচলে আমাদের সুন্দর ও সুষ্ঠুভাবে ব ) , বাঁচতে হলে পৃথিবীকে রক্ষা করতে হবে । আর এজন্য রাষ্ট্র ও জনগণ সবাইকে একত্রে মিলেমিশে কাজ করতে হবে ।

    Tag:নবম/৯ম শ্রেণির ৪র্থ সাপ্তাহের ভূগোল ও পরিবেশ এসাইনমেন্ট উত্তর ২০২১,পরিবেশ বাঁচলে বাচবে পৃথিবী, অনধিক ৩০০ শব্দের মধ্যে একটি প্রতিবেদন লিখ । নবম/৯ম শ্রেণির ৪র্থ সাপ্তাহের ভূগোল ও পরিবেশ এসাইনমেন্ট উত্তর ২০২১

    Previous Post Next Post


    TOP POST

     

     

    🔽 এস এস সি/দাখিল ১ম সপ্তাহের এসাইনমেন্ট ২০২২ সমাধান দেখতে ক্লিক করুন

    🔽 এইচ এস সি/আলিম ১ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান ২০২২ দেখতে ক্লিক করুন

    🔽 সকল সপ্তাহের এসাইনমেন্ট সমাধান (ষষ্ঠ-নবম শ্রেণীর) দেখতে ক্লিক করুন 

    ☀️আপনার নামের অর্থ জানতে ক্লিক করুন 

    ��এসএসসি সকল বই ও নোট ডাউনলোড করতে ক্লিক করুন