মাকরুহ,মুবাহ,হালাল,হারাম ও মুস্তাহাব অর্থ কি/কাকে বলে জেনে নিন

মাকরুহ,মুবাহ,হালাল,হারাম ও মুস্তাহাব অর্থ কি/কাকে বলে জেনে নিন


আসছালামু আলাইকুম প্রিয় পাঠক সবাই কেমন আছেন।আসা করি সবাই ভালো আছেন। বন্ধুরা আমরা যারা মুসলমান আমাদের ইসলামের অনেক বিষয় জানা জরুরি তার মধ্যে মাকরুহ,মুবাহ,হালাল,হারাম ও মুস্তাহাব অর্থ কি এই বিষয় গুলো জানা অত্যন্ত জরুরি।

তাই আজকে আমরা এই পোস্টে মাকরুহ অর্থ কি, মুবাহ অর্থ কি, হালাল অর্থ কি হারাম অর্থ কি ও মুস্তাহাব অর্থ কি এই পোস্টে আলোচা করবো।আসা করি তোমাদের উপকারে আসবে। 

       
       
     

    মাকরুহ অর্থ কি-মাকরুহ বলতে কি বুঝায়

    মাকরুহ অর্থ আপত্তিকর এমন কাজ যা করা জায়েজ কিন্তু না করা উত্তম। করলে গোনাহ হবে না কিন্তু এইসব কাজকে এড়িয়ে চলতে বলা হয়েছে।

    মাকরুহ কয় প্রকার

    শরিয়তের পরিভাষায় ‘মাকরুহ’ দুই প্রকার। 

    1.  মাকরুহ তাহরীমি 
    2. মাকরুহ তানযীহি।

    • মাকরুহ তাহরীমি এটি (إلى الحرام أقرب) হারামের কাছাকাছি। এজন্য পরিভাষায় মাকরুহ তাহরীমি বলা হয়, যা ত্যাগ করার জন্য শরিয়ত  শক্তভাবে বলেছে তবে তা (دليل ظني) তথা ধারণানির্ভর দলিল প্রমাণিত; (دليل قطعي) তথা অকাট্য দলিল দ্বারা প্রমাণিত নয়। এটি সাধারণত ওয়াজিবের বিপরীতে ব্যবহার হয়। সুতরাং এধরণের মাকরুহ ত্যাগ না করলে গুনাহ আছে।


    • পক্ষান্তরে মাকরুহ তানযীহি এটি (إلى الحل أقرب) হালাল বা জায়েযের কাছাকাছি। এজন্য পরিভাষায় মাকরুহ তানযীহি বলা হয়, যা ছেড়ে দেয়ার জন্য শরিয়ত বলেছে, তবে শক্তভাবে বলে নি বিধায় ছেড়ে দিলে সাওয়াব আছে তবে করলে গুনাহ নেই। এটি সাধারণত সুন্নত কিংবা মুস্তাহাবের বিপরীতে ব্যবহার হয়। (আততাওযীহ ওয়াততালবীহ ২/১২৬)

    মুবাহ অর্থ কি-মুবাহ বলতে কি বুঝায়

    উ:- যে কাজ করার পক্ষে বা বিপক্ষে শরীয়তের কোন নিষেধাজ্ঞা  নেই তাকে শরীয়তের পরিভাষায় "মুবাহ" বলা হয়।

    হালাল অর্থ কি | হালাল কাকে বলে

    হালাল একটি আরবি শব্দ যার অর্থ  বৈধ, উপকারী ও কল্যানকর বস্তুসমূহ মানুষের জন্য যা কিছু উপকারের ও কল্যানকর ঐ সমস্ত কর্ম ও বস্তুকে আল্লাহ পাক মানুষের জন্য হালাল করেছেন। 

    হারাম অর্থ কি | হারাম বলতে কি বুঝায়

    হারাম আরবি শব্দ যা দ্বারা নিষিদ্ধ বুঝানো হয়েছে। ইসলামে যে সব বিষয় নিষিদ্ধ করা হয়েছে সে সব বিষয়কে হারাম বলা হয়।মন্দ কাজসমূহের মধ্যে হারামকে সবচেয়ে গুরুতর হিসেবে বিবেচনা করা হয়। যা করলে গোনাহ হবে। যেমনঃ গান বাজনা করা। 

    মুস্তাহাব অর্থ কি

    মুস্তাহাব এমন আমল যা পালন না করলে কোনো শাস্তি পেতে হবে না। কিন্তু পালন করা ইসলামের দৃষ্টিতে উত্তম। মুস্তাহাব কাজ করলে সওয়াব ও আল্লাহর দরবারে পুরস্কার আছে। যেমন: প্রতি আরবি মাসের প্রথম ও শেষ বৃহস্পতিবার রোজা রাখা মুস্তাহাব।


    Tag:মাকরুহ অর্থ কি,মাকরুহ বলতে কি বুঝায়,মাকরুহ কয় প্রকার,মুবাহ অর্থ কি,মুবাহ বলতে কি বুঝায়,হালাল অর্থ কি, হালাল কাকে বলে,হারাম অর্থ কি,মুস্তাহাব অর্থ কি


                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)