বিশ্ব রাজনীতির ১০০ বছর pdf |বিশ্ব রাজনীতির ১০০ বছর by ড. তারেক শামসুর রেহমান

বিশ্ব রাজনীতির ১০০ বছর pdf |বিশ্ব রাজনীতির ১০০ বছর by ড. তারেক শামসুর রেহমান |Bisso Rajnitir Aksho Bochor by Tareque Shamsur Rehman pdf

তারেক শামসুর রেহমান বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক সদস্য । বর্তমানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ও বিভাগের সাবেক চেয়ারম্যান । অধ্যাপক রেহমান গত দু'দশক ধরে আন্তর্জাতিক রাজনীতি , আন্তঃরাষ্ট্রীয় সম্পর্ক ও বৈদেশিক নীতি নিয়ে গবেষণা করেছেন । এর ফলশ্রুতিতে তিনি এসব বিষয়ে বেশ ক'টি গ্রন্থও প্রকাশ করেছেন । আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে পিএইচডি ডিগ্রির অধিকারী ড . রেহমান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অনার্স ও মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করেছেন । তুলনামূলক রাজনীতি তাঁর আরেকটি গবেষণার বিষয় । এ বিষয় নিয়ে তাঁর বেশ ক'টি গ্রন্থ রয়েছে । তার মধ্যে বিশ্ব রাজনীতির ১০০ বছর অন্যতম। 

বিশ্ব রাজনীতির ১০০ বছর গ্রন্থটি মূলত বিংশ শতাব্দীর ইতিহাসে ঘটে যাওয়া ঘটনাবলীর একটি সংকলন।বিংশ শতাব্দীর যে বিষয়গুলাে বিশ্ব রাজনীতিতে আলােড়ন তুলেছিল , তা বিস্তারিত আলােচনা করা হয়েছে । গ্রন্থটিতে বিশেষ করে দু'দুটো বিশ্বযুদ্ধ থেকে শুরু করে সােভিয়েত ইউনিওনের পতন পর্যন্ত প্রতিটি বিষয় আলােচনা পতন পর্যন্ত প্রতিটি বিষয় আলােচনা করা হয়েছে।চীনের সংস্কার কর্মসূচিও আলােচনা থেকে বাদ যায় নি।গ্রন্থটির উল্লেখযােগ্য দু'টি অধ্যায় হচ্ছে নতুন আন্তর্জাতিক অৰ্তনৈতিক ব্যাবস্থা ও বিশ্ব পরিবেশগত সমস্যা।বিংশ শতাব্দীতে এ দু'টো বিষয় বিশ্ব রাজনীতিতে যথেষ্ঠ প্রভাব ফেলেছিল । আন্তর্জাতিক অর্থনৈতিক ব্যাবস্থায় বিশ্ব বাণিজ্য সংসাথার ভূমিকা , বাণিজ্য জোট হিসেবে এদেশের ভূমিকা সঙ্গত কারণেই তা আলােচনা করা হয়েছে । চীনের সংস্কার কর্মসূচিও আলােচনা থেকে বাদ যায়নি । গ্রন্থটির দুটো উল্লেখযােগ্য অধ্যায় হচ্ছে নতুন আন্তর্জাতিক অর্থনৈতিক অবস্থা ও বিশ্ব পরিবেশগত সমস্যা । বিংশ শতাব্দিতে এই দুটো বিষয় বিশ্ব রাজনীতিতে যথেষ্ট প্রভাব ফেলেছিল । আন্তর্জাতিক অর্থনৈতিক ব্যবস্থায় বিশ্ব বাণিজ্য সংস্থার ভূমিকা , বাণিজ্যজোট হিসেবে এদেশের ভূমিকা সঙ্গত কারণেই আলােচনা করা হয়েছে। 

অন্যদিকে বিশ্ব পরিবেশগত সমস্যা শীর্ষক অধ্যায়ে স্থান পেয়েছে বিশ্বের উষ্ণতারােধ সংক্রান্ত কিয়ােটো চুক্তি থেকে শুরু করে বিশ্ব ধরিত্রী সম্মেলনের বিষয়টি পর্যন্ত । বাংলাদেশের বিষয়টি গুরুত্বপূর্ণ বিধায় উভয় অধ্যায়েই বিষয়টি গুরুত্বপূর্ণ বিধায় উভয় অধ্যায়েই বাংলাদেশের প্রসঙ্গটি আলােচনা করা হয়েছে । ' সভ্যতার সংকট ' বিংশ শতাব্দীর শেষ দিনগুলােতে আলােচনার ঝড় তুলেছিল । এটা বিবেচনায় নিয়েই ঊনবিংশ অধ্যায়ে ' সভ্যতার সংকট ' ও নয়া বিশ্ব ব্যবস্থার স্বরূপ নিয়ে আলােচনা করা হয়েছে । এর ফলে পাঠকরা ওইসব উপাত্ত ও তথ্য নিয়ে বিংশ শতাব্দীতে সংঘটিত বিভিন্ন ঘটনা বিশ্লেষণ করতে পারবেন । কার্যকর বিরােধীদল না থাকলে সংসদ যে কেমন স্বেচ্ছাচারী হয়ে ওঠে আর উগ্রপন্থীদের বিস্তার শুরু হয় তার ব্যাপারে বইয়ে সুন্দর ভাবে বলা হয়েছে । 
নিঃসঙ্গতার নীতি অনুসরণ করে যুক্তরাষ্ট্র যেমন তার অর্থনীতিকে সমৃদ্ধ করেছিল , তেমনি চীনও অর্ধশতাব্দী ধরে তার অর্থনৈতিক পুনর্গঠনে ব্যস্ত তা দেখানাে হয়েছে বইটিতে । গ্রন্থটি মূলত রাষ্ট্রবিজ্ঞান , ইতিহাস ও আন্তর্জাতিক সম্পর্কের ছাত্রদের জন্য একটি রেফারেন্স বই । সাধারণ পাঠকরাও বইটি পড়ে বিশ্ব রাজনীতির ইতিহাস সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন । একজন পাঠক হিসেবে বলতে গেলে বলতে হয় অসাধারণ বই । বিংশ শতকের রাজনীতির ইতিহাসের সবকটি গুরুত্বপূর্ণ রাজনীতির ইতিহাসের সবকটি গুরুত্বপূর্ণ । বিষয়ের ব্যাখ্যা সুন্দরভাবে দেয়া হয়েছে , বিশেষ করে উপসাগরীয় যুদ্ধ , আফগানিস্তান সমস্যা , সােভিয়েত ইউনিয়ন এর পতন , চীনের কমিউনিজমের সংস্কার সম্পর্কে । সেই সাথে আছে একবিংশ শতকের জন্য ভবিষ্যদ্বাণী , স্যামুয়েল পি হান্টিংটনের সভ্যতার সংকট নীতির আলােকে আমাদের ভবিষ্যৎ নিয়ে আলােচনা , নয়াবিশ্বের অর্থনৈতিক অবস্থা , পরিবেশ নিয়ে আলােচনা ইত্যাদি নিয়েও আলােচনা করা হয়েছে এখানে । রাজনৈতিক জ্ঞান পিপাসুরা বইটি পড়ে তৃপ্তি ও সুখ লাভ করবেন এটা নিশ্চিত ।

Bisso Rajnitir Aksho Bochor by Tareque Shamsur Rehman.pdf

বিশ্ব রাজনীতির ১০০ বছর pdf |বিশ্ব রাজনীতির ১০০ বছর by ড. তারেক শামসুর রেহমান

বইটি নিচে থেকে ডাউনলোড করুন


      

0/Post a Comment/Comments

Previous Post Next Post